Logo
আজঃ বুধবার ২৪ এপ্রিল 20২৪
শিরোনাম

১০০ কোটি টাকা ব্যয়ে ২৭ টি প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ২৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; গোপালগঞ্জে ২৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার দুপুরে এসব প্রকল্পের উদ্বোধন করেন তিনি। এর আগে দুপুর ১টা ১০ মিনিটে আওয়ামী লীগের নতুন কমিটিকে নিয়ে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী।

দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ায় দলের পক্ষ থেকে এ শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। এরপর টুঙ্গিপাড়ায় উপস্থিত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জের ২৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং একটি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

যার মধ্যে উল্লেখযোগ্য হলো- বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত দুটি ঘাটলা, বঙ্গবন্ধুর প্রতিকৃতি, টুঙ্গিপাড়া বাস টার্মিনাল, পাটগাতি ভূমি অফিস, টুঙ্গিপাড়া পৌর মার্কেট, টুঙ্গিপাড়া বাস টার্মিনাল, জেলা প্রসাশন স্কুল অ্যান্ড কলেজ ভবন, সোনাখালির জোড়াসেতু, রাধাকান্ত উচ্চ বিদ্যালয়, দারুছুন্নাহ সালেহিয়া ফাজিল মাদ্রাসা, মাঝবাড়ী ইউনিয়ন ভূমি অফিস, পাটগাতী ইউনিয়ন ভূমি অফিস, বাঁশবাড়িয়া ঝনঝনিয়া ইসলামিয়া মাদ্রাসা ও এতিমখানা, গোপালগঞ্জ সদরের স্বাধীনতা নামে জেলা পরিষদের ডাক বাংলো, কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া উপজেলার বেশ কয়েকটি গার্ডার ব্রিজ উদ্বোধন। এ ছাড়াও শেখ লুৎফর রহমান গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বঙ্গবন্ধুকন্যা।

প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে ২৭টি প্রকল্প ও একটি ভিত্তিপ্রস্তরের মধ্যে ১৯টি প্রকল্প বাস্তবায়ন করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। বাকি ৯টি প্রকল্প, শিক্ষা ও গণপূর্ত বিভাগ এবং টুঙ্গিপাড়া পৌরসভা বাস্তবায়ন করেছে।

আগের দিন শুক্রবার (৬ জানুয়ারি) শেখ হাসিনা জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে খুলনায় তার পারিবারিক সম্পত্তি দেখতে যান। এরপর তিনি আবার গোপালগঞ্জে ফিরে আসেন।

দুদিনের সফরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের কাউন্সিলে দশমবারের মতো দলের সভাপতি নির্বাচিত হওয়ার পর এই প্রথম নিজ জন্মভূমি টুঙ্গিপাড়ায় অবস্থান করছেন তিনি।


আরও খবর



সরকার বাজার নিয়ন্ত্রণ করবে: জাহাঙ্গীর কবির নানক

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ৬৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কাঁচাবাজারের ব্যাপারে সিন্ডিকেট শব্দটি প্রযোজ্য নয়। ভোক্তারা যাদের কাছে পণ্য কেনে, সেখানে বাজার নিয়ন্ত্রণ হওয়া দরকার। সে কাজটা সরকার করবে, এটা সরকারের দায়িত্ব।বলেছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক 

সোমবার (১৫ এপ্রিল) ঈদের পর প্রথম কর্ম দিবসে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, সিন্ডিকেট একটা পপুলার শব্দ। সিন্ডিকেট আমার কাছে মনে হয়েছে বড় ব্যাপার। তবে সিন্ডিকেট কাঁচাবাজারের ব্যাপারে প্রযোজ্য নয়। মাঝখানে যারা, ভোক্তা যাদের থেকে পণ্য কেনে সেখানে নিয়ন্ত্রণ হওয়া দরকার। সে কাজটা সরকার করবে, সেটা সরকারের দায়িত্ব। আমরা যারা সরকারের আছি সেটা নিশ্চিত করা আমাদের দায়িত্ব।

দ্রব্যমূল্যের ঊর্ধগতি নিয়ে তিনি বলেন, আমরা গ্রামের মানুষ। আমরা যারা সরকারের লোক এবং সরকারে রয়েছি, আমরা কিন্তু রমজানের আগেই নিয়ন্ত্রণে নিয়ে এসেছি। রমজানের আগেই বাজার ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ছিলাম। আমার নির্বাচনি এলাকা মোহাম্মদপুর, আদাবর, শেরে বাংলা নগরে ওয়ার্ডে ওয়ার্ডে সুলভমূল্যে কেনাকাটার ব্যবস্থা করেছিলাম। ঢাকার মানুষ যে বাজার পরিস্থিতির মুখোমুখি ছিল মফস্বলের মানুষ, সেই পরিস্থিতির মুখে ছিল না। ঢাকা শহরে এক পরিস্থিতি, মফস্বলের আরেক পরিস্থিতি। তৃণমূল কৃষক যে দামে বিক্রি করে ভোক্তার কাছে এসে তা ৫০-৬০ গুণ বেড়ে যায়। এটা আমরা নিয়ন্ত্রণের চেষ্টা করছি। জাহাঙ্গীর কবির নানক আরও বলেন, সচিবালয়ে আজ আমারও ভালো লাগেনি। অনেক ভিড়ের সচিবালয়ে আজ ভিড় কম। ঢাকার রাস্তা অস্বাভাবিক। আসলে আমার জানামতে দুই পর্ব মিলে এতো ছুটি হয়নি। এখন স্বল্প সময়ের মধ্যে মানুষ বাড়িতে যায়। সমস্ত যোগাযোগ ব্যবস্থা সহজ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্রামের বাড়িতে যাওয়ার আকাঙ্ক্ষা বাড়িয়ে দিয়েছে। এগুলো সবই সম্ভব হয়েছে শেখ হাসিনার নেতৃত্বে। আমার কাছে মনে হয় এ সপ্তাহ এমন ঢিলেঢালা যাবে। আগামী সপ্তাহে কর্মচাঞ্চল্য ফিরবে। বিএনপি যে দুঃখ-কষ্টের বাংলাদেশ সৃষ্টি করেছিল সেই দুঃখ-কষ্টের বাংলাদেশ আজকে আর নেই।


আরও খবর



গোদাগাড়ীতে পেয়াজ বীজ(থোকা) ক্ষতিগ্রস্থের ঘটনায় মামলা দায়ের

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ১৬৯জন দেখেছেন

Image

গোদাগাড়ী(রাজশাহী) প্রতিনিধিঃরাজশাহীর গোদাগাড়ীতে পেয়াজ বীজ(থোকা) ক্ষতিগ্রস্থের ঘটনায় মামলা দায়ের হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষক আব্দুল্লাহ বাদী হয়ে রাজশাহী আমলী আদালতে দুইজনকে আসামী করে মামলাটি করে ১৩ মার্চ।মামলার আসামীরা হচ্ছেন উপজেলার মাটিকাটা ভাটা গ্রামের আব্দুর রহমানের ছেলে আল মামুন(২৭) ও এন্তাজ আলী ছেলে রফিকুল ইসলাম(৪৭)।মামলায় বাদী উল্লেখ্য করে যে পুর্ব শক্রতার জের ধরে তার তিনবিঘা জমির পেয়াজ বীজ(থোকা) কেটে নষ্ট করে। এতে করে এই কৃষকের ১০লাখ টাকার ক্ষতি হয়েছে।কৃষক আব্দুল্লাহ বলেন,আমি শিক্ষকতার পাশাপাশি জমি লীজ নিয়ে দীর্ঘদিন ধরে পেয়াজ বীজ চাষ করে আসছি। জমি জায়গা নিয়ে তার ভাই রফিকুল ইসলামের সঙ্গে দন্ব সৃষ্টি হয়। এরই জের হিসাবে তার ভাই রফিকুল ও আল মামুন পরিকল্পিতভাবে পেয়াজ বীজের ফসল ক্ষতি সাধিত করেছে।আদালতে দায়েরকৃত মামলাটি তদন্তের জন্য গোদাগাড়ী থানায় প্ররণ করেছে। থানার পরিদর্শক(তদন্ত) শম্ভু চন্দ্র মন্ডল বলেন,মামলাটি তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখির করা হবে।


আরও খবর



স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ১৭৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে হোমপেজে বিশেষ ডুডল দিয়েছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ছবিতে গুগলের নামের মধ্যে শোভা পাচ্ছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা।

