English Version

আওয়ামী লীগ হঠাৎ আওয়ামী লীগ মূখোমূখি

প্রকাশিতঃ নভেম্বর ১৮, ২০১৭, ১০:০৩ অপরাহ্ণ


তানোর :-রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) সংসদীয় আসনের নির্বাচনী এলাকার রাজনীতির মাঠে আসল আওয়ামী লীগ ও হঠাৎ আওয়ামী লীগ পরস্পরবিরোধী কর্মসূচি দিয়ে রাজনীতির মাঠে জম্পেশ প্রচার-প্রচারণা শুরু করেছে। জানা গেছে, বিএনপি-জামায়াতের সঙ্গে সখ্যতা ছিল অথবা যাদের রাজনৈতিক জীবনটাই পালাবদলের ও সুবিধাবাদী তৃণমূলে বিন্দুমাত্র গ্রহণযোগ্যতা নাই এমন হাইব্রিডদের (হঠাৎ আওয়ামী লীগ) অত্যাচার-নির্যাতন ও দ্বৈতশাসনে আওয়ামী লীগের তৃণমূলের হাঁসফাঁস অবস্থা রীতিমতো কোনঠাসা হয়ে উঠেছে। অথচ এলাকায় বিভিন্ন উন্নয়ন কাজের ভাগাভাগী, নিয়োগ বাণিজ্য, টেন্ডার বাণিজ্য, গভীর নলকুপ অপারেটর বাণিজ্য ও তদ্বির বাণিজ্যসহ সকল সুযোগ-সুবিধা নিয়ন্ত্রণ করে হঠাৎ আওয়ামী লীগাররা এভাবেই জেঁকে বসেছে নির্বাচনী এলাকায়।

এরা এখন আওয়ামী লীগের চেয়েও শক্তিশালী। এরা কেউ আওয়ামী লীগের নীতি মানে না, নৈতিকতা বা আদর্শও বোঝে না। এলাকায় এদের রয়েছে তৃতীয় বাহিনী। কেউ দূর্নীতিবাজ, কেউ নাপিত, কেউ কালোবাজারি ও কেউ জনবিচ্ছিন্ন বগি নেতা ইউপি সদস্য নির্বাচিত হতে পারবে না অথচ নেতৃত্ব নিয়ন্ত্রণ করছে এদেরই তৃণমূলে বলা হচ্ছে হঠাৎ আওয়ামী লীগ বা হাইব্রিড। রাজশাহী জেলা আওয়ামী লীগের এক জৈষ্ঠ নেতা বলেন, আসল আওয়ামী লীগ আর হঠাৎ আওয়ামী লীগের পার্থক্য বুঝতে হলে নারায়নগঞ্জ আর রংপুর সিটিকর্পোরেশন নির্বাচনের চিত্র দেখতে হবে। নারায়নগঞ্জে শামীম উসমান জাত (আসল) আওয়ামী লীগ তিনি দলীয় মনোনয়ন না পেলেও দলের মনোনিত প্রার্থীর বিপক্ষে না গিয়ে দলীয় প্রার্থী সেলিনা হায়াৎ আইভির পক্ষে ভোট করেছেন। আর রংপুরে হঠাৎ আওয়ামী লীগ দলীয় মনোনয়ন না পেয়ে আওয়ামী লীগের প্রার্থীকে পরাজিত করতে আদাজল খেয়ে পিছে লেগেছে। আসল আওয়ামী লীগ চিন্তা করে দলের স্বার্থ আর হঠাৎ আওয়ামী লীগ চিন্তা করে ব্যক্তি স্বার্থ। ফলে হঠাৎ আওয়ামী লীগ এখন আওয়ামী লীগের বড় শত্র“।

