Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

৩ ফুটবলারকে গুলি করে হত্যা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৩৭জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দুকধারীর গুলিতে তিন কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী নিহত হয়েছেন। তারা তিনজনই বিশ্ববিদ্যালয় ফুটবল দলের খেলোয়াড়। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ায় এ ঘটনা ঘটে।

গতকাল সোমবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

হামলায় নিহতরা হলেন- ভার্জিনিয়া বিচের বাসিন্দা ও দ্বিতীয় বর্ষের ছাত্র ডেভিন চ্যান্ডলার, ফ্লোরিডার মায়ামির বাসিন্দা ও চতুর্থ বর্ষের ছাত্র ডি’শন পেরি এবং দক্ষিণ ক্যারোলিনার রিচ হিল থেকে আসা তৃতীয় বর্ষের ছাত্র লাভেল ডেভিস।

নিহতদের মৃতদেহ একটি চার্টার বাসের ভেতরে পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ। এই ঘটনায় সোমবার ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ক্লাস বাতিল করা হয় বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ভেতরে গোলাগুলির পরপরই ক্যাম্পাসে থাকা সবাইকে নিজ নিজ অবস্থানে চলে যেতে বলা হয়। সন্দেহভাজন বন্দুকধারীকে খুঁজতে পুরো ক্যাম্পাস বন্ধ করে দেওয়া হয়। পরে সন্দেহভাজন বন্দুকধারী ক্রিস্টোফার ডারনেল জোনস জুনিয়র (২২) নামের একজনকে আটক করা হয়। তিনি ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়েরই ছাত্র।

বিশ্ববিদ্যালয়ের সভাপতি জিম রায়ান বলেছেন, ‘ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে যে সহিংসতার ঘটনা ঘটেছে তাতে আমি বিধ্বস্ত।’

এদিকে পুলিশ বলছে, ২২ বছর বয়সী সন্দেহভাজন এক যুবককে আটক করা হয়েছে এবং তার বিরুদ্ধে হত্যা ও হ্যান্ডগান ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে।

এ ঘটনায় তদন্ত চলছে।তবে এখন পর্যন্ত হামলার সম্ভাব্য কোনো উদ্দেশ্য সম্পর্কে জানা যায়নি বলেও জানিয়েছে পুলিশ।


আরও খবর



হিলি রেলস্টেশন পরিদর্শন করলেন রেলওয়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

হিলি (দিনাজপুর) প্রতিনিধি;দিনাজপুরের হিলি রেলস্টেশন পরিদর্শন করেছেন রেলওয়ের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

আজ মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে পাকশী রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল হিলি রেলওয়ের স্টেশনে পৌছান। পরে প্রতিনিধি দলটি রেলস্টেশনের বিভিন্ন অবকাঠামোসহ বেদখল হওয়া জায়গা ঘুরে দেখেন। এরপর হিলি ডাকবাংলোতে উপজেলা নিবার্হী কর্মকর্তা অমিত রায়ের সাথে মতবিনিময় করেন। এসময় প্রতিনিধি দলটি হিলি রেলস্টেশনে ট্রেন থামানোর বিষয়ে দ্রুত প্রদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।

স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা জানান,হিলি রেলস্টেশনে ঢাকা,খুলনা, দিনাজপুর ও পঞ্চগড়গামী কোন ট্রেন থামে না। ট্রেন যাতে থামে বিষয়টি নিয়ে রেলওয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট দীর্ঘদিন ধরে দাবী জানানো হয়। এরি প্রেক্ষিতে আজ মঙ্গলবার দুপুরে পাকশী রেলওয়ের উর্দ্ধতন কর্মকর্তারা হিলিতে আসেন।

পরিদর্শনকালে পাকশী রেলওয়ে বিভাগীয় বান্যিজিক কর্মকর্তা মো: নাসির উদ্দিন,স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী,বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম মন্ডল,উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি শাহেদ মল্লিক বাবু,পানামা পোর্ট এর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক,হাকিমপু প্রেসক্লাবের সভাপতি জাহিদুল ইসলাম,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বুলুসহ অনেকে উপস্থিত ছিলেন।


আরও খবর



এন্ডোমেট্রিওসিস সচেতনতায় "একমিস গাইনোকেয়ার" এর সায়েন্টিফিক সেমিনার

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৬জন দেখেছেন

Image

মুশফিকুর রহমানঃ

রাজধানীর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এন্ডোমেট্রিওসিস রোগের সচেতনতা বৃদ্ধির জন্য দুটি সায়েন্টিফিক সেমিনারের আয়োজন করা হয়।

