English Version

ফেসবুকে যোগ হয়েছে নানা রকম পরিবারের ইমোজি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৬, ২০১৭, ৭:০৫ অপরাহ্ণ


ফেসবুকে ইমোজি বা ইমোটিকনে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। আর এই পরিবর্তনের মাধ্যমে ইমোজিতে এমন কিছু পরিবারকে তুলে ধরা হয়েছে, যা আগে ছিল না। বিষয়টা অনেকটা এমন—একগুচ্ছ পরিবারের ইমোজি উন্মোচন করেছে ফেসবুক। তারপর সেসব পারিবারিক ইমোজিতে ত্বকের রং ফরসা থেকে কালো করা হয়েছে।

মূলত কৃষ্ণাঙ্গ পরিবারদের তুলে ধরার জন্যই এই পরিবর্তন আনা হয়েছে। তবে ভিন্ন জাতি বা গোষ্ঠী থেকে আসা পরিবারদের জন্য আলাদা ইমোজি প্রকাশ করেনি এই সামাজিক যোগাযোগমাধ্যম। কারণ, একটি পরিবারের ইমোজিতে প্রতিটি সদস্যের ত্বকের রং একই দেখানো হয়েছে। ইমোজি-সম্পর্কিত ওয়েবসাইট ইমোজিপিডিয়া এক ব্লগ পোস্টে গত বৃহস্পতিবার জানিয়েছে, নতুন ১২৫ পরিবার ইমোজি প্রথম বারের মতো ফেসবুকে কৃষ্ণাঙ্গ পরিবারের প্রতিনিধিত্ব করছে।

ফেসবুকের পক্ষ থেকে সিএনএনকে বলা হয়েছে, গত এপ্রিল থেকেই ফেসবুকের ডেস্কটপ সাইটে ইমোজিগুলো সচল রয়েছে। তবে সম্প্রতি ইমোজিপিডিয়ার পোস্টের কারণে বিষয়টি সবার নজরে আসে। তবে নতুন এই ইমোজিগুলো আপাতত ডেস্কটপ সাইট থেকেই ব্যবহার করা যাবে। কবে নাগাদ মুঠোফোন বা অ্যাপ থেকে ব্যবহার করা যাবে সে বিষয়ে ফেসবুক কোনো মন্তব্য করেনি।

এত দিন ব্যবহারকারীদের জন্য পরিবার ইমোজি বলতে ফেসবুকে শুধু হলুদ রঙের ইমোজি পাওয়া যেত। যেমনটা অ্যাপলে ডিফল্ট ইমোজি ব্যবহার করা হয়। গত মাসে অ্যাপল ঘোষণা দিয়েছিল এ বছরের শেষের দিকে নতুন ইমোজি ছাড়বে। যেখানে দেখা যাবে স্কার্ফ পরা এবং সন্তানকে বুকের দুধ খাওয়ানো অবস্থায় নারীকে। যা থেকে খুব সহজেই বোঝা যায় ইমোজিতে বেশ পরিবর্তন আনা হবে সামনের দিনগুলোতে।

সারা বিশ্বে ইমোজি এবং অন্যান্য সফটওয়্যারের মানদণ্ড নির্ধারণকারী অলাভজনক প্রতিষ্ঠান ইউনিকোড কনসোর্টিয়াম গত কয়েক বছরে অফিশিয়াল ইমোজির সংখ্যা বৃদ্ধি করেছে। গত দুই বছরে ৭২২টি ইমোজি থেকে নতুন ইমোজির সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৬৬৬-এ।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT