English Version

ভালোবাসার কেক

প্রকাশিতঃ ফেব্রুয়ারি ১৩, ২০১৮, ৩:২৫ অপরাহ্ণ


তিরামিশু কেক

উপকরণ ১: ময়দা ৩০০ গ্রাম, ডিম ৬০০ গ্রাম, ‍চিনি ৩০০ গ্রাম, তেল ৫০ গ্রাম ও ভ্যানিলা এসেন্স পরিমাণমতো।

উপকরণ ২: ক্রিম চিজ ৪৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭৫০ গ্রাম, চিনি ৩৯০ গ্রাম, জেলাটিন পাউডার ১৫ গ্রাম, পানি ১১৩ গ্রাম, কফি সিরাপ ও চিনির শিরা পরিমাণমতো।

প্রণালি ১: উপকরণ ১ থেকে প্রথমে ডিম ও চিনি বিট করে ফোম তৈরি করতে হবে। পরে এর সঙ্গে ময়দা ধীরে ধীরে মেশাতে হবে। সবশেষে তেল ও ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। ৩৪০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ৪০-৪৫ মিনিট বেক করলে স্পঞ্জ তৈরি হয়ে যাবে। 2

প্রণালি ২: উপকরণ ২ থেকে প্রথমে জেলাটিন পাউডার পরিমাণমতো পানিতে ভিজিয়ে রাখুন। এবার ক্রিম চিজ ও চিনি বিট করুন। তারপর চিনি ও পানি জ্বাল দিয়ে ঘন শিরা করে ডিমের কুসুমের সঙ্গে মিশিয়ে ভালোভাবে বিট করুন। চিজের সঙ্গে মেশান। ফ্রেশ ক্রিম আধা বিট করে ওই মিশ্রণের সঙ্গে মেশাতে হবে। সবশেষে জেলাটিন গরম করে গলিয়ে মিশিয়ে দিন।

সর্বশেষ: উপকরণ ১ থেকে স্পঞ্জ পাতলা করে হৃদয়াকৃতির মতো কেটে বসিয়ে কফির সিরাপ দিয়ে ভিজিয়ে নিন। এবার উপকরণ ২-এর মিশ্রণ ঢালতে হবে অর্ধেক পরিমাণ। আবার উপকরণ ১ থেকে স্পঞ্জ পাতলা করে কেটে কফির সিরাপ দিন। উপকরণ ২-এর মিশ্রণ দিয়ে ডিপ ফ্রিজে ৮ থেকে ১০ ঘণ্টা রেখে দিন। তারপর ওপরে প্রয়োজনমতো কোকো পাউডার ও পছন্দমতো চকলেট ফুল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT