Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

আমিরাতে শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশী বংশদ্ভূত দুবাই প্রবাসী ডা. মোহাম্মদ হাসিম

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৮৪জন দেখেছেন

Image

মো শাজাহান  খান, আরব আমিরাত থেকে :

সংযুক্ত আরব আমিরাতে শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশী বংশদ্ভূত ডা. মোহাম্মদ হাসিম। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে মেরিনায় দ্য ওয়েস্টিন মিনা হোটেলে জমকালো আয়োজনের মধ্য দিয়ে তাকে এ শান্তি পুরস্কার প্রদান করা হয়। এ সময় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ডিগ্রি অব ডক্টর অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনের ওপর ডক্টরেট ডিগ্রিও প্রদান করা হয়। এর আগে ২০০৯ সালে রিয়েল এস্টেট এর ওপর দুবাইয়ের এমআরই একাডেমী থেকে ডিপ্লোমা ডিগ্রি নেন মোহাম্মদ হাসিম।


বরাবরের মতো এবারও আমিরাতে ‘‘১৩তম আন্তর্জাতিক পিস অ্যাওয়ার্ড এবং ইউনাইটেড স্টেট গ্লোবাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২৩’’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে মহামান্য শেখ হামদান বিন আহমেদ আল মাকতুম, মহামান্য শেখ সোহাইল বিন হাসের আল মাকতুম, শেখা লামিস বিনত হামাদ বিন আলী আল মুয়াল্লাসহ বিভিন্ন অর্থনীতিবীদগণ উপস্থিত ছিলেন। এছাড়াও সংযুক্ত আরব আমিরাতে সফররত ভারত, দক্ষিণ কোরিয়া, চীন, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা ও নেপালের কূটনৈতিকগণ উপস্থিত ছিলেন। 


আমিরাতে বসবাসরত ব্যবসায়ী, শিল্পপতিসহ বিভিন্ন পেশায় খ্যাতি অর্জনকারী বিশ্বের ২৪টি দেশের নাগরিককে এ সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। 

এদিকে বাংলাদেশের সিআইপি, ব্যবসায়ী ও শিল্পপতি ডা. মোহাম্মদ হাসিম দীর্ঘ প্রায় তিন যুগ ধরে সংযুক্ত আরব আমিরাতে সুনামের সাথে ব্যবসা পরিচালনা করে আসছেন। তিনি আমিরাতের ইতিহাসে সৎ ও নিষ্ঠার সাথে ব্যবসা পরিচালনা করে খ্যাতি অর্জন করেন।


এ বিষয়ে ডা. মোহাম্মদ হাসিম বলেন, ‘‘আমি নিষ্ঠার সাথে ব্যবসা পরিচালনা করে সফল হয়েছি। আমার এ সম্মান বাংলাদেশের গর্ব। আমি আমার দেশকে বিশ্ব দরবারে আলোকিত করতে পেরে অত্যান্ত আনন্দিত। আমার এই সাফল্য বাংলাদেশের প্রবাসীদের মধ্যে মাইলফলক হয়ে থাকবে বলে আমি বিশ্বাস করি। আমার সৎ, নিষ্ঠা ও আদর্শ প্রবাসীদের মধ্যে লালন করবে বলেও আমি আশাবাদী।’’


ডা. মোহাম্মদ হাসিম মৌলভীবাজারে একটি তালুকদার পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই তিনি সফল ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার স্বপ্ন দেখতেন। তার লালিত চিন্তা-চেতনাকে ধারণ করে দীর্ঘ দিন যাবৎ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পরিবার পরিজন নিয়ে বসবাস করছেন। নিজের দক্ষতা ও মেধাকে কাজে খাটিয়ে ব্যবসায় জড়িয়ে পড়েন। স্বল্প সময়ে রিয়েল এস্টেট ব্যবসা করে আমিরাতে সুনাম অর্জন করতে সক্ষম হন।


ধীরে ধীরে ব্যবসার পরিধি বাড়াতে শুরু করেন ডা. মোহাম্মদ হাসিম। এরপর তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। পাশাপাশি দুবাইয়ে দেরা নাখিলে অবস্থিত ফনিক্স হোটেল (আবাসিক) ব্যবসায় ব্যাপক সফলতা লাভ করেন। এভাবে নিজেকে আমিরাতের একজন সার্থক ব্যবসায়ী হিসেবে আত্মপ্রকাশ করেন।


তার স্নেহধন্য ছেলে ফরহাদ হাসিম পড়াশোনা শেষ করে বাবার ব্যবসা দেখাশোনা করছেন। বর্তমানে বাবার ব্যবসা প্রতিষ্ঠান থেকে নিজের জায়গাও তৈরি করে নিয়েছেন ফরহাদ হাসিম। বাবার ব্যবসার সার্থক সহযোগী হিসেবে ফরহাদ হাসিম এইচএমসি ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিজনেস পুরস্কার পান।

অপরদিকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসী  কল্যাণ মন্ত্রনালয় থেকে ২০০৯ সালে রেমিটেন্সের ওপর (এ) ক্যাটাগরির বিশেষ সম্মাননা কার্ড অর্জন করেন। ২০১৮ সালেও রেমিটেন্সের ওপর দেশের এনআরবি সিআইপি হিসেবে সম্মানের চতুর্থ স্থান দখল করেন মোহাম্মদ হাসিম।


দানবীর মোহাম্মদ হাসিম দেশের অসহায়, গরিব ও সাধারণ মানুষের পাশে থেকে মানবতার হাত বাড়িয়েছেন প্রতিনিয়ত। প্রতি বছর প্রায় ৩ থেকে ৪ হাজার দুঃস্থ, অসহায় ও গরিব মানুষকে সহযোগিতা করে আসছেন তিনি। তার এলাকায় আল হাসিম ইন্টারন্যাশনাল মাদ্রাসা, মসজিদ ও এতিমখানা প্রতিষ্ঠা করেন।

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর



মাটিরাঙ্গা থানা পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা সহ গ্রেফতার দুই

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা থানা পুলিশের বিশেষ অভিযানে ১৮০ পিস ইয়াবা ট্যাবলেটসহ দুইজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার  (৬ মার্চ) রাত সাড়ে ৩টার দিকে  মাটিরাঙ্গা থানার একটি চৌকস আভিযানিক দল মাটিরাঙ্গা থানা এলাকায় মাদক দ্রব্য/অবৈধ অস্ত্র/চোরাচালান উদ্ধার ও ওয়ারেন্ট তামিল ডিউটি কারাকালে গোপন সংবাদের ভিত্তিতে মাটিরাঙ্গা পৌর সভার ৯নং ওয়ার্ড রসুলপুর এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ১৮০ পিস ইয়াবা ট্যাবলেট সহ আসামী  মো. মকবুল হোসেন (৬০), সৈয়দ রাশেদ(৪০)কে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী -মো. মকবুল হোসেন (৬০), মাটিরাঙ্গা পৌরসভার ০৯নং ওয়ার্ড রসুল পুর এলাকার মৃত জাহের মিয়ার ছেলে।সৈয়দ রাশেদ(৪০)মাটিরাঙ্গা পৌরসভার ০৯নং ওয়ার্ড রসুল পুর এলাকার শামসুল হক এর ছেলে।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু হয়েছে। আসামীকে যথা সময়ে বিধি মোতাবেক বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার  মুক্তা ধর পিপিএম(বার) বলেন, জেলার সামাজিক পরিবেশ স্বাভাবিক রাখার লক্ষ্যে   মাদক ও চোরাকারবারির সাথে জড়িত অপরাধীদের দমনে খাগড়াছড়ি জেলা পুলিশ আন্তরিকতার সহিত কাজ করে যাচ্ছে। 

আরও খবর



নবীনগর মিরপুরে লক্ষ টাকার ক্রিকে টুর্নামেন্ট গ্র্যান্ড ফাইনাল খেলা অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৮২জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃ- তরুণ সমাজকে মাদক ও নানা অপকর্ম থেকে বিরত রাখতে খেলাধুলার কোনো বিকল্প নেই’ এই স্লোগানকে সামনে রেখে,ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর ইউনিয়ন মিরপুর যুব সমাজের উদ্যোগ  লক্ষ টাকার ক্রিকে টুর্নামেন্ট  গ্র্যান্ড ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে । 


গেল মঙ্গলবার দুপুরে মিরপুর উচ্চ বিদ্যালয় মাঠে এই লক্ষ টাকার ক্রিকে টুর্নামেন্ট  গ্র্যান্ড ফাইনাল খেলায় অংশগ্রহণকারী দল বিদ্যাকুট ইউনিয়ন দুর্গাপুর ক্রিকেট একাদশ বনাম শিবপুর ইউনিয়ন দাপুনিয়া ক্রিকেট একাদশ চ্যাম্পিয়ন হয়েছে । 


উক্ত লক্ষ টাকার ক্রিকে টুর্নামেন্ট  গ্র্যান্ড  ফাইনাল খেলায়  টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি রাশেদুল আলম সরকারের আশরাফ আছি গোলাম মোস্তফা সভাপতিতে ও গোলাম মোস্তফার সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের উপসচিব মোঃ আশরাফুল আফসার ।

অনুষ্ঠিত খেলায় প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন আমেরিকা প্রবাসী মোহাম্মদ জয়দিল হোসেন ও জার্মানি প্রবাসী আলতাফ হোসেন বাবুল। 

উক্ত খেলায় উদ্বোধনী বক্তব্য রাখেন মোহাম্মদ বিল্লাল হোসেন৷। 

প্রধান বক্তার বক্তব্য রাখেন মোহাম্মদ  মাহবুব আলম  সরকার। 

প্রধান মেহমান হিসেবে বক্তব্য রাখেন হাজী মোহাম্মদ মুসা মিয়া। 

প্রধান আকর্ষণ হিসেবে বক্তব্য রাখেন মোহাম্মদ ইকবাল হোসেন, মোহাম্মদ হোসাইন আহমেদ খোকন , বাবু স্বপন চন্দ্র সরকার সহ মিরপুর যুব সমাজের সদস্যগণ ও এলাকার মান্যবর ব্যাক্তিবর্গ ।


 উক্ত অনুষ্ঠানে সাবির্ক তত্ত্বাবধানে ছিলেন মোহাম্মদ মাকসুদুল হক, আশরাফুল আলম, রিফাত হোসেন, সবুর খান আতিফ ।  আগত বক্তারা বলেন, ‘এই ধরনের খেলাধুলা  যুবসমাজের মধ্যে এক সঙ্গে মিলেমিশে কাজ করার সুযোগ তৈরি করে মাদক থেকে যুব সমাজকে দূরে রাখে। একইসাথে খেলা শেষে সবার মধ্যে একটা সম্প্রীতির সম্পর্ক তৈরি হয়। তাই আমার মনে হয় এমন টুর্ণামেন্টের আয়োজন প্রত্যেক এলাকায় করা উচিত ।

আলোচনা সভা শেষে খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



অবশেষে ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা হলো

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলো । শনিবার (১৬ মার্চ) এক সংবাদ সম্মেলনে ৭ দফার ম্যারাথন এই ভোটের সময়সূচি ঘোষণা করেন দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার।

তফসিল অনুযায়ী, আগামী ১৯ এপ্রিল শুরু হবে প্রথম দফার ভোটগ্রহণ। আর ৭ দফার এই ভোটগ্রহণ শেষ হবে আগামী ১ জুন। ভোট গণণা শুরু হবে আগামী ৪ জুন। লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার আগে এদিন কঠোর নির্বাচনি আচরণবিধির বিস্তারিত তুলে ধরেন প্রধান নির্বাচন কশিনার রাজিব কুমার।

সংবাদ সম্মেলনে দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার বলেন, রাজনৈতিক দলগুলোকে এ বিষয়ে নোটিশ পাঠানো হবে। সেখানে নির্বাচন নিয়ে আমাদের নির্দেশিকা থাকবে। প্রচার-প্রচারণার সময় প্রার্থীরা যাতে কোনোভাবেই সীমা অতিক্রম না করেন, সে দিকেও নজর রাখবে নির্বাচন কমিশন।

এছাড়াও, এবারের লোকসভা নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে। ম্যারাথন এই নির্বাচন পর্যবেক্ষণে ২১শ পর্যবেক্ষক নিয়োগ করা হবে বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার।

প্রধান নির্বাচন কমিশনার আরও জানান, এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা প্রায় ৯৭ কোটি। এরমধ্যে নতুন ভোটার প্রায় ১ কোটি ৮২। যার মধ্যে নারী ভোটারের সংখ্যা প্রায় ৮৫ লাখ। এছাড়াও, দেশজুড়ে প্রায় সাড়ে ১০ লাখ ভোটকেন্দ্রে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

পশ্চিমবঙ্গের পাশাপাশি বিহার এবং উত্তরপ্রদেশেও ৭ দফায় ভোট হবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার। ১৯ এপ্রিল প্রথম দফায় ভোট হবে কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে।

এদিকে, এবারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২ আসনেই হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। তবে সামান্য ব্যবধানে এগিয়ে থাকতে পারে রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। শনিবার সি-ভোটার ও এবিপি আনন্দের যৌথ এক নির্বাচনি জরিপে এ তথ্য জানানো হয়।


আরও খবর



শিবপুরে শিব চতুর্দশীন উপলক্ষে হরিনাম মহানামযজ্ঞ মহোৎসব উদযাপিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৮০জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃবিশ্বের সকল জীবের শান্তি ও মানবতার কল্যাণ কামনায় দেশ ও জাতির মঙ্গললার্থে ১৬ প্রহর ব্যাপী  ১০ ম বার্ষিক মহানামযজ্ঞ মহোৎসব ও শ্রীশ্রী তারকব্রহ্ম সার্বজনীন তারকব্রহ্ম হরিনাম সংকীর্ত্তন ও মহাযজ্ঞ উৎসব শিবপুর শিবসেবা কমিটির দীন ভক্তবৃৃন্দের উদ্দ্যোগে শিব চতুর্দশী উপলক্ষে গত  ১১মার্চ  হতে ১২ মার্চ পর্যন্ত ২  দিন ব্যাপী ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর উপজেলার শিবপুর,শিব মন্দির অঙ্গণে উদযাপিত হয়েছে।


শিবসেবা কমিটির সভাপতি বাবু শ্যামল চন্দ্র  শীল এর সভাপতিত্বে শ্রীমদ্ভগবত গীতা পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি সূচনা করা হয়।গত ১০ মার্চ সন্ধায় শ্রীমদ্ভগবত গীতা পাঠ ও শ্যাম সঙ্গীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি আরম্ব হয়েছে , শেষে ১১ মার্চ  হতে ১২ মার্চ পর্যন্ত  ২  দিন ব্যাপী এই অনুষ্ঠানের মধ্যে ছিল গীতা পাট শ্রী শ্রী তারকব্রহ্ম নাম সংকীর্তন ,নামযজ্ঞ, পালা কীর্ত্তন , ভোগারতি ও প্রতিদিন দিবা রাত্রি মহাপ্রসাদ বিতরণ প্রভৃতি ছিলেন।

উক্ত মহানামযজ্ঞ মহোৎসবে বক্তব্য রাখেন সাবেক জেলা শিক্ষা অফিসার বাবু সুবোধ চন্দ্র চৌধুরী , প্রধান পৃষ্ঠপোষক বাবু শিপন সূত্রধর  ও বাবু সুজন সূত্রধর।শিবসেবা কমিটির সেক্রেটারি বাবু অসীত বিশ্বাস, শিবসেবা কমিটির ক্যাশিয়ার সঞ্জিত চৌধুরী, রিপন সরকার , লিটন চৌধুরী , সুমন বিশ্বাস , কার্তিক সরকার,  কমল সূত্রধর , মানিক সূত্রধর , উৎপল চৌধুরী , অমরেশ সরকার,  সুধাংশু বিশ্বাস , কৃষ্ণধন রাই ,সহ অত্র এলাকার সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



১১তম হুয়াওয়ে ‘সিডস ফর দ্য ফিউচার বাংলাদেশ’-এর নিবন্ধন শুরু

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হুয়াওয়ে ‘সিডস ফর দ্য ফিউচার ২০২৪ বাংলাদেশ’ প্রতিযোগিতার নিবন্ধন শুরু হয়েছে। দেশের স্নাতক তৃতীয় বর্ষ বা এর উপরের পর্যায়ের শিক্ষার্থীরা তাদের  সিভি পাঠিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।  দেশের শিক্ষার্থীদের আইসিটি জ্ঞান/দক্ষতা বৃদ্ধির মাধ্যমে একটি মজবুত আইসিটি অবকাঠামো গড়ে তুলতে প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করে হুয়াওয়ে।

হুয়াওয়ে বাংলাদেশ একাডেমিতে শনিবার আয়োজিত একটি উদ্বোধনী অনুষ্ঠানে ‘সিডস ফর দ্য ফিউচার ২০২৪ বাংলাদেশ-এর উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এইচ.ই. ইয়াও ওয়েন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)-এর কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদও অন্যান্য অতিথিরাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। হুয়াওয়ের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট এবং হুয়াওয়ে বাংলাদেশের সিইও প্যান জুনফেংয়ের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

এই বছর পুরস্কার হিসেবে বাংলাদেশ রাউন্ডের চ্যাম্পিয়ন পাবে হুয়াওয়ে মেটবুক, প্রথম রানার আপ পাবে হুয়াওয়ে প্যাড এবং দ্বিতীয় রানার আপ পাবে হুয়াওয়ে স্মার্ট ওয়াচ। এর পাশাপাশি, এশিয়া প্যাসিফিক রাউন্ডের শীর্ষ দুইটি প্রজেক্ট টিমের সদস্যরা পাবে চীন ভ্রমণের সুযোগ।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, “চীন ও হুয়াওয়ে বাংলাদেশকে প্রযুক্তিগতভাবে এগিয়ে যেতে সহায়তা করে আসছে।“এই প্রতিযোগিতাটি আয়োজন করার তিনি হুয়াওয়েকে ধন্যবাদ জানান, এবং এই প্রতিযোগিতা থেকে প্রাপ্ত জ্ঞানের সর্বোচ্চ  ব্যবহার করার আহ্বান জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আজকের তরুণ এই ধরণের সুযোগ-সুবিধা কাজে লাগাতে পারলে ভবিষ্যতে বাংলাদেশ জাতি হিসেবে এগিয়ে যাবে।  

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এইচ.ই. ইয়াও ওয়েন বলেন, “"সিডস ফর দ্য ফিউচার হুয়াওয়ের একটি ফ্ল্যাগশিপ প্রোগ্রাম। এর লক্ষ্য হল সামাজিক দায়বদ্ধতাকে আরও ভালভাবে পূরণ করার পাশাপাশি বাংলাদেশের আইসিটি সেক্টরে তরুণদেরকে প্রশিক্ষিত করা। এই প্রোগ্রামটি ভবিষ্যতে বাংলাদেশের চাহিদাকে বিস্তৃতভাবে পূরণ করতে পারবে।"

তিনি আরও বলেন, “তরুণরাই বাংলাদেশের ভবিষ্যৎ নির্মাতা। সেইসাথে বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কেরও ভবিষ্যৎ। আমি আন্তরিকভাবে আশা করি, এই প্রোগ্রামের শিক্ষার্থীরা হুয়াওয়ের এই জ্ঞানভিত্তিক প্ল্যাটফর্মকে সম্পূর্ণভাবে ব্যবহার করবে, অনেকের সাথে সম্পৃক্ত হয়ে জ্ঞান বিনিময় করবে ও দেশকে সেবার জন্য দক্ষতা বাড়িয়ে তুলবে।"”

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)-এর কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ বলেন, “প্রায় ছয় বিলিয়ন মার্কিন ডলারের যে বিশ্বব্যাপী আইসিটি খাত তাতে বাংলাদেশেও অংশগ্রহণ করবে আমরা এমনটা প্রত্যাশা করি। আমরা জানি এই আইসিটি খাত হুয়াওয়ের উপর অনেকটাই  নির্ভরশীল।  আমাদের দেশের আইসিটি ক্ষেত্রের তরুণ প্রতিভাদের অন্যান্য দেশের তরুণদের সাথে যুক্ত করে একটি প্রতিযোগিতার মাধ্যমে যেভাবে এগিয়ে যেতে হুয়াওয়ে সাহায্য করছে তা প্রশংসার দাবীদার। । আমি এই আয়োজনের  সফলতা কামনা করি ”

লোকমান হোসেন মিয়া উল্লেখ করেছেন যে বাংলাদেশে বিনিয়োগের জন্য এটি খুবই ভালো সময়। বাংলাদেশে দক্ষিণ এশিয়া সদর দপ্তর স্থাপনের জন্য তিনি হুয়াওয়েকে ধন্যবাদ জানান।

হুয়াওয়ের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট এবং হুয়াওয়ে বাংলাদেশের সিইও প্যান জুনফেং বলেন, “প্রতিবছরের মত এবারও 'সিডস ফর দ্য ফিউচার ২০২৪ বাংলাদেশ' শুরু করতে পেরে আমরা আনন্দিত। তরুণদের ক্ষমতায়নের লক্ষ্যে এটি হুয়াওয়ের একটি অনন্য কর্মসূচি, যা বাংলাদেশের  জনগোষ্ঠীকে সহযোগিতা করার প্রতি আমাদের দৃঢ় প্রত্যয়কে তুলে ধরে। এই প্রোগ্রামের মাধ্যমে আমরা বাংলাদেশি শিক্ষার্থীদের বিশ্বমানের প্রশিক্ষণের সুবিধা প্রদানে সফল হয়েছি। আমি আত্মবিশ্বাসী যে, এই বছর আমরা আরও প্রতিভাবান তরুণকে এই প্রতিযোগিতায় যোগ দিতে দেখবো, যারা আগামীতে দক্ষ আইসিটি বিশেষজ্ঞ হিসেবে বাংলাদেশের প্রযুক্তিগত অগ্রগতিতে  নেতৃত্ব দেবে।”

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের সচিব মো. নুরুল হাফিজ বলেন, “হুয়াওয়ে বাংলাদেশের আইসিটি ক্ষেত্রে অবদান রাখার পাশাপাশি অনেক ধরনের প্রাতিষ্ঠানিক উদ্যোগ নিয়েও কাজ করছে। হুয়াওয়ের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম হিসেবে সিডস ফর দ্য ফিউচার শুধু কর্পোরেট দায়িত্বের উদাহরণই নয়। এতে বিশ্বব্যাপী প্রতিভাবান তরুণদেরকে দিকনির্দেশনা প্রদানের প্রত্যয়ও প্রতিফলিত হয়। ডিজিটাল যুগের পরবর্তী প্রজন্মের নেতৃত্ব সৃষ্টির জন্য চালু করা প্রোগ্রামটি শুধু প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ নয়। এটি আন্তর্জাতিক নাগরিকতা, সাংস্কৃতিক বিনিময় ও উদ্যোগ গ্রহণের মনোভাবকে উৎসাহিত করে।"

ন্যূনতম সিজিপিএ ৩.৩০ প্রাপ্ত বাংলাদেশী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। আগ্রহী শিক্ষার্থীদেরকে ২০শে মার্চ ২০২৪-এর মধ্যে [email protected] -এ সিভি ইমেল করতে হবে।

২০১৪ সালে বাংলাদেশে শুরু হওয়ার পর থেকে 'সিডস ফর দ্য ফিউচার' দেশের তরুণদেরকে বিশেষ সুযোগ দিয়ে আসছে। এর মাধ্যমে তারা অত্যাধুনিক প্রযুক্তির অভিজ্ঞতা ও বিশেষজ্ঞদের কাছ থেকে দিক নির্দেশনা পাচ্ছে। বিশ্বব্যাপী ১৫,০০০-এরও বেশি শিক্ষার্থী ইতোমধ্যে এই প্রোগ্রাম থেকে উপকৃত হয়েছে।


আরও খবর