Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

আজ থেকে আবারও শুরু হচ্ছে করোনার বুস্টার ডোজ

প্রকাশিত:বুধবার ৩১ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৩৩৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সারা দেশে আবারও শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকার তৃতীয় ও চতুর্থ ডোজের কার্যক্রম। প্রায় দেড় মাস বন্ধ থাকার পর বুধবার থেকে এ কার্যক্রম শুরু হচ্ছে।

মঙ্গলবার কোভিড-১৯ ফাইজার ভ্যারিয়েন্ট কনটেইনিং ভ্যাকসিন (ভিসিভি) কার্যক্রম সংক্রান্ত দিকনির্দেশনা বাস্তবায়ন প্রসঙ্গে দেওয়া এক নির্দেশনায় এসব তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিএএইচ’র লাইন ডিরেক্টর ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন।

বলা হয়েছে, বুধবার থেকে কোভিড-১৯ ফাইজার ভ্যারিয়েন্ট কনটেইনিং ড্যাকসিন কার্যক্রম শুরু হবে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী গত ২৫ মে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। পরবর্তীতে এ কার্যক্রম পর্যায়ক্রমে দেশব্যপী প্রদান নিশ্চিতকল্পে নিম্নবর্ণিত অবশ্য পালনীয় নির্দেশনাসমূহ বাস্তবায়নের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা যাচ্ছে।

দ্বিতীয় ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের কমপক্ষে ৪ মাস তৃতীয় ডোজ (বুস্টার) ভ্যাকসিন প্রদান করতে হবে। তৃতীয় ডোজ প্রদানের কমপক্ষে ৪ মাস পর চতুর্থ ডোজ (বুস্টার) ভ্যাকসিন প্রদান করতে হবে।

৪র্থ ডোজ (বুস্টার) ভ্যাকসিন অগ্রাধিকারের ভিত্তিতে ৬০ বছর বা ঊর্ধ্ব জনগোষ্ঠী, দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত ১৮ বছর বয়সী জনগোষ্ঠী, স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন জনগোষ্ঠী (ইম্যুনোকম্প্রোমাইজ), গর্ভবর্তী মা এবং ফ্রন্ট লাইনারদের ভিসিডি ভ্যাকসিন প্রদান করতে হবে।


আরও খবর



মেহেরপুরে সামাজিক সুরক্ষায় ডাল ও চালের ভূমিকা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধি:ভাত ও ডালের মাধ্যমে পুষ্টি নিশ্চিতকরনে সচেতনতা বৃদ্ধির জন্য মেহেরপুরে খাদ্য অধিদপ্তরের কর্মশালা অনুষ্ঠিত। বায়োফোর্টিফাইভ ধান সংগ্রহ এবং সামাজিক সুরক্ষায় জলবায়ু বান্ধব মসুর ডাল ও চালের ভূমিকা বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।  আজ বেলা বারোটার দিকে জেলা শিল্পকলা একাডেমিতে এ কর্মশালাতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক শামীম হাসান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী নাজীব হাসান ও কৃষি প্রকৌশলী সুবল চন্দ্র মন্ডল। জেলা খাদ্য নিয়ন্ত্রক এম এম ইকবাল হোসেনের সভাপতিত্বে স্লাইডের মাধ্যমে প্রেজেন্টেশন উপস্থাপন করেন গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রেশন এর কনসালটেন্ট ড. এম মনির উদ্দিন।

এসময় বায়োফোর্টিফাইভ জিংসমৃদ্ধ ধানের উপকারিতা নিয়ে এবং ব্রি ধান ৭৪ সংগ্রহ নিয়ে আলোচনা করা হয়।  এছাড়াও আপনি ঘরে বসে আছেন কাদের সবাই বসে আছেন সামাজিক সুরক্ষায় জলবায়ু বান্ধব মসুর ডাল ও চালের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। পরিকল্পিতভাবে পুষ্টিসমৃদ্ধ খাদ্য উৎপাদন করতে সকলকে একত্রিত ভাবে কাজ করার আহ্বান জানান বক্তারা। কর্মশালায় জেলার বিভিন্ন অঞ্চল থেকে আগত কৃষক, কৃষি মাঠকর্মী, স্বাস্থ্যকর্মীসহ খাদ্য অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করে।

কর্মশালাতে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


আরও খবর



বিএনপি কার্যালয়ে মিলল ১০০ ককটেল ও ৫০০ লাঠি

প্রকাশিত:বুধবার ১৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিএনপির কেন্দ্রীয় কার্যালয় রাজধানীর নয়াপল্টনের থেকে ককটেল, পেট্রোল, বাঁশের লাঠি ও অস্ত্র উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত ১২টার পর ডিবিপ্রধান মোহাম্মদ হারুন-অর-রশীদের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

