English Version

নীলফামারীতে প্রথমবারের মত শুরু বই মেলা

প্রকাশিতঃ ডিসেম্বর ৯, ২০১৭, ৩:১৯ অপরাহ্ণ


নীলফামারী প্রতিনিধিঃ রাজধানী ঢাকার বাহিরে এই প্রথম নীলফামারীতে সপ্তাহব্যাপী বই মেলা শুরু হয়েছে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় এবং জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে জেলা শহরের বড় মাঠে শুক্রবার (৮ই ডিসেম্বর)দুপুরে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর।
নীলফামারী জেলা প্রশাসনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় গ্রন্থকেন্দ্রর পরিচালক নজরুল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, পুলিশ সুপার জাকির হোসেন খান, নীলফামারী পৌরসভা মেয়র দেওয়ান কামাল আহমেদ, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক বক্তব্য দেন।
প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন “আগে বই মেলার নামে বাণিজ্য মেলার আদলে চুড়ি-শাড়ীর দোকান বসতো তাই মেলার আকর্ষণ ছিলো না, তবে এখন সরকারী পৃষ্টপোষকতায় দেশের নামকরা প্রকাশনাগুলো অংশ নেয়ায় মেলার আকর্ষণ বেড়েছে”।
জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক নজরুল ইসলাম জানান, মেলায় দশটি সরকারী প্রতিষ্ঠান বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ডিএফপি, জাতীয় গ্রন্থকেন্দ্র, নজরুল ইনস্টিটিউট ছাড়াও বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির প্রায় ৬৯টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।
জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম জানান, ছুটির দিন ব্যাতীত প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং ছুটির দিনে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।
বিভিন্ন পুস্তক ২৫-৩০ টাকা কমিশনে বিক্রি করা হবে বই মেলায়। তিনি বলেন, নীলফামারীর ইতিহাসে এই প্রথম বাংলাদেশর শীর্ষ স্থানীয় প্রায় সকল প্রকাশনা ও বিক্রেতা অংশগ্রহণ করছে মেলায়।
“আলো ছড়াতে আঁধার তাড়াতে বই পড়ি পাঠাগার গড়ি” শ্লোগানে নীলফামারীর বই মেলা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান তিনি।
মেলা পরিচালনা কমিটি সুত্র জানায়, মেলা মঞ্চে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তি, চিত্রাংকণ, হাতের লেখা, কুইজ ও নৃত্য প্রতিযোগীতা থাকছে।
১৪ডিসেম্বর বিকেলে সম্মিলিত গীতি আলেখ্য মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক “লাল জমিন” পরিবেশন করবেন শিল্পি মোমেনা চৌধুরী।
এদিকে সকালে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে ২২৮জন দরিদ্র মেধাবী শিক্ষার্থীর মাঝে ৩লাখ ৮৮হাজার টাকা। উপজেলা পরিষদের নিজস্ব তহবিল থেকে এ টাকা বিতরণ করা হয়।
এতে সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুজার রহমান। স্বাগত বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভুইয়া।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT