Logo
আজঃ মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪
শিরোনাম
নবীনগরের কাইতলায় অবৈধভাবে ড্রেজার চালিয়ে ফসলি জমি নষ্ট করায় ৪ জনের জেল মধুপুরে ৩ দিন ব্যাপি ট্রেনিং অব সেকেন্ডারী স্কুল টিচার্স অন এ্যাডোলসেন্ট হেলথ্ অনুষ্ঠিত মধুপুর আউশনারা ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত সরাইলে উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রোকেয়া বেগমের সমর্থনে নির্বাচনী সভা মধুপুরে আওয়ামীলীগের উদ্যোগে নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত মধুপুরে দিন ব্যাপী খাদ্য ও বৈচিত্র্য মেলা অনুষ্ঠিত মধুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী পালিত মধুপুরে আওয়ামীলীগের উদ্যোগে নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত বঙ্গবন্ধুর ১০৪ তম জন্মদিন উপলক্ষে গজারিয়ার ইমামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ যশোরে ৩২ পিস সোনার বারসহ দুই জন আটক

আমরা অবাধ,আমরা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চাই: জি এম কাদের

প্রকাশিত:রবিবার ০৫ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | ২৫৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক ;জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের বলেছেন, ‘আমরা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চাই। গ্রহণযোগ্য নির্বাচন হলেই সমাজে জবাবদিহিতা নিশ্চিত হয়। জবাবদিহিতা নিশ্চিত হলেই রাষ্ট্রের প্রজাতন্ত্র সফল হয়। কারণ, প্রজাতন্ত্র হচ্ছে প্রজারাই রাষ্ট্রের মালিক। তারা দেশ পরিচালনার জন্য পছন্দমত প্রতিনিধি নির্বাচন করবেন। দেশে সুশাসন নিশ্চিত করতে হলে আইনের শাসন ও ন্যায় বিচারভিত্তিক সমাজব্যবস্থা প্রতিষ্ঠিত করতে হবে।’

আজ রোববার জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

জাপা চেয়ারম্যান বলেন, দ্রব্যমূল্যের উর্ধগতির কারণে সাধারণ মানুষের মাঝে হাহাকার উঠেছে। ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে আমদানি পণ্যের দাম বেড়ে যাচ্ছে। আবার বৈদেশিক মুদ্রা সঙ্কটের কারণে এলসি খুলে প্রয়োজনীয় পণ্য আমদানিতে বাধা সৃষ্টি হচ্ছে। তাই চাহিদার তুলনায় কম পণ্য আমদানি হচ্ছে। এ কারণেই বাজারে প্রয়োজনীয় পণ্য সামগ্রী নেই। আবার কাঁচামাল আমদানি সঙ্কটে বন্ধ হয়ে যাচ্ছে কল-কারখানা। বেকারত্বের সংখ্যা বেড়ে যাচ্ছে প্রতিদিন। মানুষের ক্রয় ক্ষমতা কমে যাচ্ছে, অন্যদিকে মানুষের আয় বাড়ছে না। তাই সাধারণ মানুষের কষ্ট বোঝার যেন কেউ নেই।

তিনি আরও বলেন, ‘কথা বলার অধিকার মানুষের জন্মগত অধিকার। আমি গণমানুষের পক্ষে কথা বলব। এটা আমার শুধু অধিকারই নয়, কর্তব্য। সরকারের ভুল-ক্রুটি ধরিয়ে দিলে সরকারের উপকার হয়। মানুষের সমালোচনার অধিকার নিশ্চিত হলে দেশ ও দেশের মানুষের মঙ্গল নিশ্চিত করা সম্ভব হয়।’

নেতা-কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘ভালো কাজের জন্য মূল্য দিতে হয়। তাই আমাদের প্রতিটি ভালো কাজের জন্যই মূল্য দিতে হবে। সে জন্য নেতা-কর্মীদের প্রস্তুত থাকতে হবে।’

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আলহাজ্ব শফিকুল ইসলাম সেন্টুর সভাপতিত্বে এবং জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব জাহাঙ্গীর আলম পাঠানের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, মীর আব্দুস সবুর আসুদ, এডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, মোস্তফা আল মাহমুদ, জহিরুল ইসলাম জহির, চেয়ারম্যানের উপদেষ্টা মাহাবুবুর রহমান লিপটন, ইঞ্জিনিয়ার মনির আহমেদ, ভাইস চেয়ারম্যান মো. আরিফুর রহমান খান, শফিকুল ইসলাম শফিক, এইচএম শাহরিয়ার আসিফ, জসীম উদ্দিন ভূঁইয়া, যুগ্ম মহাসচিব মো. বেলাল হোসেন, সৈয়দ মঞ্জুর হোসেন মঞ্জু, সাংগঠনিক সম্পাদক মো. হেলাল উদ্দিন, হুমায়ুন খান, কাজী আবুল খায়ের, সম্পাদকমন্ডলী এমএ রাজ্জাক খান, আহাদ ইউ চৌধুরী শাহীন, যুগ্ম সম্পাদক আজহারুল ইসলাম সরকার, জাকির হোসেন মৃধা, মীর সামছুল আলম লিপটন, কেন্দ্রীয় সদস্য আব্দুস সাত্তার, হুমায়ুন কবির শাওন, সাংস্কৃতিক পার্টির সাধারণ সম্পাদক আলাউদ্দিন আহমেদ, আলমগীর হোসেন, সরদার নজরুল ইসলাম, এলাহান উদ্দিন, মো. আসাদুল হক, আনোয়ার হোসেন শান্ত, জাহাঙ্গীর আলম, রেজাউল করিম, হিমেল, রাকিন আহমেদসহ ঢাকা মহানগর উত্তরের বিভিন্ন থানার নেতারা।


আরও খবর



মিরসরাইয়ে পানিতে ডুবে মারা গেল চার বছরের শিহাব

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image

এম আনোয়ার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:মিরসরাইয়ে পুকুরের পানিতে ডুবে শিহাব উদ্দিন নামের চার বছরের এক শিশু মারা গেছে। মঙ্গলবার (৫ মার্চ) সকালে উপজেলার ৫ নং ওচমানপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের মরগাং বৃন্দাবনপুর গ্রামের গিনাজী ভূঁইয়া বাড়িতে এই ঘটনা ঘটেছে। শিহাব ওই বাড়ির সিরাজুল ইসলাম মিঠুর দুই পুত্রের মধ্যে বড়।

জানা গেছে, শিহাব মঙ্গলবার সকালে পরিবারের সবার চোখ ফাঁকি দিয়ে হারিয়ে যায়। পরে খোঁজাখুঁজির একপর্যায়ে বাড়ির পাশের পুকুরে ভাসতে দেখে দ্রুত উদ্ধার করে বারইয়ারহাট জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তৃব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।ওচমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সব অভিভবাকদের নিজের শিশু সন্তানের প্রতি নজর রাখা এবং আরো সচেতন হওয়ার অনুরোধ জানান।


আরও খবর



৪২৪ কোটি টাকার তেল-ডাল-গম কিনছে সরকার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সরকার স্থানীয় ও আন্তর্জাতিক বাজার থেকে ৪২৪ কোটি ৫৪ লাখ ৩৫ হাজার টাকার তেল, ডাল ও গম কিনছে। এর মধ্যে ১৭৪ কোটি ৬৬ লাখ ৯০ হাজার টাকা দিয়ে সয়াবিন তেল কেনা হচ্ছে। আর ৮৩ কোটি ১২ লাখ টাকার মসুর ডাল এবং ১৬৬ কোটি ৭৫ লাখ টাকার গম কেনা হবে।

বৃহস্পতিবার (২৯ মার্চ) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি জানান, খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে সিঙ্গাপুরের প্রতিষ্ঠান এম এস এগ্রো কট ইন্টারন্যাশনাল লিমিটেড থেকে ৫০ হাজার মেট্রিক টন গম কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এই গম কিনতে মোট ব্যয় হবে ১৬৬ কোটি ৭৫ লাখ ৪৫ হাজার টাকা। প্রতি মেট্রিক টন গমের মূল্য পড়বে ৩০৩ দশমিক ১৬ ডলার। আগের ক্রয় মূল্য ছিল ৩১৫ দশমিক ২৯ ডলার।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। রাজশাহীর নাবিল নবা ফুডস লিমিটেড থেকে এই মসুর ডাল কিনতে মোট খরচ হবে ৮৩ কোটি ১২ লাখ টাকা। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১০৩ টাকা ৯০ পয়সা।



আরও খবর



সুন্দরবনে পথ হারিয়ে ৯৯৯ এ ফোন, ৩১ পর্যটককে উদ্ধার করল পুলিশ

প্রকাশিত:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:সুন্দরবনের করমজল এলাকায় হারিয়ে যাওয়া ৩১ দর্শনার্থীকে উদ্ধার করেছে পুলিশ। জাতীয় জরুরী সেবা ৯৯৯-এ ফোন পেয়ে সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে মোংলা থানা পুলিশ করমজল এলাকা থেকে দর্শনার্থীদের উদ্ধার করেন। পথ হারিয়ে প্রায় ৩ ঘন্টা ধরে সুন্দরবনের অভ্যন্তরে ঘুরছিলেন তারা। উদ্ধার করা দর্শনার্থীরা চিতলমারী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

উদ্ধার দর্শনার্থী মোঃ ফেরদাউস বলেন, প্রথমে বুঝতে পারিনি যে পথ হারিয়ে ফেলেছি। দুই ঘন্টা পরে বুঝলাম আমরা পথ হারিয়েছি। তারপরেও এক ঘন্টা পথ খুজেছি, কোন উপায় না পেয়ে ৯৯৯ এ ফোন করি। ফোন করার পরে মোংলা থানা পুলিশ আমাদের উদ্ধার করেছি। আমরা  পুলিশের প্রতি কৃতজ্ঞ।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলাম বলেন, বনে প্রবেশের কিছুক্ষণ পরেই তারা পথ হারিয়ে ফেলে ৩১ পর্যটক। এর মধ্যে ফেরদৌস নামের এক ছেলে বুদ্ধি খাটিয়ে তার মোবাইল থেকে ৯৯৯ এ খবর দেয়। সেখান থেকে তারা সরাসরি মোংলা থানায় কথা বলিয়ে দেয়। ফেরদৌস জানায় তার ফোনে চার্জ নাই তাই আমি আরো দুটি মোবাইল নাম্বার সংগ্রহ করি। এর পর মোবাইলে যোগাযোগের মাধ্যমে বিকেলে তাদের সন্ধান মিলে। তারা গভীর বনে ডুকে পড়ছিল। পরে তাদেরকে মোংলা বাসস্ট্যান্ডে এনে বাড়ি পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।


আরও খবর



তানোরে ৪৭ বিঘা জমির খড়ের পালা ও দোকানে আগুন! হতাশ কৃষক

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | ৮২জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে আলু চাষী লুৎফর রহমানের ৪৭ বিঘা জমির খড়ের পালায় ও লাবলু নামের এক যুবকের দোকানে আগুন দিয়েছে দূর্বৃত্তরা বলে নিশ্চিত হওয়া গেছে। আগুনে খড় ও দোকানে থাকা মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।  সোমবার দিবাগত গভীর রাতে উপজেলার পাঁচন্দর ইউনিয়ন ইউপির চিমনা উত্তরপাড়া   গ্রামে ঘটে আগুন লাগার ঘটনাটি। সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে নিয়ন্ত্রণ করতে সক্ষম হন বলে জানান খড়ের মালিক। ফলে একসাথে এতগুলো খড় ও দোকানের মালামাল  পুড়ে যাওয়ায় চরম হতাশ হয়ে পড়েছেন কৃষক, দোকানী, সেই সাথে হঠাৎ এমন আগুনের ঘটনায় গ্রামে চরম আতঙ ছড়িয়ে পড়েছে। পরদিন মঙ্গলবার দুপুরের দিকে  থানার ওসি আব্দুর রহিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
লুৎফর জানান, আমি পরিবার নিয়ে রাজশাহীতে বসবাস করি। আর মা ভায়েরা চিমনা গ্রামে থাকে। চিমনা মাঠে দীর্ঘ দিন ধরে ৭০/৮০ বিঘা জমিতে আলু চাষ করি। গত সোমবার তানোর এসে রাত ৮ টার দিকে শহরে চলে গেছিলাম। ফজরের আগে আমার চাচাতো বোন মোবাইল করে জানায় খড়ের পালায় আগুন লেগে পুড়ে শেষ হয়ে গেছে।তিনি আরো জানান, ফজরের নামাজ পড়ার জন্য প্রতিবেশী রুবেল বের হলে আগুন দেখতে পেয়ে চিৎকার দেয়া শুরু করেন। সাথে সাথে প্রতিবেশিসহ গ্রামের লোকজন আগুন নিভানোর চেষ্টা করেন এবং ফায়ার সার্ভিস কে খবর দেয়া হলে দ্রুত এসে তিন ঘন্টা প্রচেষ্টা চালানোর পর আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু তার আগেই খড় পুড়ে গেছে। খড়গুলো জালানি ছাড়া কিছুই হবেনা। প্রায় ২ লাখ ৬৫ হাজার টাকা থেকে ২ লাখ ৭০ হাজার টাকার ক্ষতি হয়েছে।দোকানদার লাবলু বলেন, চিমনা উত্তরপাড়া মোড়ে মুদির দোকান ছিল। প্রতিদিনের ন্যায় রাত প্রায় ১০ টার দিকে দোকান বন্ধ করে বাড়িতে যায়। ভোরে আগুন লাগিয়ে দোকানের মালামাল সহ টিভি ফ্রিজ পুড়ে নষ্ট হয়ে গেছে। প্রায় ১ লাখ ৬০/৭০ হাজার টাকার মত ক্ষতি হয়েছে। দোকানের ব্যবসা দিয়ে সংসার চলে। এখন মালামাল তুলব কিভাবে, সংসার চালাবে কিভাবে এসব নিয়ে মারাত্মক দুশ্চিন্তায় আছি।প্রতিবেদন লিখা পর্যন্ত আগুন লাগার ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান লুৎফর রহমান। থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুর রহিম বলেন, আগুনে পুড়ে যাওয়া ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে, তদন্ত চলমান রয়েছে। তবে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


