English Version

ডায়েট ফুডের নামে আমরা কি খাচ্ছি

প্রকাশিতঃ নভেম্বর ২১, ২০১৭, ৫:১৫ অপরাহ্ণ


ওজন কমাতে এখন নয়া ঝোঁক ‘ডায়েট ফুড’। যার জন্য ‘ফ্যাট’ যুক্ত কোনও খাবার থেকে শুরু করে ‘ফুড বেভারেজ’-কে ব্রাত্য করছেন অনেকেই। কিন্তু অধিকাংশেরই জানা নেই, ওজন কমানোর চক্করে যে ‘ডায়েট ফুড’-এর শরণাপন্ন হচ্ছেন, আসলে তার মধ্যেই লুকিয়ে আছে ভয়ঙ্কর বিষ। যা শুধু শরীরের ওজন বাড়াচ্ছে তা নয়, সেই সঙ্গে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গকেও বিকল করে দেওয়ার কাজ করছে। এই দাবি করেছেন খোদ ইউনিভার্সিটি অফ জর্জিয়ার একদল গবেষক।
সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়া প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, ইউনিভার্সিটি অফ জর্জিয়ার গবেষকরা জানিয়েছেন ‘ডায়েট ফুড’-এর নামে মানুষ আসলে যা খাচ্ছে তা ‘জাঙ্ক ফুড’ ছাড়া আর কিছুই নয়।
ইউনিভার্সিটি অফ জর্জিয়ার ওই গবেষকদলের দাবি, ওজন বৃদ্ধি ঘটে স্নেহ-জাতীয় থাবার অত্যধিক পরিমাণে খেলে। তাই, ওজন কমাতে সহজপন্থা ‘ফ্যাট’ জাতীয় খাবারকে ব্রাত্য করা। তা করতে গিয়ে মানুষ ‘ডায়েট ফুড’, যাতে ‘ফ্যাট’-এর পরিমাণ কম থাকে, এমন খাবারের আশ্রয় নিচ্ছেন। কিন্তু, অধিকাংশ ‘ডায়েট ফুড’-এ প্রচুর পরিমাণে শর্করা বা সুগার থাকে। এই অতিরিক্ত শর্করা শরীরের পক্ষে ক্ষতিকারক বলে দাবি করেছেন গবেষকরা। ফলে, অনেকেই বহু সময়ে অভিযোগ করেন, ‘ডায়েট ফুড’ খেয়েও ওজন বেড়ে চলেছে।
ইউনিভার্সিটি অফ জর্জিয়া-র গবেষকদলের দাবি, অতিরিক্তি শর্করা শরীরে প্রবেশ করায় লিভার বিকল থেকে ‘ব্রেন ইনফ্লেমেশন’-এর মতো রোগের প্রাদুর্ভাব হয়। ‘ব্রেন ইনফ্লেমেশন’-এর জেরে যে কেউ মানসিক অবসাদ থেকে মস্তিষ্কের আরও নানা জটিল রোগে আক্রান্ত হতে পারেন।
ইউনিভার্সিটি অফ জর্জিয়া-র গবেষকদলের প্রধান ক্রিজসজফ সিজাজা জানিয়েছেন, ‘তথাকথিত ডায়েট-ফুডগুলির মধ্যে চর্বির পরিমাণ কমিয়ে শর্করার পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়। আর এই শর্করাকে আড়াল করার জন্য নানা ধরনের চটকদারি নাম ব্যবহার করা হয়। যেন বোঝানোর চেষ্টা চলে ,এই ডায়েট-ফুড খুবই স্বাস্থ্যবর্ধক। কিন্তু, আসল সত্য হল এই ডায়েট ফুড-এর জন্য লিভার বিকল তো হতেই পারে, তার সঙ্গে ওবেসিটি আরও বেড়ে যায়।’
সুতরাং, যারা ‘ডায়েট ফুড’-এর মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁরা একটু হলেও সাবধান হন। ইউনিভার্সিটি অফ জর্জিয়ার এই গবেষণাপত্রের রিপোর্ট ‘ফিজিওলজি অ্যান্ড বিহেভিয়ার’- নামে একটি ‘হেলথ জার্নাল’-এও প্রকাশিত হয়েছে।

প্রকাশকঃ
মোঃ মামুনুর হাসান (টিপু)

ভারপ্রাপ্ত সম্পাদক:
খন্দকার আমিনুর রহমান

৫০/এফ, ইনার সার্কুলার, (ভি আই পি) রোড- নয়া পল্টন ,ঢাকা- ১০০০।
ফোন: ০২-৯৩৩১৩৯৪, ৯৩৩১৩৯৫, নিউজ রুমঃ ০১৫৩৫৭৭৩৩১৪
ই-মেইল: khoborprotidin24.com@gmail.com, khoborprotidin24news@gmail.com

.::Developed by::.
Great IT