English Version
২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, শনিবার | ৮ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, শরৎকাল

চবিতে ফের চালু হচ্ছে অভ্যন্তরীণ সিএনজি চলাচল

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১১, ২০১৭, ৪:২৯ অপরাহ্ণ


দীর্ঘ একমাস বন্ধ থাকার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অভ্যন্তরে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) থেকে ফের শুরু হচ্ছে সিএনজি অটোরিকশা চলাচল।

তবে এক্ষেত্রে কিছু নিয়ম ও শৃঙ্খলা বেঁধে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি যানবাহনের বেপরোয়া গতি কমাতে ও দুর্ঘটনা এড়াতে স্থাপন করা হয়েছে গতিরোধক।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেয়া স্টিকারযুক্ত সিএনজি অটোরিকশাগুলো শুধু ক্যাম্পাসের অভ্যন্তরে চলাচল করতে পারবে। এক্ষেত্রে স্টিকার পেতে হলে প্রতিটি সিএনজিচালককে নিজ নিজ ড্রাইভিং লাইসেন্স, জাতীয় পরিচয়পত্র ও চালক সমিতির সদস্য পরিচিতির অনুলিপি প্রক্টর কার্যালয়ে জমা দিতে হবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়কগুলোতে যানবাহনের গতি নিয়ন্ত্রণে স্থাপন করা হয়েছে ১০ গতিরোধক। লক্ষাধিক টাকা ব্যায়ে নির্মিত এসব গতিরোধক দুর্ঘটনারোধে কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা যায়, অভ্যন্তরীণ পরিবহনের মধ্যে চবিতে প্যাডেল রিকশা, ব্যাটারিচালিত রিকশা ও সিএনজি চলাচল করে থাকে। কিন্তু গত ৬ আগস্ট সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত রিকশার মধ্যে সংঘর্ষের পর থেকে বিশ্ববিদ্যালয়ে প্রশাসন সাময়িকভাবে সিএনজি চলাচল বন্ধ করে দেয়।

এতে ভোগান্তিতে পড়ে সাধারণ শিক্ষার্থীরা। এ ভোগান্তির বিষয়ে জাগো নিউজে ৮ আগস্ট ‘চবিতে সিএনজি বন্ধে ভোগান্তিতে শিক্ষার্থীরা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। যা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজরে আসে।

সিএনজি চলাচলের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র জাগো নিউজকে বলেন, চালকদের মাঝে আগামীকাল মঙ্গলবার স্টিকার বিতরণের মধ্য দিয়ে ফের শুরু হবে সিএনজি চলাচল। যানবাহনের গতি কমাতে ‘গতিরোধক’ স্থাপন করা হয়েছে। তবে বৃষ্টির কারণে সেগুলো রঙ করার কাজ শেষ করা যাচ্ছে না। বৃষ্টি কমলেই এটির কাজও শেষ করা হবে।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT