Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

"আলুর দাম আগামী এক মাসের মধ্যে কমবে"

প্রকাশিত:বুধবার ০৬ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আলুর দাম আগামী এক মাসের মধ্যে কমে যাবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ের এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী এক মাসের মধ্যে আলু জোরেশোরে বাজারে আসবে তখন দাম কমে যাবে। এই মুহূর্তে যেসব আলু আসছে তা উত্তরবঙ্গের নীলফামারী, ঠাকুরগাঁওয়ের। তবে এগুলো এখনও যথেষ্ট নয়।

টিপু মুনশি বলেন, এই মুহুর্তে ৬০ টাকা না, আমাদের যে রিপোর্ট তাতে দেখা যায়, ৪২ থেকে ৪৫ টাকা বিক্রি হচ্ছে আলু। শুধু ঢাকা শহরে এটি। মফস্বলে এটি ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে।

খেজুর আমদানিতে শুল্ক বৃদ্ধি করা হয়েছে, এ নিয়ে আমদানিকারকরাও প্রশ্ন তুলেছিল এ বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা শুল্ক কমাতে পারি না। সেজন্য আমরা এনবিআরের কাছে আবেদন জানাতে পারি। সেই ব্যবস্থা আমরা নিচ্ছি। আসন্ন মাহে রমজানকে সামনে রেখে যেন তারা শুল্ক একটু কমাতে পারে।

রাজনীতির বাইরে ব্যবসায়ী হিসেবে আপনাকে পরিচয় দেওয়া হয় এতে আপনি খুশি কিনা জানতে চাইলে তিনি বলেন, দুটো প্রেক্ষাপট, এই অঞ্চলেই আমি ৫৫ বছর ধরে রাজনীতি করে গেছি, মুক্তিযুদ্ধে গিয়েছি। এটা আমার রাজনৈতিক ক্যারিয়ার। যখন আমি রাজনৈতিক প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করি তখন রাজনীতিটাই প্রধান হয়।

মন্ত্রী বলেন, পাশাপাশি ব্যবসায়ে যখন আমি এফবিসিসিআইয়ের সভাপতি ছিলাম সে কারণে আমি ব্যবসায়ী হিসেবেও পরিচিত। রাজনীতি আর ব্যবসা সাংঘর্ষিক না সহযোগী।


আরও খবর



২১০ কোটি ডলারের ঋণচুক্তি সই তেল-গ্যাস আমদানিতে

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৯৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশকে জ্বালানি তেল ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে ২১০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে সৌদি আরবের বিনিয়োগ কোম্পানি ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি)।

বুধবার (০৭ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত একটি ঋণচুক্তি সই হয়। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আইটিএফসির পক্ষে সিওও এম নাজিম নুরদালি এবং বাংলাদেশের পক্ষে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আলম চুক্তিতে সই করেন।

তাৎক্ষণিকভাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, জ্বালানি খাতের জন্য চুক্তিটি মাইলফলক। জ্বালানি তেল আমদানির জন্য অনেক দিন ধরে আইডিবি থেকে ঋণসহায়তা নেওয়া হচ্ছে। এবারের ঋণ থেকে ৫০ কোটি ডলার পাওয়া গেছে এলএনজি আমদানির জন্য। বাকি ১৬০ কোটি ডলার জ্বালানি তেল আমদানিতে ব্যবহার করা হবে।

ঋণচুক্তিটি ২০২৪-২৫ অর্থবছরের জন্য করা হয়েছে। নতুন এই ঋণচুক্তির মাধ্যমে জ্বালানি খাতের সংকট অনেকটা দূর হবে বলে আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) মাধ্যমে জ্বালানি তেল এবং বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি অর্থায়নের জন্য এ চুক্তি হয়।


আরও খবর



নবীনগর বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১৯৩জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বিটঘর রাধানাথ উচ্চবিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।বুধবার সকাল ১১ থেকে দিনব্যাপ অত্র বিদ্যালয় মাঠে অত্র এলাকার মান্যবর ব্যাক্তিবর্গগণের উপস্থিতিতে পবিত্র কুরআন তেলাওয়াতের ও গীতা পাঠের মাধ্যমে এই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান এক মনোরম পরিবেশ  অনুষ্ঠিত হয়েছে।

এসময় বিটঘর রাধানাথ উচ্চবিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে ,ও অত্র উচ্চবিদ্যালয় সিনিয়র শিক্ষক মোঃ জাকারিয়ার সঞ্চালনায় অত্র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে, প্রধান অতিথি ছিলেন বিটঘর দানবীর মহেশ চন্দ্র ভট্রাচার্য বিদ্যাপীঠ কলেজ প্রতিষ্ঠাতা বিটঘর রাধানাথ উচ্চবিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি মুনতাসীর মহিউদ্দিন অপু।এছাড়াও বিশেষ অতিথি ছিলেন বিটঘর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মেহেদী জাফর দস্তগীর, নবীনগর উপজেলা আওয়ামীলীগ যুগ্ন সাধারন সম্পাদক মস্তোফা জামাল।