আজ সারাদিন গুগলে প্রবেশ করলেই চোখে পড়বে বাংলাদেশের পতাকা সংবলিত দৃষ্টিনন্দন এ ডুডল। এতে কার্সর ধরলে বা ট্যাপ করলে উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে ২০২৪’। আর তাতে ক্লিক করলেই বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং এ সম্পর্কিত ওয়েবসাইটগুলো দেখাবে গুগল।

বিশেষ কোনো দিন, বিশেষ কোনো ব্যক্তি কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সংগতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে গুগল, তাকেই বলা হয় ডুডল। তারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে দৃষ্টিনন্দন ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় এ সার্চ ইঞ্জিন।


আরও খবর



ব্যবস্হাপকের পারিবারিক কাজে ব্যবহার হচ্ছে সৈয়দপুর বিমানবন্দরের রেষ্টহাইজ

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:সৈয়দপুর বিমানবন্দরের রেষ্ট হাউজটি ব্যবস্হাপকের পারিবারিক কাজে ব্যবহার হওয়ার অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে করা অভিযোগ উর্ধতন কর্তৃপক্ষকে দিয়ে ও প্রতিকার না পাওয়ার ও অভিযোগ পাওয়া যায়।সরে জমিন গিয়ে দেখা যায়, দেশ বিদেশের গুরুত্বপূর্ণ যাত্রীদের দিন বা রাত্রি যাপন করার জন্য সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ সৈয়দপুর বিমানবন্দর সংলগ্ন প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে একটি দ্বিতল ভিআইপি ভবন নির্মাণ করে। যেখানে রয়েছে, ডাবল বেড এর ৪ টি রুম।খাবারের জন্য বিশাল মাপের ডাইনিং। প্রতিটি শয়নকক্ষে একটি করে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র। ড্রয়িং ও ডাইনিং রুমে রয়েছে একই মানের যন্ত্র। খাবার তৈরির জন্য ইলেকট্রিক হিটারও চুলা। কিন্তু এরপরও সেখান থেকে একটি পয়সা ও ইনকাম হয়না সিভিল অ্যাভিয়েশনের।কারন এটি ব্যবস্হাপক নিজ দখলে রেখে পারিবারিক কাজে ব্যবহার করছেন। 

চাকরি হারানোর ভয়ে নাম প্রকাশ করতে না চাওয়া অনেকেই বলেন,ভিআইপি কোন যাত্রী রেষ্ট হাউজটি ভাড়া চাইতে গেলে বলা হয় রেষ্ট হাউজটি খালি নাই।একারনে সেটি ভাড়াও হয়না মাসের পর মাস।ব্যবস্হাপক ওই রেষ্ট হাউজে রাজ হাসও কবুতরের খামার গড়ে তুলেছেন। আর এসব দেখাশোনা করছেন,৩ জন সরকারি কর্মচারী। আর তাদের বেতন দেয়া হয় সরকারের কোষাগার থেকে। রেষ্ট হাউজের এসি ও ইলেকট্রিক খরচ বছরে হয় ১ লাখ টাকার বিদ্যুৎ বিল। সংস্কার বাবদ প্রতি বছর ব্যয় ধরা হয়,দেড় থেকে ২ লাখ টাকা। সব মিলিয়ে প্রতিবছর প্রায় ১৫ লাখ টাকার ও বেশি ব্যয় হচ্ছে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের। কর্তৃপক্ষ সরেজমিন গিয়ে তদন্ত করলেই সব কিছুই দেখতে পাবেন।

এছাড়া বিমানবন্দর ব্যবস্হাপকের বসবাসের যে বাসাটি বরাদ্দ রয়েছে, সেটিতে তিনি বসবাস না করে ১১ ও ১৪ গ্রেডের কর্মচারীদের নামে বরাদ্দ দেয়া হয়েছে। যার কারনে সেখান থেকে এভিয়েশন কর্তৃপক্ষ তেমন একটা ভাড়াও পান না।এমনকি সরকারি টাকায় ক্রয় করা গাড়ি নিজের পরিবারের কাজে ব্যবহার করছেন ব্যবস্হাপক। অথচ তেল খরচ করছেন,সরকারের। এসব বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ দিয়ে ও প্রতিকার মেলেনি,বরং হেনস্তা হয়েছেন,অভিযোগ কারিরা। 

তবে বিমানবন্দর ব্যবস্হাপক সুপ্লব কুমার বলেন, রেষ্ট হাউজটি ভাড়া হয়না বলেই সৌন্দর্য বৃদ্ধির জন্য রাজ হাস ও কবুতরের খামার করা হয়েছে। কিন্তু অন্যান্য অভিযোগ ভিত্তি হীন বলে মনে করেন তিনি। 

আরও খবর



নিটারের ফাইবার ক্রাফট স্কোয়াডের অনন্য সাফল্য: এনআইসি ২.০ তে নেতৃত্ব প্রদান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image

লাবিবা সালওয়া ইসলাম:নিডল ইনোভেশন চ্যালেঞ্জ ২.০ (এনআইসি) নির্বাচন প্রক্রিয়ায় বাছাইকৃত নয়টি দলের মধ্যে জায়গা করে নিয়েছে ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ এর "ফাইবার ক্রাফট স্কোয়াড"। এনআইসি ২.০ এর লক্ষ্য হলো দেশের অর্থনীতিতে অন্যতম ভূমিকা রাখা এবং রেডিমেড গার্মেন্টস (আরএমজি) সেক্টরকে একটি নতুন প্রজন্ম, অনন্যতা এবং সাফল্যের এক উচ্চ মাত্রা প্রদান করা।

বাংলাদেশের অর্থনৈতিক খাতে এবং বৈদেশিক মুদ্রা অর্জনে রেডিমেড গার্মেন্টস শিল্প অন্যতম ভূমিকা রাখে। ২০১৪-১৫ অর্থবছরে এই খাত ২৪.৪৯ বিলিয়ন মার্কিন ডলার আয় করে। যা ২০১৯-২০ অর্থবছরে ২৭.৯ বিলিয়ন ডলারে পৌঁছায়। এরই ধারাবাহিকতা বজায় রাখতে দেশের সম্মানিত ৩০ টি বিশ্ববিদ্যালয় হতে ১২১ টি আবেদন পায় এনআইসি ২.০ তে। ৯-১০ মার্চ অনুষ্ঠিত আইডিয়াথনে অংশগ্রহণের মাধ্যমে ২৮ টি দল অগ্রগামী হিসেবে মর্যাদা পায় এবং জুরি রাউন্ডে অগ্রসর হয় । পরবর্তীতে ২৩-২৪ মার্চ অনুষ্ঠিত জুরি রাউন্ডে, মেধা, মাপযোগ্যতা, নতুনত্ব, টেকসই, আরএমজি খাতে অবদান এবং রূপায়নে ভূমিকার উপর নির্ভর করে অভিজ্ঞ জুরি বোর্ড ২৮ দলের মধ্য হতে ৯টি দলকে নেতৃত্বের জন্য নির্বাচন করেন। নির্বাচিত দলগুলো হলো নিটারের "ফাইবার ক্রাফট স্কোয়াড", কুয়েটের "রিনিউ ওয়ার ভেঞ্চার", ব্রাকের "রাইন্ড কো লেদার", খুবি ও কুয়েটের যৌথ দল "ইকো টেক্সটাইল ভেনগার্ড", বুটেক্সের "ইবতেকার ইন্ডাস্ট্রি", সাস্টের "সুই-সুতা", চবির "টেক্সসুডো", রাবি ও বুটেক্সের সমন্বিত দল "ওয়েভ ব্লক", ব্রাক ও অস্টের সমন্বিত দল "জেনারা"। নিটারের ফাইবার ক্রাফট স্কোয়াডের মেম্বাররা হলেন নিটারের নবম ব্যাচের তাজভীর আহমেদ তৌফিক, দশম ব্যাচে সাবরিন সুলতানা স্বপ্ন ও ইফরাদ উদ্দীন আহমেদ।

নিটারের ফাইবার ক্রাফট স্কোয়াডের অদম্য সাফল্যে নিটার সাংবাদিক সমিতির ফেসবুক পেইজ থেকে তাদের অভিনন্দন জানানো হয়। এছাড়াও নিটারের শিক্ষকবৃন্দ জানান তাদের এই সাফল্য নিটারের শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে।


আরও খবর