English Version

ভয়ে ট্রাম্প-কিমের উপহার খুলছেন না সাংবাদিকরা

প্রকাশিতঃ জুন ১৫, ২০১৮, ১১:২১ পূর্বাহ্ণ


সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প আর কিম জং উনের বৈঠকের সাংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের উপহার হিসেবে দেওয়া হয়েছে ইউএসবি ফ্যান। আর সেই উপহারে হাত দিতেই ভয় পাচ্ছেন তারা। কারণ ম্যালওয়্যার।

বিবিসি ও বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, উচ্চপদস্থ কোনো কোনো কর্মকর্তা সাংবাদিকদের উপহার হিসেবে পাওয়া ইউএসবি ফ্যানের ব্যাপারে সতর্ক করেছেন। তারা যেন ল্যাপটপে ফ্যানটি না লাগান। কারণ ইউএসবি ডিভাইসে ম্যালওয়্যার থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সাংবাদিকদের উপহারের একটা কিট দেওয়া হয়। যাতে ছিল একটা ব্র্যান্ডেড পানীয়ের বোতল, একটি লোকাল গাইডবুক ও ওই ইউএসবি ফ্যান। নেদারল্যান্ডসের সাংবাদিক হ্যারল্ড ডোরনবস ওই ফ্যানের একটি ছবি টুইট করেছেন।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যালান এডওয়ার্ড বলেন, মেশিনের সফটওয়্যারের নিরাপত্তা ভাঙতে ইউএসবি-ই নতুন অস্ত্র। যদি একবার নিজের কম্পিউটারে এটা প্রবেশ করতে দাও, তাহলে আর এটা তোমার কম্পিউটার থাকবে না।

যদিও এই উপহারের সঙ্গে উত্তর কোরিয়ার কোনো সংযোগ নেই। পুরোটাই অ্যাসেম্বল করা হয়েছে সিঙ্গাপুরে।
গত বছর বিশ্বের একটি বড়সড় অংশে সাইবার হামলায় নাম এসেছিল উত্তর কোরিয়ার। এক গোপন প্রতিবেদনে এও বলা হয়েছিল, এবার ভারতের উপর হামলা করতে চলেছে কিম জং উনের দেশ। তাও আবার যেখানে সেখানে নয়, একেবারে মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোতে হামলা চালানোর ছক কষছে উত্তর কোরিয়া। এর আগে সনির ওয়েবসাইট হ্যাক করেছিল উত্তর কোরিয়া।

১২ জুন সিঙ্গাপুরে বহু প্রতীক্ষিত বৈঠকে বসেন দুই রাষ্ট্রনেতা ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন। বৈঠক শেষে দুই দেশের নেতারা বুঝিয়ে দিয়েছেন একদিনের বৈঠক অনেকটা ইতিবাচক হয়েছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজে নাকি সই করেছেন তাঁরা। অতীত ভুলে দুই দেশকেই নতুন করে শুরুর বার্তাও দিয়েছেন কিম।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT