Logo
আজঃ বুধবার ০৭ জুন ২০২৩
শিরোনাম
স্পেশাল অলিম্পিকস ওয়ার্ল্ড সামার গেমস, বার্লিন ২০২৩ এর সংবাদ সম্মেলন ১১ জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস আল ইত্তিহাদে আনুষ্ঠানিক চুক্তি করলেন বেনজেমা সিলেটে ট্রাক-পিকআপ ভ্যান সংঘর্ষে নিহত ১৩ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জাতিসংঘ মধ্যস্থতা করবে এমন সংকট বাংলাদেশে হয়নি: ওবায়দুল কাদের তীব্র তাপপ্রবাহে এবার ইবতেদায়ি স্তরের ক্লাস বন্ধ ঘোষণা বাংলাদেশ-ভারত সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা জোরদারে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ রূপগঞ্জের ইছাপুরা ব্রীজ-দুর্গামন্দির সড়ক নির্মাণ কাজের উদ্বোধন দক্ষিণ কেরানীগঞ্জে ইউপি সদস্য সহ চারজনকে কুপিয়ে জখমের ঘটনায় সাবেক মেম্বার সেলিম গ্রেফতার

১০০ গোলের মাইলফলকে যেভাবে মেসি

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৭ জুন ২০২৩ | ১২২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক ;ইতিহাসের মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন লিওনেল মেসি। গত বছর কাতার বিশ্বকাপ জিতে আক্ষেপ ঘোচানো এই তারকার ক্যারিয়ারে মোটা দাগে আর কিছুই পাওনা রইল না।

আন্তর্জাতিক প্রীতি কুরাসাওয়ের বিপক্ষে আর্জেন্টিনার ৭-০ গোলের জয়ে হ্যাটট্রিক করেছেন মেসি। আর এ ম্যাচের দেশের জার্সিতে শততম গোলের মালিক হলেন তিনি। রেকর্ড ব্যালন ডি’অর জয়ীর দেশের হয়ে ১৭৪টি ম্যাচে গোলসংখ্যা এখন ১০২।

মেসির ২০০৫ সালে হাঙ্গেরির বিপক্ষে আন্তর্জাতিক অভিষেক হয়। যেখানে ২০০৬ সালের আগস্টে ক্রোয়েশিয়ার বিপক্ষে, সুইজারল্যান্ডের বাসেলে প্রথম গোলের দেখা পান। আর ২০১৬ সালে দেশটির হয়ে সর্বোচ্চ গোলের মালিক হন তিনি। মেসি ভাঙেন কিংবদন্তি গ্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ড। সাবেক এই তারকার গোলসংখ্যা ৫৪টি।

পিএসজির তারকা দেশের হয়ে ১০২ গোলের ৪৭টিই এসেছে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ থেকে। বিশ্বকাপ বাছাইপর্বে ২৮ গোল।

১৩টি গোল মেসি করেছেন কোপা আমেরিকা টুর্নামেন্টে। বিশ্বকাপেও আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোল তারই। ২০০৬ থেকে ২০২২ পর্যন্ত পাঁচটি বিশ্বকাপ খেলে তাঁর গোলসংখ্যা ২৬ ম্যাচে ১৩টি। গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপে ৭ গোল করে আর্জেন্টিনার শিরোপা জয়ে রেখেছিলেন বড় ভূমিকা।

বাঁ পায়ের শটে মেসি ৯০টি গোল করেছেন। ডান পায়ে ১০টি। হেডে গোল মাত্র ২টি। স্বাভাবিকভাবেই লাতিন প্রতিপক্ষের বিপক্ষেই মেসির সবচেয়ে বেশি গোল—৪৪টি।

কনকাকাফ (লাতিন) প্রতিপক্ষ, অর্থাৎ, উত্তর আমেরিকার (যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কোস্টারিকা ইত্যাদি) দেশগুলির সঙ্গে গোল করেছেন ২৪টি। ইউরোপীয় প্রতিপক্ষের সঙ্গে গোল ২৩টি। আফ্রিকা ও এশীয় প্রতিপক্ষের বিপক্ষে মেসির গোল যথাক্রমে ৫ ও ৬।


আরও খবর



বনানীতে পিস্তল দিয়ে নিজের বুকে গুলি চালালেন পুলিশ কনস্টেবল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মে ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুন ২০২৩ | ৯০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীর বনানীতে পুলিশ চেকপোস্টে পিস্তল দিয়ে নিজের বুকে গুলি চালিয়েছেন আশরাফুজ্জামান রনি (২২) নামের এক কনস্টেবল। আজ বৃহস্পতিবার সকাল ৭টা ৫৫ মিনিটের দিকে এ ঘটনা ঘটে।

