Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

৪৮ ঘণ্টায়ও নেভেনি আগুন, মরদেহ থাকলে বের হতে পারে কাল

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৮০জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার ৪৮ ঘণ্টা পার হলেও তা নিয়ন্ত্রণে আসেনি। এখনো বেশ কয়েকটি কনটেইনার দাউ দাউ করে জ্বলছে। ঘটনাস্থল থেকে এখনো মরদেহ উদ্ধারের আশা একদম ছেড়ে দিচ্ছে না ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস বলছে, নিখোঁজদের বিষয়ে আগুন নিয়ন্ত্রণের পর অভিযান চলবে। তবে সেখানে মরদেহ পাওয়া যাবে কি না সন্দেহ। কারণ, এতক্ষণ জ্বলা আগুনের মধ্যে মরদেহ পাওয়া যাবে কি না সন্দেহ রয়েছে। টানা ৪৮ ঘণ্টা ধরে কাজ করতে করতে বেশ কয়েকজন দমকলকর্মী ক্লান্ত হয়ে পড়েছেন। ডিউটি ভাগ করে দেওয়ার পরেও আগুনের মাত্রা অতিরিক্ত থাকায় ক্লান্ত ফায়ার সার্ভিসের কর্মীরাও।

সোমবার (৬ জুন) রাত ১০টার দিকে সরেজমিনে দেখা যায়, ফায়ার সার্ভিসের ৫টি বড় ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। চারটি কেমিক্যালযুক্ত কনটেইনার সরিয়ে নেওয়া হয়েছে নিরাপদ স্থানে। তবে সেই কনটেইনারগুলো সরিয়ে নিলেও ফায়ার সার্ভিস বলছে সেগুলো পরবর্তীতে বিস্ফোরণের আশংকা রয়েছে। মূল আগুন নিয়ন্ত্রণের পরে কেমিক্যালযুক্ত এই কনটেইনার নিয়ে কাজ করবে ফায়ার সার্ভিসের বিশেষজ্ঞ ইউনিট।

বৃহত্তর কুমিল্লা ফায়ার স্টেশনের সহকারী পরিচালক মো. আক্তারুজ্জামান জাগো নিউজকে বলেন, টানা ৪৮ ঘণ্টা আমরা কাজ করে চলেছি। এখন যে কনটেইনারগুলো জ্বলছে সেগুলোতে গার্মেন্টস পণ্য রয়েছে বলে নিভছে না। এ কারণে আমাদের বেগ পেতে হচ্ছে। তবে আশা করছি আগামীকালের মধ্যে আগুন নিয়ন্ত্রণ আসবে। আগুন নিভে গেলে সেখানে সরাসরি প্রবেশ করে উদ্ধার অভিযান চালানো হবে। মরদেহ যদি থেকে থাকে তাহলে উদ্ধার করা হবে।

এর আগে শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার পর রাসায়নিকের কনটেইনারে একের পর এক বিকট শব্দে বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে। অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জন হয়েছে।

তবে জেলা প্রশাসনের তথ্য মতে মৃতের সংখ্যা ৪৬। দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতেই শনাক্ত হওয়া নিহতদের জেলা প্রশাসনের সহায়তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস হোসেন চৌধুরী জানান, নিহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি ফায়ার সার্ভিসের ৯ সদস্যও রয়েছেন। হাসপাতালে ভর্তি অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা বাড়তে পারে।


আরও খবর



‘একজন চা-শ্রমিক ১২০ টাকায় না পারে চাল কিনতে, না পারে ডাল কিনতে’

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ১৩জন দেখেছেন
Image

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেছেন, দেশের মানুষ বিশ্বাস করে চা শ্রমিকদের বেতন বাড়ানোর দাবি যৌক্তিক। বর্তমানে ১২০ টাকা মজুরি এখন আর বিশ্বের উচ্চ মূল্যের কাছে কিছুই না। এ সময় একজন শ্রমিক ১২০ টাকা দিয়ে না চাল কিনতে পারে, না ডাল কিনতে পারে, না মাছ কিনতে পারে।

তিনি বলেন, যে শ্রমিকদের কোন আয় নেই তারা দিন আনে দিন খায়। আর তারা যখন কোন আন্দোলন করতে যায় তখন মালিকরা তাদের খাবার বন্ধ করে দেয়। ফলে তাদের আন্দোলন খুব বেশি স্থায়ী হয় না। চা শ্রমিকদের ওপর যেভাবে নির্যাতন হচ্ছে এটা অনেকটা ইষ্ট ইন্ডিয়া কোম্পানির মালিতদের মতো। চা চাষ এখন নীল চাষের মতো অবস্থা।

বুধবার (১৭ আগস্ট) ফেসবুক লাইভে এসে এসব কথা বলেন ব্যারিস্টার সুমন। এ সময় তিনি সবাইকে খাদ্য সামগ্রী নিয়ে চা শ্রমিকদের পাশে থাকার আহ্বান জানান।

আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের ফেসবুক লাইভ- fb.watch/eZngKvG4Lp/

তিনি বলেন, আপনারা জেনেছেন বাংলাদেশের চা শ্রমিক ভাই-বোনরা হরতাল ও আন্দোলন করছেন। কারণ তারা বছরের পর বছর ধরে মালিকদের নির্যাতন সহ্য করে আসছেন। মাত্র ১২০ টাকা মজুরিতে তারা বহুদিন ধরে কাজ করে আসছেন। এখন সব কিছুর দাম আকাশচুম্বী। তাদের দাবি এখন তারা ৩০০ টাকা করে মজুরি চান। তারা চার-পাঁচ দিন ধরে হরতাল করে যাচ্ছেন। কিন্তু এখন পর্যন্ত মালিকপক্ষ থেকে তাদের ডিমান্ড মেনে নেওয়ার লক্ষণ দেখাচ্ছে না। সরকার থেকে কোন উদ্যোগ আছে বলে আমার কাছে মনে হচ্ছে না। আমি একটা কথা বলতে চাই, যেহেতু আমার বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট। আমাদের এই এলাকায় কতগুলো চা বাগান আছে সেটা আমি জানি। হবিগঞ্জে মোট ২৪টি চা বাগান। এর মধ্যে ১৭টি চা বাগানই চুনারুঘাটে।

সুমন আরও বলেন, এ কারণে আমি সিদ্ধান্ত নিয়েছি আমার এলাকা চুনারুঘাটের ১৭টি চা বাগানের শ্রমিকরা যতদিন আন্দোলন করে যাবে আমি খাদ্য সামগ্রী দিয়ে তাদের পাশে থাকব। পাশে দাঁড়াবোই। চাল, ডাল, আটা আমার যতটুকুই আছে তাই নিয়ে চা শ্রমিকদের পাশে থাকব। কারণ আমি চাই না শুধু খাবারের অভাবে এ ধরণের যৌক্তিক আন্দোলন নষ্ট হয়ে যাক।


আরও খবর



ডেপুটি স্পিকারের প্রথম জানাজা সম্পন্ন

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার জানাজা জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা ৪৫ মিনিটে তার জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকসহ সুপ্রিম কোর্টের আইনজীবী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার (২৫ জুলাই) সকাল ৮টা ৪৫ মিনিটে ইকে-৫৮২ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার মরদেহ এসে পৌঁছায়। সেখান থেকে নেওয়া হয় সুপ্রিম কোর্টে।

জাতীয় ঈদগাহে জানাজার পর বিকেল তিনটায় গাইবান্ধা সাঘাটা উপজেলার ভরতখালী উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা হবে। গাইবান্ধায় জানাজা শেষে তাকে তার পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। দীর্ঘদিন ধরে তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

গাইবান্ধা-৫ আসনের এই সংসদ সদস্য ১৯৪৬ সালের ১৫ এপ্রিল গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ফয়জার রহমান এবং মাতার নাম হামিদুন নেছা।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ শুরু হলে ফজলে রাব্বী মিয়া মুক্তিযুদ্ধে যোগদান করেন। তিনি ১১নং সেক্টরে যুদ্ধ করেন। এছাড়া বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বৈশ্বিক জনমত গড়ে তুলতে তিনি কাজ করেছেন।

ফজলে রাব্বী মিয়া ১৯৮৬ সালের তৃতীয়, ১৯৮৮ সালে চতুর্থ, ১৯৯১ সালের পঞ্চম ও ১৯৯৬ সালে ১২ জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে বাংলাদেশ আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে পরাজিত হন।

২০০৮ সালে নবম, ২০১৪ সালে দশম ও ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।


আরও খবর



মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিচয় মিলেছে

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

চট্টগ্রামের মিরসরাইয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিচয় শনাক্ত হয়েছে। শুক্রবার (২৯ জুলাই) রাতে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহীদুল আলম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