অভিযান শেষে ব্রিফিংয়ে ডিবি প্রধান বলেন, অভিযানে ১০০টির বেশি ককটেল, ৫/৬টি বোতল পেট্রোল, ৫০০টি বাঁশের লাঠি, ৭টি দেশি-বিদেশি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এগুলোর সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই ডিবির উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালিয়ে গেছে। সাতজনকে আটক করা হয়েছে। আটকদের মধ্যে ছাত্রদলের সাবেক সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ রয়েছেন।

তিনি বলেন, গোয়েন্দা পুলিশ অবজারভেশনে জানতে পেরেছে যে, কেউ কেউ আন্দোলনকারীদের লাঠি দিয়ে, এমনকি অস্ত্র সরবরাহ করে পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করছে। তারই ধারাবাহিকতায় এই অভিযান।

ডিবিপ্রধান বলেন, একটি গ্রুপ শুধু অর্থ ও অস্ত্র দিয়েই নয় বরং গুজব ছড়িয়ে আন্দোলনকে নানাদিকে ধাবিত করার চেষ্টা করছে। এর আগেও বিভিন্ন আন্দোলনকে কেন্দ্র করে অনেকে অপরাজনীতি করেছে, আমরা তাদের ছাড় দেইনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হারুন বলেন, আপনারা দেখেছেন, তাদের (বিএনপি) কয়েকটি অঙ্গ-সংগঠন আজ প্রোগ্রাম করেছে। তারা পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা চালাচ্ছে। তাদের প্রতিহত করতেই আমাদের এ অভিযান।

উল্লেখ্য, চলমান কোটা সংস্কার আন্দোলন মঙ্গলবার বেশ সহিংস রূপ নেয়। বিভিন্ন স্থানে সংঘর্ষে ছয়জন মারা গেছেন। আহত হয়েছেন কয়েকশ' আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মী। এ অবস্থায় শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় সারাদেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং অধিভুক্ত কলেজের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। একইসঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ও তাদের সব কলেজ বন্ধ ঘোষণা করেছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



চাল বের হওয়া ধান বীজ বলে বিএডিসিতে দিচ্ছেন কৃষক রাব্বানী

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোর উপজেলার কৃষক গোলাম রাব্বানী চাল বের হওয়া ধান বীজ বলে বিএডিসিতে দিচ্ছে এমন অভিযোগ উঠেছে। সে উপজেলার পাঁচন্দর ইউনিয়ন ইউপির দুবইল ও যোগিশো মৌজায় আলুর জমিতে ধান রোপন করে বীজ হওয়ার মত না হলেও বিএডিসির কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজশে চাল বের হওয়া ধান এবং বাহির থেকে কিনে এনে চাতালে শুকিয়ে বীজ বলে বিএডিসিতে দিবেন বলেও একাধিক কৃষকরা নিশ্চিত করেন। আর এসব বীজ ধান সাধারণ কৃষকরা কিনে প্রতারিত হচ্ছেন অহরহ।  

রোববার এমন অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে যোগিশো মোড়ের পশ্চিমে দিকে আক্কাসের চাতালে গিয়ে দেখা যায়, কৃষক গোলাম রাব্বানী আম গাছের নিচে বসে আছেন। আর কয়েকজন শ্রমিক ধান শুকানোর কাজ করছেন। জিরা জাতের ধান আলুর জমিতে রোপন করেছিলেন গোলাম রাব্বানী। চাতালে শুকানো ধানে ব্যাপক হারে চাল বের হয়ে আছে। চাল বের হওয়া এসব ধান বীজ হিসেবে বিএডিসিতে দিবেন কৃষক গোলাম রাব্বানী। অথচ এসব ধান বীজ হওয়ার মত না। তারপরও কিভাবে দিচ্ছেন রাব্বানী এমন প্রশ্ন কৃষক দের । ছবি তুলতেই শ্রমিক রা বলেন, মেশিনে ধান কাটা মাড়ায় করার কারনে প্রায় ধান থেকে চাল বের হয়ে গেছে। আবার শুকানোর সময় আরো চাল বের হচ্ছে। আমাদের তো মনে হচ্ছে এসব ধান নিবেনা বিএডিসি।
কৃষক গোলাম রাব্বানী জানান, বিএডিসির চুক্তি বদ্ধ কৃষক আমি। যেভাবেই হোক ধান বীজ দিতে হবে। এসব চাল বের হওয়া ধান কিভাবে দিবেন ও কতটন এবং কত একরের চুক্তিবদ্ধ হয়েছে জানতে চাইলে তিনি জানান, ধান নিবে কি নিবেনা সেটা বিএডিসি আর আমি বুঝব। আপনি তো ৫০ কেজির ১৮০০ বস্তা ধান দিবেন, কিন্তু আপনি তো এত পরিমান জিরা ধান চাষ করেননি পেলেন কোথায় জানতে চাইলে তিনি জানান যে পরিমান ধান দেয়া হবে তার চেয়ে বেশি জমিতে ধান চাষ করা হয়েছে। আমি এত প্রশ্নের উত্তর দিতে বাধ্য না। আরো কিছু জানতে হলে বিএডিসি অফিস থেকে জানতে হবে বলে দায় সারেন তিনি। 

জানা গেছে, গোলাম রাব্বানী পাচন্দর ইউপির দুবইল মাঠে প্রায় ১৫ বিঘা ও যোগিশো মাঠে ৫০ বিঘা মত জমিতে ধান চাষ করেছেন। যোগিশো মাঠে ছিয়াত্তর ও জিরা জাতের ধান চাষ করেছেন।কিন্তু আলুর জমির জিরা জাতের ধান কোনভাবেই বীজ হবেনা বলেও একাধিক কৃষকরা নিশ্চিত করেন। তাহলে কিভাবে এসব ধান বীজ হিসেবে উচ্চ মুল্যে সংগ্রহ করেন রাব্বানী। অবশ্যই বিএডিসির অসাধু কর্মকর্তারা আছে বলেই তিনি সংগ্রহ করতে পারছেন।নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কৃষকরা জানান, আলুর জমির ধান কখনো বীজ হয়না। আর রাব্বানী তো শুধু জিরা জাতের ধান চাষ করেনি। তাহলে কিসের বিনিময়ে এত পরিমান ধান বীজ দিবেন তিনি। আবার ধান শুকানো থেকে শুরু করে ট্রাকে উঠানো পর্যন্ত বিএডিসির লোক থাকতে হবে। কিন্তু কোন লোক থাকে না।

সুত্র জানায়, বিএডিসির সাথে চুক্তিবদ্ধ একজন কৃষক এক একর জমি চাষাবাদ করবে। কিন্তু রাব্বানী বিভিন্ন কৃষকের নামে ৩০ একর জমির চুক্তিবদ্ধ হয়েছে। তার কারনে প্রান্তিক কৃষকেরা এসুবিধা থেকে বঞ্চিত হয়েছে।

এবিষয়ে বিএডিসির উপ পরিচালক (বীবি) কে এম গোলাম সরওয়ারের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি  এসব ব্যাপারে ড: নাইমার সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।
ড: নাইমার মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেন নি। যার কারনে বিএডিসি থেকে এসংক্রান্ত কোন বক্তব্য পাওয়া যায় নি। 

আরও খবর



প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফর সংক্ষিপ্ত করে বুধবার দেশে ফিরছেন

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বুধবার রাতেই চীনের সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্বনির্ধারিত সুচি অনুযায়ী সফর শেষে বৃহস্পতিবার ফেরার কথা ছিল সরকারপ্রধানের।

মঙ্গলবার (৯ জুলাই) বেইজিংয়ের সেন্ট রেজিস হোটেলে এক সংবাদ স‌ম্মেল‌নে এ তথ‌্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর চীন সফরের সকল অনুষ্ঠান অপরিবর্তিত রয়েছে। শুধু ১১ তারিখ সকালের পরিবর্তে ১০ জুলাই রাতে ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী।

এদিকে বুধবার দুপুরের আগে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং এবং বিকেলে দেশটির প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর। দুই বৈঠকের মাঝে ২০ থেকে ২২টি চুক্তি সইয়ের সম্ভাবনা রয়েছে।

সোমবার (৮ জুলাই) সকালে চীনের রাজধানী বেইজিংয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



টাঙ্গাইল জেলা পরিষদ উপনির্বাচনে একক প্রার্থী হলেন অধ্যক্ষ নাসির উদ্দীন খান

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮০জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইল:টাঙ্গাইল জেলা পরিষদের উপনির্বাচনে সদস্য পদে একক প্রার্থী হিসেবে মনোনীত হলেন- মধুপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যক্ষ মোঃ নাসির উদ্দীন খান।

উল্লেখ্য, মধুপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও টাঙ্গাইল জেলা পরিষদের সদস্য বর্ষীয়ান রাজনীতিবিদ খন্দকার শফি উদ্দিন মনি মৃত্যু বরণ করায় উক্ত সদস্য পদ শুন্য ঘোষণা করা হয়। শুন্য সদস্য পদের উপনির্বাচনে মধুপুর উপজেলা আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে মনোনীত হলেন- অধ্যক্ষ মো. নাসির উদ্দীন খান।

মঙ্গলবার (৯জুলাই) সকাল ১১ ঘটিকায় জেলা পরিষদ অডিটোরিয়াম হল রুমে মধুপুর মেম্বার ফোরাম কতৃক আয়োজিত অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। 

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ উপনির্বাচনে একক সদস্য প্রার্থী অধ্যক্ষ নাসির উদ্দীন খান,  উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইয়াকুব আলী, পৌর মেয়র সিদ্দিক হোসেন খান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী মোতালেব হোসেন, আওয়ামী লীগ, যুবলীগ ও অন্যান্য নেতৃবৃন্দ, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ, মেম্বার ফোরামের সকল সদস্য বৃন্দ সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মির্জাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সাদিকুল ইসলাম সাদিক।

-খবর প্রতিদিন/ সি.ব

আরও খবর