Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে নির্বাচনের ঘোষণা ট্রাম্পের

প্রকাশিত:বুধবার ১৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩২৭জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক; ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তিনি এ ঘোষণা দেন। আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান প্রার্থীদের পক্ষে প্রচারণাকালে ট্রাম্প আবারও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার আভাস দিয়েছিলেন। এবার তিনি আনুষ্ঠানিক ঘোষণা দিলেন।

এর আগে ২০২০ সালের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প।


আরও খবর



ঈদ যাত্রার দ্বিতীয় দিনের ট্রেনের টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ট্রেনের অগ্রিম টিকিট আগামী ১০ এপ্রিলকে ঈদের দিন ধরে বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। ৩ এপ্রিল থেকে ঈদ উপলক্ষে ট্রেনে যাত্রা শুরু হবে।

সোমবার আজ (২৫ মার্চ) সকাল ৮টায় বিক্রি শুরু হয়েছে। আজ বিক্রি করা হবে ৪ এপ্রিলের আন্তঃনগর ট্রেনের টিকিট। এটি ঈদে ট্রেন যাত্রার দ্বিতীয় দিনের টিকিট।

আজ পাওয়া যাবে পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট এবং দুপুর ২টায় বিক্রি শুরু হবে পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট। এবার স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে বহির্গামী টিকিট সংখ্যা ৩৩ হাজার ৫০০টি।

সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ রেলওয়ের ঈদুল ফিতর উপলক্ষে নেওয়া কার্যবিবরণী থেকে এ তথ্য জানা যায়।

আগের ঈদগুলোতে ৫ দিনের টিকিট বিক্রি করলেও এবারই প্রথম ৭ দিনের টিকিট বিক্রি করছে রেলওয়ে। ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষের এই ট্রেন যাত্রার টিকিট বিক্রি শুরু হয়েছে গতকাল ২৪ মার্চ। যাত্রীদের সুবিধার্থে শতভাগ টিকিট এবার অনলাইনে বিক্রি করা হচ্ছে।

ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ৫ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৬ মার্চ; ৬ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৭ মার্চ; ৭ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৮ মার্চ; ৮ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ২৯ মার্চ এবং ৯ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে ৩০ মার্চ। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।


আরও খবর



আত্রাই পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় উঠান বৈঠক

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় কৃষকদের সঙ্গে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রবিবার সকালে উপজেলার শাহাগোলা ইউনিয়নের মির্জাপুর গ্রামের ফেরদৌস হোসেনের বাড়ির আঙ্গিনায় কৃষকদের নিয়ে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় সরকার ও কৃষি অধিদপ্তরের বিভিন্ন দিক নির্দেশনার প্রতি গুরুত্বারোপ করে সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য রাখেন- উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. মোহাইমেনুল ইসলাম, আত্রাই প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক নাজমুল হক নাহিদ, উপসহকারী কৃষি কর্মকর্তা জাহিদ হাসান, মারজিয়া পারভীন, পুষ্টি বাগান মালিক জাকির হোসেন, ফরিদুল ইসলাম, ফজলুর রহমান, ফারুক হোসেন, রইচ উদ্দিন, শ্রী নেপাল প্রমুখ।

উঠান বৈঠক শেষে কৃষকদের মাঝে বিভিন্ন ফলের চারা, পুষ্টি কার্ড, পুষ্টি প্লেট প্রদান করা হয়। 


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




অবশেষে ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা হলো

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯০জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলো । শনিবার (১৬ মার্চ) এক সংবাদ সম্মেলনে ৭ দফার ম্যারাথন এই ভোটের সময়সূচি ঘোষণা করেন দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার।

তফসিল অনুযায়ী, আগামী ১৯ এপ্রিল শুরু হবে প্রথম দফার ভোটগ্রহণ। আর ৭ দফার এই ভোটগ্রহণ শেষ হবে আগামী ১ জুন। ভোট গণণা শুরু হবে আগামী ৪ জুন। লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার আগে এদিন কঠোর নির্বাচনি আচরণবিধির বিস্তারিত তুলে ধরেন প্রধান নির্বাচন কশিনার রাজিব কুমার।

সংবাদ সম্মেলনে দেশটির প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার বলেন, রাজনৈতিক দলগুলোকে এ বিষয়ে নোটিশ পাঠানো হবে। সেখানে নির্বাচন নিয়ে আমাদের নির্দেশিকা থাকবে। প্রচার-প্রচারণার সময় প্রার্থীরা যাতে কোনোভাবেই সীমা অতিক্রম না করেন, সে দিকেও নজর রাখবে নির্বাচন কমিশন।

এছাড়াও, এবারের লোকসভা নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে। ম্যারাথন এই নির্বাচন পর্যবেক্ষণে ২১শ পর্যবেক্ষক নিয়োগ করা হবে বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার।

প্রধান নির্বাচন কমিশনার আরও জানান, এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা প্রায় ৯৭ কোটি। এরমধ্যে নতুন ভোটার প্রায় ১ কোটি ৮২। যার মধ্যে নারী ভোটারের সংখ্যা প্রায় ৮৫ লাখ। এছাড়াও, দেশজুড়ে প্রায় সাড়ে ১০ লাখ ভোটকেন্দ্রে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

পশ্চিমবঙ্গের পাশাপাশি বিহার এবং উত্তরপ্রদেশেও ৭ দফায় ভোট হবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার। ১৯ এপ্রিল প্রথম দফায় ভোট হবে কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে।

এদিকে, এবারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২ আসনেই হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। তবে সামান্য ব্যবধানে এগিয়ে থাকতে পারে রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। শনিবার সি-ভোটার ও এবিপি আনন্দের যৌথ এক নির্বাচনি জরিপে এ তথ্য জানানো হয়।


আরও খবর

সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ফুলবাড়ীতে পৌর কাউন্সিলর কর্তৃক চিকিৎসককে প্রাণ নাশের হুমকি!

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার পৌরসভা এলাকার দক্ষিণ সুজাপুর গ্রামে পৌর কাউন্সিলর মাজেদুর কর্তৃক ডা. মুশফিকুর রহমান লিও কে প্রাণ নাশের হুমকি অভিযোগ। ফুলবাড়ী উপজেলার পৌরসভা এলাকার লুৎফুর রহমান চৌধুরীর পুত্র ডা. চৌধুরী মোঃ মুশফিকুর রহমান লিও’র ১৫/০২/২০২৪ইং তারিখে দিনাজপুর জেলা প্রশাসক বরাবর অভিযোগ সূত্রে জানা যায়, দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভার ২নং ওয়ার্ডে একটি রাস্তা সংস্কারের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ে আবেদন করেন। আবেদন করার পর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখা থেকে গত ১২ অক্টোবর ২০২৩ ইং তারিখে যাহার স্মারক নং-৪৬.০০.০০০০.০৬৩.৩১.০০২.১৫.১৫৩৫ পত্রে দিনাজপুর জেলার ফুলবাড়ী পৌরসভা কর্তৃক মালিকানাধীন ভূমিতে সড়ক ও ড্রেন নির্মাণ কাজে আপত্তি সংক্রান্ত বিষয়ে উপসচিব মোঃ আব্দুর রহমান একটি পত্র প্রেরণ করেন। উক্ত পত্রে উল্লেখ্য করেন ফুলবাড়ী মৌজা সুজাপুর জে.এল নং ৪৮, দাগ নং-৪৬৪ ও ৮৪৫ এর সম্পত্তিতে এমতবস্থায় উক্ত আপত্তি স্থানীয় সরকার বিবাগ কর্তৃক নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তর্কিত ভূমিতে সড়ক ও ড্রেন নির্মাণ কাজ আপাততঃ স্থগিত রাখার জন্য নির্দেশক্রমে বিভিন্ন দপ্তরে অনুলিপি প্রেরণ করেন। ও ব্যক্তিগত জমির সীমানা নির্ধারণ করে ড্রেন নির্মানের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে ভূমি মালিক আবেদন করেন। জেলা প্রশাসক দিনাজপুর কে উক্ত বিষয়ে তদন্তের দায়িত্ব প্রদান করা হয়। তদন্ত চলাকালীন উক্ত স্থানে নির্মাণ কাজ না করার জন্য নির্দেশনা থাকা সত্ত্বেও কাউন্সিলর মাজেদুর রহমান, গায়ের জোরে আইনের তোয়াক্কা না করে জনবল নিয়ে জবরদস্তি ব্যক্তিগত জমিতে ড্রেন তৈরি করতে যান। এ সময় জমির মালিক ডা. মুশফিকুর রহমান (লিও) আপত্তি জানালে ওয়ার্ড কাউন্সিলর দলবল নিয়ে জমির মালিককে কটাক্ষ করে নানান আজেবাজে কথা বলেন।

বেপরোয়া মাজেদুর ডা: লিওকে প্রাণনাশের হুমকি দেন বলে অভিযোগ উঠেছে। উল্লেখ্য যে, উক্ত নিষেধাজ্ঞা অমান্য করে গত ২৬/১২/২০২৩ ইং তারিখে পৌর মেয়র টেন্ডারকারী ঠিকাদার ছাড়া নিজ উদ্যোগে মিস্ত্রী লাগিয়ে বতর্কিত স্থানে ড্রেন নির্মাণ করতে যান।

উল্লেখিত বিষয় আইনি সহযোগিতা ও জীবনের নিরাপত্তা চেয়ে জমির মালিক ডা. মুশফিকুর রহমান (লিও) জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন। ভুক্তভোগী জানান যে, তদন্তকালীন সময়ে পৌরসভা কিভাবে টেন্ডার করেন এবং ঠিকাদার নয় এমন ব্যক্তিকে নিয়ে জাতীয় নির্বাচনের ১০ দিন পূর্বে একটি বেআইনি কাজ কিভাবে করতে যান, তা বোধগম্য নয়। জেলা প্রশাসক জানিয়েছেন -বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু এখন পর্যন্ত বেআইনিভাবে পৌর কাউন্সিলর কাজ চলমান রেখেছেন। যা আইনের পরিপন্থি। এ বিষয়ে ফুলবাড়ী পৌরসভার পৌর কাউন্সিলর মাজেদুর রহমানের সাথে ০১৭১৮৮৪৩৮২২ নম্বরে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। বিষয়টি সরজমিনে তদন্ত স্বাপেক্ষে মাপযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ডা. মুশফিকুর রহমান লিও ।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মারা গেলেন

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রোববার (১০ মার্চ) রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়,প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মারা গেছেন।গত বছরের ডিসেম্বর থেকে তিনি এই হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। মৃতুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১০ মার্চ) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৫ সাল থেকে সচিব পদমর্যাদায় প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে কাজ করছেন ইসানুল করিম। ইহসানুল করিম রাষ্ট্রপতির প্রেস সচিব এবং বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদকের দায়িত্বও পালন করেছেন।

১৯৭২ সালে বাসসের নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মজীবন শুরু করেন ইহসানুল করিম। সংবাদ সংস্থাটির বিভিন্ন পদে ছিলেন তিনি। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের নয়াদিল্লিতে সংস্থাটির ব্যুরো প্রধানের দায়িত্বও পালন করেন। এছাড়া তিনি আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি, ভারতের পিটিআই, দ্য স্টেটসম্যান ও ইন্ডিয়া টুডেসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশি প্রতিবেদক হিসেবে কাজ করেন।

২০১৩ সালের ১২ ফেব্রুয়ারি বাসসের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে চার বছর দায়িত্ব পালনের পর অবসর নেন ইহসানুল। বাসস থেকে অবসরের পর ওই বছরের ২০ মে জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রেস সচিব হিসেবে নিয়োগ দেয়। ২১ মে তিনি প্রেস সচিব হিসেবে রাষ্ট্রপতির কার্যালয়ে দায়িত্ব নেন। ২০১৫ সালের জুন পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।

২০১৫ সালের ১৫ জুন ইহসানুলকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। এর পর থেকে তিনি এ পদে দায়িত্ব পালন করে আসছেন।

১৯৫১ সালের ৫ জানুয়ারি জন্ম নেয়া ইহসানুল করিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর করেন।


আরও খবর