Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

আজকের কৌতুক: নারী কর্মচারীর আবদার

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৫৬জন দেখেছেন
Image

নারী কর্মচারীর আবদার
মর্জিনা: আমাকে ২০০ টাকা বাড়িয়ে দেন। নইলে আপনার দোকানে কাজ করতে পারমু না।
মালিক: তোর আগে বাবুলও তো এই দোকানে কাজ করেছে। তাকেও তো ১০০ টাকা দিয়েছি। তোকে ২০০ দেব কেন?
মর্জিনা: বাবুল যখন কাজ করতো; তখন যা কাস্টমার আসতো, আমি আসার পরে তা চারগুণ বেড়ে গেছে। সেই লাভ শুধু আপনি একা ভোগ করবেন। তা কী হয়?

****

ওজন কমাতে কখন রুটি খাবেন?
মেদবহুল এক লোক গেলেন ডাক্তারের কাছে। ডাক্তারের কাছে মেদ কমানোর পরামর্শ চাইলেন। বিস্তারিত শুনে ডাক্তার বললেন—
ডাক্তার: আপনি সকালে ২টা রুটি, দুপুরে ২টা ডিম আর রাতে ১ থালা ভাত খাবেন।
লোক: এগুলো কি খাবার পরে না কি আগে খাব?

****

নারী শক্তির প্রতীক
পিন্টু: নারী যদি শক্তির প্রতীক হয়, তবে পুরুষ কীসের প্রতীক?
নান্টু: সহ্যশক্তি!
পিন্টু: কীভাবে?
নান্টু: নারী যে শক্তি প্রয়োগ করে, পুরুষকে তা সহ্য করতে হয়।


আরও খবর



ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কমিটি

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৮৯জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ২০২২-২৫ মেয়াদের জন্য ৪৩ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটির সভাপতি হয়েছেন আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এবং মহাসচিব হয়েছেন মোল্লা মো. আবু কাওছার।

শনিবার (৪ জুন) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় এই কমিটি ঘোষণা করা হয়।

কমিটিতে সিনিয়র সহ-সভাপতি হয়েছেন শাইখ সিরাজ, সহ-সভাপতি সেলিনা খাতুন, মো. নূর আলী এবং আশরাফুল হক মুকুল। কোষাধ্যক্ষ হয়েছেন মাহবুব হোসাইন। যুগ্ম মহাসচিব হয়েছেন সুভাষ চন্দ্র সিংহ রায় এবং এ. কে. এম. আফজালুর রহমান বাবু।

সাংগঠনিক সম্পাদক শেখ সালাহউদ্দিন আহমেদ, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক জহুরা বেগম, পাঠাগার বিষয়ক সম্পাদক মো. আব্দুর রহিম, প্রচার ও প্রচারণা সম্পাদক কাজী মোয়াজ্জেম হোসেন এবং সাংস্কৃতিক সম্পাদক ফেরদৌস আহমেদ।

দপ্তর সম্পাদক শরীফুর রহমান, আইন সম্পাদক ড. মো. শাহজাহান, সমাজকল্যাণ সম্পাদক মো. সেলিম জাহান, বিনোদন সম্পাদক মো. নাসির উদ্দিন মাহমুদ এবং আন্তর্জাতিক যোগাযোগ সম্পাদক তাপস চন্দ্র পাল।

কার্যনির্বাহী সদস্য- দেওয়ান রাশিদুল হাসান, বেনজির আহমেদ, অ্যারোমা দত্ত, আফজাল হোসাইন, শামসুজ্জামান দুদু, মাহবুবুর রহমান, মো. নাসের শাহরিয়ার জাহিদি, মো. আতাউর রহমান প্রধান, ড. মো. আবদুল কাইয়ুম লস্কর, মাহফুজা রহমান চৌধুরী বাবলী, মো. শহীদুল ইসলাম নীরু, মো. আল-মামুন, ইয়াসমীন সুলতানা খুকু, নাজিবুল ইসলাম দীপু, সালেহা খাতুন স্নিগ্ধা, মাহমুদা সুলতানা হেলেন, মো. মাহফুজুর রহমান আল মামুন, সাহেলা ফারজানা, নাদিরা কিরণ, অনুপম রায়, ড. নাঈমা খানম এবং শিখা বোস।

এর আগে, বিকেলে বার্ষিক সাধারণ সভা শুরু হয়। অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদের সভাপতিত্বে এবং যুগ্ম মহাসচিব আশরাফুল হক মুকুলের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আখতারুজ্জামান বলেন, অ্যালাইমনাই শুধু অর্থ দেয় অথবা অবকাঠামো নির্মাণ করে তা নয়। এভাবেই যে তারা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে ভূমিকা রাখে তা নয়। অনন্য সাধারণ যে ভূমিকা তারা রাখে সেটি হচ্ছে রেপুটেশন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনন্য সাধারণ মর্যাদা তার পেছনে এলাইমনাইদের ব্যাপক ভূমিকা রয়েছে। যে যেখানে কাজ করছেন দেশে বিদেশে আন্তর্জাতিক পরিমণ্ডলে তাদের মর্যাদা, মোরাল ইন্টিগ্রিটি, বিজনেস ইথিকস খুবই উঁচু। যেটি বিশ্ববিদ্যালয়ের বিশ্ব র‍্যাংকিংয়ে, সম্মানে, মর্যাদায় শক্তিশালী প্যারামিটার হিসেবে ভূমিকা রাখে।

অনুষ্ঠানে গত ২০১৯ সালের ২৭ এপ্রিল অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী পাঠ করেন সাংগঠনিক সম্পাদক আফজালুর রহমান বাবু। কমিটির তিন বছরের কার্যবিবরণী উপস্থাপন করেন মহাসচিব রঞ্জন কর্মকার এবং আয়-ব্যয়ের বিবরণী তুলে ধরেন কোষাধ্যক্ষ দেওয়ান রাশিদুল হাসান।

সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


আরও খবর



ইমরান খান গ্রেফতার হলে তীব্র আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭৩জন দেখেছেন
Image

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেফতার হবেন, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর এমন বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে তার দল। শুধু তাই নয় তীব্র আন্দোলনে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন পিটিআই নেতারা।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ রোববার (৫ জুন) ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, একজন ব্যক্তি যিনি দেশে অরাজকতা উসকে দেন, নৈতিক ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি অবজ্ঞা করেন, এমনকি প্রতিপক্ষকে বিশ্বাসঘাতক ও ইয়াজিদও বলেন, গণতান্ত্রিক সমাজে এমন ব্যক্তি কিভাবে রাজনৈতিক দলের প্রধান হন? ইমরান খানের উদ্দেশ্যে তিনি আরও বলেন, জামিনের মেয়াদ শেষ হলে ইমরান খান গ্রেফতার হবেন।

রানা সানাউল্লাহর এ বক্তব্যের কয়েক ঘণ্টা পর বিষয়টির নিন্দা জানিয়ে পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি সরকারকে সতর্ক করে বলেছেন, যদি দলের চেয়ারম্যান গ্রেফতার হন তবে তীব্র আন্দোলনে যাবে পিটিআই নেতা-কর্মীরা।

পার্টির কোর কমিটির বৈঠকে অংশ নেওয়ার পর এক সংবাদ সম্মেলনে শাহ মাহমুদ কুরেশি আরও বলেন, ইমরান খান গ্রেফতার হলে পিটিআই কঠোর পদক্ষেপ নেবে। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পেশওয়ার থেকে ফেরার পর তার বানি গালার বাসভবনে এই বৈঠকের সভাপতিত্ব করেন।

কুরেশি আরও বলেন, রানা সানাউল্লাহ যে ইমরান খানকে হুমকি দিয়েছেন তা সবাই শুনেছেন। তিনি বলেন, ইমরান খানকে গ্রেফতার করা হবে একটি রাজনৈতিক ভুল। যদি এটি ঘটে থাকে তাহলে দলের নেতাকর্মীদের এখনই প্রস্তুত নেওয়ার কথাও বলেন তিনি।

ইমরান খান গ্রেফতার হলে তীব্র আন্দোলনের হুঁশিয়ারি

পিটিআইয়ের এই নেতা আরও বলেছেন যে, তার দলের কোর কমিটি দেশের অর্থনৈতিক পরিস্থিতির ব্যাপারে সতর্ক রয়েছে।

ইসলামাবাদ অভিমুখে গত মে মাসে ইমরান খানের ডাকা লং মার্চ বা আজাদি মার্চে সহিংসতার দায়ে তার বিরুদ্ধে পুলিশ মামলা দায়ের করেছে। চলতি সপ্তাহে পেশওয়ার হাইকোর্ট সেই মামলায় ইমরান খানকে তিন সপ্তাহের আগাম জামিন দিয়েছেন।

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মূলত ২০২৩ সালের আগস্টে। কিন্তু তার আগেই অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানকে। অতীতের ধারা অনুসরণ করে পিটিআই নেতৃত্বাধীন জোট সরকারের পতনও হয়েছে মেয়াদ পূর্ণ করার আগেই।

সূত্র: জিও নিউজ


আরও খবর



রাশিয়ার ৩১ হাজারের বেশি সেনা নিহত: ইউক্রেন

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৯২জন দেখেছেন
Image

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রাশিয়া এখন পর্যন্ত ৩১ হাজার ২৫০ জন সেনা সদস্য হারিয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত ৩১ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে বলে ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে। খবর আল জাজিরার।

ইউক্রেনের সামরিক বাহিনী আরও জানিয়েছে যে, এই যুদ্ধে এখন পর্যন্ত ১ হাজার ৩৮৬টি ট্যাঙ্ক, ৩ হাজার ৪শ সামরিক যান, ৬৯০ আর্টিলারি সিস্টেম, ২০৯টি একাধিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, ৫৫১টি ক্ষেপণাস্ত্র, ৯৬টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ২১১টি যুদ্ধবিমান, ১৭৬টি হেলিকপ্টার এবং ১৩টি জাহাজ ও বেশ কিছু নৌকা হারিয়েছে মস্কো।

এদিকে গত ৪ জুন ইউক্রেন দাবি করে যে, লুহানস্ক অঞ্চলের যে শহরটি ঘিরে গত কয়েকদিন ধরে তীব্র লড়াই চলছে, সেখানে রুশ বাহিনীর কাছ থেকে তারা কিছু এলাকা পুনর্দখল করেছে।

ইউক্রেন যাতে সেখানে বাড়তি সৈন্য এবং রসদ পাঠাতে না পারে সেজন্যে রুশ বাহিনী সেভেরোদোনেৎস্ক শহরের পশ্চিমে একটি নদীর ওপর সেতুগুলো ধ্বংস করে দিচ্ছে বলেও জানিয়েছেন একজন ইউক্রেনীয় কর্মকর্তা।

অপরদিকে রাশিয়া দাবি করছে, তারা অস্ত্র এবং গোলাবারুদসহ একটি একটি ইউক্রেনীয় বিমান ভূপাতিত করেছে।

কয়েকদিন ধরেই সেভেরোদোনেৎস্কের নিয়ন্ত্রণ নিয়ে তীব্র লড়াই চলছে। শহরটির প্রায় ৭০ শতাংশই রুশরা দখল করে নিয়েছে। ইউক্রেনীয় সৈন্যরা সেখান থেকে পিছু হটতে পারে, এমন ইঙ্গিতও দেওয়া হচ্ছিল।

কিন্তু ইউক্রেনের লুহানস্ক প্রদেশের গভর্নর এখন দাবি করছেন, রুশদের বিরুদ্ধে লড়াই করে তারা এখন শহরটির এক পঞ্চমাংশ পুনর্দখল করেছেন।

গভর্নর সেরহি হাইদাই বলছেন, সেখানে যাতে আরও ইউক্রেনীয় সৈন্য এবং রসদ পাঠানো না যায়, সেজন্যে রুশরা সেভেরোদোনেৎস্কের পশ্চিমে একটি নদীর ওপর ব্রিজগুলো উড়িয়ে দিচ্ছে। তিনি বলেন, ইউক্রেন সেখানে যে প্রতিরোধ গড়ে তুলেছে, তাতে রুশরা ভীত।

এর মধ্যে রাশিয়া দাবি করছে, তারা ইউক্রেনের একটি সামরিক বিমানে আক্রমণ চালিয়ে সেটি ধ্বংস করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ওই বিমানে অস্ত্র ও গোলাবারুদ বহন করা হচ্ছিল, ওডেসা বন্দরের কাছে এটি ভূপাতিত করা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেন, তারা ইউক্রেনীয়দের বেশ কিছু লক্ষ্যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।


আরও খবর



জরিমানার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে রিকশাচালকদের বিক্ষোভ

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৪জন দেখেছেন
Image

সাভারের আশুলিয়ায় জরিমানা করার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত রিকশার চালকরা। এ সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

সোমবার (২৭ জুন) দুপুরে দিকে নবীনগর চন্দ্রা-মহাসড়কের পল্লি বিদ্যুৎ ও পলাশবাড়ির এলাকায় বিক্ষোভ করেন তারা।

পুলিশ জনায়, সকাল থেকে বিভিন্ন সড়কের রিকশা চালকরা জমায়েত হয়ে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পল্লি বিদ্যুৎ ও পলাশবাড়ী এলাকায় মহাসড়ক অবরোধ করে রাখেন। পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে পুলিশ লাঠিচার্জ করলে উভয় পক্ষের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

jagonews24

বিক্ষোভে অংশ নেওয়া রিকশা চালকদের অভিযোগ, রিকশা থেকে পুলিশ প্রতিনিয়ত জরিমানার নামে চাঁদা নিয়ে আসছে। মহাসড়কে না উঠলেও হাইওয়ে পুলিশ রিকশা ধরে নিয়ে রেকার বিল বাবদ ২৬০০ টাকা জরিমানা আদায় করে। মাসে অন্তত ২-৩ বার এভাবে অর্থ আদায় করা হয়।

রিকশাচালক মিলন মিয়া জাগো নিউজকে বলেন, ‘হাইওয়ে পুলিশের যন্ত্রণায় আমরা অতিষ্ঠ। আমরা শাখা সড়কে রিকশা চালালেও মহাসড়কের মুখ থেকে রিকশা নিয়ে পুলিশ জরিমানা করে। জরিমানা না দিলে হাইওয়ে থানায় তা আটকে রাখা হয়।’

jagonews24

এ বিষয়ে সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, ‘চাঁদাবাজি নিয়ে রিকশাচালকদের অভিযোগ ভিত্তিহীন। মহাসড়কে রিকশা চলার নিয়ম নেই। যদি চলে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী মামলার জরিমানা পরিশোধ করতে হবে। এটা আমাদের ব্যক্তিগত সিদ্ধান্ত নয়, হাইকোর্টের সিদ্ধান্ত।’


আরও খবর



স্পেনের মাঠে কোনোমতে হার এড়ালো পর্তুগাল

প্রকাশিত:Friday ০৩ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

উয়েফা নেশন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে জয় পেলো না স্পেন ও পর্তুগাল। স্পেনের ভেনিতো ভিলামারিন স্টেডিয়ামে মুখোমুখি লড়াইয়ে ১-১ গোলে ড্র করেছে দুই দল। ম্যাচে দাপট দেখিয়েই খেলেছে স্বাগতিক স্পেন, শেষ দিকের গোলে কোনোমতে হার এড়িয়েছে পর্তুগিজরা।

স্পেন-পর্তুগালের ড্র করার দিন এ লিগের দুই নম্বর গ্রুপের গ্রুপে অন্য ম্যাচে সুইজারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে চেক প্রজাতন্ত্র। প্রথম ম্যাচের পর পূর্ণ তিন পয়েন্ট নিয়ে শীর্ষ অবস্থান করছে চেক প্রজাতন্ত্র। পরের দুইটি স্থানে রয়েছে পর্তুগাল ও স্পেন। সবার নিচে সুইসরা।

বৃহস্পতিবার রাতের ম্যাচটিতে দুই মাস আগের সবশেষ ম্যাচের দলে ছয়টি পরিবর্তন আনেন স্পেনের কোচ লুইস এনরিকে। পর্তুগাল একাদশেও ছিল তিনটি পরিবর্তন। একগাদা পরিবর্তন নিয়েও সন্তোষজনক পারফরম্যান্স উপহার দেয় স্পেন।

ম্যাচের ২৫ মিনিটের মাথায় গোল করেন আলভারো মোরাতা। এই লিড তারা ধরে রাখে ৮১ মিনিট পর্যন্ত। ম্যাচের ৮১ মিনিটের সময় তরুণ মিডফিল্ডার গাভি উঠে যাওয়ার পরপরই গোলটি হজম করে তারা। পর্তুগালকে এক পয়েন্ট এনে দেওয়া গোলটি করেন সাত বছর পর দলে ফেরা রিকার্ডো হোর্তা।

রোববার পরের চেক রিপাবলিকের মুখোমুখি হবে স্পেন। একই দিনে পর্তুগাল ঘরের মাঠে খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে।


আরও খবর