English Version
২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, শনিবার | ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, শরৎকাল

ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ প্রতিযোগিতার ফাইনাল শুক্রবার

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১২, ২০১৭, ৩:৪৫ অপরাহ্ণ


আমাদের মাতৃভাষার প্রতি অবজ্ঞা, অবহেলা ও অসচেতনতা থেকে জেগে উঠে মাতৃভাষার শুদ্ধ চেতনা ফিরিয়ে আনার লক্ষ্যে ‘বাংলায় জাগো ভরপুর’শ্লোগানে চলছে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’প্রতিযোগিতা। ইস্পাহানি গ্রুপ আয়োজিত মেধাভিত্তিক এ টিভি রিয়েলিটি শোর এটি প্রথম আসর।

এ প্রতিযোগিতার উদ্দেশ্য নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহারে উৎসাহিত করা। ভুল ও অপপ্রয়োগের হাত থেকে বাংলাকে রক্ষা করা, সর্বোপরি বাংলা ও বাংলা ভাষার নবজাগরণ।

৭টি বিভাগীয় শহরে বাছাইপর্বের মধ্য দিয়ে শুরু হয়েছিল অনুষ্ঠানটির প্রথম ধাপ। দেশের সকল বাংলা, ইংরেজি ও মাদরাসা কারিকুলামের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির (ইংরেজি মাধ্যমের স্ট্যান্ডার্ড সিক্স থেকে ও-লেভেলস) ৩৫ হাজার শিক্ষার্থীদের মধ্য থেকে ৮০ জন শিক্ষার্থীকে বাছাইয়ের পর শুরু হয় প্রতিযোগিতার দ্বিতীয় ধাপ।

সাহিত্য ও ব্যাকরণভিত্তিক প্রশ্ন, মজার বাগধারা, ছবির ধাঁধা, বাজানো পর্ব, উপস্থিত বক্তৃতা, সৃজনশীল লেখনি, সমসাময়িক ছবির ভুলসহ বৈচিত্র্যপূর্ণ নানা প্রতিযোগিতা নিয়ে ইতোমধ্যে শেষ হয়েছে স্টুডিও রাউন্ড।

আগামী ১৫ সেপ্টেম্বর চ্যানেল আইতে প্রচারিত হবে চূড়ান্ত পর্ব। বাংলা ভাষার জ্ঞান, মেধা ও মননশক্তির বিচারে এ বছরের ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’পুরস্কার হিসেবে পাবেন ১০ লাখ টাকার মেধাবৃত্তি।

২য় ও ৩য় সেরা পাবেন যথাক্রমে ৩ লাখ ও ২ লাখ টাকার মেধাবৃত্তি। এ ছাড়া শীর্ষ দশের প্রত্যেকেই পাবেন ল্যাপটপ, বইয়ের আলমারি ও বইসহ মোট ৫০ হাজার টাকার মূল্যমানের পুরস্কার সামগ্রী।

আয়োজকরা জানান, ইস্পাহানি বিশ্বাস করে ধারাবাহিক আয়োজনের মাধ্যমে ক্রমাগতভাবে বাংলাদেশ হয়ে উঠবে আরও সমৃদ্ধ, এবং মেধা ও মননে ভরপুর এক দেশ। যার ভবিষ্যৎ নাগরিকেরা অন্যের ধার করা সংস্কৃতি নয়, বরং নিজেদের সংস্কৃতিকে ছড়িয়ে দেবে বিশ্বময়।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT