Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

২৮ জেলার হাসপাতালকে প্রস্তুত রাখার নির্দেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৭৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: দেশে চলতি বছর নিপাহ ভাইরাসে নয় জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ছয় জনের মৃত্যু হয়েছে। এবার সংক্রমণের হার বেশি হওয়ায় আগাম প্রস্তুতি নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ২৩ বছরে ২৮ জেলায় এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এবার সংক্রমণের হার বেশি থাকায় এই ২৮ জেলায় বিশেষ সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সম্প্রতি অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. শেখ দাউদ আদনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সতর্কতা জারির কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০০১ সালে থেকে ২০২৩ সাল পর্যন্ত দেশের ২৮টি জেলায় নিপাহ ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এবার সংক্রমণের হার বেশি হওয়ায় এসব জেলায় বাড়তি সতর্কতার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। একইসঙ্গে মহাখালীর ডিএনসিসি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে ১০ শয্যার আইসোলেশন ওয়ার্ড এবং ১০ শয্যার নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) প্রস্তুত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিশেষ সতর্কতার মধ্যে রয়েছে- দেশের প্রতিটি হাসপাতালে জ্বরের উপসর্গ নিয়ে আসা রোগীদের সেবা দেওয়ার সময় চিকিৎসকদের বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। রোগী দেখার সময় আবশ্যিকভাবে মাস্ক পরিধান করতে হবে, রোগী দেখার আগে ও পরে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে, জ্বরের উপসর্গ দেখা গেলে রোগীকে আবশ্যিকভাবে আইসোলেশন ওয়ার্ডে রাখতে হবে, জ্বরের সঙ্গে অচেতন অবস্থা দেখা দিলে রোগীকে সংশ্লিষ্ট হাসপাতালের আইসিইউতে রাখতে হবে, আইসিইউতে থাকাকালে রোগীর পরিচর্যাকারীরা শুধু গ্লাভস, মাস্ক পরলেই হবে, কেননা নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী থেকে বাতাসের মাধ্যমে ওই ভাইরাস ছড়ায় না।

এ ছাড়া যে কোনো তথ্যের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কল সেন্টারে (১৬২৬৩/৩৩৩) যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে।


আরও খবর



আব্দুল লতিফ ভূঁইয়া কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী পালিত

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

মাতুয়াইল হাজী আব্দুল লতিফ ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। রবিবার ১৭ মার্চ মাতুয়াইল হাজী আব্দুল লতিফ ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজ অডিটোরিয়ামে এই কর্মসূচি পালিত হয়।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন ২০২৪ উপলক্ষে আলোচনা সভা, কবিতা, রচনা, চিত্রাংকন প্রতিযোগিতা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন হাজী আব্দুল লতিফ ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ আবুল বাশার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গভর্নিং বডির সভাপতি মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শান্তনুর খান শান্ত। অনুষ্ঠানে সঞ্চালনা করেন ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষক শামসুল আলম। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান গভর্নিং বডির সভাপতি শান্তনুর খান শান্ত, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল বাশার, অভিভাবক কমিটির সদস্য লিটন মিয়া সহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। এসময় বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সকল সদস্যদের রূহের মাগফেরাত কামনা করা হয়।


আরও খবর



মাগুরার মঘিতে কৃষক দলের ইফতার অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মঙ্গলবার প্রথম রোজার  দিন মঙ্গলবার ১২ মার্চ মাগুরা জেলার  সদর উপজেলার মঘি ইউনিয়ন কৃষকদলের আয়োজনে  ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।মাহফিলে সভাপতিত্ব করেন মঘি ইউনিয়ন কৃষক দলের আহবায়ক মাকলুকাত হোসেন। এ ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন কৃষকদল কেন্দ্রীয় সংসদের দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম,  মাগুরা জেলা কৃষক দলের আহ্বায়ক  মোঃ রুবাইয়াত হোসেন খান,   সদস্য সচিব  মোঃ জাহাঙ্গীর আলম হীরা সহ বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীরা।

