Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

২০২২ সালে সপ্তাহে কতদিন ক্লাস, জানাল মাউশি

প্রকাশিত:Friday ৩১ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৯৩জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: নতুন বছরে (২০২২ সালে) মাধ্যমিক বিদ্যালয়ের ক্লাস রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। শ্রেণিভেদে সপ্তাহের বিভিন্ন দিনে এসব ক্লাস হবে।

মাউশি গতকাল বৃহস্পতিবার এই সময়সূচি ঘোষণা করে। এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, করোনার সংক্রমণ পরিস্থিতি মার্চ পর্যন্ত দেখা হবে। এর মধ্যে সংক্রমণ না বাড়লে তারপর শিক্ষা কার্যক্রম পুরোপুরি স্বাভাবিক হতে পারে। শিক্ষামন্ত্রীর ঘোষণার সঙ্গে মিল রেখেই স্বল্পপরিসরে ক্লাস চালিয়ে যাওয়ার সময়সূচি ঘোষণা করা হয়েছে, তবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইনেও শ্রেণি কার্যক্রম চলমান রাখতে হবে।

করোনার সংক্রমণের কারণে দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধের পর গত সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও স্বল্পপরিসরে শিক্ষা কার্যক্রম চলছে। নতুন সময়সূচি অনুযায়ী ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সপ্তাহে প্রতিদিন চারটি বিষয়ের ওপর ক্লাস নিতে হবে। দশম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন তিনটি বিষয়ের ক্লাস নেওয়া হবে। অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে দুই দিন ক্লাস হবে। এই দুই দিনের প্রতিদিন তিনটি করে বিষয়ের ওপর ক্লাস নিতে হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে এক দিন তিনটি বিষয়ে ক্লাস নেওয়া হবে। আর প্রাথমিকের শ্রেণিগুলোর শ্রেণি কার্যক্রম হবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে।


আরও খবর



ভোক্তা অধিদপ্তরে অভিযোগ দিলেন ডিপোর সামনে অবস্থান নেওয়া ইসতিয়াক

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

তেল কম দেওয়ার অভিযোগে রাজধানীর কল্যাণপুরে প্ল্যাকার্ড হাতে অবস্থান নিয়েছিলেন ইসতিয়াক হোসেন নামে এক যুবক। আজ মঙ্গলবার (২ আগস্ট) বেলা ১১টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে তিনি তার অভিযোগ জমা দেন।

শুরুতে তার কাছ থেকে অভিযোগ শোনেন অধিদপ্তরের সহকারী পরিচালক (অভিযোগ) মুহাম্মদ হাসানুজ্জামান। পরে দুপুর ১২টার দিকে তাকে ডেকে নেওয়া হয় ভোক্তা অধিকারের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামানের কক্ষে।

এ বিষয়ে ইসতিয়াক হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভোক্তা অধিকার আমার অভিযোগ শুনেছে এবং আমলে নিয়েছে। তারা বলেছে আমার অভিযোগ যৌক্তিক। আমি আমার মোটরসাইকেল একই ভাবে রেখে দিয়েছি। আমি চাই এর বিচার হোক।

jagonews24

এ বিষয়ে আগামী বৃহস্পতিবার (৪ আগস্ট) শুনানি হবে। সময়ে ভোক্তা অধিকার থেকে জানানো হবে বলে জানান তিনি।

ভোক্তা অধিকারে অভিযোগ জমা দেওয়ার পর তিনি তার কর্মস্থলে ফিরে যান।

এর আগে মাপে তেল কম দেওয়ার অভিযোগে রাজধানীর কল্যাণপুরে সোহরাব পেট্রলপাম্পের সামনে সোমবার সকাল ১০টার পর থেকে অবস্থান নেন ইসতিয়াক হোসেন। তার দাবি ৫০০ টাকার তেল কিনে রশিদ পেলেও করা হয়েছে কারসাজি। তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা।


আরও খবর



ঈশ্বরদীতে ভটভটি উল্টে গরু ব্যবসায়ী নিহত

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

পাবনার ঈশ্বরদীতে ভটভটি উল্টে সুলতান আলী ((৬২) নামের এক গরু ব্যবসায়ী নিহত হয়েছেন। এতে সাত ব্যবসায়ী আহত হয়েছেন।

শনিবার (৩০ জুলাই) সকাল পৌনে ৯টার দিকে ঈশ্বরদী-কুষ্টিয়া মহাসড়কের লালনশাহ সেতুর টোল প্লাজার সামনে গোলচত্বরে এ দুর্ঘটনা ঘটে। নিহত সুলতান আলী রাজশাহী জেলার বাগমারা উপজেলার নরদাস গ্রামের মকসেদ আলীর ছেলে।

পাকশী হাইওয়ে পুলিশ জানায়, রাজশাহীর বাগমারা থেকে ব্যবসায়ীরা গরু কিনতে ভটভটিযোগে কুষ্টিয়ার ভেড়ামারায় যাচ্ছিলেন। পথে ভটভটি উল্টে সুলতান আলী ঘটনাস্থলেই মারা যান। আহত হন সাতজন।

পাকশী হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন জাগো নিউজকে বলেন, নিহত সুলতান আলীর মরদেহ পুলিশ হেফাজতে রয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।


আরও খবর



তেলের মজুত নিয়ে যা জানালো জ্বালানি মন্ত্রণালয়

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ৪১জন দেখেছেন
Image

দেশে তেল সংকট চলছে এমন খবর ছড়িয়ে পড়েছে চারদিক। তেল সাশ্রয়ে মোটরসাইকেলে সর্বোচ্চ ৪০০ ও গাড়িতে সর্বোচ্চ তিন হাজার টাকার তেল দেওয়া হবে- পাম্পে এমন বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে বলেও ছড়িয়ে পড়েছে। এ নিয়ে চলছে নানা গুঞ্জন। এমন পরিস্থিতিতে কী পরিমাণ তেল দেশে মজুত আছে, তা ব্যাখ্যা দিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

বুধবার (২৭ জুলাই) মন্ত্রণালয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ ব্যাখ্যা দেওয়া হয়।

এতে বলা হয়, একটি স্বার্থান্বেষী মহল, জ্বালানি তেলের মজুত নিয়ে অসত্য ও মনগড়া তথ্য প্রচার করছে, যা সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। আমরা দৃঢ়ভাবে বলছি যে, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের আওতাধীন কোম্পানিসমূহের ডিপোতে পর্যাপ্ত পরিমাণ জ্বালানি তেল মজুত রয়েছে। বর্তমানে দেশে জ্বালানি তেলের কোনো ঘাটতি বা সংকট নেই। সংকটের কোনো আশঙ্কাও নেই।

মন্ত্রণালয় বলছে, এরই মধ্যে আগামী ছয়মাসের জন্য প্রয়োজনীয় তেল আমদানির প্রক্রিয়া পাইপ লাইনে আছে। বর্তমানে ডিজেল মজুত রয়েছে চার লাখ ৩১ হাজার ৮৩৫ মেট্রিকটন। দৈনিক গড়ে বিক্রি হচ্ছে ১৩ হাজার ৬০৭ মেট্রিকটন। সেই হিসেবে ৩২ দিনের ডিজেল মজুত রয়েছে। জেট-এ-১ মজুত রয়েছে ৪৪ দিনের ও ফার্নেস ওয়েল মজুত রয়েছে ৩২ দিনের। অর্থাৎ আমাদের মজুত সক্ষমতা অনুসারে যথেষ্ট পরিমাণ জ্বালানি তেল মজুত রয়েছে।

ব্যাখ্যায় মন্ত্রণালয় আরও বলছে, পেট্রল পুরোটাই বাংলাদেশ উৎপাদন করে। অকটেনের প্রায় ৪০ ভাগ বাংলাদেশ উৎপাদন করে। জুলাই ২০২২ মাসে ৯টি জাহাজ হতে এরই মধ্যে দুই লাখ ৫৫ হাজার মেট্রিকটন ডিজেল, দুটি জাহাজে প্রায় ৪৩ হাজার মেট্রিকটন জেট-এ-১, একটি জাহাজ থেকে ২৪ হাজার ৬৭৭ মেট্রিকটন অকটেন ও দুটি জাহাজ থেকে ৫৩ হাজার ৩৫৮ মেট্রিকটন ফার্নেস ওয়েল গ্রহণ করা হয়েছে।

‘আগামী আগস্ট মাসে আটটি জাহাজে দুই লাখ ১৮ হাজার মেট্রিকটন ডিজেল, একটি জাহাজে ২৫ হাজার মেট্রিকটন জেট-এ-১, একটি জাহাজে ২৫ হাজার মেট্রিকটন অকটেন আসবে। আগামী ছয়মাসের আমদানি পরিকল্পনা অনুসারে যে জ্বালানি তেল বাংলাদেশে আসবে, এর ৫০ ভাগ জি-টু-জি চুক্তির মাধ্যমে এবং বাকি ৫০ ভাগ উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ক্রয়াদেশ দেওয়া হয়েছে। ফলে ঘাটতি হওয়ার কোনো আশঙ্কা নেই।’

এমতাবস্থায় ভর্তুকিমূল্যে সরবরাহ করা জ্বালানি তেল ব্যবহারে মিতব্যয়ী ও সাশ্রয়ী হওয়ার জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের পক্ষ থেকে সবাইকে অনুরোধ জানানো হয়েছে।


আরও খবর



পানি সংকটে খেলোয়াড়দের ‘দ্রুত গোসল’ করতে বললো ভারত

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

বিশ্বকাপ সুপার লিগের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে এখন জিম্বাবুয়ের রাজধানী হারাতেতে অবস্থান করছে ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মাঠের লড়াই। তবে মাঠে নামার আগে পানি সংকটে ভুগছেন ভারতের ক্রিকেটাররা। যে কারণে গোসলে কম সময় নিতে বলা হয়েছে তাদের।

বেশ কিছুদিন পরে বিশুদ্ধ পানির সংকটে ভুগছে হারারে শহর। সেখানে খেলতে গিয়ে এর সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে ভারতও। দেশটির ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা ভারতীয় সংবাদমাধ্যম ইনসাইড স্পোর্টসকে জানিয়েছেন এ খবর। পানি সংকটের কারণে কোনোভাবেই অপচয়ের কথা ভাবতে পারছে না জিম্বাবুয়ে।

শুধু দ্রুত গোসল করাই নয়, সাধারণত টিম হোটেলে সুইমিং পুলে যে সেশনটি রাখা হয়; পানির অপচয় রোধে সেটি বাতিল করে দিয়েছে ভারত। ইনসাইড স্পোর্টসে বিসিসিআইয়ের সেই কর্মকর্তা বলেছেন, ‘হারারেতে পানির সংকট তীব্র এবং আমাদের খেলোয়াড়দেরও এ বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেছেন, ‘খেলোয়াড়দের বলা হয়েছে কোনোভাবেই যেনো পানি অপচয় না করা হয় এবং যত দ্রুত গোসল করে নেওয়া যায়। এছাড়া পানির অপচয় রোধে সুইমিং পুল সেশনও বাদ দেওয়া হয়েছে।’

হারারেতে বসবাসরত মানুষরাও ভুগছেন পানির অভাবে। বিশুদ্ধ পানির খোঁজে দূরদূরান্তে যেতে হচ্ছে তাদের। অথচ এই সমস্যা খরার কারণে হয়নি। বরং মর্টন জ্যাফ্রে ওয়াটারওয়ার্কস প্ল্যান্টে ত্রুটির কারণে পানি পরিশোধন করা যাচ্ছে না। এই প্ল্যান্ট থেকে ২০ লাখের বেশি মানুষ পানি পেয়ে থাকে।


আরও খবর



সোনাগাজীতে চাঁদা না পেয়ে যুবলীগ নেতাকে কুপিয়ে জখম

প্রকাশিত:Saturday ১৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

ফেনীর সোনাগাজীতে চাঁদা না পেয়ে আমির হোসেন খোকন (৩৯) নামের এক যুবলীগ নেতাকে কুপিয়ে জখম করেছে সন্ত্রাসীরা। শনিবার (১৩ আগস্ট) বেলা ১১টার দিকে উপজেলা বাসস্ট্যান্ডে এ ঘটনা ঘটে।

পুলিশ ও ভুক্তভোগী পরিবার জানায়, চর চান্দিয়া ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি আমির হোসেন খোকন রাজনীতির পাশাপাশি ব্যবসা করেন। কয়েকদিন ধরে স্থানীয় কিছু সন্ত্রাসী তার কাছে দুই লাখ টাকা চাঁদা দাবি করে। তাদের অব্যাহত হুমকির মুখে নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। এতে সন্ত্রাসীরা ক্ষিপ্ত হয়ে ওঠে।

পরে তার ব্যবসাপ্রতিষ্ঠানের সামনে গিয়ে বেলাল হোসেন, রাকিব, রবিন, জয় ও মামুনের নেতৃত্বে ১০-১২ জন সন্ত্রাসী তাকে পিটিয়ে ও কুপিয়ে আহত করে। স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ফেনী জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ খালেদ হোসেন দাইয়্যান বলেন, সন্ধ্যা পর্যন্ত এ ঘটনা কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর