Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

আগামী সপ্তাহে নতুন এমপিওভুক্তির ঘোষণা: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০৬জন দেখেছেন
Image

আগামী সপ্তাহের মধ্যে দুই হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (৫ জুন) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এমপিভুক্তির জন্য আমাদের সব কাজ শেষ, এখন এটি ঘোষণার অপেক্ষায়। আমরা আগামী সপ্তাহের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিভুক্তির ঘোষণা দেবো। এ বছরের বরাদ্দ অর্থ থেকে এমপিওভুক্ত হওয়া শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা সুবিধা দেওয়া হবে। চলতি অর্থবছর থেকে তাদের এ সুবিধার আওতায় আনা হবে।

নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা জানতে চাইলে মন্ত্রী বলেন, আপাতত এ সংখ্যা প্রকাশ করতে চাচ্ছি না, তবে গতবারের মতো একই সংখ্যক প্রতিষ্ঠান এবারও এমপিওভুক্তি করা হবে।

স্কুল-কলেজসহ বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির অর্থাৎ মান্থলি পে-অর্ডারের আওতায় প্রতি মাসে নির্দিষ্ট অঙ্কের সরকারি অনুদান পেয়ে থাকে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাইয়ে গত বছরের ৭ নভেম্বর ৯ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটিকে সহায়তা করতে চার সদস্যের একটি উপকমিটিও গঠন করা হয়।

গত ৩০ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এমপিওভুক্তির জন্য আবেদন করতে বলা হয়। ২০১৯ সালে দুই হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পর নতুন করে আর কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি।

নতুন অর্থবছরের বাজেট বরাদ্দের যে প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে, তাতে নতুন প্রতিষ্ঠানের এমপিওভুক্তির জন্য ২৫০ কোটি টাকা বরাদ্দ রাখার কথা বলা হয়। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ২০০ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জন্য ৫০ কোটি টাকা।

২০১৯ সালের ২৩ অক্টোবর দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেন প্রধানমন্ত্রী। পরে চূড়ান্ত বাছাইয়ে দুই হাজার ৬১৫টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির ছাড়পত্র পায়। এরপর আবার ২০১৯ সালের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। ২০১৯ সালে দুই হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পর নতুন করে আর কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি।


আরও খবর



ডিম ভেবে গলফ বল গিলে ফেললো সাপ

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

মুরগির ডিম ভেবে শক্ত প্লাস্টিকের এক জোড়া বল গিলে বিপাকে পড়েছিল একটি সাপ। তবে বনকর্মীদের সাহায্যে এ যাত্রায় প্রাণ বেঁচে গেছে তার। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নর্দার্ন কলোরাডো ওয়াইল্ডলাইফ সেন্টারে ঘটেছে এ ঘটনা।

গত মঙ্গলবার (২৬ জুলাই) ফেসবুকের এক পোস্টে ঘটনার বর্ণনা তুলে ধরেছে মার্কিন কর্তৃপক্ষ। তাদের কথায়, এমন ঘটনা আমরা রোজ রোজ দেখি না। দুটি গলফ বল গিলে ফেলার পর এই বুলস্নেককে সাহায্য করার জন্য আমাদের ডাকা হয়েছিল। সাপটি একটি মুরগির খাঁচার বেড়ার মধ্যে আটকে ছিল। এটি গলফ বলকে মুরগির ডিম ভেবে ভুল করেছিল।

উদ্ধারকারী দলের দুই কর্মী এরপর বিশেষ কৌশলে সাপের পেট থেকে বল দুটি বের করেন। এতে তাদের সময় লাগে আধা ঘণ্টার মতো।

বলগুলো সাপের পেটের ভেতর আটকে ছিল। সেগুলো দ্রুত বের করা না হলে সাপটি মারা যেতে পারতো।

পোস্টের সঙ্গে ঘটনার বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে ওয়াইল্ডলাইফ সেন্টার কর্তৃপক্ষ। এতে সাপের পেট থেকে বের করা হলুদ রঙের দুটি বলও দেখা যায়।

