Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

আরও প্রশস্ত হচ্ছে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৭০জন দেখেছেন
Image

কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক আরও প্রশস্ত করা হবে। এ লক্ষ্যে এক হাজার ৯২ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ‘কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক প্রশস্তকরণ’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ওই সড়কের ৩০ দশমিক ৪০ কিলোমিটার প্রশস্তকরণ এবং রেজু খালের উপর দুই লেন বিশিষ্ট ৩০৫ মিটার দীর্ঘ দৃষ্টিনন্দন সেতু নির্মাণ করা হবে। এর মাধ্যমে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা, পর্যটন শিল্পের প্রসার এবং প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।

এই প্রকল্পসহ ১০টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে ব্যয় ধরা হয়েছে দুই হাজার ১১৬ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন এক হাজার ৮৭৫ কোটি ৫৭ লাখ টাকা ও বৈদেশিক অর্থায়ন ৩৪১ কোটি ১৮ লাখ টাকা।

মঙ্গলবার (২৮ জুন) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় যুক্ত হন প্রধানমন্ত্রী।

সভাশেষে প্রকল্পের সারসংক্ষেপ তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ২০২২ সালের জুলাই হতে ২০২৫ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর।

প্রকল্প এলাকা: কক্সবাজার জেলার কক্সবাজার সদর, রামু ও উখিয়া উপজেলা।
প্রকল্পের উদ্দেশ্য: কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের ৩০ দশমিক ৪০ কিলোমিটার সড়ক ৫ দশমিক ৫ মিটার প্রশস্ত করা এবং রেজু খালের ওপর বিদ্যমান ৩০৫ মিটার দীর্ঘ সেতুটি ১০ দশমিক ২৫ মিটার (দুই লেন) প্রস্থে উন্নীতকরণ করা। এর মাধ্যমে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা স্থাপন, পর্যটন শিল্পের প্রসারসহ প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে।

প্রধান কার্যক্রম: ১১৩ দশমিক ২৫ একর ভূমি অধিগ্রহণ, সাত লাখ ২৪ হাজার ঘনমিটার মাটি ভরাট, ২৯ দশমিক ৪২ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট প্রশস্তকরণ ও শূন্য দশমিক ৩২ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট বাঁক সরলীকরণ কাজ করা হবে। এছাড়াও ছয় হাজার ৪৮০ মিটার আরসিসি রিটেইনিং ওয়াল নির্মাণ, ৬৩ হাজার ৭২০ বর্গমিটার জিও টেক্সটাইলসহ সিসি ব্লক স্থাপন, ৬০৮টি সিসি টিভি ক্যামেরা স্থাপন, ৫৪ হাজার ৩৬০টি টেট্রাপড নির্মাণ, ৯ হাজার ১২০ বর্গমিটার রোড মার্কিং, ইউটিলিটি স্থানান্তর, দুই লেনের একটি সেতু নির্মাণ (৩০৫ মিটার) করা হবে। একই সঙ্গে নির্মাণ করা হবে নিকাশ কাঠামো। এর মধ্যে থাকছে ৯ হাজার ১৮০ মিটার এল ড্রেন ও ১৩ হাজার ৯৪ মিটার ইউ ড্রেন। এছাড়াও ৮৭৪ জনমাস পরামর্শক সেবা ক্রয় করা হবে।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পের আওতায় মেরিন ড্রাইভ সড়ক প্রশস্ত করবো। সাগরে ও মাটিতে দুই দিক থেকেই বাড়বে মেরিন ড্রাইভ সড়ক। প্রকল্পটি বাস্তবায়ন হলে এটা আরও দেখার মতো হবে। তখন এখানে মন খুলে হাঁটতে পারবেন, প্রাণ খুলে শ্বাস নিতে পারবেন। আপনারা মালদ্বীপে কেন যাবেন? মেরিন ড্রাইভে যান, দেশটাকে আরও বেশি করে দেখেন।


আরও খবর



১৩৩৪ বাংলাদেশিকে ফেরত পাঠালো মালয়েশিয়া

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

সাজা শেষে ১৯ হাজার ২৩৪ অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া সরকার। চলতি বছরের রোববার (৭ আগস্ট) পর্যন্ত তাদের পাঠানো হয়েছে। ফেরত পাঠানো অবৈধ অভিবাসীদের মধ্যে এক হাজার ৩৩৪ জন বাংলাদেশি রয়েছে। তবে সবচেয়ে বেশি দুই হাজার ২০০ জন মিয়ানমার, এক হাজার ৫০০ জন ভিয়েতনাম ও এক হাজার ২০০ জন থাইল্যান্ডের নাগরিক। এছাড়া এই সময়ের মধ্যে ১৩ হাজার বিভিন্ন দেশের নাগরিককে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

রোববার স্থানীয় এক সংবাদমাধ্যমকে এ তথ্য জানান দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খাইরুল জাইমি দাউদ।

তিনি বলেন, প্রত্যাবাসন চুক্তির নথি সম্পূর্ণ করার জন্য এখনো ১৫ হাজার ৫৩৪ জন অবৈধ অভিবাসীকে আটক রয়েছেন।


আরও খবর



সিদ্ধিরগঞ্জে অনুমোদনহীন পণ্য তৈরি, দুই প্রতিষ্ঠানকে জরিমানা

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে চিশতিয়া বেকারি ও শরীফ অ্যান্ড সায়েমা কেমিকেল নামের দুটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (৩ জুলাই) দুপুরে মৌচাক ও মাদানীনগর এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নারায়ণগঞ্জের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান এ আদেশ দেন।

তিনি জানান, প্যাকেটের গায়ে মূল্য তালিকা না থাকা ও অনুমোদনহীন খাদ্যপণ্য তৈরির দায়ে মৌচাক এলাকার চিশতিয়া বেকারিকে ৫০ হাজার টাকা ও অবৈধ প্রক্রিয়ায় মশার কয়েল তৈরির অপরাধে মাদানীনগর এলাকায় শরীফ অ্যান্ড সায়েমা কেমিকেলকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

মো. সেলিমুজ্জামান আর জানান, এসময় পুলিশের একটি টিম ও ক্যাবের প্রতিনিধি উপস্থিতি ছিলেন।


আরও খবর



৫ আগস্ট থেকে ঝাক্কাসে দেখা যাবে ৬ পর্বের ‘হাই অন লাইফ’

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

দেশি ওটিটি প্লাটফর্ম ‘ঝাক্কাস’ নিয়ে আসছে নতুন ওয়েব সিরিজ। নাম ‘হাই অন লাইফ’।অ্যাডভেঞ্চার, ক্রাইম, রোমান্স, থ্রিলার; সবই আছে এই এক সিরিজে। প্রোমো দেখে সেই আভাসই মিললো।

‘হাই অন লাইফ’র চিত্রনাট্য লিখেছেন ফরহাদ হোসেন। আরিফ এ আহনাফের পরিচালনায় এতে অভিনয় করেছেন জাকিয়া বারি মম ও তানভীর হুরাইরা। আরও আছেন ওয়াহিদা হুসেইন, আবীর মির্জা, আসিফ খান, রাশেদ মামুন অপু, জয়শ্রী কর জয়া, মোমেনা চৌধুরী, করভী মিজান রিভি, মাসুম বাশার ও আরও অনেকেই।

এ সিরিজে কাজের অভিজ্ঞতা জানিয়ে জাকিয়া বারী মম এক ভিডিও বার্তায় বলেন, ‘ইট ওয়াজ এ এমিজিং। এই সিরিজটি করে আমার জানা হয়েছে বাংলাদেশ আসলে অনেক অনেক সুন্দর। বান্দরবানের দারুণ সব লোকেশনে ঘুরে ঘুরে শুটিং করেছি। সেখানকার গ্রামের মানুষ, খাবার; সবকিছু ছিল অসাধারণ। আমার তো ফিরে আসতেই ইচ্ছে হচ্ছিল না।

পরিচালক খুব সিরিয়াস হয়ে কাজটি করেছেন। সবাই খুব মজা করে এখানে কাজ করেছি। পুরো সিরিজটাতে অ্যাডভেঞ্চার আছে। থ্রিল আছে। মানে সব পাবেন দর্শক। সবাইকে আমন্ত্রণ জানিয়ে বলবো- জাস্ট এনজয় ইট।’

পরিচালক আহনাফ জানান, ওয়েব সিরিজের প্রথম সিজনটি ৬ পর্বে প্রকাশ হবে ঝাক্কাসে। আগামীকাল ৫ আগস্ট jhakkas.tv - এই ঠিকানায় লগইন করে বিনামূল্যেই উপভোগ করা যাবে ‘হাই অন লাইফ’। পাশাপাশি প্লে স্টোর থেকে ঝাক্কাস অ্যাপ ডাউনলোড করেও দেখা যাবে সিরিজটি।