এন্ডোমেট্রিওসিস মেয়েদের এমন একটি রোগ যা জীবনের শুরুতে প্রকাশ পায় না। প্রায় ১৫% নারী প্রজনন তন্ত্রের ব্যাধি এন্ডোমেট্রিওসিসে ভুগছেন। বেশিরভাগ সময়ই পিরিয়ডের ব্যথার মতো হওয়ায় এই রোগের লক্ষণ বুঝা যায় না। তাই অ্যান্ড্রমেট্রিওসিস আক্রান্ত রোগীরা অনেক জটিলতায় ভুগেন যা দীর্ঘ মেয়াদে বন্ধ্যাত্বের কারণ হয়।

এই কারণে প্রতিবছর মার্চ মাসে বিশ্বব্যাপী এন্ডোমেট্রিওসিস সচেতনতা মাস পালন করা হয়। তাই সামাজিক দায়িত্ববোধ থেকে একমির "গাইনো কেয়ার" সম্প্রতি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এই সংক্রান্ত দুটি সেমিনার আয়োজন করা হয়। সেমিনারে অংশগ্রহণ করেন খ্যাতনামা স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার নিয়াজ টি.পারভীন। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে তিনি একটি অধিবেশন পরিচালনা করেছেন যেখানে ছাত্রীরা এন্ডোমেট্রিওসিস  সম্পর্কে প্রাথমিক জ্ঞান অর্জন করেছেন। উক্ত অধিবেশনে আরো উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ শামস-উর রহমান, উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক, ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ আমিরুল ইসলাম, একমি ল্যাবরেটরিজ লিমিটেডের বিপণন ব্যবস্থাপক মোঃ মাহবুবুর রহমান, সহকারি বিপণন ব্যবস্থাপক মুয়াজ বিন জাবাল।


অন্যদিকে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধিবেশনটি পরিচালনা করেন আরও একজন বিখ্যাত স্ত্রী রোগ বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক ডাঃ জয়শ্রী সাহা। সেখানে উপস্থিত ছিলেন স্কুল অফ হেলথ এন্ড লাইফ সায়েন্সের এর ডিন ড. হাসান মাহমুদ রেজা, ফার্মেসি বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, নর্থ সাউথ ইউনিভার্সিটির ফার্মাসিটিকাল ক্লাবের লেকচারার এবং ফ্যাকাল্টি অ্যাডভাইজার জুনায়েত হোসেন খান, একমি ল্যাবরেটরিস লিমিটেডের বিপণন ব্যবস্থাপক মোঃ মাহবুবুর রহমান,সহকারি বিপণন ব্যবস্থাপক মুয়াজ বিন জাবাল।

এই ধরনের সচেতনতামূলক কর্মসূচি জনগণকে এন্ড্রমেট্রিওসিস রোগ সম্পর্কে সচেতন করে। তাই সাধারণ জনগণ রোগের প্রাথমিক পর্যায়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করলে ভবিষ্যতে রোগের বিস্তার প্রতিরোধে সক্ষম হবে।



আরও খবর

বিশ্ব কিডনি দিবস আজ

বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪




ইবির ঢাকা ছাত্রকল্যাণের নেতৃত্বে সাইফ-সালমান

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি:ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঢাকা, নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ তিন জেলা থেকে আগত শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত বৃহত্তর ঢাকা জেলা ছাত্রকল্যাণ পরিষদের আগামী এক বছরের জন্য নতুন (আংশিক) কমিটি ঘোষণা করা হয়েছে। সোমবার ( ৪ মার্চ) বৃহত্তর ঢাকা জেলা ছাত্রকল্যাণ সমিতির উপদেষ্টামন্ডলী এবং সদ্য বিদায়ী সভাপতি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে কমিটি পূর্ণাঙ্গের নির্দেশ দেওয়া হয়। 

সমিতির কার্যনির্বাহী পরিষদ (২০২৩-২৪) এর নতুন কমিটিতে সভাপতি হিসেবে লোকপ্রশাসন বিভাগের সাইফুল ইসলাম সাইফ এবং সাধারণ সম্পাদক হিসেবে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি শিক্ষাবর্ষের জুবায়ের সালমান মনোনীত হয়েছেন। তারা উভয়ই ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

কমিটিতে অন্যান্য সদস্যদের মধ্যে- সহ-সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন আব্দুল হাদী সাগর। যুগ্ন সাধারণ সম্পাদক সাইফুদ্দিন রেদোয়ান ও ইশতিয়াক ফেরদৌস ইমন এবং সাংগঠনিক সম্পাদক যায়িদ বিন ফিরোজ এবং কোষাধ্যক্ষ হিসেবে নির্বাচিত হয়েছেন শাকিল মীর।

কমিটিতে নির্বাচিত অন্যান্য সদস্যগণ প্রচার সম্পাদক নিলয় রফিক, দপ্তর সম্পাদক মুবাশশির আমিন, সংস্কৃতি বিষয়ক সম্পাদক জান্নাতুল তামান্না, তথ্য বিষয়ক সম্পাদক নাহার বুশরা, ছাত্রী বিষয়ক সম্পাদক রেজোয়ানা মিতিল, ক্রীড়া সম্পাদক শাফিনুর রহমান তন্ময় সহ কার্যকরী সদস্য রাফিউল রেজা,সাকিব হাসান, বর্ণালী দাস বর্ণা, রাফি রহমান অয়ন, সৈয়দ লুমান।

উপদেষ্টা মন্ডলীর সদস্য হিসেবে রয়েছেন ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আলীনূর রহমান, দাওয়াহ এন্ড ইসলামিক স্ট্যাডিজ বিভাগের অধ্যাপক ড. মো: ইকবাল হোসাইন, হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের অধ্যাপক মো: আব্দুস শহীদ মিয়া, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. বেগম রোকসানা মিলি, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুর্শিদ আলম, মোয়াজ্জেম হোসাইন আদনান, সুহায়লা রহমান দোয়া।

এবিষয়ে সংগঠনটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক জুবায়ের সালমান বলেন, নতুন দায়িত্ব পেয়েছি। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো সংগঠনের সকলকে নিয়ে বিভিন্ন গঠনমূলক কাজ করার।

আরও খবর



ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে যত অনিয়মের অভিযোগ

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁর মান্দার উত্তরা ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেবব্রত চক্রবর্তী ওই কলেজের উপাধ্যক্ষ  আবদুল মজিদকে সরিয়ে বিধিবহির্ভূত ভাবে পৌনে দুই বছর যাবৎ অধ্যক্ষের দায়িত্বে থাকার অভিযোগ উঠেছে। এছাড়াও তিনি দায়িত্বে থাকাকালীন সময়ে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা বহির্ভূত ভাবে অনার্স শাখায় সেমিস্টার সহকারী পদে ৮ জনকে নিয়োগ দিয়েছেন। এ নিয়ে শিক্ষা সংশ্লিষ্টদের মাঝে চলছে বিভিন্ন আলোচনা-সমালোচনা।

অভিযোগে জানা যায়, ওই কলেজের অর্থনীতি বিষয়ের সহকারী অধ্যাপক দেবব্রত চক্রবর্তী গত ২০২২ সালের ১১জুন দায়িত্ব নিয়ে এখন পর্যন্ত বিধিবহির্ভূত ভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করে যাচ্ছেন। সর্বশেষ গত ৫ ফেব্রুয়ারি জারী হওয়া ভারপ্রাপ্ত অধ্যক্ষ/প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়ার পরিপত্রটিকেও তিনি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছেন। এমনকি সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় পদ না থাকলেও তিনি দায়িত্ব নেওয়ার পর অবৈধভাবে অনার্সের ৮টি শাখায় সেমিনার সহকারী পদে ৮ জনকে নিয়োগ দিয়েছে। গত ২০২২ সালের ৩১ অক্টোবর ইতিহাস ও ইসলামের ইতিহাস বিভাগের নিয়োগপ্রাপ্তরা যোগদান করেন এবং ওই বছরের ১৭ অক্টোবর অন্যান্যরা যোগদান করেন। নিয়োগ প্রাপ্তরা হলো, বাংলা বিভাগে মো. কামরুল হাসান, ইসলামের ইতিহাস বিভাগে রবিউল ইসলাম, ইতিহাস বিভাগে সাগিরা খাতুন, রাস্ট্রবিজ্ঞান বিভাগে মো. নুরুল আমিন, মনোবিজ্ঞান বিভাগে ইফতেখার হোসেন, ব্যবস্থাপনা বিভাগে রীনা খাতুন, সমাজ বিজ্ঞান বিভাগে আনোয়ার হোসেন ও ভূগোল বিভাগে মোস্তাফিজুর রহমান।

জানতে চাইলে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেবব্রত চক্রবর্তী বলেন, আমি যখন ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নেই তখন কলেজের সিনিয়র ৫ জন শিক্ষকের মধ্যে একজন দায়িত্ব নেওয়ার নিয়ম ছিল। বর্তমানে আমার কলেজে কোন গভর্নিং বডি নেই গভর্নিং বডি অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। সেই বডি পাশ হয়ে আসলে তাদের সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো। আপনার সময়ে ওই কলেজে বিধিবহির্ভূত ভাবে ৮জন সেমিস্টার সহকারী কিভাবে নিয়োগ দিলেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এমপিও নীতিমালায় পদগুলো না থাকলেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিপত্র আছে। সেই পরিপত্রের ভিত্তিতে তাদের নিয়োগ দেওয়া হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জারীকৃত সেই পরিপত্র চাইলে তিনি তা দেখাতে পারেননি।

জানতে চাইলে ওই কলেজের উপাধ্যক্ষ আবদুল মজিদ বলেন, আমি ওই কলেজের উপাধ্যক্ষ আমি আগে ওই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছি। কিন্তু হঠাৎ করে তৎকালীন গভার্নিং বডির সভাপতি আমাকে বাদ দিয়ে আমার কলেজের অর্থনীতি বিষয়ের সহকারী অধ্যাপক দেবব্রত চক্রবর্তীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়েছেন। তখন থেকে তিনিই দায়িত্ব পালন করে যাচ্ছেন। সর্বশেষ পরিপত্র অনুযায়ী তিনি ওই পদে থাকতে পারেন না। 

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা লায়লা আরজুমান বানু বলেন, বিষয়টি আমার জানা নেই। আমি খোঁজ নিয়ে দেখছি।

আরও খবর



বিদেশিদের কাছে নালিশ করে লাভ হবে না: সংসদে প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো এতো সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনে অতীতে কখনো হয়নি অপ্রতিরোধ্য গতিতে বাংলাদেশ এগিয়ে যাবে, দেশে-বিদেশে কোন নালিশ করে কোন লাভ হবে না। জনগণ ভোট দেবে না, তাদের প্রতি কোন আস্থা-বিশ্বাস নেই-এটা জেনেই নির্বাচনে আসেনি বিএনপি। দেশে গণতান্ত্রিক ধারাবাহিকতা অব্যাহত রয়েছে বলেই বাংলাদেশ এখন এক বদলে যাওয়া বাংলাদেশ। দেশের এই অগ্রযাত্রা কেউ ব্যহত করতে পারবে না।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার দ্বাদশ জাতীয় সংসদের সমাপনি অধিবেশনে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী আরও বলেন, ইসরাইলের মতো বিএনপি বাংলাদেশের জন্য আজরাইল হয়ে এসেছে। তাদের নেতারা বলেন তাদের অনেক রাজবন্দী কারাগারে আছে। আমার প্রশ্ন- রাজবন্দী কাকে বলে? যারা আগুন দিয়ে জীবন্ত মানুষকে পুড়িয়ে হত্যা করে, নাশকতা ও অগ্নিসন্ত্রাস করে তারা কী রাজবন্দী? এরা সন্ত্রাসী-জঙ্গী-হত্যাকারী। এদের কেউই রেহাই পেতে পারে না, এটাই বাস্তবতা।

সংসদ সদস্যদের উদ্দেশ করে সংসদ নেতা বলেন, প্রত্যেকে নিজ নিজ আসনে যারা এসব নাশকতাকারী-অগ্নিসন্ত্রাসী আছে তাদের খুঁজে বের করতে হবে, মামলাগুলো যেন ঠিকভাবে নিষ্পত্তি শেষে অপরাধীরা শাস্তি পায় তা দেখতে হবে। এদের হাত থেকে প্রধান বিচারপতির বাসভবন, বিচারপতিদের বাসভবন, পুলিশ, সাংবাদিক এমনকি নারীরাও রেহাই পায়নি। লন্ডন থেকে হুকুম দেয়, আর এখানে তাদের লোকেরা মানুষকে পুড়িয়ে হত্যা করে। আবার অগ্নিসন্ত্রাস করে সেই ছবিও লন্ডনে পাঠাতে হয়।

তিনি বলেন, সুদূরে নিরাপদ আশ্রয় থেকে হুকুম পেয়ে যারা এখানে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে এবং ছবি পাঠাচ্ছে- তারা তো সেই আলামত নিজেরাই প্রকাশ করছে।

তাদের গ্রেপ্তার করলে তারা রাজবন্দী হয় কীভাবে? এসব সন্ত্রাসী-নাশকতাকারীদের প্রতিরোধ করতে হবে। এদের ব্যাপারে দেশবাসীকেও সদা সজাগ ও সতর্ক থাকতে হবে।

রাষ্ট্রপতির ভাষণের ওপর আরও আলোচনায় অংশ নেন সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী ও সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন। সমাপনি বক্তব্যে রাখেন বিরোধী দলের নেতা গোলাম মোহাম্মদ কাদের। আলোচনার পর কন্ঠভোটে সর্বসম্মতক্রমে রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে আনীত প্রস্তাবটি গ্রহণ করে জাতীয় সংসদ।


আরও খবর