Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

৯ কোটি টাকা ঋনের মামলায় মহিলা আওয়ামীলীগ নেত্রী আটক

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৫০জন দেখেছেন

Image

রাসেল হোসেন নিরব স্টাফ রিপোর্টার :সোনালী ব্যাংকের প্রায় ৯ কোটি টাকা ঋণ বকেয়া থাকার মামলায় ওয়ারেন্টভুক্ত আসামি পটুয়াখালী জেলা মহিলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক জাকিয়া সুলতানা বেবিকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (১০'জুলাই-২৪ ইং) তারিখ দুপুর আনুমানিক ১২ টার দিকে পৌর শহরের ৭ নং ওয়ার্ড ফায়ার সার্ভিস রোড এলাকা থেকে তাকে আটক করে থানায় নেয়া হয়েছে।

পটুয়াখালী অর্থ ঋন আদালতের গ্রেফতারি পরোয়ানা থাকায় পুলিশ বেবিকে আটকের কথা জানালেও বেবি নিজেকে জামিনে রয়েছেন বলে পুলিশ কে জানান। বিষয়টি খতিয়ে দেখছেন বলে পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ মোঃ জসিম নিশ্চিত করেছেন।

বিষয়টি নিয়ে পটুয়াখালী সোনালী ব্যাংকের ম্যানেজার মোঃ জিল্লুর রহমান জানান, ১৯৮৫ সালে পটুয়াখালী বিসিক এলাকায় মেসার্স পটুয়াখালী টেক্সটাইল নামে একটি কোম্পানি খুলে সোনালী ব্যাংক থেকে ২ কোটি ২৩ লাখ ২৪ হাজার টাকা ঋন গ্রহণ করেন সিরাজুল ইসলাম খান নামক এক ব্যক্তি। ওই কোম্পানির অর্ধেক শেয়ার নিজ নামে রেখে কোম্পানির পরিচালক পদ দিয়ে ২৫ ভাগ করে শেয়ার দেখানো হয় সিরাজুল এর স্ত্রী জাকিয়া সুলতানা বেবি এবং হামিদুল হক নামে এক ব্যক্তির নামে। টেক্সটাইল টি ১৯৯৩ সালে বন্ধ হয়ে যায়। ১৯৮৫ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ব্যাংকের বকেয়া দাঁড়ায় ৮ কোটি ৩৮ লাখ ৭২ হাজার টাকা। এ সময়ের মধ্যে সিরাজুল ইসলাম এবং হামিদুল হক মারা যান। এরপর ঋনের অর্থ পরিশোধ না করায় ব্যাংক ম্যানেজার বাদী হয়ে পটুয়াখালী অর্থ ঋণ আদালতে জাকিয়া সুলতানা বেবি কে আসামি করে ২০০৪ সালে একটি মামলা দায়ের করেন।ব্যাংক ম্যানেজার আরো জানান, ১৯৯৪ সাল পর্যন্ত সুদে-আসলে বর্তমান লেজার স্থিতি অনুযায়ী এ পর্যন্ত সুদ মওকুফের পর জাকিয়া সুলতানা বেবির আবেদনের প্রেক্ষিতে তার কাছে ব্যাংকের বকেয়া পাওনা দাড়ায় প্রায় ৯ কোটি টাকা। ২০২৩ সালের ২১ নভেম্বর ঋণ গ্রহিতার বিরুদ্ধে সংশ্লিষ্ট আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা জারি হয়।  গত মে মাসে জাকিয়া সুলতানা বেবি ১৯ লাখ টাকা ব্যাংকে জমা দিয়েছিলেন। ২০২২ সালের ১২ জানুয়ারি সোনালী ব্যাংক কেন্দ্রীয় পরিচালনা পরিষদের কাছে সুদ মওকুফের আবেদনের প্রেক্ষিতে ভোট সভা তিন কোটি ১৪ লাখ ৭৫ হাজার টাকা পরিশোধ করার সিদ্ধান্ত দেয়। কিন্তু সে সিদ্ধান্ত না মেনে বেবি প্রতিনিয়ত খিলাপি তালিকার শীর্ষ ওঠেন। পরবর্তীতে ব্যাংকের হস্তক্ষেপে তাকে গ্রেফতার করা হয়।

এ বিষয়ে সদর থানার তদন্ত অফিসার মোঃ আসাদ জানান, আটককৃত আসামি বেবিকে আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।


আরও খবর

হাসপাতালে ভর্তি শামীম ওসমান

বুধবার ১৭ জুলাই ২০২৪




চাল বের হওয়া ধান বীজ বলে বিএডিসিতে দিচ্ছেন কৃষক রাব্বানী

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোর উপজেলার কৃষক গোলাম রাব্বানী চাল বের হওয়া ধান বীজ বলে বিএডিসিতে দিচ্ছে এমন অভিযোগ উঠেছে। সে উপজেলার পাঁচন্দর ইউনিয়ন ইউপির দুবইল ও যোগিশো মৌজায় আলুর জমিতে ধান রোপন করে বীজ হওয়ার মত না হলেও বিএডিসির কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজশে চাল বের হওয়া ধান এবং বাহির থেকে কিনে এনে চাতালে শুকিয়ে বীজ বলে বিএডিসিতে দিবেন বলেও একাধিক কৃষকরা নিশ্চিত করেন। আর এসব বীজ ধান সাধারণ কৃষকরা কিনে প্রতারিত হচ্ছেন অহরহ।  

রোববার এমন অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে যোগিশো মোড়ের পশ্চিমে দিকে আক্কাসের চাতালে গিয়ে দেখা যায়, কৃষক গোলাম রাব্বানী আম গাছের নিচে বসে আছেন। আর কয়েকজন শ্রমিক ধান শুকানোর কাজ করছেন। জিরা জাতের ধান আলুর জমিতে রোপন করেছিলেন গোলাম রাব্বানী। চাতালে শুকানো ধানে ব্যাপক হারে চাল বের হয়ে আছে। চাল বের হওয়া এসব ধান বীজ হিসেবে বিএডিসিতে দিবেন কৃষক গোলাম রাব্বানী। অথচ এসব ধান বীজ হওয়ার মত না। তারপরও কিভাবে দিচ্ছেন রাব্বানী এমন প্রশ্ন কৃষক দের । ছবি তুলতেই শ্রমিক রা বলেন, মেশিনে ধান কাটা মাড়ায় করার কারনে প্রায় ধান থেকে চাল বের হয়ে গেছে। আবার শুকানোর সময় আরো চাল বের হচ্ছে। আমাদের তো মনে হচ্ছে এসব ধান নিবেনা বিএডিসি।
কৃষক গোলাম রাব্বানী জানান, বিএডিসির চুক্তি বদ্ধ কৃষক আমি। যেভাবেই হোক ধান বীজ দিতে হবে। এসব চাল বের হওয়া ধান কিভাবে দিবেন ও কতটন এবং কত একরের চুক্তিবদ্ধ হয়েছে জানতে চাইলে তিনি জানান, ধান নিবে কি নিবেনা সেটা বিএডিসি আর আমি বুঝব। আপনি তো ৫০ কেজির ১৮০০ বস্তা ধান দিবেন, কিন্তু আপনি তো এত পরিমান জিরা ধান চাষ করেননি পেলেন কোথায় জানতে চাইলে তিনি জানান যে পরিমান ধান দেয়া হবে তার চেয়ে বেশি জমিতে ধান চাষ করা হয়েছে। আমি এত প্রশ্নের উত্তর দিতে বাধ্য না। আরো কিছু জানতে হলে বিএডিসি অফিস থেকে জানতে হবে বলে দায় সারেন তিনি। 

জানা গেছে, গোলাম রাব্বানী পাচন্দর ইউপির দুবইল মাঠে প্রায় ১৫ বিঘা ও যোগিশো মাঠে ৫০ বিঘা মত জমিতে ধান চাষ করেছেন। যোগিশো মাঠে ছিয়াত্তর ও জিরা জাতের ধান চাষ করেছেন।কিন্তু আলুর জমির জিরা জাতের ধান কোনভাবেই বীজ হবেনা বলেও একাধিক কৃষকরা নিশ্চিত করেন। তাহলে কিভাবে এসব ধান বীজ হিসেবে উচ্চ মুল্যে সংগ্রহ করেন রাব্বানী। অবশ্যই বিএডিসির অসাধু কর্মকর্তারা আছে বলেই তিনি সংগ্রহ করতে পারছেন।নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কৃষকরা জানান, আলুর জমির ধান কখনো বীজ হয়না। আর রাব্বানী তো শুধু জিরা জাতের ধান চাষ করেনি। তাহলে কিসের বিনিময়ে এত পরিমান ধান বীজ দিবেন তিনি। আবার ধান শুকানো থেকে শুরু করে ট্রাকে উঠানো পর্যন্ত বিএডিসির লোক থাকতে হবে। কিন্তু কোন লোক থাকে না।

সুত্র জানায়, বিএডিসির সাথে চুক্তিবদ্ধ একজন কৃষক এক একর জমি চাষাবাদ করবে। কিন্তু রাব্বানী বিভিন্ন কৃষকের নামে ৩০ একর জমির চুক্তিবদ্ধ হয়েছে। তার কারনে প্রান্তিক কৃষকেরা এসুবিধা থেকে বঞ্চিত হয়েছে।

এবিষয়ে বিএডিসির উপ পরিচালক (বীবি) কে এম গোলাম সরওয়ারের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি  এসব ব্যাপারে ড: নাইমার সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।
ড: নাইমার মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেন নি। যার কারনে বিএডিসি থেকে এসংক্রান্ত কোন বক্তব্য পাওয়া যায় নি। 

আরও খবর



রূপগঞ্জ তারাবো পৌরসভার বাজেট ঘোষণা

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)প্রতিনিধিঃ- নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবো পৌরসভার ২০২৪-২৫ অর্থ বছরে ১৭৩কোটি ১৫লক্ষ ২হাজার ১০৫টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটের ব্যয় ধরা হয়েছে ১৬৪কোটি ৩৩লক্ষ ২৫হাজার টাকা। উদ্ধৃত্ব ধরা হয়েছে ৮কোটি ৮১লক্ষ ৭৭হাজার ১৫০টাকা। মাদক বিরোধী, ক্রীড়া অনুষ্ঠান, শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা, পানি সরবরাহ, জলবদ্ধতা নিরসন, পয়নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা, বৃক্ষ রোপণ রক্ষণাবেক্ষণ, রাস্তা-ঘাট, কালভার্ট ও ড্রেন নির্মাণে এ অর্থ ব্যয় করা হবে। গতকাল ৭জুলাই রবিবার তারাবো পৌরসভা মিলনায়তনে অনুষ্ঠিত এ বাজেট ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজী।


বাজেট ঘোষণা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হাবিবুর রহমান হাবিব, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান মাহমুদ রাসেল, ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান, কাউন্সিলর আমির হোসেন ভুঁইয়া, রফিকুল ইসলাম মনির, রাসেল সিকদার, মাহবুবুর রহমান জাকারিয়া, আতিকুর রহমান, রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি এম এ মোমেন, সাধারণ সম্পাদক মকবুল হোসেন প্রমুখ।

পরে তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজী বাজেট ঘোষণা করেন। 

   -খবর প্রতিদিন/ সি.ব

আরও খবর



বিদুৎতায়িত হয়ে কিশোরে মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০০জন দেখেছেন

Image
জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:পানির পাম্পের মোটরের সংযোগে বিদ্যুতায়িত হয়ে মিঠু (১৭) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। শনিবার (২২ জুন) দিবাগত রাত সারে ৮ টায় সৈয়দপুর উপজেলার বাঙালীপুর ইউনিয়নের ঘরঘড়িয়া পাড়ায় এ ঘটনা ঘটেছে। মৃত মিঠুর বাবার নাস আনোয়ার হোসেনের বলে জানা গেছে। 

