Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

১৫ মণের ‘রাজাবাবু’কে কিনলে একটি কাঠের চেয়ার ফ্রি

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে একটি বিশালাকৃতির ষাঁড় গরু প্রস্তুত করেছেন হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুর ইউনিয়নের পুরাসুন্দা গ্রামের ফার্নিচার ব্যবসায়ী সারাজ মিয়া। আদর করে ষাঁড়টির নাম রেখেছেন ‘রাজাবাবু’।

সম্পূর্ণ প্রাকৃতিক খাদ্য খেয়ে বড় হয়ে ওঠা ‘রাজাবাবু’র ওজন ৬০০ কেজি (১৫ মণ)। এর দৈর্ঘ্য ৫৮ ইঞ্চি আর প্রস্থ ৫৬ ইঞ্চি। খয়েরি রঙের আকর্ষণীয় ষাঁড়টির দাম হাঁকা হচ্ছে ১২ লাখ টাকা।

৮ মাস আগে দেড় লাখ টাকা দিয়ে শাহিয়াল জাতের ষাঁড়টি কিনে পরিচর্যা শুরু করেন খামারি সারাজি মিয়া। কোনো ধরনের ক্ষতিকর ওষুধ ছাড়াই দেশীয় খাবার খাইয়ে বড় করা হয়েছে রাজাবাবুকে।

Cow-(3)

ষাঁড়টি দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে ভিড় জমাচ্ছেন। এদের মধ্যে অনেক ক্রেতাও রয়েছেন।

গরুর মালিক সারাজ মিয়া বলেন, পরম মমতায় ৮ মাস ধরে ষাঁড়টি যত্ন সহকারে লালনপালন করে আসছি। শুধু দেশীয় খাবার খাইয়ে বড় করেছি। আদর করে এর নাম দিয়েছি ‘রাজাবাবু’।

প্রতিদিন প্রায় ২০ কেজি কাঁচা ঘাস, ১০ কেজি আটা, ৪ কেজি ভুসি, ২ কেজি খৈল খায় রাজাবাবু। শরীরের তাপমাত্রা ঠিক রাখতে দিনে ২-৩ বার গোসল করানো হয়। পাশাপাশি পশুচিকিৎসকের পরামর্শমতো পরিচর্যা চলে।

Cow-(3)

সারাজ মিয়ার খামারে বিভিন্ন জাতের ১৫টি গরু রয়েছে। কোরবানির ঈদকে সামনে রেখে বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছে ১০টি গরু। তবে সবচেয়ে বেশি নজর কেড়েছে ‘রাজাবাবু’ নামের ষাঁড়টি।

যিনি রাজাবাবুকে কিনবেন তাকে নিজের হাতে তৈরি একটি কাঠের চেয়ার উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন সারাজ মিয়া।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রমাপদ দে বলেন, ‘রাজাবাবু’ই এখন পর্যন্ত উপজেলার সবচেয়ে বড় ষাঁড়। সম্পূর্ণ প্রাকৃতিক খাদ্য খেয়ে বড় হয়ে উঠছে রাজাবাবু।


আরও খবর



সালমান খানের দেহরক্ষী হতে চান রাখি সাওয়ান্ত!

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৪০জন দেখেছেন
Image

কিছুদিন আগেই প্রাণনাশের হুমকি পেয়েছেন সালমান খান। উড়ো চিঠি দিয়ে সালমানকে হত্যার হুমকি দেয় দুষ্কৃতকারী লরেন্স বিষ্ণোই ও তার দল।

সেই চিঠিতে বলা হয়, যেভাবে পাঞ্জাবি গায়ক সিধু মুসে ওয়ালাকে খুন করা হয়েছে, ঠিক সেভাবে সালমানকেও হত্যা করা হবে। দাবানলের মতো এ খবর ছড়িয়ে পড়ে। সংশয়, চিন্তা ও উদ্বেগে সরগরম হয়ে ওঠে বলিউড। শুধু বলিউডই নয়, সংশয়ে সালমান নিজেও।

