English Version
২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, শনিবার | ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, শরৎকাল

১২০০ সিটের বিপরীতে লড়ছে ১২ হাজার ভর্তিচ্ছু

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১২, ২০১৭, ৫:১২ অপরাহ্ণ


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) স্নাতক ১ম বর্ষের (লেভেল-১ সেমিস্টার-১) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী (০৪ নভেম্বর) শনিবার বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। মঙ্গলবার দুপুর ১২টায় উপাচার্য বাসভবনে ভর্তি কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, বিজ্ঞান বিভাগ থেকে ২০১৪-১৫ সালে এসএসসি/সমমান এবং ২০১৬-১৭ সালের এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৯ প্রাপ্ত শিক্ষার্থীরা ১৫ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষার আবেদন ফি ৭০০ টাকা। ডাচ্‌-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে।

১৯ অক্টোবর পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ছবি আপলোড করে প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ২০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ডাউনলোড করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে মোট ১২০০ সিটের বিপরীতে ১০ গুণ অর্থাৎ ১২ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংগ্রহণের সুযোগ দেয়া হবে। পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয়ে মোট ১০০ নম্বরের লিখিত ভর্তি পরীক্ষা ৪ নভেম্বর শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক শিফটে নেয়া হবে।

প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। ভর্তি পরীক্ষায় শুধুমাত্র (Fx-100/570) মডেলের সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে দেয়া হবে।

পরীক্ষার হলে ঘড়ি, মোবাইল ফোন ও ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর উত্তীর্ণ প্রার্থীরা ৮ থেকে ১৯ নভেম্বর সাবজেক্ট চয়েস দিতে হবে।

এছাড়া ভর্তি পরীক্ষা ব্যাপারে যেকোনো সমস্যায় (admission@bau.edu.bd) মেইলে যোগাযোগ করা যাবে। ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের (http://admission.bau.edu.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT