English Version

চীনের বিরুদ্ধে সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ ফেব্রুয়ারি ১২, ২০১৮, ২:১৫ অপরাহ্ণ


মার্কিন যুক্তরাষ্ট্র পূর্ব এশিয়ায় চীনের বিরুদ্ধে একটি ফ্রন্ট খোলার সিদ্ধান্ত নিয়েছে। ক্রমবর্ধমান চীনের সামরিক উপস্থিতির জবাবে কয়েক হাজার মেরিন সেনা মোতায়েনে এ ফ্রন্ট খোলার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন।

ওয়াল স্ট্রিট জার্নালের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, মার্কিন মেরিন এক্সপেডিশনারি ইউনিট বা এমইইউকে পূর্ব এশিয়ায় মোতায়েন করার নির্দেশ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্প প্রশাসন এরই মধ্যে পূর্ব এশিয়ায় চীন ও রাশিয়ার ক্রমবর্ধমান প্রভাব ঠেকানোর যে কৌশল গ্রহণ করেছে, তারই অংশ হিসেবে এসব মেরিন সেনা মোতায়েন করা হবে।

নতুন করে ২ হাজার ২০০ মেরিন সেনাকে তাদের নিজস্ব বিমান, ট্যাংক ও অন্যান্য ভারী অস্ত্রশস্ত্রসহ চীনের সীমান্তে মোতায়েন করা হবে। সাত মাস পর পর এসব সেনা পরিবর্তন করা হবে। তাদের কিছু অংশকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ও আফগানিস্তানে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলো থেকে সংগ্রহ করা হবে।

এ ছাড়া পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে এর আগে থেকে আমেরিকার প্রায় এক লাখ সেনা মোতায়েন রয়েছে। এর মধ্যে জাপানে রয়েছে ৫০ হাজার, দক্ষিণ কোরিয়ায় প্রায় ৩০ হাজার এবং আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় গুয়াম দ্বীপের ঘাঁটিতে রয়েছে আরও সাত হাজার মার্কিন সেনা। এছাড়া অস্ট্রেলিয়ার ডারউইনে রয়েছে ১,২৫০ জন মার্কিন সেনা। তবে এ সংখ্যা আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT