Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

আসামে বন্যায় মৃত্যু বেড়ে ১৩৪, বিপর্যস্ত ২১ লাখ

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

বন্যাদুর্গত আসামের চিত্র আরও স্পষ্ট হচ্ছে। ভারতের উত্তর-পূর্বের এই রাজ্যটিতে বন্যায় আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৩৪ জনে।

বন্যার কারণে বিপর্যস্ত ২১ লাখের বেশি মানুষ। জানা গেছে, আটজনের মধ্যে শুধু কাছারেই মৃত্যু হয়েছে পাঁচ জনের। কামরূপ মেট্রো, মরিগাঁও, নগাঁওতে একজন করে মারা গেছে। কাছার এলাকায় এক ব্যক্তি এখনো নিখোঁজ রয়েছেন। শিলচরের কয়েকটি এলাকা এখনো পানিবন্দি অবস্থায় রয়েছে।

আসামে বন্যায় মৃত্যু বেড়ে ১৩৪, বিপর্যস্ত ২১ লাখ

কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে বর্তমানে ২২টি জেলা পানিবন্দি অবস্থায় রয়েছে। ২ হাজার ২৫৪টি গ্রাম এখনো জলমগ্ন। ৫৩৮টি ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন প্রায় ২ লাখ মানুষ।

আসামে বন্যায় মৃত্যু বেড়ে ১৩৪, বিপর্যস্ত ২১ লাখ

বন্যার পানিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখনো ৭৪ হাজার ৬৫৫ দশমিক ৮৯ হেক্টর জমি পানিতে ডুবে আছে।

পুরো রাজ্যের আবহাওয়া পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। কয়েকটি নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে বইছে।

সূত্র: আনন্দবাজার


আরও খবর



১৫ আগস্ট স্মরণে কলকাতায় ভারত-বাংলাদেশ মৈত্রী সংঘের সভা

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা করেছে ভারত-বাংলাদেশ মৈত্রী সংঘ।

বুধবার (১৮ আগস্ট) সন্ধ্যায় ঐতিহ্যবাহী কলকাতা বেঙ্গল ক্লাব মিলনায়তনে ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ড ও এর পূর্বাপর নানাবিষয় নিয়ে বক্তব্য দেন দু'দেশের বক্তারা।

মৈত্রী সংঘের কার্যকরি সভাপতি শিশির কুমার বাজোরিয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এছাড়া সভায় আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন ও কলকাতায় বাংলাদেশের উপহাইকমিশনার ইলিয়াস আন্দলিব সম্মানিত অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে খায়রুজ্জামান লিটন বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক যত বেশি গভীর হবে, এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তা তত বেশি নিশ্চিত হবে। তাতে দু'দেশই সমানভাবে লাভবান হবে। তিনি দু'দেশের মধ্যেকার এ সম্পর্ক ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ ও অন্যান্য ক্ষেত্রে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

আমিনুল ইসলাম আমিন বলেন, আমাদের একজন শেখ হাসিনা ছিলেন বলেই বঙ্গবন্ধু হত্যার পরবর্তী ঘোর অমানিশা কাটিয়ে তার কালজয়ী নেতৃত্বে বঙ্গবন্ধুর খুনিদের মৃত্যুদণ্ড কার্যকর করা সম্ভব হয়েছে। একই সঙ্গে তার অনন্য গতিশীল নেতৃত্বের কারণে বাংলাদেশ আজ বিশ্বের বুকে আত্মমর্যাদা নিয়ে অস্তিত্ব জানান দিচ্ছে।

আন্তর্জাতিক রাজনীতিতেও বঙ্গবন্ধুকন্যার অসামান্য দক্ষতার কারণে ভারত-বাংলাদেশ সম্পর্ক আজ নতুন এক মাত্রায় উপনীত উল্লেখ করেন আমিন।

উপহাইকমিশনার আন্দালিব আয়োজকদের ধন্যবাদ জানান ও তার দায়িত্বপালনে সবার সহযোগিতা কামনা করেন। সভাপতি শিশির বাজোরিয়া বলেন, বঙ্গবন্ধুকে কলকাতার মানুষ পরম মমতায় স্মরণ করেন। বাংলাদেশের অতিথিদের এ সফরের জন্য ধন্যবাদ জানান তিনি।

