Logo
আজঃ Friday ০২ December 2০২2
শিরোনাম

২৭ ডিসেম্বর রসিক নির্বাচন

প্রকাশিত:Tuesday ১৫ November ২০২২ | হালনাগাদ:Friday ০২ December 2০২2 | ৪৯জন দেখেছেন
Image

রংপুর সিটি কর্পোরেশন (রসিক) নির্বাচন ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) নবম কমিশন সভা শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সভায় বিস্তারিত আলোচনার পর রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়। আগামী ২৭ ডিসেম্বর (মঙ্গলবার) রংপুর সিটি কর্পোরেশন সাধারণ নির্বাচেনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এছাড়া সভায় বিভিন্ন স্থানীয় সরকার পরিষদের নির্বাচন ও উপনির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আলোচনা করা হয়। আলোচনার পর ৫টি পৌরসভাসহ কয়েকটি ইউনিয়ন পরিষদের সাধারণ ও শূন্য আসনের উপনির্বাচনের সিদ্ধান্ত গৃহীত হয়। এসব নির্বাচন আগামী ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। পৌরসভাগুলো হলো (১) বাঘা, রাজশাহী (২) বিরল, দিনাজপুর (৩) বোদা, পঞ্চগড় (৪) আলফাডাঙ্গা, ফরিদপুর এবং (৫) বনপাড়া, নাটোর।

রংপুর সিটি কর্পোরেশন ও পৌরসভার নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। সকাল ৮.৩০ থেকে বিকেল ৪.৩০ পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচনে ভোটকেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সর্বশেষ রসিক নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। যেহেতু কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই এ সিটিতে নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন, সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। অর্থাৎ ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারির মধ্যে রসিক নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।


আরও খবর