বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আগামী এক মাসের জন্য সবধরনের রাজনৈতিক বিজ্ঞাপনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় অনলাইনে অনেক ভুল তথ্য প্রচার করা হয়েছিল, এর প্রেক্ষিতে সংস্থাটি এ সিদ্ধান্ত নিয়েছে।ফেসবুকের পাশাপাশি গুগল সবধরনের রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র অনুযায়ী, ফেসবুক তাদের প্ল্যাটফর্মে বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন আপাতত বন্ধ রেখেছে। ফেসবুক বিজ্ঞাপনদাতাদের বলেছিল এ নিষেধাজ্ঞা আরো এক মাস স্থায়ী হবে।এর আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের বৈধতার চ্যালেঞ্জ অব্যাহত রাখার সাথে সাথে এই সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় নির্বাচন সম্পর্কে বিভ্রান্তিকর দাবি করেছেন।

গুগল তার বিজ্ঞাপন প্রচার নিয়ে কোনো কথা বলতে রাজি হয়নি। গুগলের একজন মুখপাত্র আগে বলেছিলেন যে, ভোট গণনা করার জন্য প্রয়োজনীয় সময় এবং নাগরিক অস্থিরতা রয়েছে কিনা এমন ধরনের বিজ্ঞাপন তারা প্রচার করবে না।সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নির্বাচনের ভুল তথ্য রোধ করার জন্য কিছু পদক্ষেপ হাতে নিয়েছে, যেমন- ফেসবুকের লাইভ ভিডিও স্ট্রিমিংয়ের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা বেঁধে দিয়েছে সংস্থাটি।জো বাইডেনের অনেক সমর্থক ফেসবুকের সমালোচনা করে টুইট করেছেন, তারা মনে করেন যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এখনও কার্যকরভাবে ভুল তথ্য প্রচারের বিরুদ্ধে তেমন কোনো পদক্ষেপ নিচ্ছে না।