নিহতরা হলেন- উপজেলার আজিম সাব রেজিস্টার বাড়ির হাজী মো. ইউসুফের ছেলে মাইক্রোচালক গোলাম মোস্তফা নিরু (২৬), চিকনদন্ডী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মো. মো. ইলিয়াছ ভুট্টোর ছেলে মোহাম্মদ হাসান (১৭), একই ইউনিয়নের খোন্দকার পাড়ার আবদুল হামিদের ছেলে জিয়াউল হক সজীব (২২), ৮ নম্বর ওয়ার্ডের আজিজ মেম্বার বাড়ির জানে আলমের ছেলে ওয়াহিদুল আলম জিসান (২৩), মজিদ আব্বাস চৌধুরী বাড়ির বাদশা চৌধুরীর ছেলে শিক্ষক রিদুয়ান চৌধুরী (২২), পারভেজের ছেলে সাগর (১৭) ও একই এলাকার আবদুল ওয়াদুদ মাস্টার বাড়ির আবদুল মাবুদের ছেলে ইকবাল হোসেন মারুফ (১৭), ৬ নম্বর ওয়ার্ডের মোজাফফর আহমেদের ছেলে মোসহাব আহমেদ হিসাম (১৬), আব্দুল আজিজ বাড়ির মৃত পারভেজের ছেলে তাসমির হাসান (১৭), মনসুর আলমের ছেলে মো. মাহিম (১৭), ২ নম্বর ওয়ার্ডের আবু মুসা খানের বাড়ির মোতাহের হোসেনের ছেলে মোস্তফা মাসুদ রাকিব (১৯)।

এর আগে শুক্রবার দুপুর ১টার দিকে উপজেলার পূর্ব খৈয়াছড়া গ্রামের ঝরনা এলাকার রেলক্রসিংয়ে মর্মান্তিক দুর্ঘটনায় ১১জন নিহত। এসময় আহত হয়েছেন আরও পাঁচজন। আহতদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর



চুন্নুর নেতৃত্বে ইসির সংলাপে যাচ্ছে জাপা

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

নির্বাচন কমিশনের (ইসি) ডাকা চলমান রাজনৈতিক সংলাপে অংশ নিতে রোববার (৩১ জুলাই) নির্বাচন ভবনে যাচ্ছে জাতীয় পার্টি (জাপা)। এদিন সকাল সাড়ে ১০টা থেকে ঘণ্টাব্যাপী এই সংলাপ হওয়ার কথা রয়েছে।

শনিবার (৩০ জুলাই) জাপার গণমাধ্যম দপ্তর থেকে বলা হয়, রোববার বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ে জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সংলাপে তাদের প্রস্তাবনা তুলে ধরবেন।

জাতীয় পার্টির প্রতিনিধি দলে আরও থাকবেন দলটির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, অ্যাডভোকেট সালমা ইসলাম, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, ফখরুল ইমাম, মীর আব্দুস সবুর আসুদ, শফিকুল ইসলাম সেন্টু, অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, লিয়াকত হোসেন খোকা, জহিরুল ইসলাম জহির, মোস্তফা আল মাহমুদ, ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন ভূঁইয়া, যুগ্ম মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু।

এদিকে ইসির রাজনৈতিক সংলাপে ৩৯টি দলের অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু সবশেষ বাংলাদেশ কমিউনিস্ট পার্টি ‘না’ করে দেওয়ায় বৃহস্পতিবার পর্যন্ত সংলাপে অংশ নিয়েছে ২৬টিতে দল।

আর সংলাপ বর্জন করেছে ৯টি দল। দুটি দল সময় বাড়ানোর জন্য অনুরোধ করছে। রোববার জাতীয় পার্টি ছাড়াও আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি।


আরও খবর



মাছের ঘেরে মিললো দুই শিশুর মরদেহ

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

কুমিল্লায় গভীর একটি মাছের ঘেরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২ আগস্ট) সন্ধ্যায় জেলার বরুড়া উপজেলার খোশবাস ইউনিয়নের আরিফপুর গ্রামে এ ঘটনা ঘটে।

নিহতরা হলো- আরিফপুর গ্রামের ইকবাল হোসেনের ছেলে ইসমাইল (৪) ও বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের কাবিলা গ্রামের শাহ আলমের মেয়ে রোজা (৬)। তারা সম্পর্কে মামাতো-ফুফাতো ভাইবোন।

স্থানীয়রা জানান, বিকেলে খেলাধুলা শেষে সন্ধ্যায় ইসমাইল ও রোজা বাড়ির পাশের মাছের ঘেরে গোসল করতে যায়। দীর্ঘ সময় ধরে স্বজনরা তাদের না দেখে বিভিন্ন দিকে খোঁজাখুঁজি করতে থাকেন। একপর্যায়ে রাত ৮টার দিকে মাছের ঘেরের পাশে তাদের জামা-কাপড় দেখতে পান পরিবারের স্বজনরা। এর কিছুক্ষণ পর ইসমাইলের মরদেহ ভাসতে দেখা যায়। পরে স্থানীয়রা মাছের ঘেরে দফায় দফায় জাল দিয়ে রোজার মরদেহ উদ্ধার করেন।

এ বিষয়ে বরুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার মজুমদার জাগো নিউজকে বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। তারা এখনো থানায় এসে পৌঁছেনি। তারা এলে পরে বিস্তারিত জানানো হবে।


আরও খবর