নিহত রনির পরিচয়পত্র থেকে জানা গেছে, তার পুলিশ আইডি নম্বর- বিপি০১২০২২৯২৬২, রক্তের গ্রুপ ‘এ নেগেটিভ’। ঢাকা জেলার ধামরাই উপজেলার চন্দ্রপাড়া গ্রামে তার বাড়ি।

২০২০ সালে চাকরিতে যোগদান করেছিলেন রনি। তিনি পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) দক্ষিণ বিভাগের এএসটিএফ কোম্পানিতে কর্মরত ছিলেন। মিরপুর পুলিশ লাইনে থাকতেন তিনি। 

বিষয়টি নিশ্চিত করে বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, বনানী ১১ নম্বর রোডের চেকপোস্টে সকাল থেকে ডিউটি ছিল রনির। সেখানে একটি বাথরুমে গিয়ে নিজের ইস্যুকৃত পিস্তল দিয়ে নিজের বুকেই গুলি করে আত্মহত্যা করেছেন তিনি। সে সময়ে সেখানে তিনি একাই ছিলেন।

পরে গুলির শব্দ পেয়ে সহকর্মীরা তাকে সেখান থেকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পুলিশের ধারণা, পারিবারিক কোনো কারণে হয়তো তিনি আত্মহত্যা করেছেন। তবে পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল পুলিশ ফাড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, পুলিশ সদস্যের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। মরদেহটি হাসপাতাল মর্গে রাখা হয়েছে।


আরও খবর



৭১৬ জন কর্মীকে ছাঁটাই করবে লিংকডইন

প্রকাশিত:মঙ্গলবার ০৯ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৭ জুন ২০২৩ | ১২৩জন দেখেছেন

Image

চাকরি ডেস্ক: বেকারদের চাকরি খুঁজে দিতে যে সংস্থা বদ্ধপরিকর, এবার সেই সংস্থারই কর্মীরাই হারিয়েছেন চাকরি। শোনা যাচ্ছে, অন্তত ৭১৬ জন কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে লিংকডইন।পেশাজীবীদের জন্য পরিচালিত সংস্থাটি ছাঁটাইয়ের পাশপাশির চীনের স্থানীয় চাকরির অ্যাপটিও বন্ধ করে দেবে।

কোম্পানির প্রধান নির্বাহী রায়ান রোসলানস্কির এক চিঠিতে জানান, সংস্থাকে কার্যক্রমকে সুবিন্যস্ত করা হলো এই পদক্ষেপের উদ্দেশ্য।গত ছয় মাসে, অ্যামাজন, লিংকডইনের প্যারেন্ট মাইক্রোসফট ও অ্যালফাবেটসহ বেশকিছু সংস্থা ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

রোসলানস্কি বলেন, ‘বাজার ও গ্রাহকের চাহিদার ওঠানামা এবং উদীয়মান ও সম্প্রসারিত বাজারে নিজেদের কার্যকরভাবে পরিবেশনের জন্য এই সিদ্ধান্ত এসেছে। তিনি আরও বলেন, ‘এ পরিবর্তনের ফলে ২৫০টি নতুন চাকরির ক্ষেত্র তৈরি হবে।উল্লেখ্য, চীনে পরিচালিত একমাত্র পশ্চিমা সামাজিক-মিডিয়া প্ল্যাটফর্ম লিংকডইন। ২০১৪ সালে দেশটিতে তারা কাজ শুরু করে।


আরও খবর



ঈদে ঢাকার ১৬ স্থানে পশুর অস্থায়ী হাট

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ মে ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুন ২০২৩ | ১১০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: আসন্ন ঈদুল আজহায় পশু কেনাবেচার জন্য রাজধানীতে ১৬টি স্থানে পশুর হাট বসবে। এর মধ্যে ঢাকা উত্তর সিটির করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ৮টি এবং দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ৮টি জায়গায় পশুর হাট বসবে। ঈদের তিন দিন আগে থেকে এসব হাটে পশু কেনাবেচা শুরু হবে। এ ছাড়া গাবতলী ও সারুলিয়ার স্থায়ী হাটও থাকবে। নির্ধারিত জায়গার বাইরে কোনো পশুর হাট বসলে আইনগত পদক্ষেপ নেবে দুই সিটি করপোরেশন। ইতোমধ্যে নির্ধারিত স্থানে হাট বসানোর দরপত্রের প্রক্রিয়া শুরু হয়েছে।