আরও খবর



আবার আগুন! অল্পের জন্য রক্ষা পেল অর্ধশতাধিক মানুষ, সর্বস্ব পুড়ে অঙ্গার

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩০জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ শিশু ও নারীসহ ১৬জন নিহতের পর আবার অগ্নিকান্ডের ঘটনা! ওই আগুনের হাত থেকে অল্পের জন্য জীবন রক্ষা পেল প্রায় অর্ধশতাধিক মানুষ। তবে গভীর রাতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় তাদের সর্বস্ব পুড়ে অঙ্গার। সোমবার রাতে উপজেলার পল্লীবিদ্যুৎ উত্তরপাড়া এলাকায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

এলাকাবাসী, ভুক্তভোগী পরিবার ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, গত ১৩ মার্চ সন্ধ্যায় কালিয়াকৈর উপজেলার তেলিরচালা এলাকায় গ্যাস সিলিন্ডার লিকেজ থেকে বিস্ফোরণের ঘটে। ওই সময় শিশু, নারী ও পুরুষের শরীরে আগুন লেগে ৩৬ জন দগ্ধ হন। পরে ফায়ার সার্ভিস ও স্থানীয়রা দগ্ধদের উদ্ধার করে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হাসপাতালে ভর্তি করা হয়। গত ২৩ মার্চ পর্যন্ত ১০ দিনে সেখানে চিকিৎসাধীন অবস্থায় দগ্ধ শিশু ও নারীসহ ১৫ জনের মৃত্যু হয়েছে। বাকীরা চিকিৎসাধীন অবস্থায় থাকলেও মৃত্যুর শঙ্কা যেন কাটছেই না। নিহতদের পরিবারের মধ্যে চলছে শোকের মাতম। ওই অগ্নিকান্ডের ঘটনায় শুধু দগ্ধদের পরিবারই নয়, আগুন আতঙ্কিত হয়ে পড়েছেন উপজেলাবাসী। এর রেশ কাটতে না কাটতেই গত সোমবার গভীর রাতে উপজেলার পল্লীবিদ্যুৎ উত্তরপাড়া এলাকার ফুটবল খেলার মাঠের পাশে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ওই এলাকার জনি মিয়া ও সোহেল মিয়া নামে দুই ব্যক্তির দুটি কলোনি ভাড়া নিয়ে প্রায় অর্ধশতাধিক পরিবারের লোকজন বসবাস করে আসছিলেন। প্রতিদিনের মতো তারা রাতের খাবার শেষে ঘুমিয়ে পড়ে। কিন্তু রাত দেড়টার দিকে জনি মিয়ার ভাড়াটে শওকত হোসেনের ঝুটের গোডাউনে হঠাৎ আগুন জ¦লে উঠে। মুহুর্তের মধ্যে পাশের জনি ও সোহেলের দুটি টিনশেড কলোনিতে আগুন ছড়িয়ে পড়লে ভয়াবহ আকার ধারণ করে। প্রচন্ড তাপে তারা ঘুম থেকে জেগে আগুন দেখে আতকে উঠেন। তাড়াহুড়ো করে কোনো রকমে বাইরে বেড়িয়ে প্রাণ রক্ষা করেন তারা। পরে আগুন নেভাতে গিয়ে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে খবর দেয় এলাকাবাসী। খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের তিনটি ও কোনাবাড়ি ফায়ার সার্ভিসের ১টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় ১ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে আগুনে পুড়ে গেছে ১টি ঝুটের গোডাউন, দুটি কলোনির ৩৮টি কক্ষ ও কক্ষের ভেতরে থাকা টাকা, টেলিভিশন, ফ্রিজ, আসবাবপত্র, প্রয়োজনীয় কাগজপত্রসহ বিভিন্ন মালামাল। গভীর রাতে ভয়াবহ অগ্নিকান্ডে দুটি কলোনির ৩৮টি কক্ষের প্রায় অর্ধশতাধিক মানুষের সর্বস্ব পুড়ে অঙ্গার হয়ে গেছে। এখন তারা খোলা আকাশের নিচে বসবাস করছে। তবে এ অগ্নিকান্ডের ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া না গেলেও ক্ষতিগ্রস্থ পরিবারসহ স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েছেন। এছাড়াও তাৎক্ষণিকভাবে আগুনের সূত্রপাতের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস। ওই ভয়াবহ অগ্নিকান্ডের খবর পেয়ে কালিয়াকৈর পৌরসভার মেয়র মজিবুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রজত বিশ^াস, পৌরসভার নির্বাহী কর্মকর্তা জাহিদুল আলম তালুকদার ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় ক্ষতিগ্রস্থদের তালিকা করে পৌরসভার পক্ষ থেকে প্রত্যেক পরিবারকে এক হাজার টাকা ও ৩টি করে কম্বল বিতরণ করা হয়।

এক কলোনির মালিক জনি মিয়া জানান, কলোনির বাইরে ওই ঝুটের গোডাউন। এর আশপাশে প্রায় মাদক সেবীরা নেশা করে। হয়তো ওই নেশাখোরদের অবশিষ্ট বিড়ির আগুন থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটে থাকতে পারে। তবে আগুনে পুড়ে আমাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ওয়্যার হাউজ ইন্সপেক্টর ইফতেখার হোসেন রায়হান চৌধুরী জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে পৌছে এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। এ অগ্নিকান্ডের ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে আগুনের সূত্রপাতের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।

কালিয়াকৈর পৌরসভার মেয়র মজিবুর রহমান জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্থদের তালিকা করে প্রাথমিকভাবে কিছু নগদ টাকা ও কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঈদের আগে আর্থিক সহযোগিতা করা হবে।


আরও খবর



মধুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী পালিত

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ-

টাঙ্গাইলের মধুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‍্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।স্বর্বস্তরের মানুষের উপস্থিতিতে বর্ণাঢ্য র‍্যালিটি মধুপুরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়।


রবিবার (১৭ মার্চ)সকাল ১০টায় সর্বস্তরের মানুষের উপস্থিতে উপজেলা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও গার্ড অব অনার, মোনাজাত ও র‍্যালি শেষে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জুবায়ের হোসেন এর সভাপতিত্বে, উপজেলা একাডেমিক সুপারভাইজার মহি উদ্দিন এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ছরোয়ার আলম খান আবু।


সহকারী পুলিশ সুপার ফারজানা আক্তার জেমী সহকারী কমিশনার(ভূমি) জাকির হোসাইন, মধুপুর উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি এ্যাডভোকেট ইয়াকুব আলী, পৌর মেয়র আলহাজ সিদ্দিক হোসেন খান, উপজেলা মহিলা ভাইসচেয়ারম্যান যষ্টিনা নকরেক, জেলা আওয়ামীলীগের সদস্য সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মীর ফরহাদুল আলম মনি, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম সাদিক সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধানগণ।


মধুপুর থানার ওসি তদন্ত মুরাদ হোসেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাইদুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আল মামুন রাসেল, ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি -১ এঁর সভাপতি বজলুর রশিদ খান চুন্নু, বীরমুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ও কবি আব্দুল হালিম চিসতি, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিকবৃন্দ।অনুষ্ঠান শেষে শিশু কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



মির্জাপুরে ৩০ গ্রাম হিরোইন সহ এক মহিলা মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

মির্জাপুর (টাংগাইল) প্রতিনিধি:টাঙ্গাইলের মির্জাপুরে পৌরসভার ৪ নং ওয়ার্ড বাওয়ার কুমারজানি নিজ বাড়ি থেকে নাজমা (৫০) নামে এক মাদক ব্যবসায়ীকে ৩০ গ্রাম হিরোইন সহ ডিবি পুলিশ আটক করেছে। আটককৃত মহিলার স্বামীর নাম লিটন মিয়া। সে বর্তমানে জেলে আছে।

টাঙ্গাইলের ডিবি (উত্তর) এর এসআই মোহাম্মদ মনির হোসেন বলেন, আমরা অনেকদিন যাবত ঐ মহিলাকে হাতেনাতে ধরার জন্য সুযোগ খুঁজছিলাম। শনিবার (২ মার্ঢ) বিকাল ৫ টার দিকে তার নিজ বাড়ি থেকে ৩০ গ্রাম হিরোইন সহ তাকে গ্রেফতার করতে সক্ষম হই। উদ্ধারকৃত হিরোইনের আনুমানিক বাজার মূল্য প্রায় তিন লক্ষ টাকা। আজ রবিবার (৩ মার্ঢ ) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করে আসামিকে টাঙ্গাইল কোর্ট প্রেরণ করা হয়েছে।


আরও খবর