সূত্র: এনডিটিভি


আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

ক্রিকেট
ওয়েস্ট ইন্ডিজ-ভারত
তৃতীয় ওয়ানডে
সন্ধ্যা ৭.৩০ মিনিট
সরাসরি টি স্পোর্টস

শ্রীলঙ্কা-পাকিস্তান
দ্বিতীয় টেস্ট, চতুর্থ দিন
সকাল ১০.০৫ মিনিট
সরাসরি টেন ২

ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা
প্রথম টি-টোয়েন্টি
রাত ১১.৩০ মিনিট
সরাসরি সনি টেন ১

ফুটবল
রহমতগঞ্জ-শেখ রাসেল
বিকেল ৪.০০টা
সরাসরি টি স্পোর্টস


আরও খবর



ধাওয়া করে দুই ছিনতাইকারীকে ধরা জবি ছাত্রীকে সম্মাননা

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

রাজধানীর কারওয়ান বাজারে ধাওয়া করে দুই ছিনতাইকারীকে ধরে পুলিশে দিয়ে প্রশংসা কুড়াচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী পারিসা আক্তার। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে তার সাহসিকতার প্রশংসা করে পোস্ট শেয়ার করছেন। এমন সাহসিকতার জন্য এবার পারিসাকে সম্মাননা ও উপহার দিয়েছে ‘ইয়ামাহা রাইডার্স ক্লাব।’

সোমবার (২৫ জুলাই) ক্লাবের পক্ষ থেকে একটি টিম জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যায়। এসময় তারা পারিসাকে সম্মাননা স্মারক ও উপহারসামগ্রী তুলে দেন।

ইয়ামাহা রাইডার্স ক্লাবের প্রশাসনিক কর্মকর্তা রিজওয়ান উজ জামান রোহান জাগো নিউজকে বলেন, ‘ওই দিনের ঘটনায় পারিসা আক্তার যে সাহসিকতার পরিচয় দিয়েছেন, তা তরুণ-তরুণীদের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। বর্তমান সমাজে মেয়েদের নানাভাবে ভয়-ভীতি দেখানো হয়। সেখানে পারিসার এমন সাহসিকতা সত্যিই প্রশংসনীয়।’

jagonews24

জবি ছাত্রী পারিসা আক্তার/ছবি: সংগৃহীত

তিনি বলেন, ‘সোশ্যাল মিডিয়া ও সংবাদমাধ্যমে পারিসা আক্তারের সাহসিকতার বিষয়টি জেনে আমরা ক্যাম্পাসে এসেছি। ইয়ামাহা রাইডার্স ক্লাবের পক্ষ থেকে ওনাকে কিছু উপহার দিয়েছি। এছাড়া একটি সম্মাননা স্মারক দেওয়া হয়েছে।’

পারিসা আক্তার জাগো নিউজকে বলেন, ‘সবাই আমাকে যে ভালোবাসা দিচ্ছেন, এ অনুভূতি ভাষায় প্রকাশ করা সম্ভব না। ওইদিন হয়তো আমি কাউকে পাশে পাইনি, হতাশ হয়েছি। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে সবাই যেভাবে পজিটিভ রিভিউ দিয়েছেন, ভালোবাসা দিয়েছেন, তাতে আমি অনেক খুশি। এভাবেই সবাইকে সবসময় পাশে চাই।’

জানা গেছে, গত ২১ জুলাই মিরপুর থেকে তানজিল পরিবহনে সদরঘাটে যাচ্ছিলেন জবি ছাত্রী পারিসা আক্তার। পথে কারওয়ান বাজার যানজটের মধ্যে ছিনতাইয়ের শিকার হন তিনি। দ্রুত বাস থেকে নেমে ছিনতাইকারীকে ধরার চেষ্টা করেন।

এসময় পাশেই আরেকজনের মোবাইল ছিনতাইকারীকে ধরে ফেলেন তিনি। ওই ছিনতাইকারীকে ধরার ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। পরে ছিনতাইকারী ও তার সহযোগীকে পুলিশের হাতে তুলে দেন পারিসা আক্তার ও তার সহপাঠীরা।


আরও খবর



শরৎচন্দ্র পণ্ডিতের মজার ঘটনা: সংস্কৃত ব্যাকরণ

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

বাংলা সাহিত্যের এক রসিক লেখক দাদাঠাকুর শরৎচন্দ্র। হাস্যরস ছিল তার জীবনজয়ের মন্ত্র। অসম্ভব চরিত্রের দৃঢ়তা, অনমনীয় মানসিক শক্তি, কঠোর কর্তব্যপরায়নতা।

দাদাঠাকুর ছিলেন স্বভাব কবি এবং তীক্ষ্ণধী, সমাজ সচেতন লেখক। তবে দাদাঠাকুর সেসময় সবার কাছে বেশ জনপ্রিয় ছিলেন তার রসবোধের জন্য।

একদিন সকালে দাদাঠাকুর শরৎচন্দ্ৰ পণ্ডিত মনের সুখে তামাক খাচ্ছেন। নলিনীকান্ত সরকার তাকে দেখে বললেন, দাদা, তামাকই যখন খাচ্ছেন তখন একটু আরাম করেই না হয় খান। খুঁকো ছেড়ে দিন। এবার একটা গড়গড়া কিনুন।

তামাক খেতে খেতেই দাদাঠাকুর বললেন, না ভাই্ ও নল-দময়ন্তী লীলা খেলার মধ্যে আমি যাবো না।

অবাক নলিনী জিগ্যেস করলেন, দাদা এর মধ্যে আপনি নল দময়ন্তীর লীলা খেলা কোথায় দেখলেন শুনি?

দাদাঠাকুর এবার হেসে উত্তর দিলেন, মুখ্যু কোথাকার, কিছুই জানে না। সংস্কৃত ব্যাকরণে তো জ্ঞান নেই, নল-দময়ন্তী জানবে কী করে? বুঝে দেখ, গড়গড়ায় নল আছে। সংস্কৃত জানলে দময়ন্তীও দেখতে পেতে। গড়গড়ার নিলে টান দেওয়া মানেই হল দময়তি, দময়তঃ, দময়ন্তী। এটা হল দক্ষ ধাতু। বুঝলে?

নলিনী বললেন, তাই বুঝি!

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।


আরও খবর



পটুয়াখালীতে হত্যা মামলার ৫ আসামি গ্রেফতার

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

পটুয়াখালীর গলাচিপায় নুরু খান (৬০) হত্যা মামলার পাঁচ আসামিকে গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার (২৬ জুলাই) সকালে উপজেলার চার কাজল ইউনিয়নের চর শিবা গ্রাম থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তিরা হচ্ছেন সমুন সরদার (২২), জুয়েল খান (২২), আমির হাসন (৫০), ফরিদ বেপারী (২৫) ও নুর নাহার (২৭)। তাদের সবার বাড়ি চর শিবা এলাকায়।

মামলা সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে মান্নান ভূইয়ার সঙ্গে নুরু খানের জমিজমা সংক্রান্ত বিরোধ চলে আসছিল। এরই জের ধরে সোমবার (২৫ জুলাই) রাত ৮টায় চর কাজলের মুজিবনগর এলাকায় চৌরাস্তায় ফেলে নুরু খানকে কুপিয়ে হত্যা করেন মান্নান ভূইয়ার ছেলে রনি বাহিনীর সদস্যরা। এ সময় বাবাকে বাঁচাতে গিয়ে আহত হন তার ছেলে নোমানসহ তিনজন।

এ ঘটনায় মঙ্গলবার সকালে নুরু খানের ছেল সুমন খান বাদী হয়ে গলাচিপা থানায় একটি হত্যা মামলা করেন।

গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত আনায়ার ইসলাম জানান, গ্রেফতার আসামিদের আদালতে উপস্থাপন করা হবে। বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।


আরও খবর