প্রসঙ্গত,   এর আগে চলতি মাসে ১৫ ফেব্রুয়ারী দিবাগত রাতে  আলোচিত জিয়ারুল হত্যা মামলার ১ নম্বর আসামী মেম্বার ও তালন্দ ইউনিয়ন ইউপির আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হাসানের বালাইনাশক দোকানে আগুন দেয়া হয়।চলতি বছরের ১১ জানুয়ারি দিবাগত রাতে তালন্দ ইউনিয়ন ইউপির মোহরগ্রামের কীটনাশক ব্যবসায়ী মাসুদের প্রায় ২৫/৩০ বিঘা জমির খড়ে আগুন দেয়া হয়।রোপা আমন ধান উত্তোলন করে মাড়ায়ের জন্য খাম্বা মেরে রাখেন পাঁচন্দর ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার চিমনা দক্ষিণ পাড়া গ্রামের পলাশ। তার ধানে রাতের আধারে আগুন দেয়া হয়। এঘটনায় আদালতে মামলা হয়।

আরও খবর



হাইতির প্রধানমন্ত্রী পদত্যাগ করলেন

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি কয়েক সপ্তাহ ধরে চলমান সহিংসতার জেরে অবশেষে পদত্যাগ করলেন।

সোমবার (১১ মার্চ) গায়ানার প্রেসিডেন্ট ও ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান মোহাম্মদ ইরফান আলী এ তথ্য জানিয়েছেন।

হাইতির রাজনৈতিক উত্তরণ নিয়ে আলোচনার জন্য সোমবার জ্যামাইকার রাজধানী কিংস্টনে বৈঠক করেন আঞ্চলিক নেতারা। এ বৈঠকের পর হেনরির পদত্যাগের তথ্য জানান ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান।

আনুষ্ঠানিকভাবে শুক্রবার (১৫ মার্চ) পদত্যাগ পত্র জমা দেবেন তিনি।

পদত্যাগের ঘোষণা দিয়ে এক ভিডিও বার্তায় হাইতিয়ানদের শান্ত থাকার আহ্বান জানান হেনরি। তিনি বলেন, দেশ চালানোর জন্য নতুন কাউন্সিল গঠনের সঙ্গে সঙ্গেই পদত্যাগ করবে তার সরকার।

সশস্ত্র গ্যাং দল বাড়ি ফিরতে বাধা দেওয়ায় এবং বিমানবন্দরগুলোতে হামলা চালানোয় পুয়ের্তো রিকোতে আটকা পড়েছেন তিনি। তার পদত্যাগের খবরের পর সামাজিক যোগাযোগমাধ্যমে হাইতিয়ানদের উৎসব করতে দেখা যায়।

২০২১ সালের জুলাই মাসে সাবেক প্রেসিডেন্ট মইসি হত্যাকাণ্ডের পর, অন্তর্র্বতীকালীন সরকার হিসেবে হাইতির দায়িত্ব নেন তিনি। নির্বাচন ছাড়াই দীর্ঘদিন তার ক্ষমতায় থাকা নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু নিরাপত্তা পুনরুদ্ধারের অভিযোগে বারবার নির্বাচন স্থগিত করেছেন তিনি।

হাইতিতে গ্যাং দলের সহিংসতার জেরে মাসব্যাপী জরুরি অবস্থা ও কারফিউ চলছে।

 খবর: রয়টার্সের


আরও খবর

বিপুল ভোটে জয়ী পুতিন

সোমবার ১৮ মার্চ ২০২৪