অপরদিকে যারা আওয়ামী লীগ বিরোধী দলে থাকার সময়ে নানা অত্যাচার-নির্যাতন সহ্য করে আওয়ামী লীগের হাল ধরে রেখেছিলেন। যারা ব্যক্তি স্বার্থ ও অর্থলিপ্সার কাছে মাথা নত করে দলছুট হয়নি দলের নেতাকর্মীদের আগলে রেখেছিলেন তৃণমূল এদেরই তৃণমূলে আসল আওয়ামী লীগ বলা হচ্ছে। অথচ এখানে আসল আওয়ামী লীগ রীতিমতো কোনঠাসা উঠেছে হঠাৎ আওয়ামী লীগের কাছে। ফলে আসল আওয়ামী লীগ নেতাকর্মীদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। আওয়ামী লীগের রাজনীতিতে এখন নয়া মেরুকরণের সূচনা হয়েছে এক পক্ষ সরকারি কর্মকর্তা-কর্মচারি, শিক্ষক-কর্মচারি ও বিভিন্ন বে-সরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের নিয়ে,অপরপক্ষ তৃণমূলের আম-জনতা তথা সাধারণ মানুষ নিয়ে প্রচার-প্রচরণা ও মতবিনিময় করছে। তৃণমূলের বিশ্বাস সাধারণ মানুষের মধ্যে এমপি ওমর ফারুক চৌধূরীর পরিচ্ছন্ন ব্যক্তি ইমেজ ও যে জনপ্রিয়তা রয়েছে তর সঙ্গে আওয়ামী লীগের বিপুল জনসর্মথন ও বিশাল কর্মী-বাহিনী ঐক্যবদ্ধভাবে কাজ করলে আগামিতে তার বিজয় কেউ ঠেকাতে পারবে না। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

স্থানীয় রাজনৈতিক পর্যবেক্ষক মহলে রাজশাহীর শিক্ষক সমাবেশ নিয়ে ব্যাপক আলোচনার সূত্রপাত হয়েছে। তাদের অভিমত, আওয়ামী লীগ হলো গণতন্ত্রের ধারক-বাহক অসম্প্রদায়িক দরিদ্র, নীপিড়িত, নির্যাতিত ও সাধারণ মানুষের আশ্রয় স্থল। অথচ এসব সাধারণ মানুষকে উপেক্ষা করে আমলাতান্ত্রিক তথা শিক্ষক-কর্মচারিদের নিয়ে এমন জমকালো আয়োজন রাজনৈতিক পর্যক্ষেক মহলকে হতাশ করেছে। কারণ হিসেবে তারা বলছে নির্বাচনী এলাকায়র প্রায় ৮০ ভাগ শিক্ষক-কর্মচারি জামায়াত-বিএনপি মতাদর্শী যাদের ভোট আওয়ামী লীগ কখনই আশা করতে পারে না। তাহলে কোনো তাদের নিয়ে কি উদেশ্যে এমন জমকালো আয়োজন, তবে কি ? আওয়ামী লীগ জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে, না কি কোনো জনবিচ্ছিন্ন বগি নেতার কূটকৌশলে এমন হয়েছে, যদি তা না হয় তাহলে এমন আমলতান্ত্রিক (শিক্ষক) সমাবেশ না করে বরং আওয়ামী লীগের তৃণমূলে যে সকল প্রবীণ-ত্যাগী ও নিবেদিতপ্রাণ নেতাকর্মী নানা কারণে নিস্ক্রীয় রয়েছে তাদের সক্রিয় করার উদ্যোগ নেয়া হলে দল সাংগঠনিকভাবে বেশি লাভবান হতো। এছাড়াও এসব আয়োজন নির্বাচনী এলাকায় করা হলে তৃণমূলের রাজনীতিতে তাঁর ইতিবাচক প্রভাব পড়তো এমনকি সাংগঠনিকভাবে দল লাভবান হতো। কিšত্ত এসব করায় দল ক্ষতিগ্রস্ত হলেও জনবিচ্ছিন্ন বগি নেতা বা হঠাৎ আওয়ামী লীগাররা পকেটভারী করতে পারছে বলে মন্তব্য তৃণমূলের। এব্যাপারে একাধিকবার যোগাযোগের চেস্টা করা হলেও আওয়ামী লীগের দায়িত্বশীল কারো কোনো বক্তব্য পাওয়া যাযনি।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT