Logo
আজঃ সোমবার ০২ অক্টোবর 2০২3
শিরোনাম

আজ থেকে আবারও শুরু হচ্ছে করোনার বুস্টার ডোজ

প্রকাশিত:বুধবার ৩১ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ০২ অক্টোবর 2০২3 | ১৭২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সারা দেশে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকার তৃতীয় ও চতুর্থ ডোজের কার্যক্রম। প্রায় দেড় মাস বন্ধ থাকার পর বুধবার থেকে এ কার্যক্রম শুরু হচ্ছে।

মঙ্গলবার কোভিড-১৯ ফাইজার ভ্যারিয়েন্ট কনটেইনিং ভ্যাকসিন (ভিসিভি) কার্যক্রম সংক্রান্ত দিকনির্দেশনা বাস্তবায়ন প্রসঙ্গে দেওয়া এক নির্দেশনায় এসব তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিএএইচ’র লাইন ডিরেক্টর ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন।

বলা হয়েছে, বুধবার থেকে কোভিড-১৯ ফাইজার ভ্যারিয়েন্ট কনটেইনিং ড্যাকসিন কার্যক্রম শুরু হবে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী গত ২৫ মে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। পরবর্তীতে এ কার্যক্রম পর্যায়ক্রমে দেশব্যপী প্রদান নিশ্চিতকল্পে নিম্নবর্ণিত অবশ্য পালনীয় নির্দেশনাসমূহ বাস্তবায়নের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা যাচ্ছে।

দ্বিতীয় ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের কমপক্ষে ৪ মাস তৃতীয় ডোজ (বুস্টার) ভ্যাকসিন প্রদান করতে হবে। তৃতীয় ডোজ প্রদানের কমপক্ষে ৪ মাস পর চতুর্থ ডোজ (বুস্টার) ভ্যাকসিন প্রদান করতে হবে।

৪র্থ ডোজ (বুস্টার) ভ্যাকসিন অগ্রাধিকারের ভিত্তিতে ৬০ বছর বা ঊর্ধ্ব জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত ১৮ বছর বয়সী জনগোষ্ঠী, স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন জনগোষ্ঠী (ইম্যুনোকম্প্রোমাইজ), গর্ভবর্তী মা এবং ফ্রন্ট লাইনারদের ভিসিডি ভ্যাকসিন প্রদান করতে হবে।


আরও খবর



ফুলবাড়ী উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রান বিবরণ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০১ অক্টোবর ২০২৩ | ৪৫জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় গত তিনদিনের ভারী বর্ষণে বেশ কয়েকটি ইউনিয়নের ঘর বাড়ী ডুবে গেছে, অসহায় পরিবারের লোক জন আশ্রয় নিয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে। ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের আদর্শ কলেজপাড়া গ্রামের প্রায় ১২০ টি পরিবার আশ্রয় নিয়েছে আদর্শ কলেজ পাড়া কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ে। অপরদিকে ইউনিয়নের দেবীপুর আশ্রয়ন কেন্দ্রেও পানি প্রবেশ করায় দিশেহারা হয়ে পড়েছে অসহায় মানুষগুলো। উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের বালুপাড়া আবাসন, লালপুর, অম্রবাড়ীসহ বিভিন্ন জায়গায় ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক পরিবার, একইভাবে এলুয়াড়ী ইউনিয়নেও বেশ কিছু পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত মানুষদের কাছে তৎক্ষনাত ছুটে গেছেন ফুলবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন।

বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের রান্না করা খাবার, শুকনা খাবার ও নগদ আর্থিক সহায়তা প্রদান করেছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিলটন। এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিলটন জানান অত্র এলাকার অভিভাবক মাননীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার (এমপি)’র নির্দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারদের সামর্থ্য অনুযায়ী সহযোগিতা করেছি, শুকনো খাবার, রান্না করা খাবার ,ঘরবাড়ী ভেঙে পড়া পরিবারদের আর্থিক সহায়তা প্রদান ও দিনমজুরদের আর্থিক সহায়তা প্রদান করেছি।

এ দিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুলের পক্ষ থেকে অসহায় পরিবারদের কাছে শুকনা খাবার পৌঁছে দেওয়া হয়েছে। এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য সৈয়দ হাসান মেহেদী রুবেল জানান উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল ঢাকায় থাকায় তিনি সরাসরি উপস্থিত হতে পারেননি তার নির্দেশে তার পক্ষ থেকে আমরা এই ক্ষতিগ্রস্ত মানুষদের শুকনো খাবার পৌঁছে দিয়েছি।

এদিকে ফুলবাড়ী উপজেলা বন্যার খবর পেয়ে জেলা প্রশাসকের পক্ষ থেকে তিন টন চাল পাঠানো হয়েছে, উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মোহাম্মাদ আল কামাহ তমাল জানান জেলা প্রশাসক মহোদয়ের বরাদ্দ কৃত চাল অসহায় পরিবারদের কাছে খুব দ্রুত পৌঁছে দেওয়া হবে। গতকাল সোমবার দুপুর ১২টায় কলেজিয়েট উচ্চ বিদ্যালয় ও শহীদ স্মৃতি আদর্শ কলেজে আশ্রয় গ্রহণ করা অসহায় পরিবারদের মাঝে উপজেলা নির্বাহী কর্মকতা নিজে গিয়ে চাউল বিরণ করেন। এ বিষয়ে ফুলবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল ইসলাম জানান চলমান ভারী বর্ষণে উপজেলার প্রায় ৩৬০ টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে, তারা বিভিন্ন জায়গায় আশ্রয়, নিয়েছে জেলা প্রশাসক মহোদয় বন্যার খবর পেয়ে ফুলবাড়ী উপজেলার ক্ষতিগ্রস্তদের জন্য ৩ টন চাল বরাদ্দ দিয়েছেন, প্রস্তুতি নেওয়া হচ্ছে সেগুলো খুব দ্রুত ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছে দেওয়া হবে। এদিকে তথ্য নিয়ে জানা গেছে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিবনগর ইউনিয়ন, এ বিষয়ে শিবনগর ইউনিয়নের চেয়ারম্যান ছামেদুল ইসলাম জানান আমার ইউনিয়নের প্রায় ১৬০টি পরিবার এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে, বেশ কিছু রাস্তাঘাট ভেঙ্গে গেছে, শিবনগর ইউনিয়নের অন্যতম হাট আমডুঙ্গী হাটের কিছু অংশ ভেঙ্গে গেছে, আবাসন গুলোতে পানি ঢুকেছে,অনেক মানুষ অসহায় হয়ে পড়েছে, আমরা সাধ্যমত তাদের সহযোগিতা করার চেষ্টা করছি। বন্যার পানি নেমে গেলে ক্ষতিগ্রস্থদেরকে বাড়ী নির্মানে সহায়তা করা হবে। আশ্রয় গ্রহণকারী ব্যক্তিদের বিষয়ে কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষাক মোঃ মোস্তাফিজুর রহমান জানান, গত দুইদিন থেকে অত্র প্রতিষ্ঠানে প্রায় ৩০০ থেকে ৪০০ লোক আশ্রয় গ্রহণ করেছে। আমরা তাদের নিরাপদে থাকার জন্য সাধ্যমত ব্যবস্থাগ্রহণ করেছি। এবং বিদ্যালয়ের পাঠদান আপাতত বন্ধ রেখেছি। যাতে করে অসহায় মানুষজন এখানে আশ্রয় গ্রহণ করতে পারে। ফুলবাড়ীর বিশিষ্ট জনরা বলেছেন ছোট যমুনা নদীটি খনন না করায় অল্প বৃষ্টিতেই নদীর পানি ওভার হয়ে বাড়ীঘরে প্রবেশ করছে । এই নদীটি দ্রুত খনন করলে এমন অস্থার সম্মুখিন হতে হবে না। পাশাপাশি ক্ষরশ্রতা এই যমুনা নদীটি প্রান চানচল্য ফিরে পাবে। তাই নদীটি দ্রুত খনন করা এখন সময়ের দাবী।


আরও খবর



আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ ঝিনাইদহে পালিত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ৪৩জন দেখেছেন

Image

কামরুজ্জামান ঝিনাইদহ: আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ উপলক্ষে  সকাল ১০ টায় পুরাতন ডিসি কোর্ট প্রাঙ্গন থেকে এক র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ পর শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে শেষ হয়। র‌্যালীর নেতৃত্ব দেন ঝিনাইদহ জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম। পরে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন মোঃ আবু বকর সিদ্দিক, টিআইবির সাইফুল মাবুদ প্রমুখ। বক্তাগণ তথ্য অধিকার নিশ্চিতে গণমাধ্যমকে অধিকতর কার্যকর ভূমিকা রাখার পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা সমূহ, সুশীল সমাজ, তথ্য কমিশন ও সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের কার্যকর সমন্বিত উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।



আরও খবর



মধুপুরে বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে এক মোটরসাইকেল আরোহী নিহত

প্রকাশিত:মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ১৫৫জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইল:টাঙ্গাইলের মধুপুর পৌরসভাধীন মালাউড়ী নামক স্থানে বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে আনোয়ার হোসেন (২৮) নামের এক মোটরসাইকেল আরোহীর মর্মান্তিক মৃত্যু হয়েছে।মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকাল ৫টার দিকে টাঙ্গাইল থেকে ছেড়ে আসা প্রান্তিক বাসের সাথে মধুপুর দিক থেকে আসা মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়।

স্থানীয় লোকজন মোটরসাইকেল আরোহীকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠালে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত আনোয়ার টাঙ্গাইল সদরের মগড়া গ্রামের শহিদুল ইসলামের ছেলে।তিনি মধুপুর বিকাশ এজেন্ট শাখার সিএসও পদে কর্মরত ছিলেন।ঘাতক বাসটি আটক করে মধুপুর থানায় নেওয়া হয়েছে। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ছাত্রলীগের কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশিত:রবিবার ১০ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০১ অক্টোবর ২০২৩ | ১৩৭জন দেখেছেন

Image

ঢাবি প্রতিবেদক:কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের দুই নেতাকে থানায় তুলে নিয়ে বেধড়ক মারধরের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগ। সেই সঙ্গে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া না হলে রাজপথে নেমে সুষ্ঠু বিচার নিশ্চিত করতে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

আজ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি মো. মেহেদী হাসান শান্ত ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল শাখা ছাত্রলীগের সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন নাঈম এবং ড. মুহম্মদ শহীদুল্লাহ হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের বিজ্ঞান বিষয়ক সম্পাদক শরীফ আহমেদ মুনিমকে গতকাল শনিবার রাতে পুলিশের রমনা বিভাগের এডিসি হারুন অর রশিদের নেতৃত্বে শাহবাগ থানায় তুলে নিয়ে অমানবিক, নিষ্ঠুরভাবে নির্যাতন করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগ পুলিশের এই পৈশাচিক কর্মকাণ্ডের প্রতি তীব্র নিন্দা জানাই।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ পুলিশের মত মহান পেশাকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগ সর্বদা সম্মান করে, তবে যারা এই মহান পেশাকে কলুষিত করতে চায় তারা দেশের শত্রু। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে এই ঘটনার সঙ্গে জড়িত সকলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হলে, রাজপথে নেমে এই ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিত করতে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

এর আগে, গতকাল শনিবার রাতে রাতে রাজধানীর শাহবাগ থানায় তুলে নিয়ে গিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের দুই নেতাকে বেধড়ক মারধর করেন পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদ। পরবর্তীকালে আহত দুইজনকে হাসপাতালে ভর্তি করা হয়।


আরও খবর



ডেঙ্গুতে মৃত্যু ৭০০ ছাড়াল

প্রকাশিত:শুক্রবার ০৮ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০১ অক্টোবর ২০২৩ | ১৩৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারা দেশে ২৪ ঘণ্টায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০৬ জনে। এছাড়া ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৮৭৬ জন।

আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যর সংখ্যা নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে জানানো হয়, নতুন আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৪২ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৪ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ৭৩০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৪ হাজার ২৬৫ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫ হাজার ৪৬৫ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১ লাখ ৪২ হাজার ৫৮৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৬৫ হাজার ১৪ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৭৭ হাজার ৫৭৩ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৩২ হাজার ১৫১। ঢাকায় ৬০ হাজার ২৪১ এবং ঢাকার বাইরে ৭১ হাজার ৯৩০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।


আরও খবর