Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

আইজিপি কাপ যুব কাবাডি শুরু হবে আগামী বুধবার

প্রকাশিত:Friday ২৪ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৭৩জন দেখেছেন
Image
আইজিপি কাপ যুব কাবাডি শুরু হবে আগামী বুধবার


আজাদ হোসেনঃ 

আইজিপি কাপ যুব (বালক ও বালিকা) কাবাডির চূড়ান্ত প্রতিযোগিতা শুরু হবে আগামী বুধবার (২৯ ডিসেম্বর)। পল্টনের আউটার স্টেডিয়ামে অনুষ্ঠেয় টুর্নামেন্টে ছেলে ও মেয়েদের দুই বিভাগেই ১৬টি করে দল রয়েছে। প্রাথমিক পর্বে পুরুষ বিভাগে ৫৮টি ও মেয়েদের বিভাগে ৫১টি জেলায় খেলা হয়েছে।দুইটি বিভাগেরই খেলা হয়েছে উপজেলা পর্যায় থেকে। 


সেখানে বালক বিভাগে অংশ নিয়েছিলো ৪১৭টি উপজেলার ৪১৭১টি ইউনিয়ন, বালিকা বিভাগে ৩৯৮টি উপজেলার ৩৮৯৭টি ইউনিয়ন। সব মিলিয়ে বালক বিভাগে ৫০,০৫২ জন খেলোয়াড় ও ১২,৫১৩ জন কোচ-কর্মকর্তা এবং বালিকা বিভাগে ৪৬,৭৬৪ জন খেলোয়াড় ও ১১,৬৯১১ জন কোচ-কর্মকর্তা অংশ নিচ্ছেন।জেলা পর্যায়ে পুরুষ বিভাগে ৫৮টি জেলাকে ও নারী বিভাগের ৫১টি জেলাকে আটটি করে অঞ্চলে ভাগ করা হয়েছিলো।

দুই বিভাগেই প্রতি অঞ্চলের চ্যাম্পিয়ন (৮টি করে) ও রানার্সআপ (৮টি করে) ১৬টি করে ৩২টি দল নিয়ে হবে চুড়ান্ত পর্ব।


শুক্রবার কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও পুলিশের অতিরিক্ত ডিআইজি গাজী মোজাম্মেল হক। এ সময় ফেডারেশনের সহসভাপতি ও রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান ও যুগ্ম সম্পাদক নেওয়াজ সোহাগ উপস্থিত ছিলেন।


আরও খবর



জুনিয়র অফিসার পদে স্কয়ার টয়লেট্রিজে চাকরি

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Sunday ১৪ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডে ‘জুনিয়র অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৩ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড
বিভাগের নাম: পিপিআইসি

পদের নাম: জুনিয়র অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক
অভিজ্ঞতা: ০১-০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩০ বছর
কর্মস্থল: নারায়ণগঞ্জ

আবেদনের নিয়ম: আগ্রহীরা [email protected] অথবা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন পাঠাতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৩ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



পেট্রল-ডিজেল রপ্তানিতে শুল্ক কমালো ভারত

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

আন্তর্জাতিক বাজারে দাম কমায় পেট্রল, ডিজেল ও জেট ফুয়েল রপ্তানিতে শুল্ক কমালো ভারত। মাসখানেক আগে তেল উৎপাদকদের ওপর আরোপ করা উইন্ডফল ট্যাক্স এবং পেট্রলের রপ্তানি শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে দেশটি। খবর রয়টার্সের।

এক বিবৃতি ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতি লিটার পেট্রলে ছয় রুপি রপ্তানি শুল্ক বাতিল করা হয়েছে। এছাড়া ডিজেল ও জেট ফুয়েল রপ্তানিতে উইন্ডফল ট্যাক্স লিটারপ্রতি দুই রুপি কমানো হয়েছে।

শুধু তা-ই নয়, স্থানীয়ভাবে উৎপাদিত অপরিশোধিত তেলের শুল্কও টনপ্রতি ২৩ হাজার ২৫০ রুপি থেকে কমিয়ে ১৭ হাজার রুপি করা হয়েছে। ২০ জুলাই থেকেই কার্যকর হয়েছে এসব নিয়ম।

বিদেশি বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় গত ১ জুলাই তেল উৎপাদক ও পরিশোধকদের ওপর উইন্ডফল ট্যাক্স আরোপ করে ভারত। সেই সময়ে পেট্রলের ওপর রপ্তানি শুল্কও আরোপ করেছিল তারা।


আরও খবর



আবারও ব্যর্থ মুনিম শাহরিয়ার

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

২০৬ রানের বিশাল লক্ষ্য। শুরুটা যেমন করার দরকার ছিল, তেমন করতে পারেনি বাংলাদেশ। মারকুটে ব্যাটিং তো নয়ই, উল্টো উইকেট হারিয়ে বসেছে টাইগাররা।

বাংলাদেশের হয়ে ওপেন করতে নামেন লিটন দাস আর মুনিম শাহরিয়ার। প্রথম ওভারে তারা নেন ৫ রান। দ্বিতীয় ওভারেই সাজঘরের পথ ধরেন মুনিম। ওয়েলিংন মাসাকাদজার ঘূর্ণিতে শর্ট থার্ডম্যানে সহজ ক্যাচ দেন ৮ বলে ৪ করে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২.৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১২ রান। লিটন ৫ আর এনামুল হক বিজয় ২ রানে অপরাজিত আছেন।

এর আগে টাইগার বোলারদের লাগামহীন বোলিংয়ে টি-টোয়েন্টিতে নিজেদের দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে জিম্বাবুয়ে। হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে ওয়েসলি মাধভিরে এবং সিকান্দার রাজার ঝড়ো ইনিংসে ভর করে ৩ উইকেট হারিয়ে ২০৫ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

বাংলাদেশের বিপক্ষে এর আগে টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের সর্বোচ্চ রান ছিল ১৯৩। এবার সেটাকে ছাড়িয়ে গেছে তারা। আর নিজেদের ক্রিকেট ইতিহাসে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ছিল ২৩৬, সিঙ্গাপুরের বিপক্ষে।

ওয়েসলি মাধভিরে এবং সিকান্দার রাজা মিলে চতুর্থ উইকেট জুটিতে ৯১ রান যোগ করেন স্বাগতিকদের ইনিংসে। ৪৬ বলে ৬৭ রান করে দলীয় ১৯০ রানের মাথায় আহত হয়ে মাঠ ছাড়েন ওয়েসলি মাধভিরে। ২৬ বলে ৬৫ রানের ঝড়ো ইনিংস খেলেন সিকান্দার রাজা। ৭টি বাউন্ডারির সঙ্গে ৪টি ছক্কার মার মারেন তিনি।

এছাড়া ৩৩ রান করেন শন উইলিয়ামস, ২১ রান করেন ক্রেইগ আরভিন এবং ওপেনার রেগিস চাকাভা করেন ৮ রান। বাংলাদেশের হয়ে মোস্তাফিজুর রহমান নেন ২ উইকেট এবং মোসাদ্দেক হোসেনের শিকার বাকি ১ উইকেট।


আরও খবর



শেষ ৫ ওভারের বোলিংকেই দুষছেন সোহান

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৯৮জন দেখেছেন
Image

শেষ ৫ ওভারে জিম্বাবুয়ে করেছে ৭৭ রান, বাংলাদেশ প্রয়োজনীয় ৬৬ রানও করতে পারেনি। তবে কি ব্যাটাররাই খেলাটা হারিয়ে দিলেন? নুরুল হাসান সোহান তেমনটা মনে করছেন না।

বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মনে করছেন, শেষ ৫ ওভারে বোলাররা ভালো করতে না পারাতেই এই হার। বোলিংয়ে উন্নতি করার জায়গা আছে।

অথচ বোলিংয়ে শুরুটা খারাপ ছিল না টাইগারদের। ব্যাটিং সহায়ক উইকেটেও জিম্বাবুয়ের রান প্রথম ১০ ওভারে ছিল ৭৪। কিন্তু শেষ ১০ ওভারে জিম্বাবুয়ে ঝড় তোলে (১৩১ রান)। এর মধ্যে শেষ ৫ ওভারেই পায় ৭৭ রান।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে অধিনায়কের কণ্ঠে আফসোস ওই সময়টুকু নিয়ে। সোহান বলেন, ‌‘দারুণ খেলা হয়েছে। কিন্তু আমার কাছে মনে হয় ডেথ ওভারে, শেষ ৫-৬ ওভারে ভালো জায়গায় বোলিং করতে পারিনি আমরা। ব্যাটাররা ভালো ব্যাটিং করেছে। আমার মনে হয়, কিছু জায়গা আছে যেখানে আমরা উন্নতি করে পরের ম্যাচে নামতে পারি।’

হারের জন্য কোনটিকে দায়ী করবেন? সোহানের জবাব, ‘(হারের কারণ হিসেবে) কোনো কিছুকেই কারণ হিসেবে দেখতে চাই না। ব্যাটিং বলুন বা ফিল্ডিং, বোলিং বলেন সব আমরাই। যেটাই করি, আমাদেরই ভালো করতে হবে। যেটা বললাম শেষ ৫/৬ ওভার আমরা আজকে ভালো বোলিং করতে পারিনি। পরের ম্যাচে আমাদের এই জায়গায় উন্নতি করতে হবে।’

লক্ষ্য ছিল ২০৬ রানের। এত বড় লক্ষ্য তাড়া করে কি জেতার আশা করেছিল টাইগাররা? সোহান জানালেন, আত্মবিশ্বাসটা ছিল দলের মধ্যে।

তার কথা, ‘২০০ রান চেজ করা সবসময় একটা কঠিন ব্যাপার। আমরা যখন ড্রেসিংরুমে ফিরেছিলাম, তখন আমরা সবাই আত্মবিশ্বাসী ছিলাম। উইকেট খুবই ভালো, তাড়া করতে পারব ইনশাআল্লাহ। আমি যেটা বললাম, বোলিংয়ে শেষ ৫-৬ ওভারে উন্নতি করার জায়গা আছে, সেই জায়গায় আমরা উন্নতি করে পরবর্তী ম্যাচ খেলব।’


আরও খবর



আজও পতনে শেয়ারবাজার

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দরপতন হয়েছে। দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচক। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর মাধ্যমে ঈদের পর লেনদেন হওয়া সাত কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো। ঈদের আগেও পতনের মধ্যে ছিল শেয়ারবাজার। ঈদের আগে শেষ পাঁচ কার্যদিবসের মধ্যে তিনদিনই পতন দিয়ে পার হয়। সবমিলিয়ে শেষ ১২ কার্যদিবসের মধ্যে ১০ দিনই পতনের মধ্যে থাকলো শেয়ারবাজার।

ঈদের আগে থেকেই শেয়ারবাজার দরপতনের মধ্যে থাকলেও সরকার বিদ্যুৎ সাশ্রয়ে এলাকা ভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত জানানোর পর পতনের মাত্রা বেড়ে যায়। জ্বালানি তেল ও গ্যাসের মূল্য বৃদ্ধির প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে গত সোমবার সারাদেশে এলাকা ভিত্তিক লোডশেডিং বা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার ঘোষণা দেয় সরকার।

সরকারের এমন ঘোষণা আসার পর সোমবার (১৮ জুলাই) শেয়ারবাজারে বড় দরপতন দেখা দেয়। একই সঙ্গে চরম ক্রেতা সংকটে পড়ে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। মঙ্গলবারও শেয়ারবাজারে ক্রেতা সংকট দেখা দেয়। ফলে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে মূল্যসূচকের বড় পতন হয়।

এ পরিস্থিতিতে বুধবার লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১৭ পয়েন্ট কমে যায়। অবশ্য প্রথম ১৫ মিনিটের লেনদেন শেষ হওয়ার পর বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা দেখা যায়। এতে লেনদেনের আধাঘণ্টার মাথায় ডিএসইর প্রধান সূচক ৩৫ পয়েন্ট বেড়ে যায়।

অবশ্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা খুব বেশি সময় স্থায়ী হয়নি। প্রথম আধাঘণ্টার লেনদেন শেষ হওয়ার পর আগের দুই কার্যদিবসের মতো দিনের সর্বনিম্ন দামে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট বিক্রির আদেশ আসতে থাকে। ফলে ঋণাত্মক হয়ে পড়ে সূচক।

তবে কিছু প্রতিষ্ঠানের ক্রেতা ফেরায় দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে শতাধিক প্রতিষ্ঠান। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১১০টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেয়েছে। বিপরীতে দাম কমেছে ২১৮টির এবং ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ছয় হাজার ১৩৮ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দুই হাজার ২০৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় এক পয়েন্ট কমে এক হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচক কমলেও বাজারটিতে লেনদেনের পরিমাণও কিছুটা বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৫ কোটি ৫৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩১৯ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩৪৬ কোটি ২৩ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সোনালী পেপারের ৪২ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইন্ট্রাকো।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ইনফিউশন, কেডিএস এক্সেসরিজ, ফু-ওয়াং ফুড, শাইনপুকুর সিরামিকস, তিতাস গ্যাস, ফরচুন সুজ এবং বাংলাদেশ শিপিং করপোরেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৩৮ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৫টির এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।


আরও খবর