সভায় স্থানীয় সুধীজন এবং কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



বান্দরবানে অস্ত্রসহ যুবক আটক

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১০৩জন দেখেছেন
Image

বান্দরবানে অস্ত্রসহ পুলক কুমার অঞ্চঙ্গ্যা (৩৬) নামের এক যুবককে আটক করা হয়েছে। পুলক তঞ্চঙ্গ্যা বান্দরবান পৌরসভার ব্রিগেড এলাকার নাজিরাসেন তঞ্চঙ্গ্যার ছেলে।

রোববার (৩১ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে বান্দরবান জেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গণ থেকে তাকে আটক করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বান্দরবান সেনা জোনের নিয়মিত টহল দল অভিযান চালিয়ে বান্দরবান জেলা আওয়ামী লীগ কার্যালয় সংলগ্ন এলাকা থেকে পুলককে আটক করে। এসময় তার কাছ থেকে একটি দেশীয় পিস্তল ও নগদ ৯ হাজার ৫৪০ টাকা উদ্ধার করা হয়।

বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জাগো নিউজকে জানান, অস্ত্রসহ এক যুবককে সেনাবাহিনী আটক করেছে বলে শুনেছি। তবে এখনো পর্যন্ত তাকে থানায় হস্তান্তর করা হয়নি।


আরও খবর



নারায়ণগঞ্জে অটোরিকশা উল্টে যাত্রী নিহত

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ব্যাটারি চালিত অটোরিকশা উল্টে মো. জিয়াউর রহমান (৪৫) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। রোববার (১৪ আগস্ট) বিকেল ৩টার দিকে মদনপুর ললাটি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক বিকেল সাড়ে ৪টার দিকে তাকে মৃত ঘোষণা করেন।

জিয়াউর রহমানের ছেলে ইয়াসিন জানান, তার বাবা ব্যক্তিগত কাজে ব্যাটারি চালিত অটোরিকশা করে যাওয়ার সময় তা উল্টে গুরুতর আহত হন। প্রথমে স্থানীয় একটি হাসপাতাল পরে অবস্থার অবনতি হলে দ্রুত তাকে ঢামেক হাসপাতালে আনা হয়। সেখানে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরও জানান, তাদের বাড়ি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও থানার বড়িবাড়ী গ্রামে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে জানানো হয়েছে।


আরও খবর



রুশোর ঝড়ে ইংল্যান্ডকে উড়িয়ে দিলো দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৪১জন দেখেছেন
Image

প্রায় ছয় বছর পর দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন বাঁহাতি টপঅর্ডার ব্যাটার রাইলি রুশো। মাঝের ছয় বছর কলপ্যাক চুক্তিতে খেলেছেন ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট। সেই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়েই ফিরেছেন জাতীয় দলে, দেখিয়েছেন নিজের সামর্থ্য।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অবশ্য হাসেনি রুশোর ব্যাটার। বৃহস্পতিবার রুশো একাই কাঁপিয়ে দিয়েছেন ইংল্যান্ডকে। তার ৫৫ বলে ৯৬ রানের অপরাজিত ইনিংসে ইংল্যান্ডকে ৫৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা, সিরিজে ফিরিয়েছে সমতা।

কার্ডিফে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৭ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। জবাবে নিজেদের ২০ ওভার পুরো খেলতেও পারেনি ইংল্যান্ড। ইনিংসের ২০ বল বাকি থাকতেই ১৪৯ রানে গুটিয়ে যায় তারা।

ওভারপ্রতি প্রায় সাড়ে ১০ রান করে তোলার লক্ষ্যে ইংল্যান্ডের প্রায় সব ব্যাটারই চালিয়ে খেলেছেন। কিন্তু কেউ উইকেটে টিকে থেকে বড় ইনিংস খেলতে পারেননি। জনি বেয়ারস্টো ২১ বলে ৩০, জস বাটলার ১৪ বলে ২৯, মইন আলি খেলেছেন ১৭ বলে ২৮ রানের ইনিংস।

দক্ষিণ আফ্রিকার পক্ষে তিনটি করে উইকেট নেন তাবরাইজ শামসি ও আন্দিল ফেলুকায়ো। এছাড়া লুঙ্গি এনগিডি ২.৪ ওভারে মাত্র ১১ রান খরচায় নেন ২ উইকেট। তাদের তোপে পড়েই ১৬.৪ ওভারে গুটিয়ে যায় ইংলিশরা।

