Logo
আজঃ শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩
শিরোনাম

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২৪ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩ | ১৩৪জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর মোট মৃত্যুর সংখ্যা ১৫০০ ছাড়িয়ে বেড়ে দাঁড়িয়েছে ১৫২০ জনে। এই সময়ে ডেঙ্গু শনাক্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১৬২৩ জন রোগী। আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৪৯ জন আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৭৪ জন।

বুধবার (১৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৫ হাজার ৭৫৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ৫০৭ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ২৪৮ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

এতে আরও বলা হয়েছে, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ২ লাখ ৯৬ হাজার ৬৬৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ৪ হাজার ৫৭৬ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ৯২ হাজার ৮৯ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৮৯ হাজার ৩৯০ জন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ২ হাজার ১৮৪ এবং ঢাকার বাইরে ১ লাখ ৮৭ হাজার ২০৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

২০২২ সালে ডেঙ্গুতে মারা যান ২৮১ জন এবং হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। ওই বছর ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়।


আরও খবর



ইবিতে দফায় দফায় সংঘর্ষের ঘটনায় ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করা হয়েছে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ নভেম্বর 20২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ | ৭৯জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি:তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের দুই গ্রুপের মধ্যে অন্তত চার দফায় মারামারির ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন দুই গ্রুপের অন্তত ১২ জন শিক্ষার্থী। বিষয়টির সুষ্ঠু কারণ খতিয়ে দেখতে ও দোষীদের শাস্তির আওতায় আনতে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান। 

ফ্যাক্ট ফাইন্ডিং কমিটিতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. এ এইচ এম আক্তারুল ইসলামকে আহ্বায়ক ও সহকারী প্রক্টর আল ফিকাহ অ্যান্ড লিগাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন সদস্য সচিব করা হয়েছে। 

কমিটিতে সদস্য হিসেবে আছেন প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, সাদ্দাম হল প্রভোস্ট অধ্যাপক ড. আসাদুজ্জামান, খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান বলেন, 'আমি বিষয়টি একদম অফিসের লিভিং টাইমে পেয়েছি। পরে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির একটি চিঠি করেছি। কিন্তু বিভিন্ন কারণে এখনো কমিটির মেম্বারদের কাছে চিঠি পাঠাতে পারিনি। চিঠিতে খুব দ্রুত সময়ের মধ্যে অনুসন্ধানপূর্বক ভবিষ্যত করণীয় বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে'

আরও খবর



ছারছীনা দরবার শরীফের ১৩৩ তম ঈছালে ছওয়াব মাহফিল শুরু, আজ প্রথম দিন

প্রকাশিত:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৮৪জন দেখেছেন

Image

ছারছীনা থেকে মোঃ আবদুর রহমান : ছারছীনা দরবার শরীফের ১৩৩ তম ঈছালে ছওয়াব মাহফিল ও বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ সম্মেলন শুরু হয়েছে। গতকাল বাদ মাগরীব হযরত পীর ছাহেব কেবলা জিকিরের তা’লীম প্রদান ও ইফতেতাহী আলোচনা এবং কুরআন তেলাওয়াত, হামদ-না’তের মাধ্যমে তিনদিনব্যাপী মাগহফিলের শুরু হয়। আগামী শুক্রবার বাদ জুময়াহ তিনদিনব্যাপী মাহফিলের আখেরী মুনাজাত অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।

তিনদিনব্যাপী মাহফিলে বাদ ফজর ও মাগরীব হযরত পীর ছাহেব কেবলা গুরুত্বপূর্ণ তা’লীম দিয়ে থাকেন। এছাড়াও দরবার শরীফের বিশিষ্ট ওলামায়ে কেরামগণ ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াবলীর উপর আলোচনা করেন।

ইতোমধ্যে মাহফিল ময়দানে বিভিন্ন স্থান থেকে পীর-ভাই, মুহিব্বীন সহ হাজার হাজার হাজার মুসুল্লি ও ভক্তবৃন্দ উপস্থিত হয়েছেন। এছাড়াও মাহফিলে অংশগ্রহণের জন্য দেশের বিভিন্ন স্থান থেকে বাস, লঞ্চ ও অন্যান্য যানবাহন রিজার্ভ করা যানবাহনের মাধ্যমে উপস্থিত হওয়ার জন্য যাত্রাপথে আছেন। উক্ত মাহফিলে সকল পীর ভাই, মুহিব্বীন সহ সর্বস্তরের মুসল্লীদের শরীক হওয়ার জন্য বিশেষভাবে আহ্বান জানিয়েছেন মাহফিল এন্তেজামিয়া কমিটির পক্ষে অধ্যক্ষ ড. সৈয়দ মোঃ শরাফত আলী।


আরও খবর



ফেরদৌসকে সংবর্ধনা দেবে শিল্পী সমিতি

প্রকাশিত:সোমবার ০৪ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৭৪জন দেখেছেন

Image

বিনোদন ডেস্ক:আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক ফেরদৌস আহমেদ। ক্ষমতাসীন দলের মনোনয়ন পাওয়ার পর থেকেই সহকর্মীদের শুভেচ্ছায় ভাসছেন এই তারকা।

এবার জানা গেলে ঢাকাই সিনেমার এই জনপ্রিয় নায়ককে সংবর্ধনা দেবে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। বিএফডিসিতে এ কথা জানান নিপুণ আক্তার। আগামী ১৬ ডিসেম্বর তাকে সংবর্ধনা দেওয়া হবে।

নিপুণ বলেন, ফেরদৌস ভাই আমাদের প্রতিনিধি। তিনি আমাদের প্যানেলের হয়ে শিল্পী সমিতির নির্বাচন করেছিলেন। আজ তিনি এমপি প্রার্থী হয়েছেন। আশা করি তিনি বিজয়ী হবেন। আমরা শিল্পী সমাজ তার সঙ্গে আছি। প্রচারণা শুরু হলে আমরা প্রচারেও অংশ নেব।

দীর্ঘ দিন ধরেই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমা দিয়ে আলোড়ন তোলা ফেরদৌস। এর আগেও তিনি আওয়ামী লীগের হয়ে বিভিন্ন সময় প্রচার-প্রচারণায় অংশ নিয়েছেন।

এদিকে ফেরদৌস ছাড়াও ঢাকাই সিনেমার বেশ কয়েকজন তারকা আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু তারা কেউই দলীয় মনোনয়ন পাননি।


আরও খবর

"এক বউয়ের দুই স্বামী "

বুধবার ০৬ ডিসেম্বর ২০২৩




দেশে রিজার্ভ ২৬.১৬ বিলিয়ন ডলার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ নভেম্বর 20২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ১২০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৈদেশিক মোট রিজার্ভের পরিমাণ দেশে ২৫ দশমিক ১৬ বিলিয়ন বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংকে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক মুখপাত্র মো. মেজবাউল হক।

তিনি বলেন, চাহিদা ও যোগান মিলিয়ে বর্তমানে দেশের মোট বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৫ দশমিক ১৬ বিলিয়ন ডলার।

মো. মেজবাউল হক বলেন, অর্থনীতি শক্তিশালী করতে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে, সেগুলো ইতিবাচক দিকে যাওয়া শুরু করেছে। আর্থিক সূচকগুলো ইতিবাচক ধারায় ফিরছে। আগামী তিন মাসের আমদানি ব্যয় মেটানো নিয়ে শঙ্কা নেই বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় ব্যাংকের এই মুখপাত্র।

এর আগে, চলতি মাসের শুরু, সেপ্টেম্বর ও অক্টোবর মাসের আমদানি বিল বাবদ এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ১ দশমিক ১৭ বিলিয়ন ডলার পরিশোধ করেছিল বাংলাদেশ।

এদিকে গত ১৯ অক্টোবর আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি পাওয়া প্রসঙ্গে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মেজবাউল হক জানিয়েছিলেন, বর্তমানে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৬ দশমিক ৬৮ বিলিয়ন ডলার।

জুলাই ও আগস্ট মাসের আমদানি বিল বাবদ আকুকে ১ দশমিক ৩১ বিলিয়ন ডলার পরিশোধ করেছিল বাংলাদেশ। তখন দেশের বৈদেশিক মুদ্রার প্রকৃত রিজার্ভ দাঁড়িয়েছিল ২১ দশমিক ৫০ বিলিয়ন ডলারে।


আরও খবর



বিএনপি দিনমজুর ভাড়া করে নাশকতা চালাচ্ছে: ডিবিপ্রধান

প্রকাশিত:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৬৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দিনমজুর ভাড়া করে রাজধানীতে নাশকতা চালাচ্ছে বিএনপি বলে দাবি করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ। তিনি বলেন, ‘ঢাকা শহরের দক্ষিণে আটটি টিম গঠন করে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাদের তত্ত্বাবধানে নাশকতা চালানো হচ্ছে।’

শনিবার (২ ডিসেম্বর) রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ দাবি করেন ডিবিপ্রধান।

হারুন অর রশীদ বলেন, ‘সন্ত্রাসী এই টিম পরিচালনার জন্য আছেন কেন্দ্রীয় যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতারা। মহানগর যুবদল, থানা এবং ওয়ার্ডভিত্তিক বিভিন্ন পর্যায়ের নেতারা রয়েছেন। তারা ঢাকাসহ দেশের অন্যান্য জেলা থেকে সমমনা দিনমজুর, খেটে খাওয়া লোকদের দৈনিক ভাড়ার চুক্তিতে ঢাকা মহানগরীতে নিয়ে এসে কখনো কোমল পানীয়ের বোতল, কখনো অন্যান্য কন্টেইনারে কেরোসিন, দেশলাই সরবরাহ করেন। তারা চলন্ত গাড়িতে যাত্রীবেশে উঠে পেছন দিক থেকে আগুন লাগিয়ে দ্রুত নেমে পড়েন এবং পালিয়ে যান। কখনো মোটরসাইকেলে করে ঘুরে ঘুরে যানবাহনে আগুন লাগানোর ব্যবস্থাও করে থাকে।

ডিবিপ্রধান বলেন, ‘গত ২৮ অক্টোবর বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা পুলিশ সদস্য হত্যা, প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুর, পুলিশ হসপিটালে অগ্নিসংযোগ করে অ্যাম্বুলেন্স ও মোটরসাইকেলকে অগ্নিকাণ্ড, পুলিশ বক্সে আগুন দেওয়া, লাখ লাখ টাকার সিসি ক্যামেরা নষ্ট ও চুরি করাসহ নানা রকম ধ্বংসলীলার পরে বিভিন্ন মেয়াদে হরতাল ও অবরোধ কর্মসূচি ঘোষণা করে আসছে। জনগণের সম্পৃক্ততা না থাকলেও এই হরতাল এবং অবরোধে জনমনে ভীতি সৃষ্টি করা, জনসম্পদ এবং জীবনের হানি ঘটানোর জন্য ঢাকা মহানগর দক্ষিণে তারা আটটি সন্ত্রাসী টিম গঠন করেছে। এসব টিমের কাজ হলো-ঝটিকা মিছিল ও ভাঙচুর করা, যানবাহনে অগ্নিসংযোগ করা, ককটেল বিস্ফোরণ করা, ছবি ভিডিও ধারণ করে পৌঁছে দেওয়া এবং ঊর্ধ্বতন নেতাদের নির্দেশে অন্যান্য যেকোনো ধ্বংসাত্মক কাজ করা।

বিএনপি নেতারা অপকর্মের কথা স্বীকার করেছে জানিয়ে তিনি বলেন, ‘গত ২৯ অক্টোবরে গুলিস্তান থেকে সদরঘাট যাওয়ার পথে তাঁতিবাজার মোড় এলাকায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন লাগানোর ঘটনায় রাজিব হোসেন বিল্লাল নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। তার আদালতে দেওয়া ১৬৪ ধারায় জবানবন্দিতে ওঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। এর মধ্যে সিসিটিভি ফুটেজ, গঠিত টিমের তথ্যের ভিত্তিতে ঢাকা মহানগর গোয়েন্দা লালবাগ বিভাগ ৩০ নভেম্বর হাজী পারভেজ নামে ছাত্রদল নেতা এবং কেন্দ্রীয় যুবদলের সিনিয়র যুগ্ম সচিব মাহফুজুর রহমানকে গ্রেফতার করে। তারা বর্তমানে চার দিনের পুলিশ রিমান্ডে আছেন।

দুই নেতা তাদের অপকর্মের কথা অকপটে স্বীকার করেছেন বলে জানিয়েছেন ডিবিপ্রধান।


আরও খবর