নিরাপত্তার কারণে নিজের কাছে পিস্তল রাখার অনুমতি চেয়ে প্রশাসনের কাছে আবেদনও করেন বলিউডের ‘ভাইজান’। তার সেই আবেদন মঞ্জুরও করেছে প্রশাসন।

সালমানকে হত্যার হুমকিতে উদ্বিগ্ন তার ভক্ত রাখি সাওয়ান্ত। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘সালমান স্যার, আপনি টেনশন করবেন না। দিনরাত আমি আপনার জন্য প্রার্থনা করছি। ভারতবাসীর আশীর্বাদ রয়েছে আপনার সঙ্গে। আপনার কিচ্ছু হবে না।’

প্রয়োজনে রাখি সালমানের দেহরক্ষী হতেও প্রস্তুত। রাখির ভাষ্য, ‘প্রয়োজনে আমি সালমানের দেহরক্ষী হতেও প্রস্তুত। সালমান সামনে থাকবে, গুলি চালালে আমার গায়ে লাগবে। সাল্লু ভাইকে বুলেট ছুঁতেও পারবে না।’


আরও খবর



রেমিট্যান্স-রপ্তানি আয়ে ডলারের মূল চাহিদা পূরণ হবে: অর্থমন্ত্রী

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

রেমিট্যান্স ও রপ্তানি আয়ের মাধ্যমেই ডলারের মূল চাহিদা পূরণ হবে বলে মনে করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৭ জুলাই) দুপুরে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডলারের দাম নিয়ে নানান উদ্যোগ নিলেও কাজ হচ্ছে না এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, অপেক্ষা করতে হবে, কাজ হবে। এগুলো কারা করছে, সেখানে কী উদ্যেশ্য আছে- জানি না। এখন কী অব্যবস্থাপনা ছিল সেগুলো আমরা দেখছি। আমি দায়িত্ব নিয়ে বলছি এগুলো যাতে আর না হয় সেগুলো দেখছি। মার্কেটে ডিমান্ডের ওপর ভিত্তি করে সাপ্লাই দিতে হবে, এটা কেউ ঠেকাতে পারবে না। এগুলো যদি আর্টিফিসিয়াল পর্যায়ে নিয়ে যায় আমরা নিয়ন্ত্রণ করতে পারবো। এগুলো নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন মেশিনারিজ আছে সেগুলো কার্যকর হবে। আর সেগুলো কার্যকর হলেই কমে আসবে।

তিনি বলেন, আমরা দেখি যখন আমদানি করা প্রয়োজন, তখন (কখনো কখনো) ডলারের দাম বাড়িয়ে আমদানির ব্যবস্থা করা হয়। যখন বাধা দেওয়া হয় তখন এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে নিয়ে তথ্য গোপন করে এলসি খোলার ব্যবস্থা করা হয়, এগুলো ঠিক নয়। এগুলোর বিষয়ে ব্যবস্থা নিতে হবে, যাতে করে এগুলো করতে না পারে।

আ হ ম মুস্তফা কামাল আরও বলেন, আমাদের যে খরচ সেদিকে লক্ষ্য রাখতে হবে এবং সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। আমাদের ফরেন এক্সচেঞ্জ প্রয়োজন, আমাদের দেশে কিছু পণ্য আমদানি করতে হয়। এগুলোর জন্য যে পরিমাণ অর্থ প্রয়োজন তা আমাদের কাছে আছে। কী পরিমাণ অর্থ লাগবে, আমরা সেগুলো কোথায় পাবো- সেটি হলো প্রশ্ন। আমাদের রপ্তানি বেড়েছে, রপ্তানি পণ্যের বিপরীতে কিছু আমদানি পণ্য থাকে। কিন্তু নেট রপ্তানিতে সেটা আমাদের পক্ষে যাচ্ছে।

তিনি বলেন, রেমিট্যান্স আমাদের বড় খাত। আমরা বিশ্বাস করি এ বছর আমাদের রেমিট্যান্স অনেক বাড়বে। এরই মধ্যে যেসব শ্রমিক বিদেশে গেছেন, তাদের সংখ্যাও বেশি। তারা করোনার পরেই গিয়েছেন। তারা আস্তে আস্তে সেখানে সেটেল হয়ে রেমিট্যান্স পাঠাবেন। আমরা বিশ্বাস করি রেমিট্যান্স ও রপ্তানির মাধ্যমেই আমাদের মূল চাহিদা পূরণ হবে।


আরও খবর



২০ টাকার নাপা সিরাপ ৩৫-এ বিক্রি, জরিমানা আড়াই হাজার

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৪০জন দেখেছেন
Image

যশোরে ২০ টাকার নাপা সিরাপ ৩৫ টাকায় বিক্রি করায় এক ফার্মেসি মালিককে আড়াই হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (২১ জুলাই) রেলগেট পুরাতন বাসস্ট্যান্ড এলাকার মা ফার্মেসিতে এ অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যশোরের সহকারী পরিচালক মো. ওয়ালিদ বিন হাবিব।

একইদিন শহরের মণিহার এলাকার মাশুক কাবাব ঘর অ্যান্ড রেস্টুরেন্টে নোংরা পরিবেশ এবং ফ্রিজে কাঁচা মাছ-মাংসের সঙ্গে রান্না করা খাবার, ভাত ও খামির সংরক্ষণের অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারী পরিচালক মো. ওয়ালিদ বিন হাবিব জানান, শহরের রেলগেট পুরাতন বাসস্ট্যান্ড ও মণিহার মোড়ে অভিযান পরিচালনা করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে দুই প্রতিষ্ঠানকে ১২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। এরমধ্যে শহরের রেলগেট পুরাতন বাসস্ট্যান্ড এলাকার মা ফার্মেসিতে ২০ টাকা মূল্যের নাপা সিরাপ ৩৫ টাকায় বিক্রি করার অভিযোগ প্রমাণিত হওয়ায় আড়াই হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।


আরও খবর



চবি থেকে আজীবন বহিষ্কার হবেন ছাত্রী হেনস্তাকারীরা

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ৪০জন দেখেছেন
Image

ছাত্রী হেনস্তার ঘটনায় দোষীদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হবে বলে জানিয়েছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

শনিবার (২৩ জুলাই) দুপুর পৌনে ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ৩৪তম বার্ষিক সিনেট সভায় এ কথা জানান তিনি।

উপাচার্য বলেন, বিষয়টি নিয়ে আমরা মর্মাহত। প্রধানমন্ত্রীও এ ব্যাপারে খোঁজ নিয়েছেন। র‍্যাব, ডিজিএফসি, এনএসআই বিষয়টি নিয়ে প্রতিদিনই মিটিং করছে। জড়িতদের বহিষ্কারের ব্যাপারে শিগগির ডিসিপ্লিনারি ও হেলথ কমিটির বৈঠক হবে।

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে হেনস্তার ঘটনায় শুক্রবার রাতে অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে দুজন চবির ছাত্র রয়েছেন। গ্রেফতাররা ছাত্রীকে হেনস্তার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন বলে জানিয়েছে র‌্যাব।

১৭ জুলাই রাতে চবির এক ছাত্রী পাঁচজন দুর্বৃত্তের হাতে শারীরিক হেনস্তার শিকার হন। ওই সময় তার সঙ্গে থাকা বন্ধুকেও মারধর ও মোবাইল ফোন ছিনিয়ে নেওয়া হয়। পরে এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী প্রক্টর বরাবর অভিযোগ দিলে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া অজ্ঞাতনামা পাঁচজনকে আসামি করে থানায় মামলাও করেছেন ওই ছাত্রী। জড়িতদের বিচার দাবিতে উত্তাল হয়ে ওঠে চবি ক্যাম্পাস।


আরও খবর



বাড়তি ভাড়ায় যান চলছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দূরপাল্লার বেশিরভাগ যানবাহনের ভাড়া বৃদ্ধি পেয়েছে। এতে করে ভোগান্তিতে পড়েছে দূরপাল্লার যাত্রীরা। তবে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে আঞ্চলিক রুটেও বেশি ভাড়া আদায়ের বিষয়টি লক্ষ্য করা গেছে। তবে যাত্রীদের যানবাহনের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে দেখা যায়নি কোথাও।

শনিবার (৬ আগস্ট) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে সরেজমিনে গিয়ে এমনই দৃশ্য চোখে পড়ে।

শিমরাইল মোড়ের টিকিট কাউন্টারগুলো ঘুরে দেখা যায়, শিমরাইল থেকে নোয়াখালীর ভাড়া ৪৫০ টাকার পরিবর্তে ৫০০ টাকা, কুমিল্লার ভাড়া ২০০ টাকার পরিবর্তে ২৫০ টাকা, চট্টগ্রামের ভাড়া ৫৮০ টাকার পরিবর্তে ৬৫০ টাকা, সিলেটের ভাড়া ৫৭০ টাকার পরিবর্তে ৬৫০ টাকা, ব্রাক্ষণবাড়িয়ার ভাড়া ২৫০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নিচ্ছে। এছাড়া এসি বাসগুলোতে নির্ধারিত ভাড়ার তুলনায় ২০০-৩০০ টাকা বেশি নিতে দেখা গেছে।

তবে টিকিট কাউন্টারগুলোতে যাত্রীদের তেমন চাপ লক্ষ্য করা যায়নি। এখনো কিছু যানবাহনে ভাড়া বৃদ্ধি করা হয়নি। তারা বাস মালিকের নির্দেশের অপেক্ষায় রয়েছেন।

এদিকে আঞ্চলিক রুটেও বেশি ভাড়া আদায়ের বিষয়টি লক্ষ্য করা গেছে। শিমরাইল মোড় থেকে যাত্রাবাড়ীর ভাড়া ২০ টাকার পরিবর্তে ৩০ টাকা, গুলিস্থানের ভাড়া ৩০ টাকার পরিবর্তে ৩৫ টাকা নিতে দেখা গেছে।

বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বাসের কয়েকজন হেলপার জানান, জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় আমরা বেশি ভাড়া নিতে বাধ্য হচ্ছি। মালিক আমাদের যে ভাড়া নির্ধারণ করে দিয়েছে সে ভাড়াই নিচ্ছি। এর বেশি ভাড়া আদায় করছি না।

সফুরা খাতুন নামে এক যাত্রী জানান, জরুরি কাজে সিলেটের উদ্দেশে বের হয়েছি। টিকিট কাউন্টারে এসে দেখি ভাড়া ৬৫০ টাকা চাচ্ছে। যেখানে আগে ভাড়া ছিল ৪৮০ টাকা। আমাদের মতো সাধারণ মানুষের জন্য বেশি ভাড়া বাড়তি চাপ। অন্যসব কাউন্টারগুলোতেও একই অবস্থা দেখছি। তাই বাধ্য হয়ে বেশি টাকা দিয়েই যেতে বাধ্য হচ্ছি।

সোহাগ পরিবহনের টিকেট কাউন্টারের ম্যানেজার মো. মনির হোসেন জানান, ব্রাহ্মণবাড়িয়ার ভাড়া আগের নির্ধারিত ভাড়া অনুসারেই আদায় করছি। যদি পরিবহনের মালিক বেশি ভাড়া আদায় করতে বলে তাহলে আমরাও বেশি ভাড়া নিবো। শুনলাম আজ বিকেলে নাকি তারা মিটিংয়ে বসবে। হয়তো আজ রাত থেকেই ভাড়া বৃদ্ধি পেতে পারে।

কাঁচপুর হাইওয়ে থানার ওসি নবীর হোসেন জানান, সকাল থেকেই যান চলাচল স্বাভাবিক রয়েছে। বাস ভাড়া বেশি আদায়ের বিষয়ে তিনি বলেন, এটা বাস মালিক কর্তৃপক্ষের বিষয়। এখানে আমাদের কিছু করার নেই।


আরও খবর