Logo
আজঃ Monday ০৬ February ২০২৩
শিরোনাম

৫ বছরে শিক্ষক হয়েছেন শাবিপ্রবির ৮০ শিক্ষার্থী

প্রকাশিত:Tuesday ১৫ November ২০২২ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ | ৩৩জন দেখেছেন
Image

শাবিপ্রবি প্রতিনিধি; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিভিন্ন বিভাগে গত পাঁচ বছরে শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন ১২৪ জন শিক্ষার্থী। এতে জন প্রভাষক পদে ১২৩ জন, সহযোগী অধ্যাপক পদে ১ নিয়োগ পেয়েছেন। এরমধ্যে শাবিপ্রবি ৮০ জন শিক্ষার্থী রয়েছেন।

বিশ্ববিদ্যালয়ে সুত্রে জানা যায়, শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ২০১৭ সালে শাবিপ্রবিতে আসার পর থেকে বিগত ৫ বছরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ১২৪ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে শাবিপ্রবি থেকেই প্রভাষক পদে নিয়োগ পেয়েছেন ৮০ জন শিক্ষার্থী।

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে নিয়োগ পেয়েছেন ১৫ জন, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১২ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে ৮ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) থেকে পাঁচজন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে একজন, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে একজনসহ মোট ৪৪ জন শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

শাবিপ্রবি থেকে শিক্ষক হিসেবে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে পাঁচজন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারি (ইইই) বিভাগে পাঁচজন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগে পাঁচজন ফরেস্ট্রি অ্যান্ড এনভারমেন্ট সাইন্স (এফইএস) বিভাগে পাঁচজন, আর্কিটেকচার বিভাগে চারজন, পদার্থবিজ্ঞান বিভাগে চারজন, ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) বিভাগে চারজন, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট (জিইই) বিভাগে চারজন, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগে চারজন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগে চারজন করে নিয়োগ পেয়েছেন।

এ ছাড়া গণিত বিভাগে তিনজন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগে তিনজন, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগে তিনজন, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগে চারজন, নৃবিজ্ঞান বিভাগের তিনজন করে নিয়োগ পেয়েছেন।

অন্যদিকে, সমাজবিজ্ঞান বিভাগে দুজন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমইই) বিভাগে চারজন, রসায়ন বিভাগে দুজন, ব্যবসায় প্রশাসন (বিবিএ) বিভাগে দুজন, অর্থনীতি বিভাগে দুজন, ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এফইটি) বিভাগে দুজন করে নিয়োগ পেয়েছেন। এ ছাড়া বাংলা একজন, ইংরেজি বিভাগে একজনসহ সর্বমোট ৮০ জন নিয়োগ পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনেক ভালো ফলাফল করছে। এর মধ্যে যাদের শিক্ষক হওয়ার মতো যোগ্যতা রয়েছে তাদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। শিক্ষক নিয়োগের সময় কে কোন বিশ্ববিদ্যালয় থেকে এসেছে বা পাস করেছে সেটা আমরা বিবেচনা না করে আমরা বেস্ট অবদি বেস্ট রেজাল্টধারী ও যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছি ‘

উপাচার্য বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয় থেকে গত ৫ বছরে ৮০ জন শিক্ষার্থী শিক্ষক হিসেবে নিয়োগ পেরেছি। এটাই প্রমাণ করে  এ বিশ্ববিদ্যালয় অধিক যোগ্যতা সম্পন্ন ও দক্ষ গ্রাজুয়েট তৈরি করছে। এ ছাড়া এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশ-বিদেশের ভালো ভালো জায়গায় কাজ করার সুযোগ পাচ্ছে। আমাদের গ্রাজুয়েটদের মান নিয়ে এ পর্যন্ত কোন অভিযোগ আসেনি। তারা যেখানে যাচ্ছে ভালো করে, এটি আমাদের জন্য এবং আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক আনন্দের ও গৌরবের।’


আরও খবর