Logo
আজঃ সোমবার ০৬ মে ২০২৪
শিরোনাম

আফগানিস্তান উড়ে গেল রোহিতের ব্যাটে

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | ২০০জন দেখেছেন

Image

ক্রীড়া প্রতিবেদক:আফগানিস্তানকে বলা যায় একাই হারিয়ে দিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এই আফগানিস্তানের বোলিং লাইন-আপকে বলা হয়ে থাকে বিশ্বমানের। যে দলে আইপিএল কাঁপানো রশিদ খান, মুজিব উর রহমান কিংবা মোহাম্মদ নবীরা রয়েছেন সেই দলকে অন্তত ১৫ ওভার আগে ৮ উইকেটে হারতে হবে সেটা চিন্তার বাইরে।

ভারতের কাছে এক কথায় সহজ সমর্পণ করেছে আফগানিস্তান। আগের ম্যাচে বাংলাদেশের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি আফগান ব্যাটাররা। বল হাতেও একই দশা হয়েছিল মিরাজ-শান্তদের বিপক্ষে।

আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিশ্বমানের বোলিং লাইন-আপের সামনে বেশ ভালোই জবাব দিয়েছিল হাশমতুল্লাহ-আজমতরা। তবে বল হাতে একেবারেই যাচ্ছেতাই ছিলেন মুজিব-রশিদরা।

২৭২ রান তাড়া করার লক্ষ্যে ব্যাট করতে নেমে রোহিত শর্মা ও ইশান কিষাণের জুটি ম্যাচ থেকে ছিটকে দেয় আফগানদের। দুজনের জুটি থামে দলীয় ১৫৬ রানের মাথায় ইশানের বিদায়ে। ৪৭ বলে ৪৭ রান করা ইশান ইবরাহিম জাদরানের হাতে ক্যাচ দেন রশিদ খানের বলে।

তবে একপ্রান্তে রীতিমত ঝড় তোলেন রোহিত। এক ম্যাচে তিনটি রেকর্ড ভাঙেন ভারতের অধিনায়ক। মাত্র ২৯ বলে ৭টি চার ও ১ ছক্কায় পূর্ণ করেন অর্ধশতক। এরপর দ্রুত গতিতে রান তুলে পৌঁছে যান শতকের ঘরে। মাত্র ৬৩ বলে পূর্ণ করে ফেলেন সেঞ্চুরি। বিশ্বকাপে যা এখন ভারতের পক্ষে দ্রুততম সেঞ্চুরি।

এর আগে প্রায় ৪০ বছর আগে ১৯৮৩ সালের বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে কপিল দেব করেছিলেন ৭২ বলে সেঞ্চুরি। এছাড়া ভারতের পক্ষে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির তালিকায় রোহিত এখন পাঁচ নম্বরে।

শুরুতে ১৭ রান করে হয়েছেন ভারতের পক্ষে বিশ্বকাপে দ্রুততম ১ হাজার রানের মালিক। পেছনে ফেলেছেন শচীন টেন্ডুলকারকে। যিনি বিশ্বকাপে ২০ ইনিংসে পূর্ণ করেন ১ হাজার রান। রোহিতের উপরে আছেন সমান ১৯ ইনিংস খেলা ডেভিড ওয়ার্নার।

এখানেই শেষ নয়, রোহিত ভেঙেছেন আন্তর্জাতিক ক্রিকেটে ক্রিস গেইলের ৫৫৩ ছক্কার রেকর্ডও। ইনিংসের অষ্টম অভারের পঞ্চম বলে নাভিন উল হককে ডিপ স্কয়ার লেগের উপর দিয়ে ছক্কা হাঁকিয়ে পেছনে ফেলেন উইন্ডিজ তারকাকে।

এক ম্যাচে তিন রেকর্ড করা রোহিতকে দলীয় ২০৫ রানের মাথায় বিদায় করেন রশিদ খান। ৮৪ বলে ১৬টি চার ও ৫ ছক্কায় ১৩১ রানের ইনিংস খেলেন হন বোল্ড।

এরপর বাকি কাজটা সারেন বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার। বিরাট-শ্রেয়াসের ৬৮ রানের অনবদ্য জুটিতে ৮ উইকেটের জয় নিশ্চিত হয় ভারতের। বিরাট ৫৫ (৫৬) ও আইয়ার ২৫ (২৩) রানে অপরাজিত থেকে ছাড়েন মাঠ।

এর আগে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস জিতে ভারতের শক্তিশালী বোলিংয়ের বিপক্ষে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল আফগানিস্তান। ব্যাট করতে নেমে টপ-অর্ডারের ব্যাটাররা সেভাবে রান তুলতে না পারলেও মিডল অর্ডারের কল্যাণে শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৭১ রানের লড়াকু পুঁজি পেয়েছে আফগানিস্তান।

ওপেনিং জুটি ভাঙতে ভারতকে অপেক্ষা করতে হয়েছে সপ্তম ওভারের চতুর্থ বল পর্যন্ত। ইবরাহিম জাদরানকে ব্যক্তিগত ২২ (২৮) রানের মাথায় সাজঘরে ফেরান জসপ্রিত বুমরাহ।

এরপর ১৩তম ওভারের চতুর্থ বলে আরেক ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ২৮ বলে ২১ রান ফিরেন হার্দিক পান্ডিয়ার বলে শার্দুল ঠাকুরের হাতে ক্যাচ দিয়ে। পরের ওভারের প্রথম বলে রহমত শাহকে ১৬ রানে ফেরান শার্দুল।

৬৩ রানে ৩ উইকেট হারানোর পর মিডল অর্ডারের দুই ব্যাটার হাশমতউল্লাহ শহিদি ও আজমতুল্লাহ ওমরজাইয়ের জুটিতে বড় স্কোর গড়ার স্বপ্ন দেখে আফগানরা। হাশমত-আজমত দুজনেই পান অর্ধশতকের দেখা।

দুজনের ১২১ রানের জুটি ভাঙে দলীয় ১৮৪ রানের মাথায় আজমতউল্লাহর বিদায়ে। হার্দিক পান্ডিয়ার বল এজ হয়ে ভাঙে স্টাম্প। ৬৯ বলে ৬২ রানের দুর্দান্ত ইনিংস খেলে ফিরেন সাজঘরে।

একপ্রান্ত আগলে রাখা হাশমতউল্লাহ শেষ পর্যন্ত ৮৮ বলে ৮০ রানের ইনিংস খেলে দলকে ২২৫ রানে নিয়ে গিয়ে কুলদীপ যাদবের বলে হন লেগ বিফোর। এরপর মোহাম্মদ নবীর ১৯, রশিদ খানের ১৬ আর মুজিব উর রহমানের ১০ রানে ভর করে ৮ উইকেটে ২৭২ রান থামে আফগানরা।

ভারতের পক্ষে ৪টি উইকেট নিয়েছেন বুমরাহ। ২ উইকেট নেন হার্দিক পান্ডিয়া ও ১টি করে উইকেট নেন শার্দুল ঠাকুর এবং কুলদীপ যাদব।


আরও খবর



ইসলামপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image
লিয়াকত হোসাইন লায়ন,ইসলামপুর(জামালপুর)প্রতিনিধি:"প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ" এই প্রতিপাদ্যের আলোকে জামালপুরের ইসলামপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী  অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার সকালে পুরনো বাণিজ্য মেলার মাঠ থেকে ভার্চুয়ালী উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আয়োজনে ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। উপজেলা প্রাণিসম্পদ অফিসার ও সদস্য সচিব ডাঃ তোফায়েল আহমেদের সঞ্চালনায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে, এতেপ্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম জামাল আব্দুন নাসের বাবুল, বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আখন্দ, রোজিনা আক্তার চায়না, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ আব্দুল নাসের চৌধুরী চার্লেস প্রমুখ। 

প্রদর্শনীতে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে উন্নত জাত এবং অধিক উৎপাদনশীল জাতের গবাদি পশু ও বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়। 

আরও খবর



টানা ৫ দিন পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি শুরু

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:ঈদ উল ফিতর ও পহেলা বৈশাখের টানা ৫ দিনের ছুটি শেষে আবারও আজ সোমবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে  শুরু হয়েছে আমদানি-রফতানি বাণিজ্য।

এর আগে গত ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল ৫ দিন এ পথে বন্ধ ছিল আমদানি,রফতানি। ৫ দিন পণ্য খালাস বন্ধ থাকায় এতে সরকারের প্রায় দেড় শ' কোটি টাকা রাজস্ব আয় পিছিয়েছে। বন্দরেও জমেছিল পণ্য জট। এখন পণ্য খালাস শুরু হওয়ায় কমতে শুরু করেছে পণ্য জট।

এদিকে আমদানি,রফতানি শুরু হওয়ায় বেনাপোল বন্দরে আবারো কর্মব্যস্ততা ফিরেছে। 

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম  জানান, সরকারী ছুটি শেষে পুনরায় এ পথে আমদানি-রপ্তানিসহ সকল কার্যক্রম শুরু হয়েছে। ব্যবসায়ীরা যাতে বন্দর থেকে  দ্রুত পণ্য খালাস নিতে পারেন সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

সকালে বন্দর ঘুরে দেখা যায়, যে সকল কর্মকর্তা, কর্মচারীরা ছুটিতে গিয়েছিল তারা অনেকেই কর্মস্থলে ফিরে কাজে যোগ দিয়েছেন। পণ্য খালাসে ব্যস্ত সময় পার করছেন বাণিজ্যের সাথে সংশিষ্ট ব্যবসায়ীসহ বন্দর, কাস্টমসের কর্মকর্তা, কর্মচারী ও বন্দর শ্রমিকেরা। 

জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে প্রায় ৬০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য আমদানি, ২শ ট্রাকের মত রফতানি হয়। আর  বন্দর থেকে ৫০০ ট্রাক পণ্য খালাস হয়। আমদানি পণ্য থেকে দিনে সরকারের রাজস্ব আসে ৩০ থেকে ৪০ কোটির মতো।


আরও খবর



রাফাহতে ইসরায়েলের বিমান হামলায় ২২ ফিলিস্তিনি নিহত

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | ৪৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ফিলিস্তিনের রাফাহতে ইসরায়েলের ব্যাপক বিমান হামলায় শিশুসহ অন্তত ২২ জন নিহত হয়েছেন। কারেম আবু সালেম ক্রসিংয়ে হামাসের রকেটে তিন ইসরায়েলি সেনা নিহত হওয়ার পরে ইসরায়েলের এই বিমান হামলার ঘটনা ঘটে। সোমবার (৬ মে) সংবাদমাধ্যম আল-জাজিরা এক  প্রতিবেদনে  এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলের এই হামলায় এক পরিবারের সাতজন এবং অন্য পরিবারের নয়জন নিহত হয়েছেন। যাদের অনেকেই শিশু।

মিশরের রাজধানী কায়রোতে গাজায় যুদ্ধবিরতির জন্য সর্বশেষ দফা আলোচনা শেষ হয়েছে। তবে, ইসরায়েল এবং হামাসের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়ে গেছে।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) রিপোর্ট করছে যে, ইসরায়েলি জেট বিমান দেশের পূর্বাঞ্চলের বেকা উপত্যকায় বোমাবর্ষণ করেছে। এতে অন্তত তিনজন আহত হয়েছে।

এনএনএ জানিয়েছে, বালবেক এলাকার সাউইরি শহরের একটি কারখানাকে লক্ষ্য করে ভোরে অভিযান চালানো হয়। লেবানিজ-সিরিয়ান সীমান্তে অবস্থিত লক্ষ্যবস্তু অঞ্চলটি লেবানিজ হিজবুল্লাহ গ্রুপের শক্ত ঘাঁটি।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইল ও হিজবুল্লাহ প্রতিদিন আন্তঃসীমান্ত হামলা বাড়াতে নিজেদেরকে ব্যস্ত রেখেছে।

এদিকে, গাজা উপত্যকায় হামলার পর থেকে ইসরায়েলের তীব্র সমালোচনা করে আসছে আল-জাজিরা। এতে আল-জাজিরার সম্প্রচার বন্ধ করে দিয়েছে নেতানিয়াহুর সরকার। রোববার (৫ মে) জেরুজালেমের অ্যাম্বাসেডর হোটেলে কাতারি সম্প্রচার মাধ্যমের অফিসে অভিযান চালিয়েছে পুলিশ।

ইসরায়েলি সরকারের সিদ্ধান্তকে ‘অপরাধমূলক কাজ’ হিসাবে নিন্দা করে আল-জাজিরা জানায়, মুক্ত গণমাধ্যমের ওপর দমন আন্তর্জাতিক ও মানবিক আইনের লঙ্ঘন।

এক বিবৃতিতে গণমাধ্যমটি আরও জানায়, ইসরায়েলের সরাসরি লক্ষ্যবস্তু করা এবং সাংবাদিকদের হত্যা, গ্রেপ্তার, ভয় দেখানো এবং হুমকি দিয়ে আল-জাজিরাকে থামানো যাবে না।


আরও খবর



মির্জাপুর আট ঘড়িতে খান আহমেদ শুভ এমপি'র দেওয়া রাস্তা উদ্বোধন করলেন ময়নাল চেয়ারম্যান

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | ৪৮জন দেখেছেন

Image

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:২৫ এপ্রিল বৃহস্পতিবার আটঘড়ি পাকা সড়ক হতে  শ্রী শ্রী কালী মন্দির পর্যন্ত মির্জাপুর উপজেলার মাননীয় এমপি খান আহমেদ শুভ'র দেওয়া প্রকল্পের রাস্তার মাটি ভরাটের কাজ উদ্বোধন করেন, আনাই তারা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল ময়নাল।

অত্র এলাকার মানুষের দীর্ঘদিনের চাওয়া এ রাস্তাটির কাজ ধরায় এলাকাবাসী অত্যন্ত খুশি। কেননা সামান্য বৃষ্টি কিংবা বর্ষাতেই এখানে পানি জমে যাতায়াতের ভীষণ অসুবিধা হতো। উদ্বোধনী অনুষ্ঠানে ৬ নং আনাই তারা ইউনিয়নের চেয়ারম্যান আবু হেনা কামাল ময়নাল বলেন, মির্জাপুরের উন্নয়নে বিশেষ করে রাস্তাঘাটের উন্নয়নে আমাদের বর্তমানে এমপি খান আহমেদ শুভ মহোদয় অত্যন্ত আন্তরিক। উনার দেওয়া প্রকল্প থেকেই এ রাস্তার কাজটি ধরা হয়েছে। আনাই তার ইউনিয়নের পক্ষ থেকে আমি উনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনাই তারা ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য মিজানুর রশিদ আবু।  আনাই তারা ইউনিয়ন আওয়ামী লীগের ৯ নং ওয়ার্ড সভাপতি কামাল খাঁ, সাধারণ সম্পাদক মালেক খান এবং শিপন, সোহেল, মীর রুবেল। আরো উপস্থিত ছিলেন আনাই তারা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মমিনুর রহমান মমিন, ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক কমিটির সদস্য হালিম মিয়া সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। 


আরও খবর



বাংলাদেশিকে হত্যার প্রতিবাদে উত্তাল বাফেলো শহর

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :দুই বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে উত্তাল নায়াগ্রা ফলসখ্যাত বাফেলো শহর।

রোববার (২৮ এপ্রিল) বিক্ষুব্ধ প্রবাসীদের তোপের মুখে পড়েন বাফেলো শহরের মেয়র ও পুলিশ কমিশনার।

স্থানীয় সময় দুপুরে নামাজের পর হাজারো মানুষ বৃষ্টি উপেক্ষা করে জড়ো হন বাফেলো মুসলিম সেন্টারে। বিক্ষুব্ধ প্রবাসীরা সড়ক অবরোধ করে প্রতিবাদ জানাতে থাকেন। এ সময় স্থানীয় বাফেলো শহরের মেয়র বায়রন ব্রাউন ও পুলিশ কমিশনার জোসেফ গ্রামাগলিয়া জনতার তোপের মুখে পড়েন। একপর্যায়ে তারা প্রতিবাদ সমাবেশ ত্যাগ করতে বাধ্য হন। ঘটনার একদিন পর সন্দেহভাজন বন্দুকধারী দুর্বৃত্তের ছবি প্রকাশ করলেও তার নাম পরিচয় জানাতে পারেনি বাফেলো পুলিশ। অপরাধীকে ধরতে পুরস্কার ঘোষণা করেছে নিরাপত্তা বাহিনী। এদিকে নিহত বাবুল মিয়ার পাঁচ মাসের অন্তস্বত্ত্বা স্ত্রীর আহাজারিতে নিউইয়র্কের বাফেলো শহরের আকাশ-বাতাস যেন ভারী হয়ে ওঠেছে। অভিবাসন নিয়ে বছর খানেক আগে যুক্তরাষ্ট্রে আসেন নুসরাত জাহান। স্বামীকে হারিয়ে তিনি এখন দিশেহারা। এই পৃথিবীতে নিকট আত্মীয় বলে তার আর কেউ রইল না। কিভাবে সন্তানকে মানুষ করবেন তিনি? গর্ভের সন্তানের ভবিষ্যত-ই বা কী হবে? বাবুল মিয়ার স্ত্রী নুসরাত জাহান বলেন, আজকে আমি এমন এক জায়গায় দাঁড়িয়ে আছি যেখানে আমি আমার সন্তানের ভবিষ্যৎ দেখতে পাই না। আমার স্বামীকে যারা এই নৃশংসভাবে বিদায় করে দিল তোদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

থমথমে পরিবেশ গুলিতে নিহত অপর বাংলাদেশি আবু সালেহ ইউসূফের বাড়িতে। জনশূন্য মেরিল্যান্ড অঙ্গরাজ্য ছেড়ে বাংলাদেশিদের সঙ্গে থাকবেন বলে মাত্র সাত মাস আগে ইউসূফও এসেছিলেন নিউইয়র্কের বাফেলোতে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস। দুর্বৃত্তের গুলিতে নিহত হতে হলো তাকে। ইউসূফের স্ত্রী এখন সন্তানদের নিরাপত্তা ও ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন। স্বপ্নের যুক্তরাষ্ট্র যেন দিনদিন দু:স্বপ্ন হয়ে উঠছে অভিবাসীদের জন্য।

নিহত আবু সালে ইউসূফের স্ত্রী বলেন, আমার স্বামী কোনো অপরাধ করেনি। যারা আমার সন্তানদের এতিম করলো আমি তাদের বিচার চাই। আমেরিকান সরকারের কাছে আমারদের নিরাপত্তার নিশ্চয়তা চাই।


আরও খবর