ডিএনসিসি নির্ধারিত স্থানগুলো হলো : ভাটারা (সাঈদনগর) সংলগ্ন খালি জায়গা, উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮নং সেক্টর সংলগ্ন বউবাজার এলাকার খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগরস্থিত ব্লক-বি থেকে এইচ পর্যন্ত খালি জায়গা (সাবেক বাড্ডা ইউনিয়ন), মিরপুর সেকশন-০৬, ওয়ার্ড-০৬ (ইস্টার্ন হাউজিং)-এর খালি জায়গা, মোহাম্মদপুর বছিলাস্থিত ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, ৪৪নং ওয়ার্ডের অন্তর্গত কাঁচকুড়া বেপারীপাড়ার রহমাননগর আবাসিক প্রকল্পের খালি জায়গা। এ ছাড়া গাবতলীয় স্থায়ী হাটও রয়েছে।

অন্যদিকে ডিএসসিসি নির্ধারিত স্থানগুলো হলো : ঢাকা-১০ আসনের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা, ঢাকা-৪ আসনে পোস্তগোলা শশ্মানঘাট সংলগ্ন খালি জায়গা, ঢাকা-৯ আসনে মেরাদিয়া বাজার ও আশপাশের খালি জায়গা, ঢাকা-৮ আসনে লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন আশপাশের খালি জায়গা, ঢাকা-৫ আসনে যাত্রাবাড়ীর দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ঢাকা-৬ আসনে ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মক্ত এলাকা, ঢাকা-৭ আসনে লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা এবং ডেমরার আমুলিয়া মডেল টাউন এলাকা।

গত বছর স্থায়ীসহ ডিএসসিসিতে মোট হাটের সংখ্যা ছিল ১১টি। সেই হিসেবে এবার দুটি হাট কমানো হয়েছে। সেগুলো হলোÑ উত্তর শাহজাজানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ ক্লাব ও আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ডসংলগ্ন এলাকা। এবার এই দুটি স্থানে হাট বসছে না। নির্ধারিত আটটি স্থানে অস্থায়ী পশুর হাট বসাতে ইতোমধ্যে দরপত্র আহ্বান করেছে ডিএসসিসি। প্রথম দফায় আগামী ২৫ মে পর্যন্ত দরপত্র কেনা ও জমা দেওয়া যাবে।

ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা (উপসচিব) মো. রাসেল সাবরিন বলেন, যানজট বিবেচনায় মেয়রের নির্দেশে প্রতি বছর হাটের সংখ্যা কমানো হচ্ছে। তিনি বলেন, এ বছর ঈদুল আজহায় সিটি করপোরেশনের প্রতিটি নির্বাচনী আসনকেন্দ্রিক একটি করে অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে ক্রেতাদেরও সুবিধা হবে, যানজটও এড়ানো যাবে। সিটি করপোরেশনের রাজস্ব আয়ও বাড়বে।

গত বছর পশুর হাট থেকে ২১ কোটি ৪১ লাখ ১০ হাজার ৫৫৫ টাকা রাজস্ব পায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এবার বাজেটে পশুর হাট থেকে রাজস্ব আয়ের লক্ষ্যস্থির করা হয়েছে ২৫ কোটি টাকা।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন চার ধাপে অস্থায়ী পশুর হাটের দরপত্র প্রক্রিয়া শেষ করবে। এর মধ্যে প্রথম দরপত্র আহ্বান করা হবে ১৫ মে এবং চূড়ান্ত দরপত্র ১৮ জুন। দরপত্রের অংশগ্রহণে ইজারা মূল্যের সঙ্গে ৫ শতাংশ পরিচ্ছন্ন ফি জমা দিতে হবে।


আরও খবর



আর্জেন্টিনা ম্যাচের টিকিট ১০ মিনিটেই শেষ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুন ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৭ জুন ২০২৩ | ২০জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:এশিয়া সফরে আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। আগামী ১৫ জুন চীনের বেইজিংয়ে লিওনেল মেসিরা খেলবেন। তবে এই ম্যাচের টিকিটের দাম নিয়ে স্বাগতিক দেশে ইতোমধ্যে সমালোচনা হয়েছে। কিন্তু সমালোচনা হলেও টিকিট ছাড়ার মাত্র ১০ মিনিটে ৬৮ হাজার ধারণক্ষমতার স্টেডিয়ামটির প্রথম পর্যায়ের সব টিকিট শেষ হয়ে যায়! এমন খবর প্রকাশ করেছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

