Logo
আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

আইকনিক ও দুর্দান্ত সব ফিচার সমৃদ্ধ গ্যালাক্সি এস২৩ এফই নিয়ে এলো স্যামসাং

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ১৯৩জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:[ঢাকা, ৩১ জানুয়ারি, ২০২৪] স্মার্টফোন ও প্রযুক্তিপ্রেমী মানুষের দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে দেশের বাজারে গ্যালাক্সি এস২৩ -এর সর্বশেষ ফ্যান এডিশন (এফই) নিয়ে এলো স্যামসাং। সবচেয়ে ‘এপিক’ এই ফ্যান এডিশন ডিভাইস গ্যালাক্সি এস২৩ এফই -তে সর্বাধুনিক পারফরমেন্স সমৃদ্ধ এবং ডিভাইসটিতে রয়েছে নজরকাড়া ডিজাইন, দুর্দান্ত ক্যামেরা আর অডিও। ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে ‘এপিক’ করতেই এ সকল ফিচার অন্তর্ভুক্ত করা হয়েছে ডিভাইসটিতে।  

স্যামসাং গ্যালাক্সি এস২৩ এফই’র নতুন ফ্লোটিং ক্যামেরা আর প্রিমিয়াম ফিনিশে ব্যবহার করা হয়েছে আইকনিক ‘এস’ ডিজাইন, যা আইপি৬৮ ওয়াটার অ্যান্ড ডাস্ট রেজিসটেন্সের মাধ্যমে সুরক্ষিত। ডিভাইসটিতে অত্যন্ত কার্যকর, শক্তিশালী ও টেকসইভাবে পুনর্ব্যবহারযোগ্য উপকরণ ও প্যাকেজিং ব্যবহার করা হয়েছে। এছাড়াও, মনোমুগ্ধকর রঙে নিয়ে আসা হয়েছে গ্যালাক্সি এস২৩ এফই, যেন ব্যবহারকারী মিন্ট বা গ্রাফাইট থেকে নিজেদের স্টাইল অনুযায়ী ডিভাইস বেছে নেয়ার সুযোগ পান।

গ্যালাক্সি এস২৩ এফই ডিভাইসের প্রো-গ্রেড ক্যামেরার মাধ্যমে জীবনের প্রতিটি মুহূর্তই প্রাণবন্ত হয়ে ধরা দিবে। এর ৫০ মেগাপিক্সেল হাই-রেজ্যুলুশন লেন্স ও ৩X অপটিক্যাল জুম ব্যবহারকারীদের প্রতিটি ছবিই নিখুঁত ও ঝকঝকে করে তুলবে। ডিভাইসটিতে আরও রয়েছে ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড, ৮ মেগাপিক্সেল টেলি ও ১০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। এমনকি সূর্যাস্তের পরও নাইটোগ্রাফির মাধ্যমে নিখুঁত ও প্রাণবন্ত সেলফি ও পোর্ট্রেইট তোলার সুযোগ পাবেন ব্যবহারকারী। অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) সহ রেয়ার ক্যামেরায় সর্বাধুনিক ডিজিটাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (ভিডিআইএস) থাকার কারণে এখন চলাচলের সময় নেয়া ছবিও হবে ঝকঝকে।

একইসাথে, গ্যালাক্সি এস২৩ এফই-তে রয়েছে একটি এডিটিং স্টুডিও। এর মাধ্যমে এখন ব্যবহারকারীরা শাটার স্পিড, আইএসও ও অ্যাপারচার সহ আরও অনেক কিছু নিজেদের পছন্দ মতো ঠিক করে নেয়ার সুযোগ পাবেন। ব্যবহারকারীদের সৃজনশীলতাকে আরও সমৃদ্ধ করতে ডিভাইসটিতে এআই-নির্ভর এডিটিং টুল ব্যবহার করা হয়েছে।

স্ট্রিমিং ও গেমিংয়ের ক্ষেত্রে বলা যায়, গ্যালাক্সি এস২৩ এফই’র শক্তিশালী প্রসেসর প্রতিটি কাজকে নিখুঁতভাবে কার্যকর রাখতে একটি ভেপার চেম্বারের সাহায্যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে ও পারফরমেন্সে ভারসাম্য বজায় রাখে। এর ৪,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি সচেতনভাবে বিদ্যুৎ সঞ্চয় করে রাখতে সক্ষম। ডিভাইসটির ১২০ হার্জ রিফ্রেশ রেট সহ ৬.৪ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ২X ডিসপ্লে ব্যবহারকারীর কনটেন্ট দেখার অভিজ্ঞতাকে করবে আরও সমৃদ্ধ। এর ভিশন বুস্টার ফিচার উজ্জ্বল আলোর অবস্থাগুলোকে স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করে সেই অনুযায়ী স্ক্রিনে পরিবর্তন নিয়ে আসতে পারে, যা দেখার অভিজ্ঞতাকে আরও প্রাণবন্ত করে তোলে। ফাইভজি উপযোগী এই ডিভাইসটিতে আরও রয়েছে এক্সিনোজ ২২০০, ৮ জিবি র‍্যাম, ১২৮ জিবি রম ও গরিলা গ্লাস ৫ -এর সুরক্ষা।

এ বিষয়ে স্যামসাং বাংলাদেশের হেড অব এমএক্স বিজনেস মো. মূয়ীদুর রহমান বলেন, “মানুষের লাইফস্টাইলের সাথে মানিয়ে যায় এমন সর্বাধুনিক এবং ‘এপিক’ ফিচার ও অভিজ্ঞতাসমৃদ্ধ ডিভাইস নিয়ে আসার ক্ষেত্রে আমরা সবসময়ই প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের গ্যালাক্সি এস২৩ এফই -তে এমন সব দুর্দান্ত ফিচার নিয়ে আসা হয়েছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা আরও স্বাচ্ছন্দ্যে বিভিন্ন কাজ করতে পারবেন এবং ডিভাইসটি তাদের সৃজনশীলতাও বহুগুণে বৃদ্ধি করবে। আমাদের নিয়ে আসা নতুন ডিভাইস গ্যালাক্সি এস২৩ এফই ও এর আইকনিক ফিচারগুলো দেশের ক্রেতারা পছন্দ করবেন বলে আশাবাদী আমরা।”

স্যামসাং গ্যালাক্সি এস২৩ এফই’র বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ১,০৯,৯৯৯ টাকা। যারা প্রথমবারের মতো গ্যালাক্সির ফ্ল্যাগশিপ ফোনের অভিজ্ঞতা নিতে চান, তাদের জন্য গ্যালাক্সি এস২৩ এফই ডিভাইসটি একদম যথার্থ হবে।


আরও খবর



জ্বালানি তেলের দাম বাড়ল

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ১২৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ চালু করেছে সরকার। এ হিসাবে প্রতি মাসে নতুন দাম ঘোষণা করা হচ্ছে। প্রথম দুই দফায় জ্বালানি তেলের দাম কমলেও তৃতীয় দফায় মে মাসের জন্য ঘোষিত দামে ডিজেল, কেরোসিন ও অকটেনের দাম বেড়েছে।

জ্বালানি তেলের নতুন দাম মঙ্গলবার (৩০ এপ্রিল) দিবাগত রাত ১২টা থেকে কার্যকর হচ্ছে।

জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ করে আজ প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৬ টাকা থেকে বেড়ে হয়েছে ১০৭ টাকা। ভেজাল প্রতিরোধে কেরোসিনের দাম ডিজেলের সমান রাখা হয়। পেট্রলের নতুন দাম প্রতি লিটার ১২৪ টাকা ৫০ পয়সা ও অকটেনের দাম ১২৮ টাকা ৫০ পয়সা।


আরও খবর



ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপনে সংবাদ সম্মেলন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান “ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয়” এর শতবর্ষ উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় বিদ্যালয় হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করেন বিদ্যালয় কর্তৃপক্ষ।উক্ত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল আলম।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও ডোমার পৌর কাউন্সিলর আখতারুজ্জামান সুমন এর সভাপতিত্বে লিখিত বক্তব্যে জানানো হয়, ১৯১৯ সালে ডোমার বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ২০১৯ সালে বিদ্যালয়টির বয়স শত বছর হলেও বিভিন্ন কারনে সেই সময় শত বছর উদযাপন করতে পারেনি। পরবর্তীতে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ও প্রাক্তন শিক্ষার্থীদের পরামর্শে বিদ্যালয়ের শত বছর উদযাপনের প্রস্তুতি গ্রহণ করা হয়। আগামী ঈদুল আযহা এর ৩য় দিনে শতবর্ষ উদযাপন করা হবে। বর্তমানে রেজিস্ট্রেশনের কাজ চলছে যার শেষ সময় আগামী ২০ মে পর্যন্ত। শতবর্ষ উদ্যাপনের রেজিস্ট্রেশন ফি ১৯১৯-২০১৫ ব্যাচ ১০০০ টাকা। ২০১৬/২০১৭/২০১৮ ব্যাচ ৭০০ টাকা এবং ২০১৯ থেকে ২০২৪ ব্যাচ ৫০০ টাকা নির্ধারন করা হয়েছে। অনুষ্ঠান সফল করতে কেউ চাইলে নির্ধারিত রেজিস্ট্রেশন ফির অতিরিক্ত দিতে পারবেন, সেক্ষেত্রে যত টাকা দিবেন সেই পরিমান রশিদে লিখে রশিদ সংগ্রহ করতে হবে।যারা আগে ৩০০ টাকা দিছে তারা রশিদ সহ বুথে বা প্রতিনিধির নিকট রেজিস্ট্রেশন করবে, রশিদ না থাকলে স্কুলে গিয়ে

রেজিস্ট্রেশন করতে হবে। ফরমের সাথে ছবি ও মোবাইল নম্বর সহ নির্ধারিত ফর্ম নিজ দায়িত্বে পুরন করে জমা দিতে হবে।বর্তমানে স্কুলে অধ্যায়নরত শিক্ষার্থী ৫০০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। এ সময়ের বিদ্যালয়ের সকল বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার জন্য আহ্ধসঢ়;বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে শতবর্ষ উদযাপন কমিটির আহ্ধসঢ়;বায়ক ও অত্র বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক রুহুহুল আমিন, কমিটির সহযোগী শিক্ষক হারুন অর রশিদ, ম্যােিনজিং কমিটির সদস্য বেলাল হোসেন, উজ্জল কাঞ্জিলাল, মামুনুর রশিদ বসুনিয়া সজিব, প্রাক্তন শিক্ষার্থীসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।


আরও খবর



সৈয়দপুরে মা ও মেয়ে একসাথে উত্তির্ন এস এস সি পরিক্ষায়

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ২৪জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:সৈয়দপুর পৌরসভার সংরক্ষিত আসনের কাউন্সিলরর ও প্যানেল মেয়র-৩ সাবিয়া সুলতানা ও তার মেয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে উত্তির্ন হয়েছেন।

ওই পরিক্ষায় প্যানেল মেয়র সাবিয়া সুলতানা পেয়েছেন জিপিএ-৩.৬৪ ও মেয়ে মোহিনী পেয়েছেন ৩.৫০ পয়েন্ট।মা পড়াশোনা করেছেন আসমতিয়া দাখিল মাদ্রাসা থেকে আর মেয়ে শহরের ইসলামিয়া স্কুল থেকে। 

শিক্ষার যে কোন বয়স নেই তার প্রমান করলেন মা সাবিহা সুলতানা। এঘটনায় সৈয়দপুর শহর আলোচনায় মুখরিত। 

সাবিহা সুলতানা বলেন, আমার মা ছিলেন সৈয়দপুর পৌরসভার সংরক্ষিত আসনের কাউন্সিল। নবম শ্রেনিতে যখন পড়তাম তখন আমার বিয়ে দেয়া হয়। স্বামী চাকরি করতেন পৌর পরিষদের অধিনে। তার ইচ্ছে ছিল আমাকে পড়াশোনা করাবে কিন্তু  শ্বশুর বাড়ির লোকজন চাইতেন না বলেই পড়াশুনা করতে পারিনি।  প্রায় দশ বছর আগে আমার মা মারা যাওয়ায় জনগনের চাপের মুখে আমি সংরক্ষিত আসনে নির্বাচন করি। ওই নির্বাচনে জনগণ আমাকে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত করেন। পরপর দুইবার  কাউন্সিল নির্বাচিত হলে বর্তমান পৌর মেয়র ও এলাবাসী আমাকে পড়াশোনা চালিয়ে যেতে বলে।  সবার অনুমতি নিয়ে আবার পড়াশুনা শুরু করি। কারন, পড়াশুনার যে কোনো বয়স বা বিকল্প নেই বলে তা আমি জানতে পেরেছি । ভর্তি হই আসমতিয়া দাখিল মাদ্রাসায়। মেয়ে এস এস সির ফরম ফিলাপ করে ইসলামিয়া স্কুল থেকে, আর আমি আসমতিয়া দাখিল মাদ্রাসা থেকে। মা ও মেয়ে একসাথে এস এস সি পরিক্ষায় উত্তির্ন হয়ে খুব ভালো লাগছে।  তিনি সকল মা দের বয়স না দেখে শিক্ষিত হওয়ার অনুরোধ জানান তিনি। 


আরও খবর



বিরামপুরে গ্যাস ট্যাবলেট দিয়ে পুকুরের মাছ নিধনের অভিযোগ

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৩২জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর জেলার  বিরামপুরে গ্যাস ট্যাবলেট দিয়ে পুকুরের মাছ নিধন করেছে দুর্বৃত্তরা বলে অভিযোগ পাওয়া গেছে। এতে ওই মাছ চাষির ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

গত শুক্রবার (১০ মে) দিবাগত রাতে বিরামপুর উপজেলার ৬নং জোতবানী ইউনিয়নের ট্যাগরা তকিপুর এলাকার ১টি পুকুরে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বিরামপুর উপজেলার কাটলা ইউনিয়নের খিয়ারমামুদপুর গ্রামের মাছচাষী মমিনুল ইসলাম ৬নং জোতবানী ইউনিয়নের ট্যাগরা তকিপুর গ্রামের মছির মাস্টারের ছেলে রানা’র কাছ থেকে ৫ বছরের জন্য পুকুরটি লিজ নিয়ে, আড়াই বছর ধরে পুকুরে মাছ চাষ করে আসছিল।

পুকুরের পাহারাদার আব্দুস সালাম জানান, প্রতি রাতের মত পুকুর পাহারা দিয়ে একটু ঘুমিয়ে পড়ি। রাতে ঘুম থেকে উঠে পুকুরে ছোট মাছগুলো মরা অবস্থায় ভাসতে দেখতে পাই। পরে বিষয়টি পুকুরের মালিককে অবগত করি।

ক্ষতিগ্রস্ত মাছ চাষি মমিনুল ইসলাম বলেন, এই পুকুরে আমি আড়াই বছর সময় ধরে মাছ চাষ করে আসছি। আর অল্প কয়েকদিন পর মাছগুলো বাজারে বিক্রি করতাম। কিন্তু, শুক্রবার দিবাগত রতে শত্রুতামূলক কে বা কারা গ্যাস ট্যাবলেট দিয়ে পুকুরের সব মাছ মেরে দিয়েছে।

৬নং জোতবানি ইউনিয়নের ২ ওর্য়াড সদস্য সাহানুর আলম বলেন, রাতের আধারে মাছচাষী মমিনুল ইসলামের লিজ নেওয়া পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে মাছ নিধন করেছে দুর্বত্তরা। খবর পেয়ে পুকুরটি পরিদর্শন করেছি। বিষয়টি তদন্ত করে দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবী জানাচ্ছি।

বিরামপুর থানার অফিসার ইনর্চাজ (ওসি) সুব্রত কুমার সরকার জানান, গ্যাস ট্যাবলেট দিয়ে পুকুরের মাছ নিধনের ব্যাপারে এখনও কোনও অভিযোগ পাইনি। তবে অভিযোগ পেলে তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



প্রতিবারই হজ ব্যবস্থাপনা উন্নত করছি: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হজযাত্রীদের জন্য যে ব্যবস্থাপনা সেটা সরকার প্রতিবারই উন্নত করা হচ্ছে, ভবিষ্যতে সেটা আরও ‍উন্নত করা হবে,বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে সবার সহযোগিতা এবং হজযাত্রীদের দোয়া কামনা করছি।

বুধবার (৮ মে) দুপুরে রাজধানীর আশকোনা হজক্যাম্পে এবারের হজ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এখন ঘরে বসে আমরা হজের সব কাজ সম্পন্ন করতে পারছি। এটা সম্ভব হয়েছে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে। আগামীতে স্মার্ট বাংলাদেশ হবে, তখন হজযাত্রীদের সুযোগ-সুবিধা আরও বাড়বে।

তিনি বলেন, হজযাত্রীদের সুবিধার জন্য আশকোনা হজক্যাম্প এবং বিমানবন্দর রেল স্টেশন থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে একটি আন্ডারপাস করে দেওয়া হবে। এতে হজযাত্রীদের সুবিধা আরো বাড়বে।

এ সময় বাংলাদেশকে গুরুত্ব দেওয়ার জন্য সৌদি আরব কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী। তিনি জানান, ১৯৮৪ সালে তিনি প্রথম ওমরা করেন এবং ১৯৮৫ সালে প্রথম হজ করেন। প্রতিবারই গিয়ে যে যে সমস্যা দেখেছেন সেটা সৌদি কর্তৃপক্ষকে জানিয়েছেন এবং তারা এসব বিষয়ে তাকে গুরুত্ব দিয়েছে।

হজযাত্রীদের জন্য তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে শেখ হাসিনা বলেন, জেদ্দা বিমানবন্দরে আমরা ছাউনি ভাড়া নিয়েছি। আমি দেখেছি, আগে সেখানে কষ্ট হতো। সরকারে এসে আমি আলাদা জায়গার ব্যবস্থা করি। এখন আর জেদ্দা বিমানবন্দরে ভোগান্তিতে পড়তে হয় না।

আগামীকাল বৃহস্পতিবার (৯ মে) থেকে শুরু হচ্ছে এবারের হজ ফ্লাইট। প্রথম হজ ফ্লাইটটি ৪১৯ জন যাত্রী নিয়ে বুধবার দিনগত রাত ৩টায় সৌদি আরবের জেদ্দার উদ্দেশে যাত্রা করবে। এ বছর বাংলাদেশ থেকে ৮৩ হাজারের বেশি হাজী হজ পালন করবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজব্রত পালন হতে পারে।


আরও খবর