পুলিশ কর্মকর্তা বিশিষ্ট শিক্ষানুরাগী সাজেদুল ইসলাম পলাশ, বিশিষ্ট শিক্ষানুরাগী সুধীর চন্দ্র সাহা, বিটঘর রাধানাথ উচ্চবিদ্যালয় দাতা সদস্য মোঃ রহমত উল্লাহ, অভিভাক সদস্য মোঃ খলিলুর রহমান মাষ্টার, অভিভাবক সদস্য মোঃ মহসিন খন্দকার, অভিভাবক সদস্য মোঃ রহমত উল্লাহ, অভিভাবক সদস্য মোঃ হানিফ ছোটন), বিটঘর ইউনিয়ন পরিষদ  সাবেক চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, বিটঘর ইউনিয়ন আওয়ামীলীগ সিনিয়র সহ-সভাপতি মোঃ শফিকুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক কবির আহমেদ চৌধুরী, বিটঘর রাধানাথ উচ্চবিদ্যালয় কো-আপ্ট সদস্য খালেদ মোশারফ দীপু।

মহিলা সদস্য শিউলি আক্তার, শিক্ষক প্রতিনিধি মোঃ জসিম উদ্দিন,মহিলা শিক্ষক প্রতিনিধি নাজমা পারভী,পুলিশ উপ-পরিদর্ক মোঃ নোমান মুন্সী, বীর মুক্তিযোদ্ধা মোঃ শানু মিয়া,বীর মুক্তিযোদ্ধা মোঃ মোবারক ভূইঁয়া সহ এলাকার গন্য মান্য ব্যাক্তি বর্গ উপস্হিত ছিলেন।এ সময় বিদ্যালয়ের শিক্ষার্থীরা আকর্ষণীয় ডিসপ্লে ও , দৌড় প্রতিযোগিতা, দীর্ঘ লাফ, বিস্কুট দৌড়, দড়ি লাফ, আবৃত্তি, নৃত্য ও যেমন খুশি তেমন সাজসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ কারি সকল বিজয়ীদের কে,অনুষ্ঠান শেষে বিজয়ী পুরস্কার তুলে দেন সকল অতিথিগণ ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




ফারুক চেয়ারম্যানের মামলাতেই আটকে আছে পাওনাদার রোমান চৌধুরীর টাকা

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ২৮৬জন দেখেছেন

Image

আব্দুল হান্নান:- ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ৭নং ফান্দাউক ইউনিয়নের তৎকালীন সাবেক ও বর্তমান চেয়ারম্যান তখনকার সময়ের জেলা পরিষদ সদস্য ফারুকুজ্জামান ফারুখের বিরোদ্ধে আতুকুড়া গ্রামের ব্যবসায়ী রোমান চৌধুরী নামের এক ব্যাক্তির বালু ভরাটের ১৫ লক্ষ টাকা আত্মসাৎ,জোর পূর্বক বিভিন্ন হিন্দু মুসলমানের বাড়ি ও রাস্তা দখল সহ নানা অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।জানা গেছে ২০১২ সালে ফান্দাউক গরুর বাজারের মাঠ ভরাট করতে ফারুকুজ্জামান রোমান চৌধুরীর কাছ থেকে প্রায় ১৬ লক্ষ টাকার বালু নিয়ে মাত্র ১ লক্ষ টাকা পরিশোধ করে।বাকী টাকা দেম দিচ্ছি বলে ঘুরাতে থাকে।রােমান চৌধুরী টাকা আদায় করতে ব্যর্থ হয়ে পরবর্তীতে ২০১৯ সালের ১৮ জুলাই  তার পাওনা টাকা উদ্ধারের জন্য নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে এক লিখিত অভিযোগ দাখিল করেন।উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুকুজ্জামানকে  তিন দফা নোটিশ করলেও তিনি নির্বাহী কর্মকর্তার নোটিশের কোন জবাব দিতে আসেননি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আজগর আলী টাকা উদ্ধারে ব্যর্থ হয়ে ঘটনার সত্যতা পেয়ে ২৯ অক্টোবর ২০১৯ তারিখে ৯৪১ নং স্বারকে অভিযোগকারী রোমান চৌধুরীর অভিযোগ সত্য বলে জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবরে  ফারুখের বিরোদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য এক প্রতিবেদ দাখিল করেন।নির্বাহী কর্মকর্তার প্রতিবেদন দাখিলের পর চতুর ফারুকুজ্জামান ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর সিনিয়র সহকারী জজ আদালতে ফেনীর এ ডি এম,সাবেক নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা

মোঃ আজগর আলী,রোমান চৌধুরী,জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসকের বিরোদ্ধে ২০২১ সালের ২৮ সেপ্টেম্ভর দেওয়ানী ৪১৯ নং মামলা দায়ের করে পাওনা টাকা আটকে দেয়।তাই মামলার জটলাতেই আটকে আছে রোমান চৌধুরীর পাওনা টাকা। তাছাড়াও ফারুক ও তার লোকজনে মিলে হিন্দু মুসলমান কয়েক জনের বাড়ি,রাস্তা ও জমি দখল করার অভিযোগও রয়েছে।এ বিষয়ে জানতে চেয়ারম্যান ফারুকের ব্যবহৃত মোবাইল নাম্ভারে একাদিক বার যোগাযোগের চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




জেলা দুর্যোগ সম্ভাব্য ঝুঁকি হ্রাস ও আপতকালীন পরিকল্পনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ প্রতিনিধি:মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারী ২০২৪) জেলা প্রশাসকের কার্যালয়ে এ কে শহিদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে মানব মুক্তি সংস্থা ( এম.এম এস)  এর আয়োজনে জেলা দুর্যোগ সম্ভাব্য ঝুঁকি হ্রাস পরিকল্পনা বিষয়ক কর্মশালার শুভ উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) ও (উপ-সচিব) রায়হান কবির,  কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, জেলা এাণ ও পুর্নবাসন কর্মকর্তা মোহাম্মদ আখতারুজ্জামান, 

কর্মশালায় সভাপতিত্ব করেন  অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) সিরাজগঞ্জ গনপতিরায়, এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও (উপ-সচিব) মো. রায়হান কবির।

কর্মশালা প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) উপ-সচিব মোহাম্মদ রায়হান কবির তিনি বলেন, দুর্যোগ সম্ভাব্য ঝুঁকি হ্রাস পরিকল্পনা বিষয়ে  এবং আপতকালীন পরিকল্পনা আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী অত্যন্ত সাহসিকতার সঙ্গে কাজ করে চলেছেন,  জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় কী করতে হবে, তা তিনি বিশ্বদরবারে তুলে ধরেন।দুর্যোগঝুঁকি হ্রাসে যে কাজটি জাতিসংঘ করছে, সেটি ১৯৭৩ সাল থেকেই বলে আসছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

কর্মশালার সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) গনপতিরায় তিনি 
বলেন, অপ্রত্যাশিত দুর্যোগগুলো বাংলাদেশের একেক জায়গায় একেক রকম হবে। শহর ও গ্রামকেন্দ্রিক আলাদা হতে পারে। তাই এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। এখন থেকে আগামী ২০ থেকে ৪০ বছরের মধ্যে বাংলাদেশে এমন মাত্রার ঘূর্ণিঝড় হবে, যা আজও হয়নি। আমাদের সকলকে প্রস্তুস থাকতে হবে। 

এ ছাড়াও আরো কর্মশালায় উপস্থিত ছিলেন  জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  ( নেজারত শাখা) মো. রিদওয়ান আহমেদ রাফি, মানব মুক্তি সংস্থা এসসিডিসি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. রবিউল ইসলাম, চৌহালী  উপজেলা ৩ নং ঘোরজান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রমজান আলী, ২ নং স্থল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, ৬ নং খাসপুকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মিজানুর রহমান,

আরও খবর



পত্নীতলায় প্রিজাইডিং অফিসারদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলায় দ্বাদশ জাতীয় সংসদের ৪৭, নওগাঁ-২ আসনে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার এর আয়োজনে উপজেলার সকল প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারদের রিফ্রেসার্স প্রশিক্ষণ কোর্স শুক্রবার বিকেলে নজিপুর জেলা পরিষদ অডিটেরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার টুকটুক তালুকদার এর সঞ্চালনায় এবং নওগাঁ জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার গোলাম মওলা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন নির্বাচন কমিশন সচিবালয় সচিব জাহাংগীর আলম। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আঞ্চলকি নির্বাচন কর্মকর্তা, রাজশাহীর দেলোয়ার হোসেন, নওগাঁ পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। 

এসময় উপস্থিত ছিলেন নওগাঁ জেলা নির্বাচন অফিসার তারিফুজ্জামান, পত্নীতলা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মমীন, পত্নীতলা নির্বাচন অফিসার জাহিদুর রহমান সহ অন্যান্য কর্মকর্তা ও সকল প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসার, সুধীজন প্রমুখ।

উল্লেখ্য গত ৭ই জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলেও ৪৭, নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের একজন প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক মারা গেলে এই আসনের নির্বাচন স্থগিত হয় এবং পুনঃ তফসিল ঘোষণার পর আগামী ১২ই ফেব্রুয়ারি ২০২৪ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও খবর