Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

আজ জাপানের মুখোমুখি হচ্ছে ব্রাজিল

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১১১জন দেখেছেন
Image

আর্জেন্টিনার পর এবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার জন্য মাঠে নামছে লাতিন আমেরিকার আরেক পাওয়ারহাউজ ব্রাজিল। নেইমারদের প্রতিপক্ষ এশিয়ার অন্যতম শক্তিশালী দল জাপান।

টোকিওর নিউ জাপান ন্যাশনাল স্টেডিয়াম বাংলাদেশ সময় আজ বিকেল ৪টা ২০ মিনিটে মাঠে গড়াবে জাপান এবং ব্রাজিলের এই ম্যাচটি।

আগের ম্যাচে এশিয়ান আরেক পরাশক্তি দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয়েছিল সেলেসাওরা। নেইমারের জোড়া গোলে ওই ম্যাচে কোরিয়াকে ৫-১ ব্যবধানে হারিয়েছিল ব্রাজিল। এবার আরেকটি এশিয়ান দেশের প্রতিপক্ষ ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। এবার ফল কী হবে?

আপাতত র‌্যাংকিং কিংবা শক্তির বিবেচনায় ব্রাজিলই এগিয়ে এবং এই ম্যাচে তারাই ফেবারিট। তবে, ফুটবলে অনেক সময় অঘটনও ঘটতে পারে। যেমনটা ঘটছে এবার উয়েফা নেশন্স লিগে। ফ্রান্স, ক্রোয়েশিয়াসহ বেশ কয়েকটি বড় বড় দল হেরে গেছে ছোট দলের কাছে।

যদিও ব্রাজিলের ম্যাচটি প্রীতি ম্যাচ। কোচ তিতের সামনে সুযোগ, তার পুরো দলকে যাছাই-বাছাই করার। কোরিয়ার বিপক্ষে যেমন ৭-৮ টি পরিবর্তন ঘটিয়ে পুরো দলকে মাঠে নামিয়েছিলেন তিনি। জাপানের বিপক্ষেও নিজেদের শক্তিকে ঝালাই করে নেয়ার সুযোগ পাবেন তিতে। ব্রাজিল কোচের দল নিয়ে পরীক্ষা-নীরিক্ষার মাঝে জাপানের কী অবস্থা হয়, সেটাই দেখার বিষয়।

তবে জাপানও ছেড়ে কথা বলবে না হয়তো। এশিয়া থেকে অন্যতম দেশ হিসেবে কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে তারাও। গত সপ্তাহেই আরেক লাতিন দেশ প্যারাগুয়েকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছে জাপানিরা।

জাপানের বিপক্ষে সর্বমোট ১২টি ম্যাচ খেলেছে ব্রাজিল। এর মধ্যে ১০টিতেই জিতেছে তারা। ২টি হয়েছে ড্র। অথ্যাৎ, ব্রাজিলকে কখনোই হারাতে পারেনি তারা। ঘরের মাঠে এবার প্রথমবারের মত ব্রাজিলকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করার অপেক্ষায় সুর্যোদয়ের দেশটি।


আরও খবর



ভেঙে ফেলা হবে নিউমার্কেটের ফুটওভার ব্রিজ, বসছে চলন্ত সিঁড়ি

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

রাজধানী নিউমার্কেটের সামনে মিরপুর রোডে অবস্থিত পুরোনো ফুটওভার ব্রিজ ভেঙে ফেলা হবে। সেখানে আধুনিক এস্কেলেটরযুক্ত (চলন্ত সিঁড়ি) ফুটওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বুধবার (২০ জুলাই) দুপর ১২টার দিকে নিউমার্কেটের ফুটওভার ব্রিজ ও আশপাশের এলাকা পরিদর্শন করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

পরিদর্শনের সময় মেয়র মিরপুর রোডের দুই পাশে পুরোনো ফুটওভার ব্রিজ ঘুরে দেখেন এবং নতুন ফুটওভার ব্রিজ নির্মাণের ব্যাপারে সংশ্লিষ্টদের দিকনির্দেশনা দেন। এসময় তিনি নিউমার্কেটের স্থানীয় ও আশপাশের ব্যবসায়ী, মালিক সমিতির নেতাদের সঙ্গেও বিভিন্ন বিষয়ে কথা বলেন।

ডিএসসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেল) কাজী মো. বোরহান উদ্দিন বলেন, নিউমার্কেটের এ ফুটওভার ব্রিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিন এ ব্রিজ দিয়ে অসংখ্য মানুষ সড়ক পারাপার হয়। কিন্তু বর্তমানে এটি ঝুঁকিপূর্ণ। তাই ভেঙে আধুনিক ফুটওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে এস্কেলেটর সুবিধাও থাকবে।

তিনি বলেন, ‘মেয়র আজ এলাকাটি পরিদর্শন করে আমাদেরকে এ নির্দেশনা দিয়েছেন। পুরোনো ফুটওভার ব্রিজ অপসারণ করে নতুন ব্রিজ নির্মাণের কার্যক্রম ত্বরান্বিত করতে রূপরেখা তৈরি করা হবে। দ্রুতই নতুন ফুটওভার ব্রিজের নকশা তৈরির কাজ শুরু করবো।’

পরিদর্শনে মেয়রের সঙ্গে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) ফরিদ আহাম্মদ, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত কয়েক মাস ধরে ঝুঁকিপূর্ণ হওয়ায় নিউমার্কেটের ফুটওভার ব্রিজ দিয়ে চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পোহাতে হচ্ছে নিউমার্কেটে আসা ক্রেতা-বিক্রেতাদের। নতুন এ ওভারব্রিজ তৈরি হলে ভোগান্তি নিরসন হবে।


আরও খবর



বাংলাদেশ-ভারত বাণিজ্যের প্রথম ট্রায়াল জাহাজ মোংলায়

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

মোংলা বন্দরে এসে পৌঁছেছে ভারতের প্রথম ট্রায়ালের কার্গো জাহাজ। রোববার (৮ আগস্ট) সকালে এমভি রিশাদ রাইহান জাহাজটি বন্দর চ্যানেলের ত্রিমোহনায় নোঙ্গর করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, ১ আগস্ট রিশাদ রাইহান নামের জাহাজটি ভারতের কোলকাতা বন্দর থেকে দুই ধরনের মেশিনারি পণ্য নিয়ে লাইটার জাহাজটি ছেড়ে আসে। এর মধ্যদিয়ে চারটি ট্রায়াল রানের প্রথমটি মোংলা বন্দরে এসে নোঙ্গর করে।

স্থানীয় জেসি শিপিং এজেন্ট খুলনার ব্যবস্থাপক প্রদীপ কুমার দাস বলেন, মোংলা-তামাবিল ও মোংলা-বিবিরবাজার (কুমিল্লার স্থলবন্দর) রুটে ট্রায়ালের জন্য ট্রানজিট কার্গো জাহাজটি বর্তমানে মোংলা বন্দরে অবস্থান করেছে। এর ফলে বাংলাদেশ-ভারতের মধ্যে পণ্য আমদানি রপ্তানির ট্রায়াল কার্যক্রম শুরু হয়েছে।

তিনি আরও জানান, মার্কস লাইনের দুটি কন্টেইনারের মধ্যে একটিতে ইলেক্ট্রোস্টিল কাস্টিংস লিমিটেডের ৭০ প্যাকেজে ১৬ দশমিক ৩৮০ টন লোহার পাইপ ও বিবিরবাজার-শ্রীমন্তপুর সীমান্ত পয়েন্ট ব্যবহার করে আসামের জন্য আরেকটি কনটেইনারে ২৪৯ প্যাকেজে আট দশমিক পাঁচ টন প্রিফোম নিয়ে জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছায়।


আরও খবর



রাজবাড়ীতে বজ্রপাতে কিশোরের মৃত্যু

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

রাজবাড়ীর কালুখালী উপজেলার মাজবাড়ীতে বজ্রপাতে আসাদ শেখ (১৬) নামের এক কিশোরের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে মাজবাড়ী ইউনিয়নের জামতলাপড়া গ্রামের একটি মাঠে এ দুর্ঘটনা ঘটে।

আসাদ শেখ একই গ্রামের মো. বক্কার শেখের ছেলে।

প্রত্যক্ষদর্শী স্বাধীন শেখ বলেন, তিনিসহ আসাদ শেখ ও আশিক তিনজন মাঠে ধানের চারা রোপণ করছিলেন। দুপুরের দিকে বৃষ্টি শুরু হলে তারা ধান রোপণ শেষে বাড়ি ফিরছিলেন। হঠাৎ বজ্রপাত হলে আসাদ শেখ মাটিতে পড়ে যায়। তারা আহত আসাদকে দ্রুত বাড়িতে নিয়ে আসেন। সেখান থেকে রাজবাড়ী সদর হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আব্দুল হান্নান বলেন, হাসপাতালে আনার আগেই ওই কিশোরের মৃত্যু হয়েছে।


আরও খবর



ঢাবি ছাত্রী এলমার মৃত্যু: নারাজির বিষয়ে শুনানি ২৪ আগস্ট

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৪জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃত্যকলা বিভাগের শিক্ষার্থী এলমা চৌধুরী ওরফে মেঘলার মৃত্যুর ঘটনায় করা মামলার অভিযোগপত্রের (চার্জশিট) ওপর নারাজি বিষয়ে শুনানির জন্য ২৪ আগস্ট দিন ধার্য করেছেন আদালত। এলমার স্বামী ইফতেখার আবেদীনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে এ মামলা করা হয়।

বুধবার (৩ আগস্ট) ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম আবুবকর ছিদ্দিকের আদালত এ দিন ধার্য করেন।

এদিন আদালতে মামলাটি শুনানির তারিখ ধার্য ছিল। ডিবির দেওয়া চার্জশিটের বিরুদ্ধে নারাজি দেবেন জানিয়ে এলমার বাবা সময় আবেদন করেন। আদালত আগামী ২৪ আগস্ট নারাজির বিষয়ে শুনানির জন্য দিন ধার্য করেন।

এর আগে গত ৩১ মে মামলার তদন্তকারী কর্মকর্তা ক্যান্টনমেন্ট জোনাল টিমের পরিদর্শক (নিরস্ত্র) কাজী শরীফুল ইসলাম আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে ইফতেখার আবেদীনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। তবে অভিযোগের সত্যতা না পাওয়ায় ইফতেখারের মা-বাবাকে অব্যাহতির আবেদন করা হয়।

অভিযোগপত্রে ইফতেখারের বিরুদ্ধে বলা হয়, ঘটনার দিন বাইরে যেতে চাইলেও আসামি ইফতেখার আবেদীন এলমাকে যেতে না দিয়ে দরজা আটকে রাখেন এবং শারীরিক ও মানসিক নির্যাতন করেন। আসামি ভিকটিমকে অকারণে কুৎসা রটিয়ে অসৌজন্যমূলক আচরণ ও মারপিট করেন। ভিকটিম অসৌজন্যমূলক আচরণ, অকারণে কুৎসা রটনা ও মারপিট সহ্য করতে না পেরে শয়নকক্ষে সিলিং ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

মামলার অভিযোগে আরও বলা হয়, ২০২১ সালের ২ এপ্রিল ইফতেখার আবেদীনের সঙ্গে এলমা চৌধুরীর বিয়ে হয়। এলমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ে নৃত্যকলা বিভাগের শেষ বর্ষের ছাত্রী ছিলেন। বিয়ের পর ইফতেখার আবেদীনের পিতা এলমা চৌধুরীর বিশ্ববিদ্যালয়ে পড়া বন্ধ করতে বলেন।

তবে ভুক্তভোগী এলমা পড়ালেখা বন্ধ করতে না চাইলে ইফতেখার ও তার বাবা-মা মিলে এলমাকে শারীরিক নির্যাতন করে মাথার চুল কেটে দেন। এছাড়া সাংসারিক বিভিন্ন বিষয় নিয়ে বিভিন্ন সময় মানসিক ও শারীরিক নির্যাতন করেন। বিয়ের আনুমানিক তিনমাস পর এলমাকে বনানীর বাসায় রেখে ইফতেখার কানাডার চলে যান।

গত ১১ ডিসেম্বর কানাডা থেকে দেশে আসেন ইফতেখার। এরপর ১৪ ডিসেম্বর আনুমানিক বেলা সাড়ে ৩টার দিকে ভুক্তভোগী এলমার মাকে ফোন করে ইফতেখার জানান, আপনার মেয়ে গুরুতর অসুস্থ। তাকে চিকিৎসার জন্য শুলশানের ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাচ্ছি। আপনারাও আসেন।

এরপর ভুক্তভোগীর মা-বাবা হাসপাতালে গিয়ে এলমা চৌধুরীকে মৃত দেখতে পান। এ ঘটনায় এলমার বাবা সাইফুল ইসলাম চৌধুরী বাদী হয়ে বনানী থানায় হত্যা মামলা করেন। মামলায় এলমার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে আসামি করা হয়।


আরও খবর



পাশের ফ্ল্যাটের বাসিন্দার সঙ্গে সখ্যতা গড়ে চুরি করেন তারা

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

ভাড়াটিয়া হিসেবে পাশের ফ্ল্যাটের বাসিন্দার সঙ্গে সখ্যতা গড়ে তুলে প্রতারণা করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আব্দুল মোতালেব ও সাথী আক্তার সুমি নামে এক দম্পতিকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ জানায়, গ্রেফতাররা পরিকল্পিতভাবে তাদের প্রকৃত নাম-ঠিকানা গোপন করে একেক বাড়িতে বাসা ভাড়া নিতেন। এরপর পাশের ফ্ল্যাটের লোকজনের সঙ্গে যৌথভাবে জমি বা ফ্ল্যাট ক্রয়সহ বিভিন্ন কৌশলে প্রথমে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করেন। পরে সুযোগ বুঝে পাশের ফ্ল্যাটের স্বর্ণালংকার ও নগদ টাকা চুরি করে পালিয়ে যায়।

শুক্রবার (২৯ জুলাই) বিকেলে শাহআলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, ২০২১ সালের নভেম্বর মাসে জেসমিন নামে একজন ভুক্তভোগীর অভিযোগের পরিপ্রেক্ষিতে থানায় একটি প্রতারণার মামলা হয়। সেই মামলার এজাহারভুক্ত আসামি আব্দুল মোতালেব ও সাথী আক্তার সুমিকে নারায়ণগঞ্জ ও রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়। তারা সম্পর্কে স্বামী-স্ত্রী। গ্রেফতারের পর জানা যায়, সাথী আক্তার সুমির প্রকৃত নাম দুলালী ও তারা দীর্ঘদিন ধরে প্রতারণার পেশায় জড়িত।

ওসি আমিনুল ইসলাম বলেন, গ্রেফতাররা প্রকৃত নাম-ঠিকানা গোপন করে একেক বাড়িতে বাসা ভাড়া নেয়। পরবর্তীসময়ে ভাড়াটিয়া হিসেবে পাশের ফ্ল্যাটের লোকজনের সঙ্গে সখ্যতা গড়ে তোলে। এরপর যৌথভাবে জমি বা ফ্ল্যাট ক্রয়সহ বিভিন্ন কৌশল অবলম্বন করে প্রথমে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করে এবং পরে সুযোগ বুঝে পাশের ফ্ল্যাটের স্বর্ণালংকার ও নগদ টাকা চুরি করে পালিয়ে যায়।

তিনি আরও বলেন, গ্রেফতারদের তথ্যের ভিত্তিতে শাহআলী থানায় অভিযোগকারীর চুরি হওয়া স্বর্ণালংকার ও নগদ টাকা উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ডিএমপিসহ বিভিন্ন থানায় ছয়টি মামলা রয়েছে।


আরও খবর