ম্যাচের প্রথম ইনিংসে চতুর্থ ওভারে উইকেটে গিয়ে আর আউটই হননি রুশো। ক্যারিয়ারসেরা ইনিংসে দশটি চার ও পাঁচটি বিশাল ছয়ের মার দিয়ে ৯৬ রান করেন তিনি। এছাড়া রেজা হেন্ডরিকসের ব্যাট থেকে এসেছে ৩২ বলে ৫৩ রানের ইনিংস।


আরও খবর



যে কারণে ফেসবুকে কমছে নারী ব্যবহারকারী

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক। বিশ্বজুড়ে কয়েকশ কোটি ব্যবহারকারী আছে ফেসবুকের। প্রতি মাসে গড়ে ফেসবুক ব্যবহার করছেন ২.৭ বিলিয়ন মানুষ। তবে দিন দিন নারী ব্যবহারকারী কমছে সাইটটির। এমনিতেও ২০২১ সালের শেষ তিন মাসে ১০০ কোটি ব্যবহারকারী হারিয়েছিল ফেসবুক। যা ১৮ বছরের ইতিহাসে প্রথম ব্যবহারকারীর সংখ্যা কমলো ফেসবুকের।

সম্প্রতি মার্কিন প্রযুক্তি সংস্থার দাবি, ভারতে সবচেয়ে বেশি নারী ব্যবহারকারী কমার প্রবণতা দেখা দিয়েছে। তারা মনে করেন, পুরুষশাসিত সমাজের মতোই সোশ্যাল নেটওয়ার্কও পুরুষশাসিত। ফলে এখানে নিজেদের বিপন্ন অনুভব করেন ভারতীয় নারীরা। নিরাপত্তা ও গোপনীয়তা ক্ষুণ্ণ হওয়ার ভয়েই তারা ফেসবুক ছাড়ছেন।

এছাড়াও ব্যবহারকারী কমার ক্ষেত্রে একটা বড় কারণ নগ্নতা। পাশাপাশি অ্যাপের নকশা সংক্রান্ত জটিলতা কিংবা সাক্ষরতাও বড় ফ্যাক্টর। তাছাড়া যারা ভিডিও কনটেন্ট পছন্দ করেন, তাদের কাছে ক্রমশই ফেসবুকের প্রহণযোগ্যতা কমছে। এছাড়াও পারিবারিক বাধা ও হয়রানির কারণেও কমছে নারী ব্যবহারকারী। অন্যদিকে, অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার বৃদ্ধিও ব্যবহারকারী কমার অন্যতম কারণ বলছে বিশেষজ্ঞরা।

তবে এই প্রসঙ্গে মেটার এক মুখপাত্র জানিয়েছেন, তাদের সংস্থা নিয়মিত ভাবে এই বিষয়ে গবেষণা করে চলেছে। কিন্তু সাত মাসের পুরনো একটা গবেষণাপত্র নিয়ে মাথা ঘামাতে রাজি নন তিনি। তার মতে, ফেব্রুয়ারি ২ তারিখের একটা রিপোর্টকে ধরে ভারতে ফেসবুকের ব্যবসা নিয়ে সিদ্ধান্তে যাওয়া চলবে না।

গবেষণা বলছে, ভারতে ফেসবুকের যা ব্যবহারকারীর সংখ্যা তা বিশ্বের মধ্যে সর্বাধিক। গত নভেম্বর পর্যন্ত ৪৫ কোটি ইউজার ফেসবুকে সক্রিয় ছিলেন। তবুও এদেশে ব্যবসা আরও বাড়াতে আগ্রহী মেটা। এই পরিস্থিতিতেই সামনে এল এমন তথ্য। ২০১৭ সাল থেকে ২০২০ এই চার বছরে লাফিয়ে বেড়েছে ফেসবুকের ইউজার সংখ্যা। তবে ২০২১ সালের শেষে এসে ১০০ কোটি ব্যবহারকারী হারিয়েছে সাইটটি।

সূত্র: দ্য ডেইলি স্টার, ইন্ডিয়া টুডে


আরও খবর