যদিও প্রথম পর্যায়ে ঠিক কী পরিমাণ টিকিট ছাড়া হয়েছে, তা নির্দিষ্ট করে বলেনি গণমাধ্যমটি। তবে জানা যায়, বেইজিংয়ে এ ম্যাচের টিকিটের সর্বনিম্ন মূল্য ৮২ মার্কিন ডলার—বাংলাদেশি মুদ্রায় যা ৮ হাজার ৮৩৫ টাকা। সবচেয়ে দামি টিকিটের দাম ৬৭৫ ডলার—বাংলাদেশি মুদ্রায় যা ৭২ হাজার টাকার একটু বেশি। এই দামের টিকিটও সব বিক্রি হয়ে গেছে।

বেইজিংয়ে আর্জেন্টিনা–অস্ট্রেলিয়া ম্যাচের টিকিট হস্তান্তরযোগ্য নয়। টিকিটের সঙ্গে ক্রেতার ফটো আইডিও সংযুক্ত করে দেওয়া হচ্ছে। এরপরও চীনের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ‘উইচ্যাটে’ সবচেয়ে বেশি দামের টিকিট বাংলাদেশি মুদ্রায় প্রায় তিন লাখ টাকায় কেনার প্রস্তাব উঠেছে। আগামী বৃহস্পতিবার দ্বিতীয় দফায় এই ম্যাচের টিকিট ছাড়া হবে।


আরও খবর



১৯ দিনে প্রবাসী আয় এলো ১২ হাজার কোটি টাকা

প্রকাশিত:সোমবার ২২ মে ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুন ২০২৩ | ১০৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:চলতি মাসের প্রথম ১৯ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১১২ কোটি ৯২ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এ সংখ্যা প্রায় ১২ হাজার ১৯৬ কোটি (প্রতি ডলার ১০৮ টাকা ধরে)।

আজ রোববার বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে। এতে দেখা যায়, প্রতিদিন গড়ে ৫ কোটি ৯৪ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, মে মাসের প্রথম ১৯ দিনে ১১২ কোটি ৯২ লাখ ৪০ হাজার ডলার রেমিট্যান্স দেশে এসেছে। এরমধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে পৌঁছেছে ১৮ কোটি ৪৬ লাখ ৮০ হাজার ডলার।

আর বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৭৯ লাখ ৯০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৯০ কোটি ১৮ লাখ ৬০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে ৪৭ লাখ ১০ হাজার মার্কিন ডলার এসেছে।

বাংলাদেশ ব্যাংক আরও জানায়, মে মাসের ১৩ থেকে ১৯ তারিখ পর্যন্ত দেশে এসেছে ৩৫ কোটি ৫২ লাখ ৭০ হাজার ডলার। আর প্রথম ১২ দিনে ৭৭ কোটি ৩৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

এ ছাড়া চলতি মাসের প্রথম পাঁচ দিনে দেশে রেমিট্যান্স এসেছিল ২০ কোটি ৭৮ লাখ মার্কিন ডলার। আর ৬ থেকে ১২ মে পর্যন্ত দেশে ৫৬ কোটি ৬১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

এর আগে, গত এপ্রিলে ১৬৮ কোটি ৩৪ লাখ ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। সবকিছু ঠিক থাকলে আলোচ্য মাসে সেটা অতিক্রম করতে পারে।

চলতি অর্থবছরের মার্চে ২০১ কোটি ৭৭ লাখ ডলার রেমিট্যান্স দেশে এসেছিল। ফেব্রুয়ারিতে আসে ১৫৬ কোটি ১২ লাখ ডলার। জানুয়ারিতে এসেছিল ১৯৫ কোটি ৮৯ লাখ ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান, ঈদের আগে বেশি এলেও ঈদের পরে কমে যাওয়াটা স্বাভাবিক ঘটনা। তবে কোরবানির ঈদকে কেন্দ্র করে আবারও বাড়বে প্রবাসী আয় আসার প্রবাহ।

২০২২-২৩ অর্থবছরের প্রথম (জুলাই থেকে মার্চ পর্যন্ত) ৯ মাসে মোট রেমিট্যান্স এসেছে ১ হাজার ৬৩০ কোটি মার্কিন ডলার। আগের অর্থবছরে একই সময়ে রেমিট্যান্স এসেছিল এক হাজার ৫২৯ কোটি ডলার।

২০২১-২০২২ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছিল ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। এর আগে ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স আহরণের পরিমাণ ছিল ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার।


আরও খবর