English Version

বিজেপির বিশেষ নজর উত্তর-পূর্ব ভারতে

প্রকাশিতঃ জুন ১৯, ২০১৮, ১:৪৮ অপরাহ্ণ


দিল্লিতে ক্ষমতা ধরে রাখতে উত্তর-পূর্ব ভারতে বিশেষ নজর দিচ্ছে ভারতীয় জনতা পার্টি বিজেপি। এখানকার ২৫টি লোকসভা কেন্দ্রের মধ্যে ২১টিতেই জয় নিশ্চিত করতে চায় হিন্দুত্ববাদী দলটি। সেই লক্ষ্যেই গতকাল সোমবার গুয়াহাটিতে তরুণ ভোটারদের আকৃষ্ট করতে সামাজিক মাধ্যমকেই বেশি গুরুত্ব দিতে বলেছেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

ভারতের ৫৪৫টি লোকসভা আসনের মধ্যে উত্তর-পূর্ব ভারতের ৮টি রাজ্যে আসনসংখ্যা ২৫। এর মধ্যে ১৪টি আসনই আসামে। গতকাল গুয়াহাটি সফরে গিয়ে তরুণ সম্প্রদায়কে দলে টানতে তথ্যপ্রযুক্তি ও সামাজিক মাধ্যম বিভাগের সঙ্গে বৈঠক করেছেন অমিত শাহ। এখন থেকেই বেশি করে যুবকদের দলে আনার নির্দেশ দেন অমিত শাহ। মোদি সরকারের সাফল্যের প্রচার চালাতে হবে বলেও জানান।

উত্তর-পূর্বাঞ্চলে ২৫টি আসনের মধ্যে বিজেপি ২০১৪ সালের নির্বাচনে পেয়েছিল ৮টি আসন। সেই সময়ে বিজেপি আসামের বাইরে শুধু অরুণাচল প্রদেশে একটি আসন পেয়েছিল।

২০১৪ সালে লোকসভা নির্বাচনের সময় উত্তর-পূর্বাঞ্চলে কংগ্রেসের আধিপত্য ছিল। ৮টি রাজ্যের মধ্যে ৫টিতে ক্ষমতায় ছিল কংগ্রেস। বিজেপি সঙ্গী দলের হাত ধরে শুধু ছিল নাগাল্যান্ডে।

বর্তমানে পরিস্থিতি পুরো উল্টে গিয়েছে। কংগ্রেস রয়েছে শুধু মিজোরামে। তাও সেই রাজ্যে ভোট এই বছরেই। ফলে এই অঞ্চলে কংগ্রেসের অস্তিত্বই এখন চ্যালেঞ্জের মুখে।

উত্তর-পূর্বাঞ্চলে বিজেপি এখন নিজেরাই বড় দল হিসেবে ত্রিপুরা, আসাম, মণিপুর ও অরুণাচল প্রদেশে ক্ষমতায় রয়েছে। নাগাল্যান্ড ও মেঘালয়ে ছোট দল হলেও জোট করে ক্ষমতায় আছে বিজেপি। সিকিমেও বিজেপির বন্ধু দল ক্ষমতায় আছে।

উত্তর-পূর্ব ভারতের ৮টির মধ্যে তাই ৭টিতেই বিজেপির আধিপত্য প্রতিষ্ঠিত। এই অবস্থায় লোকসভায় দলের খুব ভালো ফল নিশ্চিত করতে এখন থেকেই বিজেপির সর্বোচ্চ নেতৃত্ব তৎপর।

গুয়াহাটি সফরে শুধু সামাজিক মাধ্যমের কর্তাদের সঙ্গেই নয়, দলের প্রতিটি লোকসভা কেন্দ্রের ভারপ্রাপ্ত নেতাদের পাশাপাশি অন্যদের সঙ্গেও বৈঠক করেন অমিত শাহ শাহ। উত্তর-পূর্বাঞ্চলকে কংগ্রেসমুক্ত করার জন্য আহ্বান জানান।

চলতি বছরেই এই অঞ্চলের একমাত্র কমিউনিস্ট শাসিত রাজ্য ত্রিপুরাতেও প্রতিষ্ঠিত হয়েছে বিজেপির বিজেপির সর্বভারতীয় সরকার। ফলে গোটা উত্তর-পূর্বাঞ্চলেই এখন গেরুয়া শিবিরের আধিপত্য প্রবল। আর সেটাকেই লোকসভা ভোটে কাজে লাগাতে চাইছেন অমিত শাহ।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT