Logo
আজঃ Monday ০৩ October ২০২২
শিরোনাম

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত:Wednesday ০৭ September ২০২২ | হালনাগাদ:Monday ০৩ October ২০২২ | ৮৬৬জন দেখেছেন
Image

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী। বুধবার (৭ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়া থেকে মিনিটম্যান-৩ নামের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। মূলত পারমাণবিক ইস্যুতে প্রস্তুতি প্রদর্শনেই দেশটির এ পদক্ষেপ। ফক্স নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সান্তা বারবারার থেকে প্রায় ৬০ মাইল উত্তরে ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে স্থানীয় সময় দুপুর ১টা ১৩ মিনিটের দিকে অপারেশনাল পরীক্ষা শুরু হয়।

বিমান বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার প্রথম মঙ্গলবার পেন্টাগন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘোষণা দেন। এসময় তিনি বলেন, এই আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মাধ্যমে সিস্টেমের কার্যকারিতা ও প্রস্তুতি যাচাই করা হবে।

তিনি বলেন, এই উৎক্ষেপণটি নিয়মিত পরীক্ষার অংশ, যা অনেক আগেই নির্ধারিত ছিল। তাছাড়া এটি পূর্ববর্তী পরীক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

রাইডার বলেন, যুক্তরাষ্ট্র অপারেশনাল পরীক্ষার আগে চুক্তির বাধ্যবাধকতার জন্য রাশিয়ান সরকারকে অবহিত করেছে। হেগের আন্তর্জাতিক আচরণবিধি অনুসারে উৎক্ষেপণের বিষয়টি আগেই জানানো হয়।

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে যখন পারমাণবিক নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে তখনই যুক্তরাষ্ট্র এমন পরীক্ষা চালালো। তাছাড়া বর্তমান ইস্যুকে কেন্দ্র করে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে রয়েছে।


আরও খবর