এলাকা বাসি জানায় বাড়ির পানির পাম্পের লাইনে বিদ্যুৎ শর্টসার্কিট হওয়ায় সুইচ দিতে গিয়ে বিদ্যুতায়িত হয় মিঠু। বাড়ির লোকজন টের পেয়ে আহত অবস্থায় তাকে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা দেন। রবিবার (২৩ জুন) সকাল ১১টায় তার জানাজা ও দাফন কাজ সম্পন্ন হয়েছে। 

সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ শাহা আলম বলেন, বিদ্যুতের তারের সংস্পর্শে এসে যুবকের মৃত্যুর খবর পেয়েছি। তবে এই ঘটনায় কারো কোন অভিযোগ না থাকায় এবং পরিবারের আবেদনের কারণে এবিষয়ে কোন আইনগত ব্যবস্থা নেয়া হয়নি। 

আরও খবর



হিলিতে স্বল্পমূল্য টিসিবি পণ্য পেয়ে খুশি নিম্মআয়ের মানুষেরা

প্রকাশিত:সোমবার ১৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:সীমান্তবর্তী দিনাজপুরের হাকিমপুর হিলিতে স্বল্পমূল্যে ফ্যামেলি কার্ডের মাধ্যমে টিসিবি পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। স্বল্পমূল্য এই সব টিসিবির পণ্য পেয়ে খুশি নিম্নআয়ের মানুষেরা।তবে পণ্যের পরিধি বাড়ানোর দাবি সাধারণ মানুষের।

আজ বুধবার (১৫ জুলাই ) বেলা ১১ টায় বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজ মাঠে টিসিবি পণ্য বিক্রির  উদ্বোধন করেন টেগ অফিসার উপজেলা মৎস্য ক্ষেত্র সহকারী অফিসার কামাল হোসেন। এসময় টিসিবি পণ্য বিক্রয় কেন্দ্রর ডিলার আলম হোসেনসহ অনেকে। 

জানা যায়,প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় উপজেলার তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১০ হাজার ৫ শ ৭১ জন স্বল্প আয়ের মানুষের (ফ্যামেলি কার্ডধারী) মাঝে জুলাই মাসের ২ কেজি মসুর ডাল, ২ লিটার সোয়াবিন তেল, ৫ কেজি চালসহ একটি প্যাকেজ ৪৭০ টাকা দিয়ে বিক্রি করা হচ্ছে। আগামী তিন দিন পর্যায়ক্রমে পৌরসভার ৯ টি ওয়ার্ডে টিসিবি পণ্য বিতরণ করা হবে। 

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



স্থানীয় সরকারের ২২৩টি নির্বাচন প্রচারের শেষ সময় ২৫ জুলাই

প্রকাশিত:শনিবার ১৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রতীক বরাদ্দের পর প্রচারে নেমেছেন প্রার্থীরা স্থানীয় সরকারের ২২৩টি উপ-নির্বাচনে। যা চলবে ২৫ জুলাই মধ্যরাত পর্যন্ত। এসব নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। চলবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আগামী ২৭ জুলাই নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে। এদিন বিভিন্ন জেলা পরিষদের ২৩টি পদে, পৌরসভার পাঁচটি পদে ও ইউনিয়ন পরিষদের ১৯৫টি পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী, প্রতীক বরাদ্দ হয়েছে বৃহস্পতিবার। প্রার্থীরা প্রতীক নিয়েই প্রচারে নেমেছেন।

স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী, প্রতীক বরাদ্দের পর থেকে ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগ পর্যন্ত প্রার্থীরা প্রচার চালাতে পারেন। আগামী ২৭ জুলাই সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে। সে অনুযায়ী, ১১ জুলাই থেকে ২৫ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত প্রার্থীরা প্রচার চালাতে পারবেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর