Logo
আজঃ Monday ০৩ October ২০২২
শিরোনাম

১৮৩ বছর আগে তোলা বিশ্বের প্রথম ছবি যেমন ছিল

প্রকাশিত:Friday ১৯ August ২০২২ | হালনাগাদ:Monday ০৩ October ২০২২ | ৭৪জন দেখেছেন
Image

ছবি তুলতে কে না পছন্দ করেন। ছবি তোলার অনেকের কাছেই ফ্যাসিনেশন বা প্যাশন। অনেকে তো ছবি তোলার নেশায় ছুটে বেড়ান এক দেশ থেকে অন্য দেশে। ছবির মাধ্যমে ফুটিয়ে তোলে অনেক না বলা গল্পকে। আর এই ছবিপ্রেমীদের জন্য প্রতিবছরই ১৯ আগস্ট পালন করা হয় বিশ্ব আলোকচিত্র দিবস।

১৮৩৯ সাল থেকে আগস্ট মাসের ১৯ তারিখকে আলোকচিত্রের দিন হিসেবে উদযাপন করে আসছে পুরো পৃথিবী। নাইসফোর নিপেক ও লুইস ডেগুইরে ১৮৩৭ সালে, ডেগুরে টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন।

১৯৩৯ সালের ১৯ আগস্ট ফ্রান্স সরকার এটিকে স্বীকৃতি দান করে। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। তখন থেকে আজ ডিজিটাল যুগ পর্যন্ত প্রতি সেকেন্ডে লাখো মানুষ কোটি কোটি ছবি তুলে।

এ তো গেল প্রথম ফটোগ্রাফির কথা। তবে জানেন কি, কবে প্রথম সেলফিটি তোলা হয়েছিল? ১৮৩৯ সালের প্রথম দিকে আমেরিকান রবার্ট কর্নেলিয়াস একটি সেলফি ক্লিক করেছিলেন।

jagonews24

কর্নেলিয়াস তার ক্যামেরায় টাইমার সেট করে লেন্সের সামনে গিয়ে দাঁড়ান। এভাবেই বিশ্বের প্রথম সেলফিটি ক্যামেরাবন্দি হয়েছিল। রবার্ট কর্নেলিয়াসের বিখ্যাত এই সেলফি বর্তমানে লাইব্রেরি অব কংগ্রেসে রক্ষিত আছে।

১৯৫৭ সালে প্রথম ডিজিটালটি তোলা হয়। এর রেজোলিউশন ছিল ১৭৬ ×১৭৬। সে সময় ছবি তোলার কাজটি মোটেই সহজ ছিল না। তখন টাইপ ছিল ছবি তোলার এক ধরনের পদ্ধতি, যার উদ্ভাবক ছিলেন এক ফরাসি শিল্পী ও বিজ্ঞানী লুইস ডেগুইরে।

১৮৩৯ সালে, রবার্ট কর্নেলিয়াস যে বছর তার সেলফি তোলেন সে বছরই টাইপের আগমন ঘটে, ছবি তোলার সেরা পদ্ধতি হিসেবে যা টিকে ছিল প্রায় ২০ বছর।

একদিন খেয়ালের বশে ক্যামেরার লেন্সের সামনের ঢাকনাটি সরিয়ে টানা ১৫ মিনিট ধরে নিজের ছবি তুলেছিলেন পেশাদার রসায়নবিদ কর্নেলিয়াস।

সেলফি নামকরণের ঘটনাও বেশ মজার। শব্দটির প্রথম ব্যবহার হয় ২০০২ সালে এক অস্ট্রেনীয় তরুণ ইন্টারনেটের একটি ফোরামে নিজের ২১তম জন্মদিনে তোলা একটি ছবি পোস্ট করে এটিকে সেলফি নাম দেন।

ইনস্টাগ্রাম হ্যাশট্যাগ হিসেবে সেলফির প্রথম ব্যবহার হয় ২০১১ সালের ২৭ জানুয়ারি। এতে হয়তো ভাবতে পারেন, সেলফি নামে হালের এই হুজুগের বয়স বোধ হয় খুব বেশি নয়। তবে শুনে তাজ্জব হবেন বৈকি বিশ্বের প্রথম সেলফিটি তোলা হয়েছিল আজ থেকে প্রায় ১৮৩ বছর আগে!

ফটোগ্রাফির সেই আদিকালে, ১৮৩৯ সালে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া শহরের এক যুবক রবার্ট কর্নেলিয়াস নিজেই নিজের ছবি তুলে সেলফির ইতিহাসের আদি পিতার আসনে বসতে সক্ষম হয়েছেন। পরে ছবির উল্টোপিঠে নিজের হাতে লিখে রেখেছিলেন- ‘দ্য ফার্স্ট লাইট পিকচার এভার টেকেন, ১৮৩৯’।


আরও খবর