প্রসঙ্গত, এর আগে ‘ঝাক্কাস’- এ মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ ‘ব্রাদার ইন ল’। চলতি বছরের প্রথমদিন ১ জানুয়ারিতে সিরিজের প্রথম পর্বটি প্রকাশ পায়। মাসুদ জাকারিয়া সাবিন পরিচালিত কমেডি-ড্রামা ঘরানার সিরিজটি মুক্তির পর থেকেই দেশি-বিদেশি দর্শকের নজর কেড়েছে।

‘হাই অন লাইফ’র ট্রেলার লিংক : 


আরও খবর



গোপনে ফেসবুক ব্যবহার করবেন যেভাবে

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। বিশ্বের প্রায় সব দেশেই ব্যবহার হচ্ছে এই সাইটটি। তবে অনেকেই ফেসবুক স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন। চাইলেও যে কোনো পোষ্ট শেয়ার করতে পারেন না। পরিবারের সদস্য কিংবা বন্ধুদের জন্যই বিব্রতবোধ করেন।

তবে আপনি চাইলেই কিন্তু গোপনে ফেসবুক ব্যবহার করতে পারেন। আপনার পোষ্ট আপনি কাকে কাকে দেখাতে চান তা নিজেই ঠিক করুন। আপনি কখন অনলাইনে থাকছেন কখন থাকছেন না সেটাও কাউকে না জানিয়েই করতে পারবেন।
এজন্য-

>> আপনার অ্যাকাউন্টের ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশন ক্লিক করুন।
>> এবার সেখান থেকে সেটিংস সিলেক্ট করে প্রাইভেসিতে যান।
>> এখানে আপনার কোন পোষ্ট আপনি বন্ধুদের দেখাবেন কোনটি দেখাবেন না তা সিলেক্ট করুন।
>> এখান থেকে ফ্রেন্ড লিস্টও হাউড করে রাখতে পারবেন।
>> এখানে আপনার ছবি লুকানোরও অপশন পাবেন।

সূত্র: লাইফওয়ার


আরও খবর



তারকাদের আসল ফেসবুক আইডি চেনার উপায়

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | জন দেখেছেন
Image

মোহাম্মদ রায়হান

ফেসবুকে আমরা প্রায়ই নিজেদের জনপ্রিয় তারকার সাথে কথা বলতে কিংবা কানেক্টেড থাকতে পছন্দ করি। অফিসিয়াল ফেসবুক পেজে ফলো করতে পারলেও খুব কমই আছেন, যারা তারকাদের ব্যক্তিগত অ্যাকাউন্টের সাথে কানেক্টেড হতে পারেন।

তারকাদের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে কানেক্ট হতে না পারার একটি কারণ হলো, তাদের প্রকৃত অ্যাকাউন্ট সঠিকভাবে শনাক্ত করতে না পারা। পছন্দের তারকার প্রকৃত অ্যাকাউন্ট শনাক্ত করতে পারলে তার সাথে কানেক্টেড হওয়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যেতে পারেন।

অনেকেই তারকাদের ভুয়া আইডিতে যুক্ত হয়ে বিভিন্নভাবে প্রতারণার শিকারও হন। তবে তারকা আপনাকে বন্ধু তালিকায় যুক্ত করবেন কি না, তা তিনিই সিদ্ধান্ত নেবেন।

ফেসবুকের এত প্রোফাইলের ভিড়ে পছন্দের তারকার প্রকৃত অ্যাকাউন্ট শনাক্ত করবেন যেভাবে-

১. তারকাদের প্রকৃত নাম ধরে ফেসবুকে সার্চ করুন।

২. সাধারণত তারকাদের ফেসবুক অ্যাকাউন্টে ভেরিফায়েড ব্যাজ পরানো থাকে।

৩. আপনার সার্চ রেজাল্ট ও দৃশ্যমান আইডিগুলোর কোনোটিতে ব্যাজ দেখলে ধরে নিতে পারেন ওটাই প্রকৃত অ্যাকাউন্ট।

৪. তারকার প্রোফাইলে যদি কাজকর্মের আপডেট দেখেন, তাহলে সেটিই প্রকৃত অ্যাকাউন্ট হওয়ার সম্ভাবনা বেশি।

৫. তারকাদের ফেসবুকে লক্ষাধিক ফলোয়ার থাকেন।

৬. আপনার খোঁজ করা তারকার প্রোফাইলে যদি বিশাল পরিমাণের ফলোয়ার দেখতে পান, তাহলে ধরে নিতে হবে সেটিই তার প্রকৃত অ্যাকাউন্ট।

৭. এ ছাড়া মেধা ও বুদ্ধি খাটিয়ে বুঝতে পারবেন, আপনার পছন্দের তারকার প্রকৃত ফেসবুক অ্যাকাউন্ট কোনটি?


আরও খবর