Logo
আজঃ Monday ২৯ November ২০২১
শিরোনাম
নৌকা পরাজিত স্বতন্ত্র চেয়ারম্যান হলো তৃতীয় লিঙ্গের ঋতু! তৃতীয় ধাপে ইউনিয়ন নির্বাচনের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা কুমিল্লায় নৌকা পেয়েও সরে দাড়ালেন বাহালুল, প্রাথমিক সদস্য না হয়েও মনোনীত নূরুল! মাতুয়াইলে সড়ক উন্নয়ন কাজের উদ্ধোধন করলেন সংসদ সদস্য কাজী মনু পলো উৎসবে মাছ ধরায় মেতেছে মানুষ, চির চেনা বাংলা গাজীপুরে ৩০ সেকেন্ডেই মা-মেয়ের জীবন শেষ করল দুই খুনি হয়নি হাফ পাসের সিদ্ধান্ত,টাস্কফোর্স গঠনের প্রস্তাব আলেম-ওলামাদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা-ভক্তি রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী রংপুরের তারাগঞ্জে ট্রাকচাপায় তিন নারী শ্রমিক নিহত কুমিল্লার তিতাস ও মেঘনা উপজেলায় ইউপি নির্বাচনে বিজয়ী যারা !
দেড় বছর পর করোনায় মৃত্যুশূন্য দিন কাটালো ঢাকা

১৮ মাস পর করোনায় মৃত্যুশূন্য ঢাকা

প্রকাশিত:Wednesday ২০ October ২০21 | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৭৭জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image


বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম একজনের মৃত্যুর খবর আসে। এরপর সর্বশেষ ওই বছরের ৩ এপ্রিল মৃত্যুহীন দিন দেখেছিল বাংলাদেশ। এরপর দীর্ঘ দেড় বছর পর মৃত্যুশূন্য দিন পেল ঢাকা। দীর্ঘ এ ১৮ মাস দেশের অন্যান্য বিভাগে মৃত্যুশূন্য দিন গেলেও ঢাকায় যায়নি।

 

বুধবার (২০ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা পরিস্থিতি সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমেছে। সবশেষ গত ২৪ ঘণ্টায় দেশের তিন বিভাগে ছয়জনের মৃত্যু হয়। তাদের মধ্যে পুরুষ চারজন ও নারী দুজন। সরকারি হাসপাতালে পাঁচজন ও বেসরকারি হাসপাতালে একজন মারা গেছেন। এ নিয়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৭৯১ জনে।

 

এছাড়া ২৪ ঘণ্টায় মারা যাওয়া ছয়জনের মধ্যে চট্টগ্রামে তিনজন, রাজশাহীতে দুইজন ও খুলনা বিভাগে একজন রয়েছেন। এ সময়ে ঢাকা বিভাগসহ পাঁচ বিভাগে করোনায় কোনো মৃত্যু নেই। অন্য চারটি বিভাগ হলো- বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ।

 

গত ২৪ ঘণ্টায় সারাদেশে সরকারি-বেসরকারি ৮৩১টি ল্যাবরেটরিতে ২০ হাজার ৩৯৩টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১ দশমিক ৮০ শতাংশ। আজ পর্যন্ত সর্বমোট নমুনা পরীক্ষার ভিত্তিতে শনাক্তকৃত রোগীর হার ১৫ দশমিক ৪৩ শতাংশ।

 

২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪৮১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ১৫ লাখ ২৯ হাজার ৫৪৯ জন। সুস্থতার হার ৯৭ দশমিক ৬৩ শতাংশ।

 

করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে ২০ অক্টোবর পর্য়ন্ত মারা যাওয়া ২৭ হাজার ৭৯১ জনের মধ্যে ঢাকা বিভাগে ১২ হাজার ১১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৫ হাজার ৬৪০ জন, রাজশাহী বিভাগে ২ হাজার ৩৮ জন, খুলনা বিভাগে ৩ হাজার ৫৮৭ জন, বরিশাল বিভাগে ৯৪৩ জন, সিলেট বিভাগে ১ হাজার ২৬১ জন, রংপুর বিভাগে ১ হাজার ৩৬২ জন ও ময়মনসিংহ বিভাগে ৮৪১ জনের মৃত্যু হয়।

 

  -খবর প্রতিদিন / সি.বা 


আরও খবর



ডোমার পৌর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মনছুরুল ইসলাম দানু নির্বাচিত

প্রকাশিত:Tuesday ০২ November 2০২1 | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৮৪জন দেখেছেন
Image


 

মনিরুজ্জামান লেবু , নীলফামারী :

 

 

নীলফামারীর ডোমার পৌরসভায় প্রথমবারের মতো ইভিএম’এ অনুষ্ঠিত নির্বাচনের বেসরকারীভাবে ফলাফল ঘোষনা করা হয়েছে। মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী নারিকেল গাছ প্রতীকের মনছুরুল ইসলাম দানু ৪ হাজার ৫৩৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

 

তিনি টানা ৩য়বারের মতো মেয়র নির্বাচিত হলেন। এর আগে ডোমার ইউনিয়ন পরিষদে টানা ৫বার নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। 

 

অপর স্বতন্ত্র প্রার্থী মোবাইল ফোন প্রতীকের আফরোজা নাজনীন রুমি ৩ হাজার ৬৭৪ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। তবে নৌকা প্রতীকের প্রার্থী গনেশ কুমার আগরওয়ালা পেয়েছেন ২ হাজার ৩২৫ ভোট। 

 

মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্নভাবে ৯টি কেন্দ্রের ৫১টি বুথে ভোটাররা আনন্দঘন পরিবেশে তাদের ভোটাধীকার প্রয়োগ করেন। নির্বাচনকালীন সময়ে কোন কেন্দ্রে অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন রিটার্নিং অফিসার মোহাম্ম জাহাঙ্গীর হোসেন।

 

 খবর প্রতিদিন/ সি.বা

 


আরও খবর



প্রভার নতুন ভিডিও

আবারো আলোচনায় প্রভা

প্রকাশিত:Monday ০১ November ২০২১ | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৪৫জন দেখেছেন
বিনোদন ডেস্ক

Image



অভিনয়ের মানুষ হিসেবেই পরিচিত মডেল-অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। এবার কণ্ঠশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করলেন আলোচিত এই অভিনেত্রী। মৌসুমী ভৌমিকের গাওয়া ‘আমি শুনেছি সেদিন তুমি’ শিরোনামের শ্রোতাপ্রিয় গানটি কাভার করেছেন তিনি। এ গানের সংগীতায়োজন করেছেন ইমরান মাহমুদুল। সম্প্রতি মুক্তি পেয়েছে এটি।

 

গানটি নিয়ে নির্মিত হয়েছে মিউজিক ভিডিও। কক্সবাজার সমুদ্র সৈকতে ধারণ করা হয়েছে ভিডিও চিত্রটি। গানটি মুক্তির পর থেকে দারুণ প্রশংসা কুড়াচ্ছেন প্রভা।

কাজী জিয়াউদ্দিন লিখেছেন, খুবই দরদ দিয়ে গাওয়া গান, ভালো লেগেছে। প্রভার গানের গলা ভালো জানা ছিল না, তাই অবাক লেগেছে বৈকি! দেখতে সুন্দর একজন মানুষ যার গানের কণ্ঠ ভালো, তিনি দেশের একজন সম্পদ বটে। শুভ কামনা প্রভা!আরো নতুন গানের দাবি জানিয়ে ইমতিয়াজ আহমেদ লিখেছেন, মন ছুয়ে যাওয়ার মতো একটি গান, এমন কাজ আরো চাই।

 

বিস্ময় প্রকাশ করে তানিয়া আহমেদ লিখেছেন, এটা প্রভার গলা? অসম্ভব! এত সুন্দর গলা থাকতে আপনি গান করেন না? এমন অসংখ‌্য মন্তব‌্যে ভরে আছে কমেন্ট বক্স।

হঠাৎ কণ্ঠে গান তোলার পেছনের গল্প জানিয়ে প্রভা বলেন, ইমরান ও আমি খুব ভালো বন্ধু। একসঙ্গে আড্ডা দিই। আড্ডায় গুনগুন করে গান গাওয়ার অভ‌্যাস আমার। একদিন আমার গান শুনে ইমরান বলল, চল দোস্ত, তোর গান রেকর্ড করি। এভাবেই গানটিতে কণ্ঠ দেওয়া।

 

গান রেকর্ডিংয়ের অভিজ্ঞতা জানিয়ে প্রভা বলেন- স্টুডিওতে ইনস্ট্রুমেন্টের সামনে দাঁড়িয়ে গান গাওয়ার সময়ে নার্ভাস লাগছিল। আমার মনে হয়, গানের ব্যাপারটা পুরোপুরি গড গিফটেড একটা ব্যাপার। আগে মনে হতো, এক দিনে বুঝি অনেকগুলো গান রেকর্ড করে ফেলা যায়। কিন্তু মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে আমার সব ভুল প্রমাণিত হয়েছে। ইমরান ছাড়া অন্য কেউ গানটি রেকর্ড করতে গেলে ধৈর্য হারিয়ে ফেলত। বন্ধু হওয়াতে বেস্ট উপায়ে আমার গানটা রেকর্ড করিয়ে নিয়েছে।

ছোটবেলায় প্রভার মা চাইতেন মেয়ে গান শিখুক। কিন্তু তাতে আগ্রহ কম ছিল প্রভার। গানের প্র্যাকটিসে বসে ফাঁকি দিতেন তিনি। বিষয়টি উল্লেখ করে প্রভা বলেন- আমি অনেক ফাঁকিবাজ। তাই গানের প্র্যাকটিস বেশি করা হতো না। গানের অনুষ্ঠানের দিন বলতাম, আমি উপস্থাপনা করি? তবে খালি গলায় বেশি ভালো গাই।

-খবর প্রতিদিন /সি.বা 


আরও খবর



বিয়ের পর দিন ধর্ষণ মামলায় বর গ্রেপ্তার

পরোকিয়া প্রেমিকের ধর্ষণ মামলায় বিয়ের পর দিন বর গ্রেপ্তার

প্রকাশিত:Monday ০১ November ২০২১ | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ৩১৫জন দেখেছেন
Image



আমিরুল হক, নীলফামারী :

 

নীলফামারীর সৈয়দপুরে বিয়ের পরের দিনেই ধর্ষণ মামলায় বরকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (১ নভেম্বর) দুপুরে নিজ বাসা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার বর শাহীন বাবু (৪০) শহরের গোলাহাট এলাকার মৃত আসগার আলীর ছেলে। মামলার বাদী দিনাজপুরের খানসামার খলিপা পাড়ার কাশেম আলীর মেয়ে গার্মেন্টস কর্মী মিনু আক্তার (৩৫)।

পুলিশ জানায়, মিনু আক্তারের সাথে শাহীন বাবুরর দীর্ঘদিনের পরকীয়া সম্পর্ক ছিল। বিয়ের প্রলোভনে তাঁকে একাধিবার ধর্ষণ করে বাবু। গত রবিবার রাতে মিনু থানায় এসে তাঁর বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেন। পরের দিন মামলার তদন্ত কর্মকর্তা তারেক মাহমুদ সঙ্গীয় ফোর্স নিয়ে তাঁকে গ্রেপ্তার করে।

মামলার বাদী মিনু আক্তার বলেন, শাহীন বাবুর সাথে আমার দশ বছর ধরে সম্পর্ক চলে আসছে। বিয়ের প্রতিশ্রুতি দেয়ায় আমি স্বামী সংসার ছেড়েছি। স্বামী- স্ত্রী পরিচয় দিয়ে ঢাকায় বাসা ভাড়া নিয়ে দীর্ঘদিন একসাথে থেকেছি। কিন্তু সে আমার সাথে প্রতারণা করে অন্য একজনকে বিয়ে করেছে।

সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসনাত খান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, মামলার পরিপ্রেক্ষিতে আসামীকে গ্রেপ্তার করা হয়েছে। আদালতের মাধ্যমে তাঁকে ওইদিনেই জেল হাজতে পাঠানো হয়েছে।

 

খবর প্রতিদিন /সি.বা 


আরও খবর



রসুনের চিপস এয়ারটাইট জারে সংরক্ষণ করুন

যেভাবে তৈরি করবেন মজাদার ‘রসুনের চিপস

প্রকাশিত:Monday ০১ November ২০২১ | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৪৭জন দেখেছেন
Image


 

রান্নার খুব গুরুত্বপূর্ণ একটি মশলা হচ্ছে রসুন। রসুন খাবারের স্বাদ বহুগুণে বাড়িয়ে তোলে। এর তীব্র গন্ধ সহজেই খাবারের স্বাদ বদলে দিতে পারে। তাছাড়াও রসুনের রয়েছে বহু পুষ্টিগুণ। এটি কাঁচা, ভাজা, কিংবা অন্যান্য উপায়েও খাওয়া যায়। তবে যেভাবেই খাওয়া হোক না কেন, সবকিছুতেই রসুনের বহুবিধ স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়।

 

রসুনকে ওষুধি গুণাবলির পাওয়ার হাউজ বলা হয়। ইউএসডিএ অনুসারে, প্রতি ১০০ গ্রাম রসুনে ১৫০ ক্যালরি, ৩৩ গ্রাম কার্বস এবং ৬.৩৬ গ্রাম প্রোটিন থাকে। এটি ভিটামিন, খনিজ এবং অন্যান্য বেশ কয়েকটি স্বাস্থ্যকর পুষ্টি দ্বারা সমৃদ্ধ।

 

অন্যান্য উপায়ে রসুন খেলেও, কখনো রসুনের চিপস খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে নিন স্বাস্থ্যকর রসুনের চিপস। চলুন জেনে নেয়া যাক রসুনের চিপস তৈরি করার পদ্ধতিটি-

সাধারণত রসুনের চিপস রোদে শুকিয়ে তৈরি করা হয়। রসুনের কোয়াগুলো পাতলা টুকরো টুকরো করে কেটে তারপরে এগুলো একটি প্লেটে ছড়িয়ে কমপক্ষে ৫ দিন শুকানোর জন্য সরাসরি সূর্যের আলোতে রেখে দেয়া হয়। তবে এই প্রক্রিয়াটি বেশ দীর্ঘ এবং সময়সাপেক্ষ।

 

তবে দ্রুত এবং সহজ প্রক্রিয়া রয়েছে যা আপনাকে মাত্র ৫ মিনিটের মধ্যে রসুনের চিপস প্রস্তুত করতে সহায়তা করবে। প্রথমে রসুনের কোয়াগুলো কেটে নিন। একটি বেকিং প্যানে তেল ব্রাশ করে রসুনের টুকরো গুলো রেখে উপরে আরেকবার তেল ব্রাশ করে দিন। এরপর এতে কিছু লবণ ছিটিয়ে একটি ওভেন বা মাইক্রোওয়েভ ওভেনে ৫ মিনিট রোস্ট করুন।

রসুনের চিপস এয়ারটাইট জারে সংরক্ষণ করুন। দিনের যেকোনো সময় এটি খেতে পারেন।


খবর প্রতিদিন / সি.বা 

নিউজ ট্যাগ: রসুনের চিপস

আরও খবর



প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

দেশে বিনিয়োগ করতে প্রবাসীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত:Tuesday ০২ November 2০২1 | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৬১জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image



সরকারের দেওয়া সুযোগ-সুবিধা গ্রহণ করে বাংলাদেশে আরো বিনিয়োগ করার জন্য বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।স্কটল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। সংবর্ধনা অনুষ্ঠানে তিনি ভার্চুয়ালি যোগদান করেন।

 

প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিবন্ধকতাগুলো (আরো যদি থাকে) খুঁজে বের করবো। আপনাদের আশ্বাস দিচ্ছি, সেগুলোর সমাধান করার মাধ্যমে বিনিয়োগের পরিবেশকে আরো সুবিধাজনক করবো।আওয়ামী লীগ সরকার সব সময়ই গণমুখী উল্লেখ করে তিনি বলেন, তারা সবসময় দেশ ও জনগণের কল্যাণে কাজ করে।

 

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী যথাযথ চ্যানেল ব্যবহার করে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশিদের জন্য তার সরকার প্রবর্তিত ২ শতাংশ প্রণোদনার কথাও উল্লেখ করেন।

তিনি বলেন, সরকার প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে একটি পৃথক ব্যাংকও প্রতিষ্ঠা করেছে।

বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীরা কিছু অসুবিধার কথা উল্লেখ করলে জবাবে প্রধানমন্ত্রী বলেন, আসলে তিনি জানতেন না যে তারা বিনিয়োগের ক্ষেত্রে কী ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন।

 

তিনি বলেন, লন্ডনে একটি রোড শো হবে, যেখানে আমি বাংলাদেশ উন্নয়ন ও বিনিয়োগ কর্তৃপক্ষকে (বিডা) বিষয়টি খতিয়ে দেখতে বলব।

সরকার প্রধান আরো বলেন, বিনিয়োগের সুবিধার্থে সব বাধা দূর করতে এরই মধ্যে বিডাকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকারের ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীদের জন্য সরকার বিশেষ ব্যবস্থার প্রস্তাব করেছে।

তিনি প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে দেশে প্রচলিত আইন মেনে চলার অনুরোধ করে বলেন, কারণ, আমি আশা করি আপনারা এটি মেনে চলবেন। দেশে বিনিয়োগ বন্ড ও প্রিমিয়াম বন্ড রয়েছে যেখানে প্রবাসীরা বিনিয়োগ করতে পারবেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, সরকার প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে এবং সেখানে প্রবাসীরা বিনিয়োগ করতে পারবেন।

 

খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর