English Version

চীন সফরে গেছেন কিম

প্রকাশিতঃ জুন ১৯, ২০১৮, ২:০০ অপরাহ্ণ


উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন আজ মঙ্গলবার বেইজিং গেছেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠকের এক সপ্তাহের মাথায় দুই দিনের সফরে চীন গেলেন কিম। চলতি বছর এটি কিমের তৃতীয় চীন সফর।

রয়টার্স বলছে, গত সপ্তাহে সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে বৈঠকের বিষয়ে কিম তাঁর এই সফরে চীনা প্রেসিডেন্ট সি চিন পিংকে অবহিত করতে পারেন।

এদিকে ওয়াশিংটন ও সিউল তাদের মধ্যকার একটি বড় ধরনের যৌথ সামরিক মহড়া স্থগিত করতে সম্মত হয়েছে।

আগামী আগস্টে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বার্ষিক যৌথ সামরিক মহড়া হওয়ার কথা ছিল। এখন উভয় দেশ ঘোষণা দিয়েছে, তারা এই মহড়া স্থগিত করবে।

কোরীয় উপদ্বীপে সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে সিঙ্গাপুর বৈঠকে কিমের সঙ্গে কাজ করতে সম্মত হন ট্রাম্প। তিনি উত্তর কোরিয়াকে নিরাপত্তার নিশ্চয়তার প্রতিশ্রুতি দিয়েছেন। একই সঙ্গে কোরীয় উপদ্বীপে ‘যুদ্ধের খেলা’ বন্ধের কথাও বলেছেন।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়াকে উসকানি হিসেবে অভিহিত করে আসছে পিয়ংইয়ং ও বেইজিং। ট্রাম্প নিজেও তা স্বীকার করেছেন।

সিঙ্গাপুর বৈঠকে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া সম্পর্ক উন্নয়নের বিষয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে চীন। একই সঙ্গে তারা সহযোগিতার প্রস্তাব দিয়েছে।

উত্তর কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ কূটনীতিক ও অর্থনৈতিক মিত্র চীন। কিমের এবারের চীন সফর নিয়ে এক অভূতপূর্ব কাজ করেছে বেইজিং। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে উত্তর কোরীয় নেতার বেইজিং সফরের ঘোষণা দিয়ে বলা হয়, তিনি (কিম) দুদিন অবস্থান করবেন।

আগে দেখা গেছে, কিম চীন ছাড়ার পরই কেবল তাঁর সফরের বিষয়টি গণমাধ্যমে জানানো হতো।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT